Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কখন আমার হৃদস্পন্দন নিয়ে চিন্তা করা উচিত?’

আমাদের বেশিরভাগেরই সেই অস্বস্তিকর সংবেদন হয়েছে যখন আমাদের হৃৎপিণ্ড স্পন্দিত হয় বা একটি স্পন্দন “এড়িয়ে যায়” – কিন্তু যখন হৃদস্পন্দন আরও ঘন ঘন ঘটতে শুরু করে, তখন আপনি ভাবতে পারেন যে এটি পরীক্ষা করার মতো কিছু কিনা।

ডাঃ ব্র্যাডলি সার্ভার, সিনসিনাটি, ওহাইও-ভিত্তিক একটি কোম্পানি যেটি দেশব্যাপী হাসপাতালগুলিতে কার্ডিওভাসকুলার এবং অ্যানেস্থেসিওলজি পরিষেবা প্রদান করে, ভাইটালসোলিউশন-এর একজন কার্ডিওলজিস্ট এবং চিফ মেডিক্যাল অফিসার, উল্লেখ করেছেন যে ধড়ফড় খুবই সাধারণ এবং প্রায় প্রত্যেকেই কোনো না কোনো সময়ে তা অনুভব করে।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যে কোনো সময় ধড়ফড়ানি ঘটতে পারে, কিন্তু কীভাবে এবং কখন আমরা সেগুলি অনুভব করি বা সেগুলি অনুভব করি”।

5টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘজীবী হওয়ার রহস্য হতে পারে, ফ্লোরিডা নিউরোসার্জন প্রকাশ করেছেন

“অনেক লোক যখন বিছানায় যেতে শুয়ে থাকে, যখন সমস্ত বাহ্যিক উদ্দীপনা দূর হয়ে যায় এবং আমরা ঘুমিয়ে পড়ার চেষ্টা করি তখন ধড়ফড় অনুভব করে।”

হৃদস্পন্দনের কারণ কী?

অনেক কারণে ধড়ফড় হতে পারে, সার্ভার বলেন।

ফক্স নিউজ ডিজিটালের সাথে কথা বলা একজন কার্ডিওলজিস্টের মতে, ধড়ফড়ের সবচেয়ে সাধারণ কারণ হল অকাল হার্টবিট, যাকে অকাল ভেন্ট্রিকুলার বা অকাল অ্যাট্রিয়াল সংকোচনও বলা হয়। (iStock)

সবচেয়ে সাধারণ কারণ হল একটি অকাল হৃদস্পন্দন, যাকে অকাল ভেন্ট্রিকুলার বা অকাল অ্যাট্রিয়াল সংকোচনও বলা হয়।

“হৃদপিণ্ড ক্রমাগত পূর্ণ হয় এবং তারপরে শরীরে রক্ত ​​পাম্প করার জন্য সংকুচিত হয়,” ডাক্তার বলেছিলেন। “যখন একটি অকাল হার্টবিট অনুভব করা হয়, এটি সাধারণত একটি খুব দুর্বল হৃদস্পন্দন, কারণ হৃৎপিণ্ড সঠিকভাবে রক্তে পূর্ণ হয়নি।”

কার্ডিয়াক অ্যারেস্টের GENDER-নির্দিষ্ট সতর্কীকরণ চিহ্নগুলি গবেষণায় প্রকাশ করা হয়েছে: ‘প্রতিরোধের জন্য নতুন দৃষ্টান্ত’

“অকাল স্পন্দনের পরে, হার্ট একটি সামান্য ক্ষতিপূরণমূলক বিরতির সাথে পুনরায় সেট করে। এই অতিরিক্ত সময় হৃদপিণ্ডকে আরও রক্ত ​​​​দিয়ে পূর্ণ করতে দেয়, এবং তাই পরবর্তী স্বাভাবিক হৃদস্পন্দন সাধারণত একটি খুব জোরালো সংকোচন হয়।”

হৃদস্পন্দন

ডাঃ ব্র্যাডলি সার্ভার (বাম দিকের ছবি), সিনসিনাটি, ওহাইওর একজন কার্ডিওলজিস্ট, উল্লেখ করেছেন যে ধড়ফড় খুবই সাধারণ এবং প্রায় প্রত্যেকেই এটি কোনো না কোনো সময়ে অনুভব করে। (ড. ব্র্যাডলি সার্ভার/আইস্টক)

এটি সাধারণত যা মানুষকে তাদের বুকে একটি ঝাঁকুনির সংবেদন দেয়, সার্ভার বলেন।

অন্যান্য দৃষ্টান্তে, হৃৎপিণ্ড দৌড়ে যাওয়ার সময় ধড়ফড় অনুভূত হতে পারে।

“আপনি যদি ব্যায়াম করেন এবং আপনার হৃদস্পন্দন 150 bpm-এ বেড়ে যায়, তবে এটি স্বাভাবিক বোধ করে এবং আপনার শারীরিক পরিশ্রমের কারণে আশা করা যায়,” সার্ভার বলেছেন। “তবে, বিশ্রামের সময় যদি আপনার হৃদস্পন্দন এক মিনিটে 150 বীট হয়ে যায় তবে এটি কিছুটা অস্বস্তিকর হতে পারে।”

এই ধরনের কাজের চাপে পুরুষদের হৃদরোগের ঝুঁকি দ্বিগুণ, নতুন গবেষণা বলছে

“এই ধরনের ধড়ফড় বিভিন্ন ধরনের অস্বাভাবিক হার্টের ছন্দের সাথে ঘটতে পারে, যেমন অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন (একটি অনিয়মিত এবং প্রায়শই খুব দ্রুত হার্টের ছন্দ) বা ভেন্ট্রিকুলার টাকাইকার্ডিয়া (হার্টের অনিয়মিত বৈদ্যুতিক সংকেতের কারণে হৃৎপিণ্ডের ছন্দের সমস্যা)।”

কখন হৃদস্পন্দন উদ্বেগজনক?

যখন অতিরিক্ত হৃদস্পন্দন ঘটে, তখন তারা প্রায় সবসময়ই সৌম্য (অ-ক্ষতিকারক), ডাক্তার বলেন।

হার্টের আল্ট্রাসাউন্ড

ফক্স নিউজ ডিজিটালকে একজন কার্ডিওলজিস্ট বলেছেন, “আমি সুপারিশ করি যে লোকেরা যদি কয়েক মিনিটের বেশি সময় ধরে ধড়ফড় করে থাকে তবে তাদের হৃদযন্ত্রের মূল্যায়ন করা উচিত।” (iStock)

আপনি যদি হঠাৎ হৃদস্পন্দনের দ্রুত গতি অনুভব করেন যা দ্রুত সমাধান না হয়, তবে এটি কিছু ধরণের অ্যাট্রিয়াল ফাইব্রিলেশনের একটি সতর্কতা চিহ্ন হতে পারে, সার্ভার বলেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “আমি সুপারিশ করি যে লোকেরা যদি কয়েক মিনিটেরও বেশি সময় ধরে ধড়ফড় করে থাকে তবে তাদের কার্ডিয়াক মূল্যায়ন করা উচিত।”

টিয়াস এবং মিনি-স্ট্রোকের ঝুঁকি: কার্ডিওলজিস্ট সতর্কতার লক্ষণ এবং প্রতিরোধের টিপস শেয়ার করেন

“আমি তাদের অবিলম্বে চিকিত্সার পরামর্শ নেওয়ার পরামর্শ দিই – ধড়ফড়ের সময়কাল নির্বিশেষে – যদি তারা মাথা ঘোরা, বেরিয়ে যাওয়া, বুকে ব্যথা বা শ্বাসকষ্টের সাথে যুক্ত থাকে, কারণ তারা অস্বাভাবিক হৃদযন্ত্রের ছন্দের আরও ইঙ্গিত হতে পারে।”

কিভাবে হৃদস্পন্দন সমাধান করা হয়?

হৃদস্পন্দনের চিকিৎসার প্রথম ধাপ হল বুঝতে পারা যে কী কারণে সেগুলি হচ্ছে, সার্ভার বলেন।

তার অনুশীলনে, সার্ভার বলেছিলেন যে দলটি প্রায়শই রোগীদের উপর হার্ট মনিটর রাখে যাতে তারা সংবেদন অনুভব করার সময় তাদের হৃদয় কী করছে তা সনাক্ত করতে পারে, যা তাদের প্রয়োজন হতে পারে এমন থেরাপি নির্ধারণে সহায়তা করতে পারে।

হার্ট মনিটর

রোগীকে হার্ট মনিটর পরিয়ে রাখলে ডাক্তারদের ধড়ফড়ের কারণ নির্ণয় করতে সাহায্য করতে পারে। (iStock)

“যদি অকাল হৃদস্পন্দন থেকে ধড়ফড় হয় তবে রোগীর প্রায়শই কোনও থেরাপির প্রয়োজন হয় না,” তিনি বলেছিলেন।

সার্ভার প্রায়ই সুপারিশ করে যে রোগীরা সাধারণ ট্রিগারগুলি এড়িয়ে চলুন, যেমন যেকোনো ধরনের উদ্দীপক — ক্যাফেইন, চিনি, ডিকনজেস্ট্যান্ট, নিকোটিন বা অনেক ধরনের ওষুধ।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“স্ট্রেসও ধড়ফড়ের একটি বড় অবদানকারী,” তিনি যোগ করেন। “প্রায়শই স্ট্রেস হ্রাস নাটকীয়ভাবে ধড়ফড়ের ফ্রিকোয়েন্সি হ্রাস করতে সহায়তা করে।”

যদি থেরাপির প্রয়োজন হয়, এমন ওষুধ রয়েছে যা অস্বাভাবিক হৃদস্পন্দন বা হার্টের ছন্দকে দমন করতে পারে, ডাক্তার বলেছেন।

যদি সেগুলি ব্যর্থ হয়, আরও আক্রমণাত্মক পদ্ধতি, যাকে কার্ডিয়াক অ্যাবলেশন বলা হয়, সহায়ক হতে পারে।

হৃদরোগে আক্রান্ত তরুণী

ধড়ফড়ের সবচেয়ে সাধারণ কারণ হল একটি অকাল হৃদস্পন্দন, যাকে অকাল ভেন্ট্রিকুলার বা অকাল অ্যাট্রিয়াল সংকোচনও বলা হয়। (iStock)

“যদি ধড়ফড় নতুন হয় – বিশেষ করে যদি সেগুলি মাথা ঘোরা, বের হয়ে যাওয়া, বুকে ব্যথা বা শ্বাসকষ্টের সাথে যুক্ত হয় – আমি আপনার স্বাস্থ্যসেবা দলকে দেখার পরামর্শ দিই,” সার্ভার বলেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“নির্দোষ ধড়ফড়ানি এবং যেগুলি সম্ভাব্য জীবন-হুমকি হতে পারে তার মধ্যে পার্থক্য করা গুরুত্বপূর্ণ।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

হার্ট ফেইলিউরের ঝুঁকি কি স্মার্টওয়াচে দেখা যেতে পারে? এটা সম্ভব, গবেষণা বলছে

News Desk

এফডিএ চিনাবাদাম, দুগ্ধজাত খাবার, অন্যান্য খাবারের প্রতিক্রিয়ার তীব্রতা কমাতে অ্যালার্জির ওষুধ অনুমোদন করে

News Desk

প্রারম্ভিক স্ট্রোকের লক্ষণ, এছাড়াও অ্যালার্জি প্রতিরোধ এবং ঘুমের প্রচার করে এমন খাবার

News Desk

Leave a Comment