Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

কোলেস্টেরলের শরীরে কিছু গুরুত্বপূর্ণ কাজ রয়েছে — যেমন হরমোন তৈরি করা, হজমে সাহায্য করা, কোষের ঝিল্লি তৈরি করা এবং ভিটামিন ডি তৈরি করা — কিন্তু মোমজাতীয় পদার্থের অত্যধিক পরিমাণ স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে।

ফক্স নিউজ ডিজিটালকে দেওয়া এক বিবৃতিতে ম্যানহাটন কার্ডিওলজির একজন কার্ডিওলজিস্ট এবং ল্যাবফাইন্ডার ডটকমের অবদানকারী ডাঃ রবার্ট পিলচিক বলেছেন, “কোলেস্টেরল শুধুমাত্র তখনই সমস্যাযুক্ত হয়ে ওঠে যখন কোলেস্টেরলের মাত্রা — এবং বিশেষ করে LDL কোলেস্টেরল — খুব বেশি হয়ে যায়৷

“মোট কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়ার সাথে সাথে রক্তনালী এবং ধমনীতে প্লেক তৈরি হতে শুরু করে,” তিনি বলেছিলেন।

“এটি রক্তচাপ বাড়ায়, কার্ডিওভাসকুলার সিস্টেমে চাপ দেয় এবং হৃদরোগ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় হার্ট ড্রাগ একত্রে ৩টি ওষুধ যুক্ত করা হয়েছে

এই প্রভাবগুলি এড়ানোর সর্বোত্তম উপায় হল উচ্চ রক্তের কোলেস্টেরল প্রতিরোধ করা।

কার্ডিওভাসকুলার ডিজিজ এবং নিউক্লিয়ার কার্ডিওলজিতে পারদর্শী পিলচিক এটিকে স্বাস্থ্যকর স্তরে রাখার জন্য ছয়টি পরামর্শ দিয়েছেন।

1. খাদ্যতালিকাগত পরিবর্তন করুন

উচ্চ কোলেস্টেরল প্রতিরোধের প্রথম এবং সম্ভবত সবচেয়ে নিয়ন্ত্রণযোগ্য উপায় হল স্বাস্থ্যকর খাবার পছন্দ করা, পিলচিক বলেন।

ডাঃ রবার্ট পিলচিক, ম্যানহাটন কার্ডিওলজির একজন কার্ডিওলজিস্ট এবং ল্যাবফাইন্ডার ডটকমের অবদানকারী, কোলেস্টেরলের মাত্রা পরিচালনার জন্য ছয়টি পরামর্শ দিয়েছেন। (ড. রবার্ট পিলচিক-ম্যানহাটান কার্ডিওলজি/আইস্টক)

তিনি এমন খাবারগুলি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন যেগুলিতে বেশি থাকে:

স্যাচুরেটেড ফ্যাট ট্রান্স-ফ্যাটি অ্যাসিড (ট্রান্স ফ্যাট) সোডিয়াম (লবণ) যোগ করা শর্করা

হার্ট-স্বাস্থ্যকর খাবার: হৃদরোগ প্রতিরোধ করার জন্য আপনার মুদিখানার তালিকায় যোগ করার জন্য 15টি আইটেম, অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত উদ্বেগ

“পরিবর্তে, ফাইবার এবং অসম্পৃক্ত চর্বিযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন,” ডাক্তার পরামর্শ দিয়েছেন।

“ভূমধ্যসাগরীয় খাদ্য প্রায়শই একটি ভাল পছন্দ, কারণ এটি দুগ্ধজাত খাবার এবং লাল মাংস থেকে এবং সামুদ্রিক খাবার, ফল এবং শাকসবজি, বাদাম এবং বীজ এবং পুরো শস্যের দিকে মনোনিবেশ করে।”

2. শারীরিক কার্যকলাপ বৃদ্ধি

“আজ মার্কিন যুক্তরাষ্ট্রে, এমন একটি অসাধারণ পরিমাণ লোক রয়েছে যারা শারীরিক কার্যকলাপের একটি স্বাস্থ্যকর পরিমাণ হিসাবে বিবেচিত হবে তা বজায় রাখে না,” পিলচিক বলেছিলেন।

মাত্র 11 মিনিটের ব্যায়াম প্রাথমিক মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষকরা খুঁজে পেয়েছেন

প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে কমপক্ষে 2.5 ঘন্টা মাঝারি শারীরিক ক্রিয়াকলাপ প্রয়োজন, তিনি উল্লেখ করেছেন, যখন শিশু এবং কিশোর-কিশোরীদের প্রতিদিন কমপক্ষে এক ঘন্টা প্রয়োজন।

এর মধ্যে পরিমিত গতিতে হাঁটা, সাইকেল চালানো বা অন্যান্য ধরণের ব্যায়াম অন্তর্ভুক্ত থাকতে পারে যা একটি উন্নত হৃদয় বজায় রাখে হার

তরুণ ফিটনেস মহিলা জগিং

প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে কমপক্ষে 2.5 ঘন্টা মাঝারি শারীরিক ক্রিয়াকলাপ প্রয়োজন, যেখানে শিশু এবং কিশোর-কিশোরীদের প্রতিদিন কমপক্ষে এক ঘন্টা প্রয়োজন, ডঃ পিলচিক বলেছেন। (আইস্টক)

“ব্যায়াম অভ্যাসগত হতে পারে, এবং তাড়াতাড়ি অভ্যাস গঠন পরবর্তী জীবনে স্বাস্থ্য সমস্যা প্রতিরোধের জন্য সহায়ক হতে পারে,” পিলচিক বলেছেন।

3. একটি স্বাস্থ্যকর ওজন বজায় রাখুন

পিলচিকের মতে, স্বাস্থ্যকর ওজন বজায় রাখার অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যার মধ্যে একটি হল শরীরের অতিরিক্ত কোলেস্টেরল ব্যবহার এবং অপসারণের ক্ষমতা উন্নত করা।

“যদিও একটি নিখুঁত টুল নয়, একটি বডি মাস ইনডেক্স (BMI) ক্যালকুলেটর একজন ব্যক্তির ওজন স্বাস্থ্যকর কি না তা নির্দেশ করতে সাহায্য করতে পারে,” তিনি বলেছিলেন।

AI হার্ট স্ক্যানের লক্ষ্য হল ব্লকেজগুলি ধরার লক্ষনগুলি আগে: ‘অবিশ্বাস্য ব্রেকথ্রু’

যাদের ওজন কমানোর লক্ষ্য রয়েছে, তাদের জন্য সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে কার্যকর পদ্ধতি হল খাদ্যতালিকাগত পছন্দ এবং শারীরিক কার্যকলাপের সমন্বয়।

“একজন ডাক্তার নির্দিষ্ট ওজন কমানোর লক্ষ্য বা পরিকল্পনাগুলি অনুসরণ করা নিরাপদ কিনা তা নির্ধারণ করতে সাহায্য করতে পারেন,” পিলচিক বলেছেন।

4. ধূমপান এড়িয়ে চলুন

“ধূমপান সাধারণত একজন ব্যক্তির কার্ডিওভাসকুলার সিস্টেমের নিজের উপর খুব কঠিন, এবং প্রভাবগুলি উচ্চ কোলেস্টেরল দ্বারা আরও বাড়িয়ে তুলতে পারে,” পিলচিক বলেছিলেন।

তামাক সেবন

যারা ধূমপান করেন তাদের জন্য ত্যাগ করা হার্টের উপর চাপ কমাতে পারে এবং কিছু পরিমাণ নিরাময় করতে পারে, পিলচিক বলেন। (আইস্টক)

যারা কখনও ধূমপান করেননি বা যারা ইতিমধ্যে অভ্যাস ত্যাগ করেছেন তাদের জন্য সেই জীবনধারা বজায় রাখা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

যারা ধূমপান করেন তাদের জন্য, ত্যাগ করা হার্টের উপর চাপ কমাতে পারে এবং কিছু পরিমাণ নিরাময় করতে পারে, পিলচিক পরামর্শ দিয়েছেন।

5. অ্যালকোহল খাওয়া কমিয়ে দিন

পিলচিকের মতে, ধূমপানের পাশাপাশি, অ্যালকোহল সেবন শরীরের উপর নেতিবাচক স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে, যার মধ্যে কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা বৃদ্ধি পায়।

বেশি সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

“যদিও অ্যালকোহল সম্পূর্ণরূপে পরিহার করা সর্বদা প্রয়োজনীয় নয়, তবে অ্যালকোহল সেবন পুরুষদের জন্য প্রতিদিন দুটি পানীয় এবং মহিলাদের জন্য সর্বাধিক একটি পানীয়ের মধ্যে সীমাবদ্ধ হওয়া উচিত,” তিনি বলেছিলেন।

6. প্রয়োজন মতো ওষুধ খান

যদি অন্যান্য সমস্ত পদ্ধতি অন্বেষণ করা হয় এবং কোলেস্টেরল এখনও বৃদ্ধি পায়, পিলচিক বলেছিলেন যে মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করার জন্য ওষুধ খাওয়া উপযুক্ত হতে পারে।

মহিলা পিল খাচ্ছেন

“ওষুধগুলি উচ্চ কোলেস্টেরলের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সহায়ক হাতিয়ার, তবে সমস্ত ওষুধের মধ্যে কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকিও রয়েছে,” পিলচিক উল্লেখ করেছেন। (আইস্টক)

স্ট্যাটিন, বাইল অ্যাসিড সিকোয়েস্ট্যান্টস, নিয়াসিন, ফাইব্রেটস এবং PCSK9 ইনহিবিটর সহ বিভিন্ন ধরণের কোলেস্টেরল ওষুধ রয়েছে।

“ওষুধগুলি উচ্চ কোলেস্টেরলের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সহায়ক হাতিয়ার, তবে সমস্ত ওষুধের মধ্যে কিছু পার্শ্ব প্রতিক্রিয়ার ঝুঁকিও রয়েছে,” পিলচিক উল্লেখ করেছেন।

নতুন কোলেস্টেরল পিল, নেক্সলেটল, স্ট্যাটিনস নিতে পারে না এমন রোগীদের জন্য হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়: অধ্যয়ন

“জীবনের আগে স্বাস্থ্যকর পছন্দের সাথে উচ্চ কোলেস্টেরল থেকে এগিয়ে যাওয়া সর্বদা পছন্দের বিকল্প।”

একটি স্বাস্থ্যকর কোলেস্টেরল মাত্রা কি?

কোলেস্টেরল দুই প্রকার।

লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (LDL), যাকে কখনও কখনও “খারাপ কোলেস্টেরল” বলা হয়, উচ্চ পরিমাণে উপস্থিত হলে নেতিবাচক স্বাস্থ্যের প্রভাবের সাথে যুক্ত।

কোলেস্টেরল পরীক্ষা

রক্তের কোলেস্টেরলের মাত্রা একটি সাধারণ রক্ত ​​পরীক্ষার মাধ্যমে পরিমাপ করা যেতে পারে। (আইস্টক)

উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL), যা “ভাল কোলেস্টেরল” নামে পরিচিত, কিছু রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

লিভার কোলেস্টেরল তৈরি করে, যা লিপোপ্রোটিন নামক চর্বিযুক্ত পদার্থের সাথে সংযুক্ত হয়ে রক্ত ​​​​প্রবাহের মাধ্যমে চলে যায়, পিলচিক বলেন।

খাবারের সাথে অতিরিক্ত কোলেস্টেরল গ্রহণ করা হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“রক্তের কোলেস্টেরলের মাত্রা mg/dL এ পরিমাপ করা হয়। মোট কোলেস্টেরলের 150 mg/dL থাকা একটি ভালো স্বাস্থ্যকর লক্ষ্য, এবং 200 mg/dL এর উপরে মাত্রাকে উচ্চ বলে মনে করা হয়,” তিনি উল্লেখ করেন।

“LDL কোলেস্টেরল আদর্শভাবে প্রায় 100 mg/dL হওয়া উচিত,” তিনি বলেন।

“HDL কোলেস্টেরল পুরুষদের জন্য 40 mg/dL বা তার বেশি এবং মহিলাদের জন্য 50 mg/dL বা তার বেশি হওয়া উচিত।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

রক্তের কোলেস্টেরলের মাত্রা একটি সাধারণ রক্ত ​​পরীক্ষার মাধ্যমে পরিমাপ করা যেতে পারে।

পিলচিক যোগ করেছেন, “স্বাস্থ্যকর প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিটি বার্ষিক শারীরিক সময় এটি পরীক্ষা করা একটি ভাল ধারণা।”

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

সিজনাল অ্যাফেক্টিভ ডিসঅর্ডারের লক্ষণ, কারণ এবং কখন মুড ডিসঅর্ডারের জন্য সাহায্য চাইতে হবে

News Desk

ম্যাসাচুসেটস মানুষ সফল শূকর কিডনি প্রতিস্থাপন পেয়েছেন: ‘অপরিচিত অঞ্চল’

News Desk

কোভিড "সম্ভবত ক্রমবর্ধমান" এই রাজ্যে, CDC অনুমান

News Desk

Leave a Comment