Image default
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার পা গরম করা কি সত্যিই আমাকে ভাল ঘুমাতে সাহায্য করতে পারে?’

যখন ঘুমের উন্নতির কথা আসে, তখন প্রচুর পরিচিত টিপস রয়েছে, যেমন নিয়মিত ঘুমানোর সময় বজায় রাখা, ব্ল্যাকআউট পর্দা ব্যবহার করা, ইলেকট্রনিক্স এড়িয়ে চলা এবং আরও অনেক কিছু — কিন্তু একটি কম সাধারণ ধারণা হল আপনার পা উষ্ণ করা।

ভার্জিনিয়ার ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন অনুসারে, কিছু গবেষণায় দেখা গেছে যে লোকেরা যারা বিছানায় মোজা পরেছিল বা অন্য পা-উষ্ণ করার পদ্ধতি ব্যবহার করেছিল তারা দ্রুত ঘুমিয়ে পড়ে এবং বেশিক্ষণ ঘুমিয়েছিল।

সান ফ্রান্সিসকোতে অবস্থিত একজন বায়োমেডিকাল বিজ্ঞানী ডাঃ বিকুয়ান লুও, কেন আপনার পা উষ্ণ করা আপনাকে আরও ঘুমাতে সাহায্য করতে পারে – এবং আরও ভাল ঘুম পেতে তার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন৷

WWII-যুগের মিলিটারি স্লিপ মেথড অনিদ্রাদের দ্রুত সম্মতি দিতে সাহায্য করতে পারে, কিছু দাবি: ‘শান্তি এবং শান্ত’

“পা উষ্ণ করা অনেক লোকের ঘুমের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে, প্রাথমিকভাবে শরীরের নিম্ন তাপমাত্রা এবং শিথিলকরণে এর প্রভাবের কারণে,” তিনি বলেছিলেন।

মূল শরীরের তাপমাত্রা ঘুম-জাগরণ চক্র নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, লুও উল্লেখ করেছেন।

সান ফ্রান্সিসকোতে অবস্থিত একজন বায়োমেডিকাল বিজ্ঞানী ডক্টর বিকুয়ান লুও (বামে), কেন আপনার পা উষ্ণ করা ঘুমের উন্নতিতে সাহায্য করতে পারে সে সম্পর্কে তার অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। (ড. বিকুয়ান লুও/আইস্টক)

“আমরা যখন ঘুমাই, আমাদের মূল তাপমাত্রা স্বাভাবিকভাবেই আমাদের সার্কাডিয়ান ছন্দের অংশ হিসাবে হ্রাস পায়,” তিনি বলেছিলেন।

“এই পতন ঘুমের শুরুতে শুরু হয় এবং ভোরবেলা তার সর্বনিম্ন বিন্দুতে পৌঁছায়। শরীরের মূল তাপমাত্রা কমে যাওয়া শরীরকে ঘুমাতে এবং ঘুমাতে সাহায্য করে।”

আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে চান? একটি ভাল রাতের ঘুম পাওয়া আগের চেয়ে অনেক বেশি জরুরি

পা উষ্ণ করা – হয় হিটিং প্যাড ব্যবহার করে, উষ্ণ স্নান করে, ফুট স্পা ব্যবহার করে বা উষ্ণ মোজা পরা – পায়ের রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে, যার ফলে তাদের প্রসারিত হতে পারে এবং আরও রক্ত ​​ধরে রাখতে পারে, লুও ব্যাখ্যা করেছিলেন।

“এই প্রসারণ শরীরের অন্যান্য অংশ থেকে পায়ে আরও রক্ত ​​​​প্রবাহিত করতে দেয়। ফলস্বরূপ, এটি শরীরের তাপ নষ্ট করতে এবং শরীরের মূল তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে।”

ফুট স্পা

পা উষ্ণ করা – হয় হিটিং প্যাড ব্যবহার করে, উষ্ণ স্নান করে, ফুট স্পা ব্যবহার করে বা উষ্ণ মোজা পরা – পায়ের রক্তনালীগুলিকে প্রসারিত করতে পারে, যা তাদের প্রসারিত করতে এবং আরও রক্ত ​​ধরে রাখতে পারে, বলেছেন একজন বায়োমেডিকাল বিজ্ঞানী। (আইস্টক)

ডাক্তারের মতে, পায়ে উষ্ণতার সংবেদন প্রশান্তিদায়ক এবং শিথিল হতে পারে, যা সহজ করে ঘুমিয়ে পড়া এবং ঘুমিয়ে পড়াকে সহজ করে তোলে।

এটি এমন লোকেদেরও সাহায্য করতে পারে যাদের রক্ত ​​​​সঞ্চালন দুর্বল, কারণ হাত ও পায়ে রক্তের প্রবাহ কমে গেলে ঠান্ডা এবং অসাড় সংবেদন হতে পারে, তিনি যোগ করেছেন।

“পা উষ্ণ করা অনেক লোকের ঘুমের উপর ইতিবাচক প্রভাব ফেলতে পারে, প্রাথমিকভাবে শরীরের নিম্ন তাপমাত্রা এবং শিথিলকরণের ক্ষেত্রে এর প্রভাবের কারণে।”

“এই ধরনের ক্ষেত্রে, পা মৃদুভাবে গরম করা রক্তের প্রবাহ বৃদ্ধি করে এবং অস্বস্তি দূর করে, তাদের ঘুমিয়ে পড়তে সাহায্য করে।”

যদিও পা উষ্ণ করা ভাল ঘুমের প্রচার করে, ডাক্তার উল্লেখ করেছেন যে ব্যক্তিগত পছন্দগুলি পরিবর্তিত হয় – তাই একজন ব্যক্তির জন্য যা কাজ করে তা অন্যের জন্য কাজ নাও করতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“কিছু লোক ঘুমানোর সময় শীতল পা পছন্দ করতে পারে এবং দেখতে পায় যে তাদের পা গরম করা তাদের ঘুমকে ব্যাহত করে,” তিনি বলেছিলেন।

যারা বিছানার আগে তাদের পা উষ্ণ করার চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে তাদের জন্য, লুও অতিরিক্ত গরম থেকে অস্বস্তি বা আঘাত এড়ানোর গুরুত্বের উপর জোর দিয়েছেন।

বিছানায় পা গরম করা

যারা বিছানার আগে তাদের পা উষ্ণ করার চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে তাদের জন্য, লুও অতিরিক্ত গরম থেকে অস্বস্তি বা আঘাত এড়ানোর গুরুত্বের উপর জোর দিয়েছেন। (আইস্টক)

বয়স্ক ব্যক্তিদেরও তাপ উপলব্ধি কমে যায়, যা তাদেরকে অতিরিক্ত গরমের কারণে আঘাতের জন্য বিশেষভাবে ঝুঁকিপূর্ণ করে তোলে।

“সংক্ষেপে, ঘুমের আগে পা উষ্ণ করা সম্ভাব্য ভাল ঘুমের জন্য একটি সহায়ক টিপ হতে পারে, তবে এই পদ্ধতির কার্যকারিতা ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে, তাই আপনার নিজের আরাম এবং ঘুমের পছন্দগুলির দিকে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ,” ডাক্তার বলেছিলেন। .

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যদি আপনার ঘুমের গুণমান বা ঘুমের জন্য সঠিক তাপমাত্রা বজায় রাখার বিষয়ে আপনার উদ্বেগ থাকে তবে ব্যক্তিগত পরামর্শের জন্য স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করতে দ্বিধা করবেন না।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্রম দিবসের সপ্তাহান্তে প্রবেশের সাথে সাথে কোভিড হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে

News Desk

পোল Omicron এর তুলনায় এখন নতুন COVID ভেরিয়েন্ট সম্পর্কে কম উদ্বেগ খুঁজে পেয়েছে

News Desk

অনেক প্রাক্তন বন্দী মুক্তির পরে স্বাস্থ্যসেবা পেতে লড়াই করে

News Desk

Leave a Comment