একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার ঘাড় বা পিঠ ফাটানো কি বিপজ্জনক?’
স্বাস্থ্য

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমার ঘাড় বা পিঠ ফাটানো কি বিপজ্জনক?’

আপনার পিঠ বা ঘাড় ফাটলে দ্রুত ত্রাণ এবং একটি সন্তোষজনক পপিং শব্দ পাওয়া যেতে পারে — তবে এটি কি নিরাপদ অভ্যাস?

ভার্জিনিয়া স্পাইন ইনস্টিটিউটের একজন নিউরোসার্জন ডঃ উইলিয়াম কেমো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “যখন আপনি আপনার মেরুদণ্ড প্রসারিত বা পরিচালনা করেন, যেমন মোচড় বা বাঁকানোর মাধ্যমে, জয়েন্টের মধ্যে চাপ পরিবর্তন হয়।”

“এটি গ্যাসের বুদবুদগুলির আকস্মিক মুক্তির কারণ হতে পারে, যার ফলে ক্র্যাকিং শব্দ হতে পারে।”

ভালো থাকুন: অস্টিওপোরোসিস প্রতিরোধে আপনার হাড় মজবুত রাখুন

কেমো উল্লেখ করেছেন যে লোকেরা প্রায়ই অভ্যাসের বাইরে তাদের পিঠ বা ঘাড় ফাটল, বা সাময়িকভাবে উত্তেজনা বা শক্ত হওয়া থেকে মুক্তি দিতে।

“সাধারণত, তারা এটি করে তাদের পিঠ বা ঘাড় আলগা করার জন্য যখন এটি শক্ত বা শক্ত বোধ হয়।

লোকেরা প্রায়ই অভ্যাসের বাইরে তাদের পিঠ বা ঘাড় ফাটল সাময়িকভাবে উত্তেজনা বা শক্ত হওয়া থেকে মুক্তি পাওয়ার জন্য, একজন ডাক্তার উল্লেখ করেছেন। (আইস্টক)

টেক্সাসের ফ্রিসকোতে সানলাইফ চিরোপ্র্যাক্টিকের কাইরোপ্র্যাক্টর টরি হার্টলাইনের মতে, ক্র্যাকিংয়ের কাজটি সাময়িক ত্রাণের জন্য এন্ডোরফিন (ভাল-ভাল রাসায়নিক) মুক্ত করতে পারে, এটি উত্তেজনার উত্সকে সম্বোধন করে না।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কীভাবে আমি আমার ভঙ্গি উন্নত করতে পারি?’

পপিং বা ফাটল এমনকি আঘাতের কারণ হতে পারে, তিনি সতর্ক করেছিলেন।

হার্টলাইন বলেন, “চিরোপ্র্যাক্টরদের মেরুদণ্ডের সীমাবদ্ধ অঞ্চলগুলি সন্ধান করার জন্য এবং উত্তেজনা হ্রাস করতে এবং গতির পরিসর উন্নত করতে নির্দিষ্ট সামঞ্জস্য করার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়।”

মানুষ পিছনে প্রসারিত

আপনার পিঠ বা ঘাড় ফাটলে অগণিত স্বাস্থ্য সমস্যা হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করছেন। (আইস্টক)

“যখন একজন ব্যক্তি তার নিজের পিঠ বা ঘাড় পপ করার চেষ্টা করে, তখন যে অংশগুলি গ্যাস ছেড়ে দেয় সেগুলি হল হাইপারমোবাইল সেগমেন্ট বনাম সীমাবদ্ধতার ক্ষেত্র। সীমাবদ্ধতার ক্ষেত্রটির উপরে এবং নীচের জয়েন্টগুলি ক্ষতিপূরণের জন্য খুব বেশি সরে যাবে।”

তিনি যোগ করেছেন, “অতএব, এই ফাটলগুলি সমস্যার সমাধান করে না এবং পরিবর্তে আরও আঘাতের কারণ হতে পারে।”

হার্টলাইন উল্লেখ করেছেন যে আপনার পিঠ বা ঘাড় ফাটানোর প্রভাবগুলির মধ্যে জয়েন্টের হাইপারমোবিলিটি, মোচ বা স্ট্রেন অন্তর্ভুক্ত থাকতে পারে কারণ জয়েন্টটি তার গতির সঠিক সীমা ছাড়িয়ে যায় – এমনকি খুব বেশি চাপ প্রয়োগ করা হলে একটি ফ্র্যাকচারও হতে পারে।

তীব্র নিম্ন পিঠের ব্যথার জন্য, এগুলি হল সেরা ওষুধ, নতুন গবেষণার সন্ধান

কেমো সম্মত হন, সতর্ক করে দিয়েছিলেন যে আপনার পিঠ ফাটলে আপনার মেরুদণ্ডে অপ্রয়োজনীয় পরিধান এবং ছিঁড়ে যেতে পারে।

“এটি মেরুদণ্ডের চারপাশের পেশী এবং লিগামেন্টগুলিতে চাপ সৃষ্টি করতে পারে, সম্ভাব্য আঘাতের কারণ হতে পারে বা বিদ্যমান সমস্যাগুলিকে বাড়িয়ে তুলতে পারে,” তিনি যোগ করেছেন।

চিরোপ্যাক্টর এ মানুষ

একজন বিশেষজ্ঞ সীমাবদ্ধতার ক্ষেত্রগুলি সনাক্ত করতে এবং থেরাপিউটিক ব্যায়াম এবং প্রসারিত করার জন্য একটি লাইসেন্সপ্রাপ্ত চিরোপ্যাক্টরকে দেখার পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

নিউইয়র্কের ট্রু হোল কেয়ারের চিরোপ্যাক্টর ডঃ টড সিনেটের মতে, ঘাড় ফাটানো বিশেষত বিপজ্জনক, যা রক্ত ​​প্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে এবং খুব বিরল ক্ষেত্রে স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে।

ক্র্যাকিংয়ের বিকল্প

প্রচুর নিরাপদ বিকল্প রয়েছে যা মেরুদণ্ডের সম্ভাব্য সমস্যাগুলিকে বাড়িয়ে না দিয়ে দীর্ঘমেয়াদী ত্রাণ সরবরাহ করবে, কেমো বলেছেন।

“প্রতিদিনের স্ট্রেচিং রুটিনে প্রতিশ্রুতিবদ্ধ হন এবং মেরুদণ্ডকে সমর্থনকারী পেশীগুলিকে শক্তিশালী করার জন্য মূল পেশী অনুশীলনে জড়িত হন,” তিনি সুপারিশ করেন।

স্কোলিওসিস কি? মেরুদণ্ডের অবস্থার কারণ এবং লক্ষণ, চিকিত্সা পরিকল্পনা এবং আরও অনেক কিছু

নিয়মিত শারীরিক কার্যকলাপও সহায়ক হতে পারে।

“চলমান একটি শরীর গতিশীল থাকে এবং কঠোরতা এড়াতে এবং উত্তেজনা কমাতে সাহায্য করে,” কেমো বলেছিলেন।

ডাক্তার বাড়িতে, কর্মক্ষেত্রে এবং গাড়িতে আপনার ergonomics অপ্টিমাইজ করার পরামর্শ দিয়েছেন।

মহিলা গলা ফাটাচ্ছে

প্রতিদিনের স্ট্রেচিং রুটিনে প্রতিশ্রুতিবদ্ধ হওয়া এবং মূল পেশীর ব্যায়াম করা মেরুদণ্ডকে সমর্থনকারী পেশীগুলিকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে, একজন ডাক্তার বলেছেন। (আইস্টক)

“আপনার দৈনন্দিন রুটিনগুলি পরীক্ষা করে দেখুন যে এমন পুনরাবৃত্তিমূলক পরিস্থিতি হতে পারে যা আপনাকে কঠোর বোধ করে বা টেনশন/আঁটসাঁট অনুভব করে,” কেমো পরামর্শ দেন।

এর মধ্যে আপনার চেয়ারে বা গাড়ির সিটে কুঁকড়ে থাকা, আপনার ডিভাইসটি ধরে রাখা এবং দীর্ঘ সময় ধরে নিচের দিকে তাকিয়ে থাকা বা একটি নির্দিষ্ট অবস্থানে ঘুমানো অন্তর্ভুক্ত থাকতে পারে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

হার্টলাইন একজন লাইসেন্সপ্রাপ্ত চিরোপ্র্যাক্টরকে দেখার পরামর্শ দিয়েছেন, যিনি সীমাবদ্ধতার ক্ষেত্রগুলি সনাক্ত করতে পারেন এবং আপনাকে সর্বোত্তম ফলাফল দেওয়ার জন্য থেরাপিউটিক ব্যায়াম এবং প্রসারিত করতে পারেন।

“আপনি যদি ক্রমাগত অস্বস্তি বা ব্যথা অনুভব করেন তবে সঠিক মূল্যায়ন এবং চিকিত্সার জন্য একজন মেডিকেল বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল।”

সামগ্রিকভাবে, উভয় বিশেষজ্ঞই সম্মত হন যে আপনার শরীরের কথা শোনা এবং মেরুদণ্ডের জোরপূর্বক ম্যানিপুলেশন এড়ানো গুরুত্বপূর্ণ।

কেমো বলেন, “যদি আপনি ক্রমাগত অস্বস্তি বা ব্যথা অনুভব করেন, তাহলে সঠিক মূল্যায়ন এবং চিকিত্সার জন্য একজন মেডিকেল বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“মনে রাখবেন, এক ব্যক্তির জন্য যা কাজ করে তা অন্যের জন্য উপযুক্ত নাও হতে পারে – তাই ব্যক্তিগতকৃত নির্দেশিকাই মূল।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

বাবা-মায়েরা ER পরিদর্শনগুলি পুনরুদ্ধার করার কারণে জলের পুঁতির উপর দেশব্যাপী নিষেধাজ্ঞার জন্য আহ্বান করুন৷

News Desk

ভালো ঘুম পেতে চান? এই দীর্ঘ জন্য প্রতিদিন ব্যায়াম

News Desk

দুটি বাড়িতে আগুন ধরে যাওয়ার পর Costco-এ বিক্রি করা 567,000 চার্জ প্রত্যাহার করা হয়েছে

News Desk

Leave a Comment