Image default
স্বাস্থ্য

এই প্রাপ্তবয়স্ক ভ্যাকসিনগুলি বয়স্কদের আলঝাইমারের ঝুঁকি কমাতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উচ্চতর প্রতিরোধ ক্ষমতা’

হিউস্টনের ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারের একটি নতুন গবেষণা অনুসারে, দাদ, নিউমোনিয়া এবং অন্যান্য অসুস্থতার বিরুদ্ধে টিকা নেওয়া প্রাপ্তবয়স্কদের আল্জ্হেইমের রোগের ঝুঁকি কমাতে পারে।

গবেষকরা দেখেছেন যে যারা শিংলস এবং নিউমোনিয়া ভ্যাকসিন পেয়েছেন – টিটেনাস এবং ডিপথেরিয়া সহ – তাদের আল্জ্হেইমার্স হওয়ার ঝুঁকি 30% কম ছিল, যা সবচেয়ে সাধারণ ধরনের ডিমেনশিয়া।

গবেষণাটি সম্প্রতি জার্নাল অফ আলঝেইমারস ডিজিজে অনলাইনে প্রকাশিত হয়েছে।

ডিমেনশিয়া-বিষণ্ণতা সংযোগ: প্রাথমিক দুঃখ পরবর্তী জ্ঞানীয় সমস্যাগুলির দিকে নিয়ে যেতে পারে, অধ্যয়ন দেখায়

যারা টিটেনাস, ডিপথেরিয়া এবং পারটুসিসের জন্য Tdap ভ্যাকসিন পেয়েছিলেন তাদের আলঝেইমার হওয়ার সম্ভাবনা 30% কম ছিল।

যে রোগীরা নিউমোকোকাল ভ্যাকসিন পেয়েছেন — যা নিউমোনিয়া, মেনিনজাইটিস এবং সেপসিস হতে পারে এমন ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে — আলঝেইমার রোগ নির্ণয়ের সম্ভাবনা 27% কম দেখায়।

একটি নতুন সমীক্ষা অনুসারে, দাদ, নিউমোনিয়া এবং অন্যান্য অসুস্থতার বিরুদ্ধে টিকা নেওয়া প্রাপ্তবয়স্কদের আল্জ্হেইমের রোগের ঝুঁকি কমাতে পারে। (iStock)

শিংলস ভ্যাকসিন 25% হ্রাস ঝুঁকির সাথে যুক্ত ছিল, গবেষণায় পাওয়া গেছে।

গবেষকরা আট বছরের অধ্যয়ন সময়ের শুরুতে কমপক্ষে 65 বছর বয়সী রোগীদের অনুসরণ করেছিলেন এবং আগের দুই বছরে ডিমেনশিয়া ছিল না।

গন্ধের ক্ষতি ভবিষ্যতের আলঝেইমার রোগের জন্য সতর্কতা চিহ্ন হতে পারে, গবেষকরা বলছেন

তারা আল্জ্হেইমার রোগ নির্ণয়ের ঘটনাটি দেখে প্রতিটি টিকার জন্য টিকাপ্রাপ্ত এবং অ-টিকাবিহীন রোগীদের গ্রুপের তুলনা করে।

এক বছরেরও বেশি সময় আগে, একই গবেষণা দল আরেকটি গবেষণা প্রকাশ করেছিল যা দেখিয়েছিল যে লোকেরা কমপক্ষে একটি ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন পেয়েছে তাদের অনাকাঙ্ক্ষিত সমবয়সীদের তুলনায় আলঝেইমারের হার 40% কম, প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আলঝাইমার সচেতনতা

আল্জ্হেইমার্স অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ছয় মিলিয়নেরও বেশি মানুষ আল্জ্হেইমের রোগের সাথে বসবাস করছে। (iStock)

“আমরা ভাবছিলাম যে ইনফ্লুয়েঞ্জার আবিষ্কারটি ফ্লু ভ্যাকসিনের জন্য নির্দিষ্ট ছিল কি না,” বলেছেন সিনিয়র লেখক পল ই. শুলজ, যিনি নিউরোডিজেনারেটিভ ডিজিজেসের আম্ফ্রে ফ্যামিলি প্রফেসর এবং ম্যাকগভর্ন মেডিকেল স্কুলের নিউরোকগনিটিভ ডিসঅর্ডার সেন্টারের পরিচালক, এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন। টেক্সাস বিশ্ববিদ্যালয়।

ডিমেনশিয়া রোগীরা যারা ওপিওড গ্রহণ করেন তারা ‘উদ্বেগজনক’ মৃত্যুর ঝুঁকির মুখোমুখি হন, নতুন গবেষণায় দেখা গেছে

“এই তথ্যটি প্রকাশ করেছে যে বেশ কয়েকটি অতিরিক্ত প্রাপ্তবয়স্ক ভ্যাকসিনগুলিও আলঝেইমারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত ছিল,” তিনি যোগ করেছেন।

ডঃ ব্রেট অসবর্ন

ফ্লোরিডার ডঃ ব্রেট অসবর্ন ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই প্রভাবটি সম্ভবত অ্যামাইলয়েড প্লেক বা তাদের উর্ধ্বমুখী পূর্ববর্তীগুলির প্রতি উচ্চ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ফলাফল।” (ড. ব্রেট অসবর্ন)

ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের একজন বোর্ড-প্রত্যয়িত নিউরোসার্জন ড. ব্রেট ওসবর্ন, যিনি সেনোলিটিক্স নামে একটি অ্যান্টি-এজিং সুবিধাও চালান, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলগুলি পর্যালোচনা করেছেন।

“এটি অবশ্যই সাবধানে অধ্যয়ন করা উচিত, তবে একটি ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে যে নিয়মিত ভ্যাকসিনগুলি আলঝেইমারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এই প্রভাবটি সম্ভবত অ্যামাইলয়েড প্লেক বা তাদের আপস্ট্রিম পূর্বসূরীদের প্রতি উচ্চ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ফলাফল।”

“সংক্ষেপে, ইমিউন সিস্টেমের নজরদারি – অ্যামাইলয়েডের দিকে – উন্নত হয়েছে, সম্ভাব্যভাবে ভ্যাকসিনের ফলে, যার ফলে মস্তিষ্ক থেকে অ্যামাইলয়েড ক্লিয়ারেন্স উন্নত হয়েছে,” তিনি বলেছিলেন।

“এই উন্নত স্ক্যাভেঞ্জিং সরাসরি অ্যামাইলয়েড বিল্ডআপকে সীমিত করবে এবং সম্ভাব্যভাবে রোগের সূত্রপাতকে ধীর করবে।”

মানুষের বয়স বাড়ার সাথে সাথে, অসবর্ন বলেন, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হতে শুরু করে, যা তাদের ক্যান্সার এবং সংক্রমণের জন্য আরও সংবেদনশীল করে তোলে।

“নীচের লাইনে, আমরা বয়স বাড়ার সাথে সাথে অস্বাভাবিক কোষের (বা সংক্রামক রোগজীবাণু) জন্য ‘আমাদের ভিতরের অংশ স্ক্যান করতে’ কম সক্ষম হই,” ওসবর্ন বলেছিলেন।

“এই ক্ষেত্রে, এই ভ্যাকসিনগুলি, অ্যামাইলয়েড ফলকের জন্য তাদের অ-নির্দিষ্টতা সত্ত্বেও, আমাদের ইমিউন সিস্টেমের অবস্থাকে পরিবর্তন করছে, এটিকে একটি স্বাগত জানাচ্ছে, অন্তত যতদূর আল্জ্হেইমার রোগ উদ্বিগ্ন।”

তিনি যোগ করেছেন, “তাহলে, এটি কি ইমিউনোথেরাপির একটি সস্তা, অনিচ্ছাকৃত এবং সস্তা সংস্করণ? এটি দেখতে বাকি আছে।”

টক থেরাপি? AI বক্তৃতা প্যাটার্নগুলি বিশ্লেষণ করে ডিমেনশিয়ার ‘প্রাথমিক লক্ষণগুলি’ সনাক্ত করতে পারে

ডাঃ মার্ক সিগেল, NYU ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের অধ্যাপক এবং একজন ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, সম্মত হয়েছেন যে এই গবেষণাটি একটি অ্যাসোসিয়েশন দেখায় কিন্তু প্রমাণ করে না যে ভ্যাকসিন ঝুঁকি কমায়।

“এটি অবশ্যই সাবধানে অধ্যয়ন করা উচিত, তবে একটি ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে যে নিয়মিত ভ্যাকসিনগুলি আলঝেইমারের ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত,” তিনি বলেছিলেন।

মানুষ টিকা পাচ্ছেন

গবেষকরা দেখেছেন যে যারা টিটেনাস এবং ডিপথেরিয়া সহ নির্দিষ্ট শিংলস এবং নিউমোনিয়া ভ্যাকসিন গ্রহণ করেছেন তাদের আলঝেইমার হওয়ার ঝুঁকি 30% পর্যন্ত কমে গেছে। (iStock)

“আমি বিশ্বাস করি এটি ‘পাম্প প্রাইমিং’ এর কারণে হয়েছে, যার অর্থ হল একটি স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম যা ইতিমধ্যেই ভাইরাসগুলির জন্য সতর্ক রয়েছে যা আমরা যে ভ্যাকসিনগুলি গ্রহণ করি তা নিউরো-প্রদাহ এবং অস্বাভাবিক প্রোটিনগুলিকেও লক্ষ্য করতে পারে যা আলঝেইমারের দিকে পরিচালিত করে,” সিগেল বলেছিলেন।

অধ্যয়নের লেখকরা বিশ্বাস করেন যে এই ফলাফলগুলি ডিমেনশিয়া প্রতিরোধের আরও ব্যয়-কার্যকর উপায় হিসাবে প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার গুরুত্বকে সমর্থন করে।

“এটি কি ইমিউনোথেরাপির একটি সস্তা, অনিচ্ছাকৃত এবং সস্তা সংস্করণ? এটি দেখতে বাকি আছে।”

“গত কয়েক বছরে, আলঝেইমার রোগের ক্ষেত্রটি ব্যাপকভাবে প্রসারিত হয়েছে, বিশেষ করে এফডিএ দ্বারা অ্যান্টি-অ্যামাইলয়েড অ্যান্টিবডি ওষুধের সাম্প্রতিক অনুমোদনের সাথে,” বলেছেন সহ-প্রথম লেখক ক্রিস্টোফার হ্যারিস, ম্যাকগভর্নের সাথে নিউরোলজি বিভাগের প্রোগ্রাম ম্যানেজার। ইউটিহেলথ হিউস্টনের মেডিকেল স্কুল, প্রেস রিলিজে।

নার্স ভ্যাকসিন দেয়

নতুন গবেষণার প্রথম সহ-লেখক বলেছেন, “প্রাপ্তবয়স্কদের টিকা ব্যাপকভাবে উপলব্ধ এবং ইতিমধ্যেই নিয়মিতভাবে একটি টিকাদানের সময়সূচীর অংশ হিসাবে পরিচালিত হয়।” (iStock)

“তবে, সেই ওষুধগুলিকে নিরাপদে পরিচালনা করার জন্য ব্যয়বহুল অবকাঠামো প্রয়োজন,” হ্যারিস যোগ করেছেন।

“বিপরীতভাবে, প্রাপ্তবয়স্কদের টিকাগুলি ব্যাপকভাবে উপলব্ধ এবং ইতিমধ্যেই নিয়মিতভাবে একটি টিকাদানের সময়সূচীর অংশ হিসাবে পরিচালিত হয়।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

আল্জ্হেইমার্স অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ছয় মিলিয়নেরও বেশি মানুষ আল্জ্হেইমের রোগের সাথে বসবাস করছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

2050 সালের মধ্যে প্রায় 13 মিলিয়ন আমেরিকানদের এই অসুস্থতা ধরা পড়বে বলে আশা করা হচ্ছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

লক্ষ লক্ষ মার্কিন প্রাপ্তবয়স্কদের দীর্ঘস্থায়ী ক্লান্তি সিন্ড্রোম রয়েছে, সিডিসি রিপোর্ট করেছে

News Desk

জেফারসন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন হোয়াইট কোটগুলিতে কালো পুরুষদের সাথে আরও বৈচিত্র্যের লক্ষ্য

News Desk

স্টিফেন ফ্রাই তার পা, শ্রোণী এবং ‘একগুচ্ছ পাঁজর’ ভেঙে হাঁটার লাঠি ব্যবহার করেন: ‘এটি আমার প্রথম ভ্রমণ’

News Desk

Leave a Comment