Image default
স্বাস্থ্য

এআই চ্যাটবট প্রসবোত্তর বিষণ্নতা সহ মহিলাদের জন্য সহায়তা প্রদানের লক্ষ্য: ‘একটি হাতিয়ার, প্রতিস্থাপন নয়’

প্রতি আটজন মহিলার মধ্যে একজন প্রসবোত্তর বিষণ্নতার উপসর্গ অনুভব করেন, যা পেরিনেটাল মুড এবং উদ্বেগজনিত ব্যাধি (PMADs) নামেও পরিচিত, CDC ডেটা অনুসারে — এবং মানসিক স্বাস্থ্য প্রদানকারীদের জাতীয় ঘাটতির কারণে অনেকের যত্ন নেওয়া কঠিন হতে পারে।

টেক্সাসের ক্রিস 6 নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সেই ব্যবধান পূরণ করতে চাইছেন।

অলাভজনক সংস্থা পোস্টপার্টাম সাপোর্ট ইন্টারন্যাশনালের সাথে অংশীদারিত্বে, গবেষকরা একটি নতুন এআই চ্যাটবট পরীক্ষা করছেন যা একটি বিনামূল্যে অ্যাপের মাধ্যমে মহিলাদের জন্য উপলব্ধ হবে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

চ্যাটবটের অ্যালগরিদমকে প্রসবোত্তর সাধারণ প্রশ্ন এবং সমস্যাগুলি পরিচালনা করার জন্য প্রশিক্ষিত করা হয় — যেমন ব্যক্তিগত সংযোগের সমস্যা এবং বুকের দুধ খাওয়ানোর চ্যালেঞ্জ।

তাদের গবেষণায়, দলটি দেখেছে যে অনেক মহিলার যাদের তারা অধ্যয়ন করেছিল তারা PMAD এর সাথে যুক্ত একটি “কলঙ্ক” এর কারণে যত্ন খুঁজে পেতে লড়াই করেছিল।

প্রতি আটজন মহিলার মধ্যে একজন প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণ অনুভব করে, যা পেরিনেটাল মুড এবং উদ্বেগজনিত ব্যাধি (PMADs) নামেও পরিচিত। এখন, গবেষকরা সাহায্য প্রদান করতে খুঁজছেন. (আইস্টক)

গবেষকদের একজন মরিয়ম মিখেলসন বলেন, “তাদের মধ্যে অনেকেই এতটা ভুল বোঝাবুঝি এবং তাই অকার্যকর হয়ে পড়েছে”।

“সম্ভাব্যভাবে সাহায্য করতে পারে এমন কাউকে দেখতে সময় এবং অর্থ এবং প্রাপ্যতা খুঁজে পাওয়া কেবল এত কঠিন নয় … তবে আপনি যখন তা করেন, তখনও আপনি এমন একজনের সাথে শেষ করতে পারেন যিনি আপনার প্রয়োজনগুলি পূরণ করছেন না।”

মাতৃত্বকালীন পরিচর্যার সময় প্রতি পাঁচজন মহিলার মধ্যে একজনের সাথে দুর্ব্যবহার করা হয়েছে বলে রিপোর্ট করেছে, সিডিসি খুঁজে পেয়েছে: ‘আমাদের অবশ্যই আরও ভাল করতে হবে’

টেক্সাস বিশ্ববিদ্যালয় তার ওয়েবসাইটে এই প্রকল্পের ঘোষণায় বলেছে, “এই প্রকল্পটি একটি চ্যাটবট লজিক কাঠামো তৈরি করবে যা মায়েদের ক্রস-সেকশনের গবেষণা থেকে আকৃষ্ট হবে, এইভাবে তারা কী ধরনের সহায়তা চায় তা আরও ভালভাবে বোঝার আমাদের ক্ষমতা বাড়াবে। যত্ন প্রদানকারীদের কাছ থেকে।”

“ফলে, আমাদের অনুসন্ধানে সামাজিক এবং সাংস্কৃতিক গতিশীলতাকে আরও ভালভাবে বোঝার সম্ভাবনা রয়েছে যা প্রসবোত্তর বিষণ্নতায় আক্রান্ত ব্যক্তিরা কী ধরনের সমর্থন চান।”

শিশুর সাথে মা

প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণগুলির মধ্যে রয়েছে রাগের অনুভূতি, স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন কান্নাকাটি, প্রিয়জনের কাছ থেকে দূরে সরে যাওয়া, অসাড় বোধ করা বা শিশুর থেকে সংযোগ বিচ্ছিন্ন বোধ করা, শিশুকে আঘাত করার বিষয়ে উদ্বেগ বা শিশুর যত্ন নিতে অক্ষম বোধ করা। (আইস্টক)

প্রসবোত্তর বিষণ্নতার লক্ষণ ব্যক্তিদের মধ্যে পরিবর্তিত হতে পারে। সাধারণ সতর্কতা লক্ষণগুলির মধ্যে রয়েছে রাগের অনুভূতি, স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন কান্নাকাটি, প্রিয়জনের কাছ থেকে দূরে সরে যাওয়া, শিশুর থেকে অসাড় বা সংযোগ বিচ্ছিন্ন বোধ করা, শিশুকে আঘাত করা বা শিশুর যত্ন নিতে অক্ষম বোধ করা, সিডিসি অনুসারে।

Michiel Rauws, Cass-এর প্রতিষ্ঠাতা এবং CEO, একজন AI স্টার্টআপ এবং মানসিক স্বাস্থ্য সহকারী, চ্যাটবট প্রযুক্তির সাথে সরাসরি অভিজ্ঞতা রয়েছে যারা প্রসবোত্তর বিষণ্নতায় ভুগছেন এমন মহিলাদের উপকার করে৷

গর্ভবতী মহিলারা ‘মাতৃত্ব মরুভূমিতে’ যত্নের জন্য সংগ্রাম করছেন, নতুন গবেষণায় দেখা গেছে: ‘আমাদের আরও সমর্থন প্রয়োজন’

“ডিউক ইউনিভার্সিটি আমাদের চ্যাটবট প্রযুক্তি ব্যবহার করেছে প্রসবোত্তর সমস্যায় ভুগছেন এমন মহিলাদের সাহায্য করার জন্য,” সান ফ্রান্সিসকো-ভিত্তিক রাউস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“একসাথে আমরা এর প্রভাব সম্পর্কে দুটি পিয়ার-পর্যালোচিত গবেষণা নিবন্ধ প্রকাশ করেছি।”

AI প্রযুক্তিগুলি গ্রামীণ এলাকায় মায়েদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে বিশেষভাবে কার্যকর ছিল, Rauws উল্লেখ করেছে।

অভিভূত মা

একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে একজন মানুষের মতো রোগীর অগ্রগতি নির্ভুলভাবে পর্যবেক্ষণ করার ক্ষমতা AI এর নেই। (আইস্টক)

“আমাদের প্রসবোত্তর চ্যাটবটের ক্ষেত্রে, আমরা কেনিয়াতে গ্রামীণ সম্প্রদায়ের তরুণ মায়েদের জন্য প্রোগ্রামটি স্থাপন করেছি,” তিনি বলেছিলেন। “কেনিয়ার সম্প্রদায়ের জন্য, এই পরিষেবাটি স্থানীয় ভাষা এবং ইংরেজি উভয় ভাষায় উপলব্ধ ছিল।”

“এআই মানুষের সহানুভূতি এবং সমর্থন প্রতিস্থাপন করে না।”

চ্যাটবটগুলি সাশ্রয়ী, স্ব-সহায়তা সহায়তা প্রদানে খুব কার্যকর, তিনি যোগ করেছেন।

“টেক্সাসে অংশীদারদের সাথে আমাদের কাজ থেকে, আমরা শিখেছি যে এই প্রোগ্রামটি স্প্যানিশ ভাষায় উপলব্ধ হওয়া গুরুত্বপূর্ণ হবে এবং AI সকলের কাছে তথ্য এবং পরিষেবাগুলি অ্যাক্সেসযোগ্য করার জন্য ভাষার বাধাগুলি ভেঙে দিতে সহায়তা করে,” তিনি আরও বলেছিলেন।

সম্ভাব্য ঝুঁকি এবং সীমাবদ্ধতা

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে চ্যাটবটের একটি সীমাবদ্ধতা হল এটি একটি অ্যাপ দ্বারা চালিত, রাউস উল্লেখ করেছেন।

“আজকাল এটি একটি যৌক্তিক বিকল্প, তবে এর বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে,” তিনি বলেছিলেন। “আমাদের গবেষণা অধ্যয়ন থেকে, আমরা শিখেছি যে যাদের এই ধরনের সহায়তার সবচেয়ে বেশি প্রয়োজন তারা গ্রামীণ এলাকায় বাস করে। সেইসব এলাকার প্রত্যেকেরই ইন্টারনেট সংযোগ বা স্মার্টফোনে সামঞ্জস্যপূর্ণ অ্যাক্সেস নেই।”

মানসিক স্বাস্থ্য প্রদানকারী

একজন বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “এআই চ্যাটবটগুলি প্রসবোত্তর বিষণ্নতায় ভুগছেন এমন মহিলাদের সাহায্য করার জন্য উপকারী সহায়তা প্রদান করতে পারে, তবে এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে এটি একটি সরঞ্জাম এবং চিকিত্সা এবং থেরাপির প্রতিস্থাপন নয়,” ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (আইস্টক)

এটিও খুব গুরুত্বপূর্ণ যে সঠিক সমর্থন কাঠামোটি রয়েছে, রাউস উল্লেখ করেছেন।

“নিয়মিত যত্নের পথের সাথে সঠিক সংহতকরণ ছাড়া, এটি যত্নের গুণমানকে প্রভাবিত করতে পারে,” তিনি সতর্ক করেছিলেন। “সুতরাং, এটা খুবই গুরুত্বপূর্ণ যে যখনই কেউ বলে, ‘আমি একজন ব্যক্তির সাথে কথা বলতে চাই,’ তখন তারা একটি ক্রাইসিস কাউন্সেলরের কাছে হস্তান্তর করে বা তাদের স্বাস্থ্য পরিকল্পনা থেকে টেলিহেলথ পরিদর্শনে উল্লেখ করা হয়।”

গর্ভবতী মহিলা এবং নবজাতকদের সুরক্ষার জন্য কোভিড ভ্যাকসিন এবং বুস্টার দেখানো হয়েছে: ‘স্থানান্তরিত সুরক্ষা’

মন্টে স্বরূপ, এমডি, চ্যান্ডলার, অ্যারিজোনায় একটি বোর্ড-প্রত্যয়িত OB/GYN এবং HPV তথ্য সাইট HPV HUB-এর প্রতিষ্ঠাতা, UT-এর সাথে যুক্ত নন, কিন্তু প্রসবোত্তর বিষণ্নতায় ভুগছেন এমন মহিলাদের জন্য AI চ্যাটবট ব্যবহারের বিষয়ে তার মতামত শেয়ার করেছেন।

“এআই চ্যাটবটগুলি প্রসবোত্তর বিষণ্নতায় ভুগছেন এমন মহিলাদের সাহায্য করার জন্য উপকারী সহায়তা প্রদান করতে পারে, তবে এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এটি একটি সরঞ্জাম এবং চিকিত্সা এবং থেরাপির প্রতিস্থাপন নয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

একজন মানুষের মতো রোগীর অগ্রগতি নির্ভুলভাবে পর্যবেক্ষণ করার ক্ষমতা AI এর নেই, তিনি উল্লেখ করেছেন।

“একজন রোগী ভাল হচ্ছে কিনা তা পরিমাপ করতেও সক্ষম হবে না,” স্বরূপ বলেন। “এআই মানুষের সহানুভূতি এবং সমর্থন প্রতিস্থাপন করে না।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদিও একটি চ্যাটবট সামগ্রিক চিকিত্সা পরিকল্পনা এবং একটি মানসিক স্বাস্থ্য সংস্থানের জন্য একটি মূল্যবান সংযোজন হতে পারে, স্বরূপ উল্লেখ করেছেন যে প্রসবোত্তর বিষণ্নতায় আক্রান্ত মহিলাদের সাহায্য করার জন্য এর সুবিধাগুলি নির্ধারণের জন্য আরও অনেক গবেষণা প্রয়োজন।

ইউনিভার্সিটি অফ টেক্সাস আশা করে যে এর AI চ্যাটবট 2024 সালের মধ্যে মহিলাদের জন্য উপলব্ধ হবে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

বীমা সহ বা ছাড়া বিনামূল্যে কীভাবে নতুন COVID ভ্যাকসিন পাবেন

News Desk

High-school students are making strides in cancer research: ‘Gives me hope'

News Desk

কিভাবে ওজেম্পিক, অন্যান্য ওজন কমানোর ওষুধ "ঔষধ পরিবর্তন"

News Desk

Leave a Comment