Image default
স্বাস্থ্য

এআই ক্যান্সারের চিকিত্সা কাজ করবে কিনা তা ভবিষ্যদ্বাণী করতে পারে, বিশেষজ্ঞরা বলেছেন: ‘মেডিসিনে উত্তেজনাপূর্ণ সময়’

ইমিউনোথেরাপি নামক একটি কেমোথেরাপি বিকল্প ক্যান্সারের চিকিৎসায় প্রতিশ্রুতি দেখাচ্ছে – এবং একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম রোগীদের সম্ভাব্য সর্বোত্তম অভিজ্ঞতা নিশ্চিত করতে সহায়তা করতে পারে।

ইমিউনোথেরাপি, 2011 সালে প্রথম অনুমোদিত, ক্যান্সারের লক্ষ্য এবং লড়াইয়ের জন্য ক্যান্সার রোগীর নিজস্ব ইমিউন সিস্টেম ব্যবহার করে।

যদিও এটি সবার জন্য কাজ করে না, 15% থেকে 20% যারা ফলাফল দেখেন তাদের জন্য এটি জীবন রক্ষাকারী হতে পারে।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) কি?

যে কোনো ওষুধের মতো, ইমিউনোথেরাপির প্রতিকূল পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে – যা কারো কারো জন্য মারাত্মক হতে পারে।

গবেষণা দেখায় যে প্রায় 10% থেকে 15% রোগী “উল্লেখযোগ্য বিষাক্ততা” বিকাশ করে।

ইমিউনোথেরাপি নামক একটি কেমোথেরাপি বিকল্প ক্যান্সারের চিকিৎসায় প্রতিশ্রুতি দেখাচ্ছে – এবং একটি নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জাম রোগীদের সম্ভাব্য সর্বোত্তম অভিজ্ঞতা নিশ্চিত করতে সহায়তা করতে পারে। (আইস্টক)

শিকাগোতে সদর দপ্তর, জিই হেলথকেয়ার – টেনেসির ন্যাশভিলে ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার (ভিইউএমসি) এর সাথে কাজ করে – একটি এআই মডেল তৈরি করেছে যা ইমিউনোথেরাপির আশেপাশের কিছু অনিশ্চয়তা দূর করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

পাঁচ বছর ধরে এটির বিকাশ চলছে, AI মডেলটিকে হাজার হাজার রোগীর ইলেকট্রনিক হেলথ রেকর্ডের (EHRs) উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছিল যাতে তারা কীভাবে ইমিউনোথেরাপিতে সাড়া দেয়, নিরাপত্তা এবং কার্যকারিতার উপর ফোকাস করে।

এআই মডেল অ-ধূমপায়ীদের ফুসফুসের ক্যান্সারের ঝুঁকির পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে: ‘উল্লেখযোগ্য অগ্রগতি’

“মডেলটি ভবিষ্যদ্বাণী করে যে কোন রোগীরা ইমিউনোথেরাপি থেকে উপকার পেতে পারে বনাম সেই রোগীদের যারা নাও হতে পারে,” বলেছেন জ্যান ওলবার, জিই হেলথকেয়ারের ফার্মাসিউটিক্যাল ডায়াগনস্টিক সেগমেন্টের গ্লোবাল ডিজিটাল প্রোডাক্ট লিডার, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে।

“এটি ভবিষ্যদ্বাণী করে যে কোন রোগীদের এক বা একাধিক উল্লেখযোগ্য বিষাক্ততার বিকাশের সম্ভাবনা রয়েছে।”

রোগীর স্বাস্থ্য রেকর্ড থেকে ডেটা টেনে আনার সময়, মডেলটি ডেমোগ্রাফিক তথ্য, ইমেজিং স্ক্যান, আগে থেকে বিদ্যমান রোগ নির্ণয়, জীবনযাত্রার অভ্যাস (যেমন ধূমপান), ওষুধের ইতিহাস এবং আরও অনেক কিছু দেখে।

নারী ক্যান্সার রোগী

ইমিউনোথেরাপি, যা 2011 সালে প্রথম অনুমোদিত হয়েছিল, ক্যান্সারের লক্ষ্যবস্তু এবং লড়াইয়ের জন্য ক্যান্সার রোগীর ইমিউন সিস্টেম ব্যবহার করে। (আইস্টক)

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের মেডিক্যাল অনকোলজিস্ট এবং সহযোগী চিফ মেডিকেল ইনফরমেশন অফিসার ট্র্যাভিস অস্টারম্যান বলেছেন, “এই সমস্ত ডেটা ইতিমধ্যেই রোগীর ক্যান্সার বিশেষজ্ঞ দ্বারা সংগ্রহ করা হচ্ছে, অথবা তারা সময়ের আগেই ওয়েটিং রুমে একটি ফর্ম পূরণ করছে।” ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে।

(ওস্টারম্যান এআই মডেলের উন্নয়নে ওলবারের সাথে কাজ করছেন।)

ব্রেস্ট ক্যান্সার ব্রেকথ্রু: এআই ম্যামোগ্রাফি স্টাডিতে রোগ নির্ণয়ের আগে এক তৃতীয়াংশ ক্ষেত্রে ভবিষ্যদ্বাণী করে

“আমরা অতিরিক্ত রক্তের নমুনা বা জটিল ইমেজিংয়ের জন্য জিজ্ঞাসা করছি না। এই সমস্ত ডেটা পয়েন্ট যা আমরা ইতিমধ্যে সংগ্রহ করছি – গুরুত্বপূর্ণ লক্ষণ, রোগ নির্ণয়, ল্যাব মান, এই ধরণের জিনিস।”

ক্লিনিক্যাল অনকোলজি ক্লিনিকাল ক্যান্সার ইনফরমেটিক্স জার্নালে প্রকাশিত একটি নিবন্ধ অনুসারে, একটি গবেষণায়, এআই মডেলটি ইমিউনোথেরাপির প্রতি রোগীদের প্রতিক্রিয়া ভবিষ্যদ্বাণীতে 70% থেকে 80% নির্ভুলতা দেখিয়েছে।

“যদিও মডেলগুলি নিখুঁত নয়, এটি আসলে একটি খুব ভাল ফলাফল,” ওলবার বলেছিলেন। “আমরা খুব সামান্য অতিরিক্ত প্রচেষ্টার সাথে সেই মডেলগুলি বাস্তবায়ন করতে পারি কারণ ক্লিনিকে কোন অতিরিক্ত পরিমাপের প্রয়োজন নেই।”

‘প্রাকৃতিক অগ্রগতি’

এই ধরনের প্রযুক্তি হল “আমরা দীর্ঘদিন ধরে ওষুধে যা করছি তার একটি প্রাকৃতিক অগ্রগতি,” ওস্টারম্যান বলেন।

ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে তিনি বলেছেন, “শুধু পার্থক্য হল, রোগীদের জরিপ করার পরিবর্তে, আমরা সম্পূর্ণ মেডিকেল রেকর্ড নিচ্ছি এবং ঝুঁকির কারণগুলি খুঁজছি যা ফলাফলে অবদান রাখে”।

ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ড

AI মডেলটিকে হাজার হাজার রোগীর ইলেকট্রনিক স্বাস্থ্য রেকর্ডের উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছিল যাতে তারা কীভাবে ইমিউনোথেরাপিতে প্রতিক্রিয়া জানায়, নিরাপত্তা এবং কার্যকারিতার উপর ফোকাস করে। (আইস্টক)

ইমিউনোথেরাপির সাথে, কেমোথেরাপির তুলনায় সাধারণত কম প্রতিক্রিয়ার হার থাকে, ওস্টারম্যান উল্লেখ করেছেন – তবে কিছু রোগীর “অবিশ্বাস্য প্রতিক্রিয়া” থাকে এবং শেষ পর্যন্ত ক্যান্সার মুক্ত হয়।

“আমি এটা জেনে আতঙ্কিত হব যে আমার একজন রোগী যাকে আমি ইমিউনোথেরাপি দেইনি সে অসাধারণ প্রতিক্রিয়াশীলদের একজন হতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বিপরীতভাবে, ওস্টারম্যান উল্লেখ করেছেন যে বিরল ক্ষেত্রে, ইমিউনোথেরাপির কিছু গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে।

“আমি এটা জেনে আতঙ্কিত হব যে আমার একজন রোগী যাকে আমি ইমিউনোথেরাপি দেইনি সে অসাধারণ প্রতিক্রিয়াশীলদের একজন হতে পারে।”

“আমি বলব প্রায় অর্ধেক রোগীর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই, কিন্তু যারা করে, তাদের মধ্যে কিছু সত্যিই জীবন পরিবর্তনকারী,” তিনি বলেন।

“আমরা কাউকে মিস করতে চাই না, তবে আমরা কারো ক্ষতি করতে চাই না।”

এআই প্রকল্পের মূল অংশে, ওস্টারম্যান বলেন, “পরীক্ষা কক্ষে সমস্ত তথ্য রাখার ক্ষমতা” তাই অনকোলজিস্ট রোগীকে এই বিশেষ থেরাপির ঝুঁকি এবং সুবিধাগুলি সম্পর্কে পরামর্শ দিতে পারেন এবং সর্বোত্তম, সবচেয়ে সচেতন সিদ্ধান্ত নিতে পারেন। তাদের যত্ন সম্পর্কে।

প্রযুক্তি এবং মানুষের দক্ষতার সমন্বয়

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন মেডিকেল অবদানকারী, এআই মডেলের বিকাশের সাথে জড়িত ছিলেন না তবে এর সম্ভাব্যতার বিষয়ে মন্তব্য করেছেন।

“এআই মডেলগুলি আবির্ভূত হচ্ছে যা ক্যান্সারের চিকিত্সার প্রতিক্রিয়াগুলি পরিচালনা করতে সহায়তা করছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

ডাঃ.  মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং একজন ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, এআই মডেলের বিকাশের সাথে জড়িত ছিলেন না কিন্তু এর সম্ভাবনার উপর গুরুত্ব দিয়েছিলেন। “এআই মডেলগুলি আবির্ভূত হচ্ছে যা ক্যান্সারের চিকিত্সার প্রতিক্রিয়াগুলি পরিচালনা করতে সহায়তা করছে,” তিনি বলেছিলেন। (ড. মার্ক সিগেল)

“এগুলি আরও চিকিত্সার বিকল্পগুলির জন্য অনুমতি দিতে পারে এবং ফলাফলের আরও ভবিষ্যদ্বাণীমূলক হতে পারে।”

এই ধরনের এআই মডেলগুলি হল “ব্যক্তিগত ওষুধের অপরিহার্য ভবিষ্যতের” উদাহরণ, সিগেল বলেন, “যেখানে প্রতিটি রোগীর সাথে আলাদাভাবে যোগাযোগ করা হয় এবং জেনেটিক এবং প্রোটিন বিশ্লেষণ ব্যবহার করে তাদের ক্যান্সারের বিশ্লেষণ এবং নির্ভুলতার সাথে চিকিত্সা করা হয়।”

যতক্ষণ না চিকিত্সক এবং বিজ্ঞানীরা দায়িত্বে থাকবেন – “কোন কম্পিউটার বা রোবট নয়” – সিগেল বলেছিলেন যে “কোন খারাপ দিক নেই।”

সম্ভাব্য সীমাবদ্ধতা

এআই মডেল কিছু সীমাবদ্ধতা বহন করে, বিশেষজ্ঞরা স্বীকার করেছেন।

“মডেলগুলি স্পষ্টতই 100% নির্ভুলতা ফেরত দেয় না,” ওলবার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। “সুতরাং কিছু তথাকথিত মিথ্যা ইতিবাচক বা মিথ্যা নেতিবাচক আছে।”

নতুন এআই ‘ক্যান্সার চ্যাটবট’ রোগী এবং পরিবারকে 24/7 সহায়তা প্রদান করে: ‘সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি’

টুলটি একটি “ব্ল্যাক বক্স” নয় যা একটি নিশ্চিত উত্তর প্রদান করবে, তিনি উল্লেখ করেছেন। বরং, এটি এমন একটি টুল যা ক্লিনিশিয়ানকে ডেটা পয়েন্ট প্রদান করে এবং রোগীর ব্যবস্থাপনার সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের জানায়।

ওস্টারম্যান উল্লেখ করেছেন যে এআই মডেল একটি “তুলনামূলকভাবে ছোট ডেটাসেট” ব্যবহার করে।

“আমরা বড় ডেটা সেটগুলিতে শেখার মাধ্যমে আমাদের ভবিষ্যদ্বাণীগুলিকে পরিমার্জিত করতে সক্ষম হতে চাই,” তিনি বলেছিলেন।

ক্যান্সার স্ক্যান

টুলটি একটি “ব্ল্যাক বক্স” নয় যা একটি নিশ্চিত উত্তর প্রদান করবে, একজন গবেষক বলেছেন; বরং, এটি এমন একটি টুল যা চিকিত্সকদের ডেটা পয়েন্ট প্রদান করে এবং রোগীদের পরিচালনার সিদ্ধান্ত নেওয়ার সময় তাদের জানায়। (আইস্টক)

দলটি বর্তমানে অংশীদারিত্বের সন্ধান করছে যা তাদের নতুন সেটিংসে এআই মডেল পরীক্ষা করতে এবং এর ভবিষ্যদ্বাণীতে আরও উচ্চতর নির্ভুলতা অর্জন করতে সক্ষম করবে।

আরেকটি চ্যালেঞ্জ, Osterman বলেন, এই AI সুপারিশগুলিকে কর্মপ্রবাহে একীভূত করার প্রয়োজন।

“এটি একটি স্বাস্থ্যসেবা সম্প্রদায় হিসাবে আমাদের জন্য বেশ নতুন, এবং আমি মনে করি আমরা সবাই সেই প্রশ্নের সাথে কুস্তি করতে যাচ্ছি,” তিনি বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

সামনের দিকে তাকিয়ে, একবার এআই মডেল প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনগুলি অর্জন করলে, জিই হেলথকেয়ার চিকিত্সকদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহারের জন্য প্রযুক্তিটি উপলব্ধ করার পরিকল্পনা করেছে – এমনকি স্নায়ুবিদ্যা বা কার্ডিওলজির মতো অন্যান্য যত্নের ক্ষেত্রেও প্রসারিত করা।

ওষুধের বিকাশে এটিকে অন্তর্ভুক্ত করার সম্ভাবনাও রয়েছে।

“আমরা কাউকে মিস করতে চাই না, তবে আমরা কারো ক্ষতি করতে চাই না।”

“ওষুধ নির্মাতারা যে জিনিসগুলির সাথে লড়াই করে তার মধ্যে একটি হল যে কিছু এজেন্ট যা কিছু রোগীদের জন্য সত্যিই দরকারী হতে পারে অন্যদের জন্য সত্যিই বিষাক্ত হতে পারে,” ওস্টারম্যান বলেছিলেন।

“যদি তারা বাছাই করতে সক্ষম হয় যে কোন রোগীদের ট্রায়ালে যেতে পারে এবং বিষাক্ততার সর্বোচ্চ ঝুঁকিযুক্ত রোগীদের বাদ দিতে পারে, তাহলে সেই ওষুধটি উপলব্ধ করা বা না হওয়ার মধ্যে পার্থক্য হতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

তিনি যোগ করেছেন, “যদি এর অর্থ হয় যে আমরা রোগীদের জন্য সেই নির্ভুল ঝুঁকিকে টেইলার্জ করতে সাহায্য করতে পারি, আমি এর পক্ষে।”

শেষ পর্যন্ত, Osterman বলেন, “মেডিসিনে থাকা সত্যিই একটি উত্তেজনাপূর্ণ সময়… আমি মনে করি আমরা পিছনে ফিরে তাকাব এবং এটিকে AI সুপারিশের স্বর্ণযুগ হিসাবে বিবেচনা করব। আমি মনে করি তারা সম্ভবত এখানে থাকার জন্য।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

জনপ্রিয় কৃত্রিম সুইটনার, এরিথ্রিটল, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়াতে পারে: গবেষণা

News Desk

সেলফি তোলা এখন ‘জনস্বাস্থ্য সমস্যা’ হিসেবে বিবেচিত, এর জন্য ‘নিরাপত্তা বার্তা’ প্রয়োজন, গবেষকরা বলছেন

News Desk

পক্ষাঘাতগ্রস্ত রোগীদের জন্য অগ্রগতি: বাহু, হাত এবং আঙুলের নড়াচড়া পুনরুদ্ধার করার জন্য প্রথমে ইমপ্লান্ট করা ডিভাইস স্থাপন করা হয়

News Desk

Leave a Comment