Image default
স্বাস্থ্য

উপবাসের মতো ডায়েট বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে, গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে: ‘দীর্ঘদিন বেঁচে থাকা এবং স্বাস্থ্যকর’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করার জন্য বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি। বিষয়বস্তু অ্যাক্সেস করতে, আপনার ইমেল চেক করুন এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন। সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

উপবাসের মতো খাদ্য গ্রহণ করা কি বার্ধক্য কমাতে সাহায্য করতে পারে?

এটি লস অ্যাঞ্জেলেসের ইউএসসি লিওনার্ড ডেভিস স্কুল অফ জেরোন্টোলজির গবেষকদের দাবি, যারা “ফাস্টিং-মিমিকিং ডায়েট” (এফএমডি) এর উপকারিতা নিয়ে একটি গবেষণার নেতৃত্ব দিয়েছেন।

জৈবিক বয়স এবং ইমিউন সিস্টেমের বার্ধক্য হ্রাস করার পাশাপাশি, ডায়েটটি ইনসুলিন প্রতিরোধের এবং লিভারের চর্বি হ্রাসের সাথে যুক্ত ছিল, বিশ্ববিদ্যালয়ের একটি প্রেস বিজ্ঞপ্তি অনুসারে।

স্থূল রোগীদের ক্যালরির সীমাবদ্ধতার চেয়ে সময়-সীমাবদ্ধ খাবার বেশি উপকারী নয়, গবেষণা বলছে

20 ফেব্রুয়ারী নেচার কমিউনিকেশনে প্রকাশিত ফলাফলগুলি ক্লিনিকাল ট্রায়ালের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল যাতে 18 থেকে 70 বছর বয়সী 100 জন পুরুষ ও মহিলা অন্তর্ভুক্ত ছিল।

গোষ্ঠীর অর্ধেককে এলোমেলোভাবে FMD-তে নিয়োগ করা হয়েছিল, পাঁচ দিনের জন্য ডায়েট মেনে তিন বা চার চক্রের জন্য 25 দিনের স্বাভাবিক খাওয়ার পরে।

একটি উপবাস-নকল খাদ্য জৈবিক বয়স এবং ইমিউন সিস্টেম বার্ধক্য, সেইসাথে ইনসুলিন প্রতিরোধ এবং লিভার চর্বি কমাতে একটি নতুন গবেষণায় পাওয়া গেছে। (আইস্টক)

কন্ট্রোল গ্রুপ হয় একটি সাধারণ খাদ্য বা ভূমধ্য-শৈলীর খাদ্য খেয়েছিল।

এফএমডি গ্রুপের লোকেরা পেট এবং লিভারের চর্বি হ্রাসের পাশাপাশি বিপাকীয় সিনড্রোমের ঝুঁকি হ্রাস করেছে, যা হৃদরোগ, স্ট্রোক এবং ডায়াবেটিস হতে পারে।

লুকানো পেটের চর্বি লক্ষণগুলি দেখা দেওয়ার 15 বছর আগে আলঝেইমার রোগের ঝুঁকির সংকেত দিতে পারে, গবেষণায় দেখা গেছে

যারা পরীক্ষামূলক ডায়েটে রয়েছে তারা আরও তরুণ ইমিউন সিস্টেমের লক্ষণ দেখিয়েছে।

সামগ্রিকভাবে, এফএমডি গ্রহণকারীদের জৈবিক বয়স তাদের কোষ এবং টিস্যুগুলির কার্যকারিতার উপর ভিত্তি করে গড়ে 2.5 বছর হ্রাস পেয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

চা খাচ্ছি

ইউএসসি গবেষণায়, উপবাস-নকল খাদ্যের মধ্যে রয়েছে এনার্জি বার, উদ্ভিদ-ভিত্তিক স্যুপ, চিপ স্ন্যাকস, এনার্জি ড্রিংকস এবং চা। (আইস্টক)

“আমি মনে করি এটি আশ্চর্যজনক যে FMD-এর তিনটি চক্র মাসে মাত্র পাঁচ দিন (মোট 15 দিন) – যা লোকেদের পরিবর্তিত/কম ক্যালোরির কিন্তু নিয়মিত খাবার এবং বাকি অংশে অংশগ্রহণকারীদের স্বাভাবিক খাদ্য পরিবর্তন না করেই করতে দেয়। মাস – জৈবিক বয়স, শরীরের চর্বি এবং বিভিন্ন রোগের ঝুঁকির কারণগুলির উপর এই ধরনের প্রভাব ফেলতে পারে,” ইউএসসি লিওনার্ড ডেভিস স্কুলের অধ্যাপক জ্যেষ্ঠ লেখক ভালটার লঙ্গো ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’

যদি চক্রটি 20 বছর ধরে বছরে তিনটি চক্র অব্যাহত রাখা হয়, লঙ্গো অনুমান করেছিলেন যে FMD জৈবিক বয়স 11 বছর কমাতে পারে এবং ক্যান্সার, কার্ডিওভাসকুলার রোগ এবং ডায়াবেটিসের ঝুঁকি 10% থেকে 30% কমাতে পারে।

“তবে, এগুলি শুধুমাত্র সিমুলেশন – এবং FMD চক্রের এই সম্ভাব্যতা নিশ্চিত করার জন্য অতিরিক্ত অধ্যয়ন প্রয়োজন,” তিনি যোগ করেছেন।

এনার্জি ড্রিংকস

গোষ্ঠীর অর্ধেককে এলোমেলোভাবে FMD-তে নিয়োগ করা হয়েছিল, পাঁচ দিনের জন্য ডায়েট মেনে তিন বা চার চক্রের জন্য 25 দিনের স্বাভাবিক খাওয়ার পরে। (আইস্টক)

ইঁদুরের পূর্বের গবেষণায় এফএমডির অতিরিক্ত সুবিধা চিহ্নিত করা হয়েছে, যার মধ্যে ক্যান্সার, হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো বয়স-সম্পর্কিত রোগের ঝুঁকি কমে গেছে, ভঙ্গো উল্লেখ করেছে।

ডায়েটটি আগে কেমোর পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে, স্টেম সেলের বৃহত্তর পুনরুজ্জীবন এবং ডিমেনশিয়ার লক্ষণগুলি হ্রাস করার জন্য ছিল, রিলিজটি বলেছে।

উপবাস-নকল খাদ্য কি?

মূলত লংগো দ্বারা বিকশিত, এফএমডি একটি পাঁচ দিনের খাদ্য যা সামগ্রিক ক্যালোরি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট কম এবং অসম্পৃক্ত চর্বি বেশি।

খাওয়ার পরিকল্পনাটি একটি বিশুদ্ধ দ্রুত নকল করার জন্য ডিজাইন করা হয়েছে যখন এখনও প্রয়োজনীয় পুষ্টি গ্রহণের অনুমতি দেয়।

মেডিটেরানিয়ান ডায়েট বার্ধক্যজনিত কারণে পেটের চর্বি এবং পেশী ক্ষয় কমাতে সাহায্য করতে পারে, গবেষণায় দেখা গেছে

“ফাস্টিং-মিমিকিং ডায়েট (এফএমডি), যা প্রোলন ডায়েট নামেও পরিচিত, প্রায় সাত বছর ধরে চলছে এবং একাধিক ক্লিনিকাল ট্রায়ালে অধ্যয়ন করা হয়েছে,” নিউ জার্সি-ভিত্তিক নিবন্ধিত ডায়েটিশিয়ান এরিন প্যালিনস্কি-ওয়েড ফক্স নিউজকে বলেছেন ডিজিটাল।

“পাঁচ দিনের জন্য একটি সুগঠিত, খুব কম-ক্যালোরি পুষ্টি পরিকল্পনা অনুসরণ করে, লক্ষ্য হল ব্যক্তিদের খাওয়ার অনুমতি দেওয়ার সাথে সাথে দীর্ঘায়িত উপবাসের সুবিধা প্রদান করা,” বলেছেন প্যালিনস্কি-ওয়েড, যিনি ইউএসসি গবেষণায় জড়িত ছিলেন না।

“খাদ্যটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে শরীরকে উপবাসের অবস্থায় রূপান্তরিত করা যায় এবং খাদ্য-সংবেদনশীল পথগুলিকে সক্রিয় না করার জন্য নির্দিষ্ট পুষ্টির সাথে এটিকে পুষ্ট করে।”

মহিলা বিছানার কাছে জলের গ্লাসের জন্য পৌঁছেছেন৷

“(খাদ্য) দীর্ঘায়িত জল-শুধু উপবাসের প্রয়োজন ছাড়াই শারীরিক, জৈবিক এবং এপিজেনেটিক সুবিধার জন্য অনুমতি দেয়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

ইউএসসি গবেষণায়, উপবাস-নকল খাদ্যের মধ্যে রয়েছে এনার্জি বার, উদ্ভিদ-ভিত্তিক স্যুপ, চিপ স্ন্যাকস, এনার্জি ড্রিংকস এবং চা, রিলিজ অনুসারে।

এফএমডি গ্রুপ “উচ্চ মাত্রার খনিজ, ভিটামিন এবং অপরিহার্য ফ্যাটি অ্যাসিড” সহ একটি সম্পূরক পেয়েছে।

দুটি ট্রায়ালে যে নির্দিষ্ট ডায়েট পরীক্ষা করা হয়েছিল তা বাণিজ্যিকভাবে উপলব্ধ, কিন্তু লংগো বলেছিলেন যে বিশ্ববিদ্যালয়ের নিয়ম তাকে পণ্যের নাম ভাগ করে নেওয়া থেকে বাধা দেয়।

“উপরের যৌবন এবং দ্রুত সংশোধনের সাথে আচ্ছন্ন একটি যুগে, উপবাস-নকলকারী ডায়েট পদ্ধতিগতভাবে বার্ধক্যকে বিপরীত করতে এবং বিপাকীয় স্বাস্থ্যকে উন্নত করার জন্য একটি বাস্তব পদ্ধতি সরবরাহ করে।”

“আমি মনে করি এখানে উদ্ভিদ-ভিত্তিক FMD হস্তক্ষেপকে বছরে দুই থেকে তিনবার কিছু রোগ প্রতিরোধ ও চিকিত্সা করার উপায় হিসাবে সঠিক ধরনের ওষুধের সাথে বিবেচনা করা গুরুত্বপূর্ণ,” লংগো বলেন।

এটি আমাদের বয়স বাড়ার সাথে সাথে ক্রমাগতভাবে আরও ওষুধ খাওয়া চালিয়ে যাওয়ার পরিবর্তে “পূর্ণ স্বাস্থ্যে ফিরে আসা এবং দীর্ঘতর ও স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা করতে পারে”।

এফএমডি ব্যবহারের মাধ্যমে রোগ প্রতিরোধ বা চিকিত্সা করার লক্ষ্যে লোকেদের জন্য, লংগো বলেছিলেন যে লোকেদের প্রথমে একজন ডাক্তারের সাথে কথা বলা উচিত।

অন্যান্য বিশেষজ্ঞরা ডায়েটে ওজন করেন

মেলানি অ্যাভালন, আটলান্টা-ভিত্তিক স্বাস্থ্য প্রভাবক যিনি “দ্য ইন্টারমিটেন্ট ফাস্টিং পডকাস্ট” হোস্ট করেন, তিনি গবেষণায় জড়িত ছিলেন না, তবে উল্লেখ করেছেন যে গবেষণাটি কীভাবে খাদ্যতালিকা এবং জীবনধারার পরিবর্তনগুলি বার্ধক্য প্রক্রিয়াকে প্রভাবিত করে সে সম্পর্কে “সলিড ডেটা” সরবরাহ করে।

“যৌবন এবং দীর্ঘায়ু সম্পর্কে আমাদের সমাজের মুগ্ধতা সুপরিচিত; তবে, অগ্রগতি এবং জৈবিক উন্নতি পরিমাপ করা প্রায়ই বিষয়ভিত্তিক হয়,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন৷

মহিলা খাবার পরিকল্পনা

যদিও রোজা প্রায়শই এর দৃশ্যমান ওজন কমানোর সুবিধার জন্য অনুসরণ করা হয়, একজন বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে এই গবেষণাটি বিপাকীয় স্বাস্থ্যের জন্য এর বর্ধিত সুবিধাগুলি তুলে ধরে। (আইস্টক)

“শরীরের বার্ধক্যের হার মূল্যায়ন করার সময় এবং জীবনকালের পূর্বাভাস দেওয়ার সময় ‘কালানুক্রমিক বয়স’ ধারণাটি বিভ্রান্ত করতে পারে,” অ্যাভালন বলেছিলেন।

“প্রথমবারের জন্য, এই গবেষণাটি প্রকাশ করে যে একটি উপবাস-নকল খাদ্য একজনের জৈবিক বয়স কমাতে পারে।”

যদিও প্রথাগত উপবাস কারো জন্য ভয়ঙ্কর হতে পারে, FMD একটি আরও সম্ভাব্য বিকল্প হতে পারে।

“এটি দীর্ঘায়িত জল-শুধু উপবাসের প্রয়োজন ছাড়াই শারীরিক, জৈবিক এবং এপিজেনেটিক সুবিধার জন্য অনুমতি দেয়,” তিনি বলেছিলেন।

2024 সালে এই ফ্যাড ডায়েটগুলি এড়িয়ে চলুন; পরিবর্তে খাওয়ার এই স্বাস্থ্যকর পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন

যদিও উপবাস প্রায়ই তার দৃশ্যমান ওজন কমানোর সুবিধার জন্য অনুসরণ করা হয়, অ্যাভালন উল্লেখ করেছেন যে এই গবেষণাটি বিপাকীয় স্বাস্থ্যের জন্য FMD এর বর্ধিত সুবিধাগুলিকে তুলে ধরে।

“উপস্থিত যৌবন এবং দ্রুত সংশোধনের সাথে আচ্ছন্ন একটি যুগে, উপবাস-নকলকারী ডায়েট পদ্ধতিগতভাবে বার্ধক্যকে বিপরীত করতে এবং বিপাকীয় স্বাস্থ্যকে উন্নত করার জন্য একটি বাস্তব পদ্ধতি সরবরাহ করে,” তিনি বলেছিলেন।

“বায়োহ্যাকিং এর ব্যয়বহুল এবং চরম পদক্ষেপের বিপরীতে, এফএমডি জৈবিক বয়স কমাতে একটি অ্যাক্সেসযোগ্য এবং বাস্তব সমাধান প্রদান করে।”

সম্ভাব্য ঝুঁকি এবং সীমাবদ্ধতা

তানিয়া ফ্রেইরিচ, শার্লট, নর্থ ক্যারোলিনার একজন নিবন্ধিত ডায়েটিশিয়ান পুষ্টিবিদ, যিনি লুপাস ডায়েটিশিয়ান হিসাবে অনুশীলন করেন, সতর্ক করে দিয়েছিলেন যে তিনি এমন কোনও ব্যক্তিকে উপবাস-অনুকরণকারী ডায়েটের সুপারিশ করবেন না যিনি অতীতে খাওয়ার ব্যাধির সাথে লড়াই করেছেন বা যাদের তাদের নিয়ন্ত্রণ করতে সমস্যা হয়েছে। রক্তে শর্করা.

“খাওয়ার ধরণ সীমাবদ্ধ করা এবং পরিবর্তন করা নেতিবাচক প্রভাব ফেলতে পারে,” তিনি বলেছিলেন।

মহিলা স্বাস্থ্যকর খাচ্ছেন

গবেষণার লেখক বলেছেন, উপবাস-নকল করা ডায়েট “আমাদের বয়স বাড়ার সাথে সাথে ক্রমাগতভাবে আরও ওষুধ খাওয়া চালিয়ে যাওয়ার পরিবর্তে পূর্ণ স্বাস্থ্যে ফিরে আসা এবং দীর্ঘতর ও স্বাস্থ্যকর জীবনযাপনে সহায়তা করতে পারে।” (আইস্টক)

প্যালিনস্কি-ওয়েড সম্মত হন যে যাদের অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা রয়েছে তাদের একটি সীমাবদ্ধ খাদ্য পরিকল্পনা বিবেচনা করার আগে তাদের চিকিত্সকের সাথে কথা বলা উচিত।

“অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, হাইপোগ্লাইসেমিয়ার ইতিহাস, বিকৃত খাওয়ার ইতিহাস, বা যারা গর্ভবতী বা স্তন্যপান করাচ্ছেন তাদের জন্য খুব কম-ক্যালোরিযুক্ত খাবার উপযুক্ত নাও হতে পারে,” তিনি বলেছিলেন।

কোন খাদ্যতালিকাগত পরিবর্তন করার আগে, ফ্রেইরিচ “বিস্তৃত শিক্ষা” প্রদানের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“যদিও আমাদের খাদ্য গ্রহণের সময় এবং পরিমাণ পরিবর্তন করা একটি পরীক্ষা করার মতো একটি পদ্ধতি, তবে প্রতিদিন স্বাস্থ্য-উন্নয়নকারী খাবারগুলি বেছে নেওয়ার কথা মনে রাখাও গুরুত্বপূর্ণ,” ডায়েটিশিয়ান অব্যাহত রেখেছিলেন।

“আমরা প্রতিদিন যে খাবার পছন্দ করি তা আমাদের ওজন, রক্তে শর্করা, হার্টের স্বাস্থ্য, ইমিউন সিস্টেম এবং আরও অনেক কিছুর উপর বড় প্রভাব ফেলে। যদি উপবাস আপনার জন্য সঠিক পছন্দ মনে না করে, তাহলে আপনার জন্য খাদ্যতালিকাগত পরিবর্তনগুলি সম্পর্কে একজন নিবন্ধিত খাদ্য বিশেষজ্ঞের সাথে কথা বলুন। স্বাস্থ্য সবসময় সুপারিশ করা হয়।”

পুষ্টিবিদ

কোনও খাদ্যতালিকাগত পরিবর্তন করার আগে, একজন পুষ্টিবিদ (ছবিতে নয়) ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন যে মানুষকে “বিস্তৃত শিক্ষা” প্রদান করা দরকার। (আইস্টক)

গবেষণায় কিছু সীমাবদ্ধতা ছিল, উভয় ডায়েটিশিয়ান উল্লেখ করেছেন।

“এটি সুস্থ তরুণ-তরুণীদের একটি ছোট নমুনা আকার ছিল,” ফ্রেইরিচ বলেন। “বৃহত্তর বয়সের পরিসরে এবং অন্যান্য চিকিত্সা সংক্রান্ত উদ্বেগযুক্ত ব্যক্তিদের সহ আরও গবেষণা সম্পন্ন হওয়ার পরে ফলাফলগুলি অন্যান্য লোকেদের জন্য সহায়ক এবং দরকারী হতে পারে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

পলিনস্কি-ওয়েড পুনর্ব্যক্ত করেছেন যে এফএমডি-র গবেষণায় সাধারণভাবে সুস্থ প্রাপ্তবয়স্কদের ছোট নমুনার আকার অন্তর্ভুক্ত করা হয়েছে, যার অর্থ ফলাফলগুলি সমস্ত জনসংখ্যার জন্য সাধারণীকরণ করা যায় না।

“এফএমডি প্রতিশ্রুতিশীল সুবিধা দিতে পারে এবং যারা দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের উন্নতি করতে এবং ভবিষ্যতে রোগের ঝুঁকি কমাতে চায় তাদের জন্য বিবেচনা করার জন্য এটি একটি চমৎকার হাতিয়ার হতে পারে, তবে এটি যে সুবিধাগুলি দিতে পারে তা সম্পূর্ণরূপে বোঝার জন্য বৃহত্তর এবং আরও বৈচিত্র্যময় জনসংখ্যার উপর আরও গবেষণা প্রয়োজন।” সে যোগ করল.

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

অর্ধেকেরও কম নার্স কর্মক্ষেত্রে ‘সম্পূর্ণ নিযুক্ত’, যখন অনেকগুলি ‘অনিযুক্ত’, নতুন প্রতিবেদন প্রকাশ করে

News Desk

তেলতেলে খুশকি দূর হবে তিন উপায়ে

News Desk

নিউ জার্সির মহিলা মস্তিষ্কের অস্ত্রোপচারের সময় জেগে থাকা টেলর সুইফটের হিট গান গেয়েছেন: OR-তে ‘ইরাস ট্যুর’

News Desk

Leave a Comment