Image default
স্বাস্থ্য

উটাহ মা তার মেয়ের বন্ধ ডায়াবেটিসের ওষুধের অ্যাক্সেসের জন্য লড়াই করেছেন: ‘জীবন রক্ষাকারী’

উটাহের একজন মা তার কিশোরী কন্যার ডায়াবেটিসের ওষুধের অ্যাক্সেসের জন্য লড়াই করছেন।

রুবি স্মার্ট, 15, দুই বছরেরও বেশি আগে টাইপ 1 ডায়াবেটিস ধরা পড়ার পর থেকে লেভেমির (ডিটেমির) ইনসুলিন গ্রহণ করছেন।

“লেভেমির তার পরিস্থিতির জন্য অনন্যভাবে উপযুক্ত,” মেয়েটির মা অ্যালিসন স্মার্ট ফক্স নিউজ ডিজিটালকে একটি সাক্ষাত্কারে বলেছেন।

পরিবারটি হতবাক হয়ে গিয়েছিল যখন ডেনমার্ক-ভিত্তিক লেভেমির প্রস্তুতকারক নভো নরডিস্ক 2023 সালের নভেম্বরে ঘোষণা করেছিল যে ওষুধটি বন্ধ করা হচ্ছে।

আপনি যদি সপ্তাহে দুবার এই খাবার খান তাহলে আপনার ডায়াবেটিসের ঝুঁকি দ্বিগুণ হতে পারে, বলছেন হার্ভার্ড গবেষকরা

স্মার্ট এখন নভো নরডিস্ককে লেভেমির তৈরি করা চালিয়ে যাওয়ার জন্য রাজি করানো বা একটি বায়োসিমিলার (জেনেরিক) বিকল্প তৈরি করার জন্য একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি খুঁজে বের করাকে তার লক্ষ্যে পরিণত করেছে।

Levemir হল একটি দীর্ঘ-অভিনয়কারী বেসাল ইনসুলিন যা প্রাপ্তবয়স্কদের এবং ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের উচ্চ রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে দিনে একবার বা দুবার ইনজেকশন দেওয়া হয়, নভো নরডিস্কের ওয়েবসাইট অনুসারে।

উটাহ মা অ্যালিসন স্মার্ট (সবুজ সোয়েটারে, রুবি স্মার্টের সাথে ছবি, বয়স 15) তার কিশোরী কন্যার ডায়াবেটিসের ওষুধে অ্যাক্সেসের জন্য লড়াই করছেন। (অ্যালিসন স্মার্ট/আইস্টক)

স্মার্টের মেয়ের জন্য, একজন সক্রিয় ক্রীড়াবিদ যিনি উডস ক্রস হাই স্কুলে টেনিস দলে খেলেন, লেভেমির তাকে তার ডায়াবেটিস নিয়ন্ত্রণের সাথে সাথে তার নিয়মিত কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম করেছেন।

যদিও বাজারে আরও কয়েকটি ধরণের বেসাল ইনসুলিন রয়েছে, স্মার্ট বলেছেন যে লেভেমির তার মেয়ের প্রয়োজনের জন্য সবচেয়ে উপযুক্ত।

বিষণ্নতা টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকির ‘অবদানকারী কারণ’ হিসাবে চিহ্নিত, নতুন গবেষণা বলে: ‘গুরুত্বপূর্ণ’ অনুসন্ধান

“লেভেমির অনন্য যে এটি একটি তুলনামূলকভাবে স্বল্প-অভিনয়কারী বেসাল ইনসুলিন, এটি কিশোর, ঋতুস্রাব মহিলা, গর্ভবতী মহিলা এবং ক্রীড়াবিদ সহ যাদের ওঠানামা বেসাল ইনসুলিনের চাহিদা রয়েছে তাদের জন্য এটি আদর্শ।”

“বাকী দুটি ইনসুলিনেরও পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে যা আমরা লেভেমির ব্যবহার করার সময় চিন্তা করি না।”

রুবি স্মার্ট

“তিনি অত্যন্ত সক্রিয় এবং প্রায় প্রতিদিনই টেনিস খেলেন,” স্মার্ট তার মেয়ের সম্পর্কে বলেছেন, এখানে চিত্রিত৷ “দৈনিক কার্যকলাপের জন্য পাম্প ঠিক ছিল, কিন্তু টেনিস টুর্নামেন্টের দিনগুলিতে, এটি কাজ করেনি।” (অ্যালিসন স্মার্ট)

তারা কয়েক সপ্তাহের জন্য একটি ইনসুলিন পাম্প চেষ্টা করেছিল, এটি একটি পরিধানযোগ্য ডিভাইস যা শরীরে ইনসুলিনের একটি অবিচ্ছিন্ন প্রবাহ সরবরাহ করে। কিন্তু স্মার্ট বলেছেন যে এটি তার মেয়ের উচ্চ কার্যকলাপের মাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

“তিনি অত্যন্ত সক্রিয়, এবং প্রায় প্রতিদিন টেনিস খেলেন,” স্মার্ট বলেন। “দৈনিক কার্যকলাপের জন্য পাম্প ঠিক ছিল, কিন্তু টেনিস টুর্নামেন্টের দিনগুলিতে, এটি কাজ করেনি।”

টাইপ 2 ডায়াবেটিস প্রারম্ভিক পাখির তুলনায় ‘রাতের উল্লুক’-এর জন্য অনেক বেশি ঝুঁকি, একটি ‘স্টার্টলিং’ নতুন গবেষণায় দেখা গেছে

স্মার্ট লোকেদের বেছে নিতে সক্ষম হওয়ার পক্ষে পরামর্শ দিচ্ছে।

“নীচের লাইন হল যে লেভেমির আমাদের জন্য কাজ করে,” তিনি বলেছিলেন। “লেভেমির ইনসুলিন ব্যবহার করে একাধিক দৈনিক ইনজেকশনের পদ্ধতিতে আমাদের জীবন অনেক সহজ এবং কম জটিল।”

বন্ধ করার কারণ

Novo Nordisk Levenir বন্ধ করার জন্য তিনটি প্রধান কারণ প্রদান করেছে।

“সাবধানে বিবেচনা করার পরে, আমরা এই সিদ্ধান্ত নিয়েছি কারণ বিশ্বব্যাপী উত্পাদন সমস্যা, রোগীর কভারেজ হ্রাস করা এবং আমরা আত্মবিশ্বাসী যে মার্কিন যুক্তরাষ্ট্রে রোগীরা বিকল্প চিকিত্সা খুঁজে পেতে সক্ষম হবেন,” কোম্পানিটি একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে।

ড্যানিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি নভো নরডিস্কের সদর দফতর

Novo Nordisk নভেম্বর 2023 এ ঘোষণা করেছে যে Levemir বন্ধ করা হবে। “এই সময়ের মধ্যে, আমরা দৃঢ়ভাবে উত্সাহিত করি যে স্বাস্থ্যসেবা পেশাদার এবং রোগীরা বন্ধ হওয়ার তারিখের আগে বিকল্প চিকিত্সার বিকল্পগুলিতে রূপান্তর নিয়ে আলোচনা করুন,” কোম্পানিটি একটি বিবৃতিতে বলেছে। (লিসেলোট সাব্রো/স্ক্যানপিক্স ডেনমার্ক/এএফপি)

ফক্স নিউজ ডিজিটাল দ্বারা যোগাযোগ করা হলে, নভো নরডিস্ক ডাক্তার এবং রোগীদের নিম্নলিখিত সুপারিশ প্রদান করেছে।

“এই সময়ে, আমরা দৃঢ়ভাবে উত্সাহিত করি যে স্বাস্থ্যসেবা পেশাদার এবং রোগীরা বন্ধের তারিখের আগে বিকল্প চিকিত্সার বিকল্পগুলিতে স্থানান্তর করার বিষয়ে আলোচনা করুন৷ নভো নরডিস্ক, অন্যান্য কোম্পানির সাথে, ডায়াবেটিস সহ বসবাসকারী ব্যক্তিদের জন্য বেসাল ইনসুলিনের প্রয়োজনে অনেকগুলি বিকল্প চিকিত্সার বিকল্প সরবরাহ করে৷ “

সংস্থাটি পরামর্শ দিয়েছে যে রোগীরা অন্যান্য বেসাল ইনসুলিন বিকল্পগুলিতে স্যুইচ করুন, যার মধ্যে বাসাগলার, ইনসুলিন ডিগ্লুডেক, ইনসুলিন গ্লারজিন ইউ-300, ল্যান্টাস, রেজভোগলার, সেমগ্লি, টুজিও এবং ত্রেসিবা সহ কিন্তু সীমাবদ্ধ নয়।

“বেসাল ইনসুলিনের জন্য অন্যান্য বিকল্পগুলি সমান নয় এবং যথেষ্ট নয় – তাদের বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া এবং বিভিন্ন গুণ রয়েছে।”

অনেক অভিভাবক অবশ্য বলছেন এই বিকল্পগুলি এক নয়৷

“বেসাল ইনসুলিনের জন্য অন্যান্য বিকল্পগুলি সমান নয় এবং যথেষ্ট নয় – তাদের বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়া এবং বিভিন্ন গুণ রয়েছে,” স্মার্ট ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এগুলি ততটা নমনীয় নয়, এবং একজন কিশোরের মতো ভিন্ন ভিন্ন বেসাল ইনসুলিনের চাহিদা আছে এমন কারো সাথে ব্যবহার করা সহজ নয়।”

ওয়াশিংটন, ডিসিতে অ্যালিসন স্মার্ট

অ্যালিসন স্মার্ট, একেবারে ডানদিকে, ওয়াশিংটন, ডিসিতে টাইপ 1 ডায়াবেটিসে আক্রান্ত কিশোর-কিশোরীদের অন্য দুই পিতামাতার সাথে চিত্রিত হয়েছে (অ্যালিসন স্মার্ট)

অন্যান্য অভিভাবকরাও ওষুধ পরিবর্তন করতে বাধ্য হওয়ার বিষয়ে উদ্বিগ্ন।

ফ্লোরিডার টাম্পায় একজন মা জেইম লোসিনস্কির 14 বছর বয়সী ছেলে টাইপ 1 ডায়াবেটিস আছে। তিনি কয়েক বছর ধরে লেভেমির গ্রহণ করছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “লেভেমির শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য একটি মূল্যবান ইনসুলিন, যাদের বেড়ে ওঠার সাথে সাথে ইনসুলিনের চাহিদা পরিবর্তিত হয়।”

ওজেম্পিক-ওয়েগোভি পিল পথে হতে পারে: ট্রায়াল নতুন ওজন কমানোর ট্যাবলেটের জন্য আশাব্যঞ্জক ফলাফল দেখায়

“লেভেমিরের অ্যাকশন প্রোফাইল এটি রোগীদের জন্য নিখুঁত করে তোলে যাদের দ্রুত এবং ক্রমাগত পরিবর্তন করতে হবে,” তিনি বলেছিলেন।

“একটি ইনসুলিন যেমন ল্যান্টাস বা ট্রেসিবার, যা ইন্ডাস্ট্রি আমাদেরকে ‘শুধু সুইচ করতে’ বলে, তার মতো কারও জন্য সিস্টেমে অনেক বেশি সময় ধরে থাকে এবং রাতারাতি বিপজ্জনক হতে পারে,” তিনি বলেছিলেন। “এগুলিও পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আসে, যার সবগুলিই তিনি অনুভব করেছিলেন যখন আমরা সাত বছর আগে তার রোগ নির্ণয়ের কিছুক্ষণ পরেই সেগুলি পরীক্ষা করেছিলাম।”

অ্যালিসন স্মার্ট

স্মার্ট অন্যান্য অভিভাবকদের সাথে জোটবদ্ধ হয়ে ইনসুলিন চয়েসকে রক্ষা করার জন্য জোট গঠন করেছে। তিনি সিনেটর এবং কংগ্রেসের প্রতিনিধিদের সাথে দেখা করতে দুবার ওয়াশিংটন, ডিসিও গেছেন। (অ্যালিসন স্মার্ট)

যদিও লেভেমির ডিসেম্বর 2024 পর্যন্ত পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে, স্মার্ট বলেছে যে প্রদানকারীরা তাকে এই সময়ের মধ্যে “সরবরাহের ব্যাঘাত আশা করতে” সতর্ক করেছে।

কিছু বীমা কোম্পানী ইতিমধ্যেই ওষুধের কভারেজ বন্ধের কারণে বন্ধ করে দিয়েছে।

স্মার্ট নভেম্বরে তার বীমা কোম্পানির কাছ থেকে একটি চিঠি পেয়েছিল যে লেভেমির তার পরিকল্পনায় আর থাকবে না। তারা পরে এটি আবার যোগ করতে সম্মত হয়েছিল – তবে শুধুমাত্র যদি সে একটি প্রিমিয়াম প্রদান করে।

‘এটা যতটা কাটা এবং শুকনো মনে হয় ততটা নয়’

নিউ জার্সির একজন প্রত্যয়িত ডায়াবেটিস শিক্ষাবিদ এরিন প্যালিনস্কি-ওয়েড বলেছেন, লেভেমির বন্ধ করা রোগীদের জন্য “বোধগম্যভাবে আশ্চর্যজনক এবং হতাশাজনক” যারা এই ব্র্যান্ডের ইনসুলিনের উপর নির্ভর করে।

“যদিও বাজারে দীর্ঘ-অভিনয়কারী ইনসুলিনের অন্যান্য রূপ রয়েছে, তবে প্রতিটিরই নিজস্ব সামান্য পার্থক্য রয়েছে, যেমন পিক টাইম, যা দিনের বেলা রক্তের গ্লুকোজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“শিশু এবং কিশোরদের জন্য, রক্তে শর্করার বেশি ওঠানামা হতে পারে।”

“এক ব্র্যান্ডের ইনসুলিন থেকে অন্য ব্র্যান্ডে স্থানান্তর করা ততটা কাটা এবং শুষ্ক নয় যতটা মনে হতে পারে, এবং সমন্বয় ঘটলে উচ্চ রক্তে শর্করা বা হাইপোগ্লাইসেমিয়া পর্বের (বিপজ্জনকভাবে কম রক্তে শর্করা) হতে পারে,” প্যালিনস্কি-ওয়েড যোগ করেছেন।

যে পিতামাতারা লেভেমিরের উপর নির্ভর করেন তাদের জন্য বিশেষজ্ঞ ডাক্তার, এন্ডোক্রিনোলজিস্ট এবং/অথবা ডায়েটিশিয়ানদের সাথে কাজ করার পরামর্শ দিয়েছেন যাতে “সম্ভব সর্বোত্তম ট্রানজিশন প্ল্যান” তৈরি করা যায় যাতে রক্তে শর্করার ওঠানামা কম করা যায় এবং একটি বিকল্প খুঁজে পাওয়া যায় যা সবচেয়ে ভাল কাজ করে।

ইনসুলিন ইনজেকশন

“লেভেমির শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য একটি মূল্যবান ইনসুলিন, যাদের বৃদ্ধির সাথে সাথে ইনসুলিনের চাহিদা পরিবর্তনশীল হয়,” একজন মা বলেছেন। (আইস্টক)

একটি নতুন ইনসুলিনের রূপান্তর করার সময়, উচ্চ এবং নিচু হওয়ার সাথে সাথে প্রতিরোধ ও সংশোধন করার জন্য গ্লুকোজের মাত্রার বর্ধিত পরীক্ষা প্রয়োজন, পলিনস্কি-ওয়েড উল্লেখ করেছেন।

“এটি শিশু এবং কিশোরদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কারণ কার্যকলাপ, বৃদ্ধি এবং হরমোনের ওঠানামার কারণে রক্তে শর্করার বেশি ওঠানামা হতে পারে,” তিনি বলেছিলেন।

এআই হেলথ কেয়ার প্ল্যাটফর্ম উচ্চ নির্ভুলতার সাথে ডায়াবেটিসের ভবিষ্যদ্বাণী করে কিন্তু ‘পেশেন্ট কেয়ার প্রতিস্থাপন করবে না’

তানিয়া ফ্রেইরিচ, নিউ ইয়র্ক সিটির একজন প্রত্যয়িত ডায়াবেটিস শিক্ষাবিদ দ্য লুপাস ডায়েটিশিয়ান হিসাবে কাজ করছেন, তিনি সম্মত হয়েছেন যে কর্মের সময়কালের ক্ষেত্রে সবচেয়ে কাছের প্রতিস্থাপন হল ল্যান্টাস (ইনসুলিন গ্লারজিন)।

“পার্থক্যগুলির মধ্যে একটি হল পিক টাইম,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“প্রশাসনের ছয় ঘন্টা পরে ল্যান্টাস সর্বোচ্চ (অথবা রক্তে শর্করাকে সবচেয়ে কম করে) এবং লেভেমির প্রয়োগের আট থেকে 10 ঘন্টার মধ্যে সর্বোচ্চ।

ডাঃ.  মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন মেডিক্যাল কন্ট্রিবিউটর, বলেছেন তিনিও বন্ধের খবরে হতাশ। (ফক্স সংবাদ)

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন মেডিক্যাল কন্ট্রিবিউটর, বলেছেন তিনিও বন্ধের খবরে হতাশ।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “এটি পণ্যের সাথে সমস্যার পরিবর্তে সরবরাহের চেইন এবং উৎপাদন সমস্যার উপর ভিত্তি করে।”

“আমাদের অবশ্যই এটি প্রতিস্থাপন করার জন্য বায়োসিমিলার সংস্করণের প্রয়োজন,” তিনি বলেছিলেন। “এটি জীবন রক্ষাকারী হতে পারে।”

“এটি পণ্যের সাথে একটি সমস্যার পরিবর্তে সরবরাহ চেইন এবং উত্পাদন সমস্যার উপর ভিত্তি করে।”

“কিছু রোগীর সত্যিই ইনসুলিনের একটি সংস্করণ প্রয়োজন এবং লেভেমির তাদের সেরা বিকল্প হতে পারে।”

যদিও লেভেমির ল্যান্টাসের সাথে “খুব সাদৃশ্যপূর্ণ”, সিগেল বলেন, এর দুটি গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে: “এটি কম ওজন বৃদ্ধি এবং কম হাইপোগ্লাইসেমিয়া (কম গ্লুকোজ) সৃষ্টি করে।”

প্রবেশাধিকার জন্য উকিল

নোভো নরডিস্কের নভেম্বরে বন্ধের ঘোষণার পর, স্মার্ট কাজ শুরু করে।

তিনি একটি অনলাইন পিটিশন সেট আপ করেন এবং ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে যোগাযোগ শুরু করেন।

“এই ওষুধটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রয়োজনীয় ওষুধের তালিকায় রয়েছে,” তিনি বলেছিলেন। “আমি এই ঘটনার সম্ভাবনার চারপাশে আমার মাথা গুটিয়ে রাখতে পারিনি এবং লোকেরা আমার মতো ক্ষুব্ধ হচ্ছে না।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

এছাড়াও স্মার্ট অন্যান্য পিতামাতার সাথে জোটবদ্ধ হয়ে ইনসুলিন চয়েস রক্ষা করার জন্য জোট গঠন করেছে। তিনি সিনেটর এবং কংগ্রেসের প্রতিনিধিদের সাথে দেখা করতে দুবার ওয়াশিংটন, ডিসি পরিদর্শন করেছেন।

“আমাদের লক্ষ্য হল Novo Nordisk বন্ধ করার গতি কমিয়ে দেওয়া এবং কয়েক বছরের জন্য Levemir ইনসুলিন তৈরি করা যতক্ষণ না একটি বায়োসিমিলার ব্যাপকভাবে পাওয়া যায়,” তিনি বলেন।

“আমরা এই ইনসুলিন তৈরি করার জন্য একটি বায়োসিমিলার প্রস্তুতকারক খুঁজে পেতে চাই, যাতে এটি উপলব্ধ থাকে।”

ইনসুলিন পাম্প

একটি ইনসুলিন পাম্প, একটি পরিধানযোগ্য ডিভাইস যা শরীরে ইনসুলিনের একটি স্থির প্রবাহ সরবরাহ করে, তার মেয়ের উচ্চ কার্যকলাপের মাত্রার সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল না, স্মার্ট অফ ইউটাহ বলেছেন। (আইস্টক)

যদিও স্মার্ট স্বীকার করে যে ওষুধটি “চিরকালের জন্য” উপলব্ধ নাও হতে পারে, তার লক্ষ্য হল বন্ধের গতি কমিয়ে দেওয়া এবং লেভেমিরকে আরও কয়েক বছরের জন্য উপলব্ধ রাখা — “কারণ একটি বায়োসিমিলার তৈরি হতে এবং চলতে অনেক সময় লাগবে।”

স্মার্টের প্রচেষ্টা বিলিয়নেয়ার মার্ক কিউবানেরও দৃষ্টি আকর্ষণ করেছে, যিনি Levemir উৎপাদন চালিয়ে যাওয়ার জন্য Novo Nordisk-এর সাথে অংশীদারিত্বের ইচ্ছা প্রকাশ করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটালের সাথে যোগাযোগ করা হলে, কিউবান বলে যে তার ফার্মাসিউটিক্যাল কোম্পানি, কস্টপ্লাস ড্রাগ কোম্পানি, “উৎস (লেভেমির) করার একটি উপায় বের করার চেষ্টা করছে।”

“আমরা এখনও সেখানে নেই, তবে আমরা চেষ্টা করছি,” তিনি বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য। গল্পের টিপস পাঠানো যেতে পারে melissa.rudy@fox.com এ।

Source link

Related posts

ডিম কেন খাবেন? জেনে নিন উপকারিতা

News Desk

টিক কামড়ের কারণে উদ্ভূত রহস্যময় অসুস্থতা হাজার হাজার মানুষকে প্রভাবিত করতে পারে, তবুও অনেক ডাক্তার এটি সম্পর্কে অবগত নন

News Desk

বার্বি বোটক্স ভাইরাল হয়েছে: ঘাড়-স্লিমিং প্লাস্টিক সার্জারির প্রবণতা সম্পর্কে কী জানতে হবে

News Desk

Leave a Comment