Image default
স্বাস্থ্য

উচ্চ-ডোজ নালোক্সোন স্প্রে অতিরিক্ত মাত্রায় বেঁচে থাকা বাড়ায় না, গবেষণায় দেখা গেছে

একটি নতুন, উচ্চ ডোজের অনুনাসিক স্প্রে ওপিওড ওভারডোজের সাথে স্ট্যান্ডার্ড ডোজের তুলনা করে দেখা গেছে বেঁচে থাকার হারে কোন বৃদ্ধি পাওয়া যায়নি বরং পার্শ্বপ্রতিক্রিয়া বেশি।8-মিলিগ্রাম ন্যালোক্সোন স্প্রে, দুই বছর আগে অনুমোদিত, নিউ ইয়র্কের গ্রামীণ অংশে পূর্ববর্তী স্ট্যান্ডার্ড ডোজের সাথে তুলনা করা হয়েছিল।সিডিসি দ্বারা প্রকাশিত এই সমীক্ষায় বেঁচে থাকার হার একই রয়ে গেছে, উচ্চ ডোজ থেকে কোন অতিরিক্ত সুবিধা পাওয়া যায়নি।

ওপিওড ওভারডোজের বিপরীতে একটি নতুন, উচ্চ-ডোজের অনুনাসিক স্প্রে আগের আদর্শ ডোজ থেকে বেশি জীবন বাঁচাতে পারেনি, তবে এটি আরও বেশি বমি এবং অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করেছে, গবেষকরা বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণায় লিখেছেন।

8-মিলিগ্রাম ন্যালোক্সোন স্প্রে – পূর্বে পাওয়া সর্বোচ্চ ডোজ থেকে দ্বিগুণ শক্তিশালী – দুই বছর আগে বিশেষজ্ঞ এবং রোগীর উকিলদের চাপের পরে অনুমোদিত হয়েছিল যারা কম-ডোজের প্রতিষেধকগুলিকে প্রায়শই অতিরিক্ত মাত্রায় আক্রান্ত ব্যক্তিদের একাধিকবার দেওয়া হয়েছিল।

নতুন গবেষণা, যা নিউ ইয়র্ক রাজ্যের আরও গ্রামীণ অংশে সীমাবদ্ধ ছিল, দুটি স্প্রেগুলির মধ্যে পার্থক্য সম্পর্কে বাস্তব-বিশ্বের তথ্য প্রদানের জন্য প্রথম বলা হচ্ছে। গবেষণাপত্রটি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র দ্বারা প্রকাশিত হয়েছিল, তবে ফেডারেল স্বাস্থ্য সংস্থা গবেষণায় জড়িত ছিল না।

কলেজের ছাত্ররা মাদকের ওভারডোজ প্রতিরোধ করতে তাদের স্কুল থেকে বিনামূল্যে ন্যালোক্সোন এবং ফেন্টানাইল টেস্ট স্ট্রিপ পেতে পারে

উচ্চ-ডোজ “অতিরিক্ত সুবিধা প্রদান করেনি,” লেখক লিখেছেন।

Naloxone, মাদকের অতিরিক্ত মাত্রার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়, নিউ ইয়র্ক, NY-তে 24 জানুয়ারী, 2022-এ OnPoint NYC-তে একটি নিরাপদ ইনজেকশন সাইটে দেখা যায়। ওপিওড ওভারডোজের বিপরীতে একটি নতুন, উচ্চ-ডোজের অনুনাসিক স্প্রে পূর্বের আদর্শ ডোজ থেকে বেশি জীবন বাঁচাতে পারেনি, তবে এটি আরও বেশি বমি এবং অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। (গেটি ইমেজের মাধ্যমে কেন্ট নিশিমুরা / লস অ্যাঞ্জেলেস টাইমস)

“যা সত্যিই অসাধারণ ছিল তা হল বেঁচে থাকা একই ছিল, তবে 8-মিলিগ্রাম ডোজ পাওয়া লোকেদের মধ্যে প্রত্যাহারের লক্ষণগুলির পরিমাণ উল্লেখযোগ্যভাবে বেশি ছিল,” বলেছেন আলবানি মেডিকেল কলেজের একজন লেখক ডঃ মাইকেল ডেইলি।

ডেইলি বলেছিলেন যে গবেষণাটি তাকে একটি পণ্যের উপর অন্য পণ্যকে সমর্থন করতে পরিচালিত করেনি। কিন্তু, তিনি বলেন, “আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ যে বর্ধিত পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা বাস্তব।”

ক্রমবর্ধমান বয়ঃসন্ধিকালের মাদকের মাত্রাতিরিক্ত মাত্রা স্কুলগুলিকে নারকান সরবরাহ হাতে রাখতে বাধ্য করে

গবেষকরা নিউ ইয়র্ক স্টেট পুলিশের সাথে কাজ করেছেন, যারা হাইওয়ে এবং গ্রামীণ এলাকায় জরুরী পরিস্থিতিতে সাড়া দেয়।

পূর্ব নিউইয়র্কের তিন সেনাকে 8-মিলিগ্রাম স্প্রে দেওয়া হয়েছিল। আলবানি থেকে আরও দূরে অবস্থিত আটটি সৈন্য 4-মিলিগ্রাম ডোজ দিয়ে মজুত ছিল। অধ্যয়নের ফলাফল 354 টি উদাহরণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল যেখানে সৈন্যরা 2022 সালের মার্চের শেষ থেকে 2023 সালের আগস্টের মাঝামাঝি পর্যন্ত নালক্সোন স্প্রে পরিচালনা করেছিল।

যেসব ক্ষেত্রে ওভারডোজ রোগীরা জীবিত ছিলেন যখন সৈন্যরা এসেছিলেন, 99% নালক্সোন পাওয়ার পরে বেঁচে ছিলেন, যে ডোজ দেওয়া হোক না কেন।

যারা 4-মিলিগ্রাম স্প্রে পেয়েছেন তারা সাধারণত একের বেশি ডোজ পান – গড়ে 1.67 ডোজ, 6.7 মিলিগ্রামের সমতুল্য। কিন্তু একইভাবে 8-মিলিগ্রাম স্প্রে দিয়ে চিকিত্সা করা হয়েছে, যারা গড়ে 1.58 ডোজ বা 12.6 মিলিগ্রাম পেয়েছে।

উভয় গোষ্ঠীর মধ্যে, লোকেরা যখন আসে তখন বিভ্রান্তি এবং অলসতা সাধারণ ছিল।

কিন্তু উচ্চ মাত্রার স্প্রে নেওয়া রোগীদের মধ্যে অন্যান্য সমস্যাগুলি উল্লেখযোগ্যভাবে বেশি সাধারণ ছিল। বমি, পেটে ব্যথা, ঘাম, কাঁপুনি এবং ডায়রিয়া সহ প্রায় 38% প্রত্যাহারের লক্ষণ এবং উপসর্গগুলি অনুভব করেছেন। যারা কম ডোজ পান তাদের মধ্যে মাত্র 19% এই সমস্যায় পড়েছিলেন, গবেষণায় দেখা গেছে।

ওপিওড ওভারডোজ চলতে থাকায় কলেজ ক্যাম্পাসে নালক্সোন বাড়ছে

এটি একটি উদ্বেগের বিষয় কারণ এটি আসলে ভবিষ্যতে অতিরিক্ত মাত্রায় মৃত্যুর ক্ষেত্রে অবদান রাখতে পারে, ডঃ আলেকজান্ডার ওয়ালি বলেছেন, বোস্টন মেডিকেল সেন্টারের আসক্তি বিশেষজ্ঞ যিনি ম্যাসাচুসেটস স্বাস্থ্য বিভাগের সাথেও কাজ করেন।

যদি কারো অতিরিক্ত প্রত্যাহারের উপসর্গ থাকে যখন তারা অতিরিক্ত মাত্রা থেকে উদ্ধার হয়, তবে তারা সেই অভিজ্ঞতার ব্যথা এবং অস্বস্তি মনে রাখতে পারে এবং – বিশেষজ্ঞরা ভয় পান – ভবিষ্যতে ড্রাগ গ্রহণ করার সময় তাদের আশেপাশে ন্যালোক্সোন থাকা এড়াতে পারে, ওয়ালি বলেন।

ওয়ালি বলেছেন, কে কোন ডোজ পেয়েছে তা কীভাবে এলোমেলোভাবে তৈরি করা হয়েছে তাতে গবেষণাটি সীমিত এবং অপূর্ণ, তবে এটি “ভাল মানের প্রমাণ”।

“আরও শক্তিশালী (অবৈধ) ওষুধ সরবরাহের সমাধান অগত্যা আরও শক্তিশালী নালোক্সোন নয়,” তিনি বলেছিলেন। “এটি হচ্ছে যখন লোকেরা ওষুধ ব্যবহার করে তখন তাদের সাক্ষী হতে হবে এবং সেই সাক্ষী এমন একজন হতে হবে যে নালোক্সোন পরিচালনা করতে পারে এবং সাহায্যের জন্য ডাকতে পারে।”

Source link

Related posts

হরিণ একাধিকবার মানুষের মধ্যে COVID ছড়িয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন

News Desk

তাদের সামরিক ছেলে আত্মহত্যায় হেরে যাওয়ায়, বাবা-মা নিরাময়ের পথ ভাগ করে নেয় — এবং অন্যদের সাহায্য করে

News Desk

অ্যান্টি-অ্যাডিকশন ড্রাগ বুপ্রেনরফিন ভবিষ্যতে মারাত্মক ওভারডোজের ঝুঁকি কমাতে পারে 62%: গবেষণা

News Desk

Leave a Comment