পেঁপে-কলার স্মুদি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। উভয়েই রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে ও শরীর সুস্থ রাখে। হজমশক্তি বাড়ায় আর শরীরের প্রয়োজনীয় পুষ্টিও মেটায়। পেঁপেতে প্রচুর পরিমাণ আঁশ, ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে। আর কলাতে কোলিনসহ সব ধরনের ভিটামিন বি আছে।

এক আশ্চর্যজনক স্বাস্থ্যকর পানীয় পেঁপে কলার স্মুদি, যা গরমে আপনাকে স্বস্তি দেবে। তাছাড়া মৌসুমের এই সময়ে সবচেয়ে বেশি রোগবালাই দেখা দেয়। এই সময়ে ভিটামিন সি সমৃদ্ধ খাবার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর সারাদিন রোজা রাখার পর শরীর সতেজ করার পাশাপাশি বাড়তি পুষ্টি যোগাবে পেঁপে ও কলার স্মুদি। এই স্মুদি ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। উভয়েই রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে ও শরীর সুস্থ রাখে। হজমশক্তি বাড়ায় আর শরীরের প্রয়োজনীয় পুষ্টিও মেটায়। পেঁপেতে প্রচুর পরিমাণ আঁশ, ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট আছে। আর কলাতে কোলিনসহ সব ধরনের ভিটামিন বি আছে। চলুন দেখি কীভাবে বানাবেন পেঁপে-কলার স্মুদি।

উপকরণ

পেঁপে- ১ কাপ (চৌকো করে কাটা), কলা- ১টি (কাটা), টক দই (দেড় কাপের চেয়ে কিছুটা কম), সূর্যমুখী বীজ – ১ চা চামচ, আখরোট- ২ চা চামচ (গুঁড়ো করা), ডুমুর – ১ থেকে ২ চা চামচ (কাটা), মধু / ম্যাপেল সিরাপ- স্বাদ অনুযায়ী।

প্রতুস্ত প্রণালী

পেঁপে এবং কলা ব্লেন্ড করে নিন। এরপর দই এবং মধু/ ম্যাপেল সিরাপ দিয়ে আবার মেশান। গ্লাসে স্মুদি ঢেলে আখরোট, সূর্যমুখী বীজ এবং ডুমুর দিয়ে সাজিয়ে নিন। চাইলে অন্য ড্রাই ফ্রুট দিয়েও সাজাতে পারেন।

Related posts

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার নাক দিয়ে রক্ত ​​পড়ছে এবং আমি কীভাবে তা বন্ধ করতে পারি?’

News Desk

নতুন ChatGPT টুল ডাক্তারদের ডকুমেন্টেশন স্ট্রীমলাইন করতে এবং রোগীদের উপর ফোকাস করতে AI ব্যবহার করে

News Desk

PTSD-এর চিকিৎসার জন্য MDMA-এর ব্যবহার সংক্রান্ত অধ্যয়ন 2024 সালের মধ্যে অনুমোদনের জন্য FDA-তে থেরাপি পদ্ধতি পাঠাতে পারে

News Desk

Leave a Comment