Image default
স্বাস্থ্য

আরও বেশি দিন বাঁচতে চান? আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলে, 8টি হার্ট-স্বাস্থ্যকর অভ্যাস অনুসরণ করুন

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) অনুসারে, বেশ কয়েকটি নির্দিষ্ট জীবনধারা পরিবর্তন করা জৈবিক বার্ধক্যকে ছয় বছর কমিয়ে দিতে পারে।

সংস্থার একটি নতুন গবেষণায় দেখা গেছে যে উন্নত হার্টের স্বাস্থ্য বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করার মূল চাবিকাঠি, যা ফলস্বরূপ কার্ডিওভাসকুলার রোগ এবং অন্যান্য চিকিৎসা সংক্রান্ত সমস্যাগুলির ঝুঁকি হ্রাস করে।

চাবিকাঠি হল “জীবনের অপরিহার্য 8” অন্তর্ভুক্ত করা, যা AHA সংজ্ঞায়িত করে “হৃদরোগ স্বাস্থ্যের উন্নতি এবং বজায় রাখার জন্য মূল ব্যবস্থা।”

পিগ হার্ট প্রাপকের ‘শেষ ইচ্ছা’ ছিল ডাক্তারদের প্রক্রিয়া থেকে শিখতে সাহায্য করার জন্য, মৃত ব্যক্তি বলেছেন: ‘আমরা তাকে মিস করব’

ফলাফলের বিশদ বিবরণ ফিলাডেলফিয়ায় 11-13 নভেম্বর থেকে AHA এর বৈজ্ঞানিক সেশন 2023-এ উপস্থাপন করা হবে।

নুর মাকারেম, পিএইচডি, নিউ ইয়র্ক সিটির কলম্বিয়া ইউনিভার্সিটি আরভিং মেডিকেল সেন্টারের মেলম্যান স্কুল অফ পাবলিক হেলথের এপিডেমিওলজির সহকারী অধ্যাপক, সিনিয়র অধ্যয়ন লেখক ছিলেন। (কলাম্বিয়া ইউনিভার্সিটি আরভিং মেডিকেল সেন্টার)

“স্বাস্থ্যকর জীবনধারা পরিবর্তনের মাধ্যমে হার্টের স্বাস্থ্যের উন্নতি শুধুমাত্র কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায় না, তবে জৈবিক বার্ধক্যের হারকেও কমিয়ে দিতে পারে, যা সুস্বাস্থ্যের সাথে জীবনযাপনের বছরগুলিকে বাড়িয়ে তুলতে পারে,” গবেষণার সিনিয়র লেখক নুর বলেছেন ম্যাকারেম, পিএইচডি, নিউ ইয়র্ক সিটির কলম্বিয়া ইউনিভার্সিটি আরভিং মেডিকেল সেন্টারের মেলম্যান স্কুল অফ পাবলিক হেলথের এপিডেমিওলজির সহকারী অধ্যাপক, ফক্স নিউজ ডিজিটালকে এক বিবৃতিতে।

ডাঃ ব্র্যাডলি সার্ওয়ার, মেরিল্যান্ড-ভিত্তিক কার্ডিওলজিস্ট এবং VitalSolution-এর চিফ মেডিকেল অফিসার, একটি কোম্পানি যা হাসপাতালে কার্ডিওভাসকুলার এবং অ্যানেস্থেসিওলজি পরিষেবা সরবরাহ করে, AHA-এর গবেষণায় জড়িত ছিল না, তবে প্রকাশিত হাইলাইটগুলির উপর তার ফলাফলগুলি ভাগ করে নিয়েছে৷

জীবনের অপরিহার্য 8

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (AHA) অনুসারে, বেশ কয়েকটি নির্দিষ্ট জীবনধারা পরিবর্তন করা জৈবিক বার্ধক্যকে ছয় বছর কমিয়ে দিতে পারে। (আইস্টক/আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন)

“এটি আশ্চর্যজনক তথ্য নয়, কারণ যারা স্বাস্থ্যের দিকে মনোনিবেশ করেন তারা ক্লিনিক্যালি ভাল করেন,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন।

“স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করার জন্য করোনারি ধমনী রোগের বাইরেও অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে।”

কালানুক্রমিক বনাম ফেনোটাইপিক বয়স

যদিও কালানুক্রমিক বয়স কঠোরভাবে ক্যালেন্ডার বছরের উপর ভিত্তি করে, AHA ফেনোটাইপিক বয়সকে ট্র্যাক করে, যা প্রকৃত বয়স এবং রক্তের চিহ্নিতকারী উভয়কেই বিবেচনা করে যা বিপাক, প্রদাহ এবং অঙ্গের কার্যকারিতার মতো জিনিসগুলি পরিমাপ করে, AHA থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

জীবনের অপরিহার্য 8

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের লাইফস এসেনশিয়াল 8™ ইমেজ হল একটি চাকার আকৃতি যার 8টি ওয়েজ রয়েছে যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় 8টি উপাদানের প্রতিনিধিত্ব করে। (আমেরিকান হার্ট এসোসিয়েশন)

“ফেনোটাইপিক বয়স হল আমাদের শরীরের জৈবিক বার্ধক্য প্রক্রিয়া মূল্যায়ন করার একটি বাস্তব হাতিয়ার এবং ভবিষ্যতে রোগ ও মৃত্যুর ঝুঁকির একটি শক্তিশালী ভবিষ্যদ্বাণী,” বলেছেন মাকারেম।

“আমরা একটি ডোজ-প্রতিক্রিয়া সম্পর্ক পর্যবেক্ষণ করেছি, যার অর্থ হৃৎপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি হওয়ার সাথে সাথে জৈবিক বার্ধক্য হ্রাস পায়।”

“হৃদয়ের স্বাস্থ্যের উন্নতির দিকে যেকোনো অগ্রগতি চিকিৎসাগতভাবে অর্থবহ এবং সুস্থ দীর্ঘায়ুকে উন্নীত করে।”

এমনকি জীবনযাত্রার আচরণে ধীরে ধীরে উন্নতি উপকারী হতে পারে, গবেষক যোগ করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “হৃদয়ের স্বাস্থ্যের উন্নতির দিকে যেকোনো অগ্রগতি চিকিৎসাগতভাবে অর্থবহ এবং স্বাস্থ্যকর দীর্ঘায়ু বৃদ্ধি করে।”

হার্ট অ্যাটাক এড়াতে চান? কার্ডিওলজিস্টদের মতে এগুলিই সেরা এবং সবচেয়ে খারাপ খাবার

কার্ডিওলজিস্ট ডঃ আর্নস্ট ভন শোয়ার্জ, যিনি ক্যালিফোর্নিয়ার কালভার সিটিতে অনুশীলন করেন, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু দীর্ঘায়ু সম্পর্কে তাঁর চিন্তাভাবনা ফক্স নিউজ ডিজিটালের সাথে শেয়ার করেছেন।

“জৈবিক বার্ধক্য (উল্লেখ করে) কোষ বা জীবের প্রাকৃতিক জীবন চক্রের ধারাবাহিকতা, যা একটি জৈবিক ঘড়ি অনুসরণ করে যা বৃদ্ধি, মেরামত এবং বার্ধক্যের (সেলুলার বার্ধক্য) প্রক্রিয়াগুলিকে নির্দেশ করে যতক্ষণ না অ্যাপোপটোসিস বা নেক্রোসিস মৃত্যুর দিকে নিয়ে যায়,” তিনি বলেছিলেন।

সুখী বয়স্ক দম্পতি খাচ্ছেন

যারা হার্টের স্বাস্থ্যের জন্য উচ্চ স্কোর করেছে তাদের শারীরবৃত্তীয় বয়স কম ছিল; খারাপ হার্টের স্বাস্থ্যের জন্য বিপরীত সত্য ছিল. (iStock)

গবেষণায়, গবেষকরা 2015 এবং 2018 সালের মধ্যে ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন এক্সামিনেশন সার্ভে (NHANES) তে অংশগ্রহণকারী 6,500 জনেরও বেশি প্রাপ্তবয়স্কদের প্রকৃত এবং জৈবিক বয়সের মধ্যে পার্থক্য গণনা করেছেন।

অংশগ্রহণকারীদের, যাদের বয়স গড় 47 বছর, তারা ছিল 50% পুরুষ এবং 50% মহিলা।

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘আমি কীভাবে উচ্চ কোলেস্টেরল প্রতিরোধ করতে পারি?’

যারা হার্টের স্বাস্থ্যের জন্য উচ্চ স্কোর করেছে তাদের শারীরবৃত্তীয় বয়স কম ছিল; খারাপ হার্টের স্বাস্থ্যের জন্য বিপরীত সত্য ছিল.

রিলিজে উদ্ধৃত একটি উদাহরণ অনুসারে, উচ্চ কার্ডিওভাসকুলার স্বাস্থ্য সহ তাদের গড় প্রকৃত বয়স ছিল 41, যখন তাদের গড় জৈবিক বয়স ছিল 36।

বয়স্ক মহিলা সালাদ খাচ্ছেন

স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করা হল “প্রয়োজনীয় 8” অভ্যাসগুলির মধ্যে একটি যা AHA একটি সর্বোত্তম হার্টের স্বাস্থ্য স্কোরের জন্য সুপারিশ করে। (iStock)

কম কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য, গড় প্রকৃত বয়স ছিল 53 – গড় জৈবিক বয়স 57 এর তুলনায়।

অধ্যয়নের একটি সীমাবদ্ধতা হল যে অংশগ্রহণকারীদের হার্টের স্বাস্থ্যের চিহ্নিতকারীগুলিকে শুধুমাত্র একটি সময়ে মূল্যায়ন করা হয়েছিল, AHA উল্লেখ করেছে, যার মানে পরবর্তী পরিবর্তনগুলিকে বিবেচনায় নেওয়া হয়নি।

সর্বোত্তম হার্টের স্বাস্থ্যের জন্য 8টি মূল কারণ

AHA একজন ব্যক্তির স্কোরের উপর ভিত্তি করে হার্টের স্বাস্থ্য গণনা করে যা “জীবনের অপরিহার্য 8” বলে।

যারা এই আটটি ক্ষেত্রে উচ্চ স্কোর করে, তারা তাদের প্রকৃত বয়সের তুলনায় জৈবিকভাবে ছয় বছর ছোট।

আরও সঠিক রক্তচাপ পড়তে চান? এটি নেওয়ার সময় শুয়ে থাকার চেষ্টা করুন, নতুন গবেষণা পরামর্শ দেয়

সর্বোত্তম হৃদরোগ স্বাস্থ্যের জন্য আটটি জীবনধারা আচরণ নিম্নরূপ:

একটি স্বাস্থ্যকর ঘুমের সময়সূচী অনুসরণ করা ধূমপান না করা নিয়মিত শারীরিক কার্যকলাপ করা স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলা স্বাস্থ্যকর শরীরের ওজন বজায় রাখা স্বাস্থ্যকর রক্তে গ্লুকোজের মাত্রা বজায় রাখা স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখা রক্তচাপ

স্বাস্থ্যকর রক্তচাপ, রক্তের গ্লুকোজ এবং কোলেস্টেরল বজায় রাখা হার্টের স্বাস্থ্য এবং দীর্ঘায়ু উন্নতির চাবিকাঠি, বিশেষজ্ঞরা বলছেন। (iStock)

সমস্ত আটটি চিহ্নিতকারীর জন্য একটি মূল্যায়নের পরে, ব্যক্তিরা AHA অনুযায়ী উচ্চ, মাঝারি বা নিম্ন হৃদরোগের স্কোর পেয়েছেন।

“আমাদের আরও বিশদ বিবরণের জন্য এখনও গবেষণাটি পর্যালোচনা করতে হবে, তবে এটি আরও শক্তিশালী করে যে স্বাস্থ্যকর ডায়েট, নিয়মিত ব্যায়াম, ধূমপান না করা এবং আপনার কোলেস্টেরল, রক্তে শর্করা এবং রক্তচাপ পর্যবেক্ষণ করা আপনাকে দীর্ঘ এবং আরও ভাল করে বাঁচাবে”।

“প্রত্যেকে বেশি দিন বাঁচতে চায়, তবুও আরও গুরুত্বপূর্ণ, আমরা আরও বেশি দিন সুস্থ থাকতে চাই, যাতে আমরা যতটা সম্ভব অনেক বছর ধরে একটি ভাল মানের জীবন উপভোগ করতে পারি।”

“আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের দ্বারা সুপারিশকৃত অপরিহার্য 8 ঝুঁকির কারণগুলিকে সম্বোধন করে যা স্ব-ব্যবস্থাপনার পাশাপাশি চিকিৎসা সুপারিশগুলি প্রয়োগ করে ম্যানিপুলেট করা যেতে পারে,” ভন শোয়ার্টজ উল্লেখ করেছেন।

“এই আটটি ছাড়াও, দীর্ঘায়ু অর্জনের জন্য সামাজিক এবং আধ্যাত্মিক পরিপূর্ণতাও গুরুত্বপূর্ণ,” তিনি যোগ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ফক্স নিউজ ডিজিটালকে ফন শোয়ার্জ বলেন, “বায়োটেকনোলজি এবং অ্যান্টি-এজিং রিসার্চের অগ্রগতি কিছু জৈব রাসায়নিক পদক্ষেপ এবং মধ্যস্থতাকারীকে আবিষ্কার করতে সাহায্য করেছে যা সেন্সেন্স (সেলুলার ক্ষয়) ঘটায় এবং নির্ধারণ করে।”

“এই তথ্যগুলি জানা আমাদের এই প্রক্রিয়াগুলিকে বিলম্বিত বা এমনকি বাধা দেওয়ার জন্য সেনোলাইটিক ওষুধ এবং প্রক্রিয়া ব্যবহার করে হস্তক্ষেপ করতে সক্ষম করে, যেমন আমরা এখন ক্লিনিকাল স্টাডিতে করছি।”

মানুষ যোগব্যায়াম করছেন

হার্টের সর্বোত্তম স্বাস্থ্যের জন্য নিয়মিত শারীরিক কার্যকলাপ করা “প্রয়োজনীয় 8” অভ্যাসগুলির মধ্যে একটি। (iStock)

“এই ফলাফলগুলি আমাদের কালানুক্রমিক বয়স এবং জৈবিক বয়সের মধ্যে যোগসূত্র বুঝতে সাহায্য করে এবং কীভাবে স্বাস্থ্যকর জীবনধারার অভ্যাসগুলি অনুসরণ করা আমাদের দীর্ঘজীবী করতে সাহায্য করতে পারে,” বলেছেন ডোনাল্ড এম. লয়েড-জোনস, এমডি, লাইফ’স এসেনশিয়াল 8-এর লেখা গ্রুপের চেয়ার এবং একজন অতীত স্বেচ্ছাসেবক৷ AHA এর সভাপতি, রিলিজে.

“প্রত্যেকে বেশি দিন বাঁচতে চায়, তবুও আরও গুরুত্বপূর্ণ, আমরা আরও বেশি দিন সুস্থ থাকতে চাই, যাতে আমরা যতটা সম্ভব অনেক বছর ধরে একটি ভাল মানের জীবন উপভোগ করতে পারি।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

গবেষণার ফলাফলের উপর অতিরিক্ত মন্তব্যের জন্য ফক্স নিউজ ডিজিটাল আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের কাছে পৌঁছেছে।

1924 সালে প্রতিষ্ঠিত এবং টেক্সাসের ডালাসে সদর দফতর, AHA হল বিশ্বের শীর্ষস্থানীয় অলাভজনক সংস্থা যা হৃদরোগ এবং স্ট্রোকের বিরুদ্ধে লড়াই করার জন্য নিবেদিত।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

অন্ত্রের ক্যান্সারের সতর্কীকরণ লক্ষণগুলি আপনার উপেক্ষা করা উচিত নয়

News Desk

লিস্টারিয়ার আশঙ্কায় 5টি রাজ্যে বিক্রি করা বাদাম প্রত্যাহার করা হয়েছে

News Desk

ক্রিস্টিনা অ্যাপেলগেট এমএস এর সাথে খারাপ দিনগুলি সম্পর্কে খোলেন

News Desk

Leave a Comment