Image default
স্বাস্থ্য

আরও অল্পবয়সী লোকেরা ক্যান্সার নির্ণয় পাচ্ছে, গবেষণায় দেখা গেছে – বিশেষ করে এই ধরনের

এই সপ্তাহে JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 2010 এবং 2019 এর মধ্যে প্রাথমিক পর্যায়ের ক্যান্সারের নির্ণয় – যেগুলি 50 এবং তার কম বয়সী ব্যক্তিদের প্রভাবিত করে৷

দ্রুত বর্ধনশীল ধরনটি ছিল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার, যা 14.80% বেড়েছে, তারপরে এন্ডোক্রাইন সিস্টেমের ক্যান্সার (8.69%) এবং স্তন ক্যান্সার (7.7%)।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সার খাদ্যনালী, ক্ষুদ্রান্ত্র, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, পিত্তনালী, পিত্তথলি, যকৃত, মলদ্বার এবং মলদ্বার সহ পরিপাকতন্ত্রের যে কোনও জায়গায় উদ্ভূত হয়।

কিম কারদাশিয়ান বলেছেন ফুল-বডি এমআরআই স্ক্যানগুলি ‘জীবন রক্ষাকারী’ হতে পারে, তবুও অনেক বিশেষজ্ঞ সন্দেহবাদী রয়ে গেছেন

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সারের তীব্র বৃদ্ধি সত্ত্বেও, 2019 সালে 50 এবং তার কম বয়সীদের মধ্যে স্তন ক্যান্সারের মোট সংখ্যা ছিল সর্বোচ্চ।

ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের নেতৃত্বে গবেষকদের একটি দল জানুয়ারী 1, 2010 থেকে 31 ডিসেম্বর, 2019 পর্যন্ত 17 টি জাতীয় ক্যান্সার রেজিস্ট্রির ডেটা বিশ্লেষণ করেছে, গবেষণাটি নিয়ে আলোচনা করা জার্নাল নিবন্ধ অনুসারে।

JAMA নেটওয়ার্ক ওপেন-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, 2010 এবং 2019-এর মধ্যে প্রাথমিক পর্যায়ের ক্যান্সারের নির্ণয় – যার মধ্যে 50 এবং তার কম বয়সী ব্যক্তিদের প্রভাবিত করে৷ (iStock)

গবেষকরা দেখেছেন যে অধ্যয়নের সময়কালে, প্রারম্ভিক-সূচনা ক্যান্সারের সামগ্রিক ঘটনা বেড়েছে – যখন এটি 50 বছরের বেশি তাদের জন্য হ্রাস পেয়েছে।

“প্রাথমিক সূচনা ক্যান্সারের বৃদ্ধি সম্ভবত স্থূলতার ক্রমবর্ধমান ঘটনাগুলির সাথে সাথে পরিবেশগত এক্সপোজার যেমন ধোঁয়া এবং পেট্রল, ঘুমের ধরণ, শারীরিক কার্যকলাপ, মাইক্রোবায়োটা এবং কার্সিনোজেনিক যৌগের ক্ষণস্থায়ী এক্সপোজারের পরিবর্তনের সাথে সম্পর্কিত,” গবেষণা লেখক লিখেছেন জার্নালে

5টি স্বাস্থ্যকর অভ্যাস দীর্ঘজীবী হওয়ার রহস্য হতে পারে, ফ্লোরিডা নিউরোসার্জন প্রকাশ করেছেন

“প্রাথমিক সূচনা ক্যান্সার যথেষ্ট মৃত্যুহার এবং অসুস্থতার সাথে যুক্ত,” লেখক যোগ করেছেন।

অনুসন্ধানগুলি ‘বিরক্ত প্রবণতা’ নিশ্চিত করে, বিশেষজ্ঞ বলেছেন

ডাঃ মনিক গ্যারি, পেনসিলভানিয়ার গ্র্যান্ড ভিউ হেলথ/পেন ক্যান্সার নেটওয়ার্কের মেডিকেল ডিরেক্টর, যেখানে তিনি ব্রেস্ট প্রোগ্রামের ডিরেক্টর হিসেবেও কাজ করেন, গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু ফলাফলগুলি পর্যালোচনা করেছেন।

ক্যান্সার নির্ণয়

“প্রাথমিক সূচনা ক্যান্সার যথেষ্ট মৃত্যুহার এবং অসুস্থতার সাথে সম্পর্কিত,” গবেষণা লেখক লিখেছেন। (iStock)

“অধ্যয়নটি একটি বিরক্তিকর প্রবণতার আরও প্রমাণ যে চিকিত্সকরা উপাখ্যানের চেয়ে বেশি সত্য বলে পরিচিত, যা হল যে অল্পবয়সী ব্যক্তিদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“এটি আশ্চর্যজনক নয় যে ক্যান্সারের ঘটনা বৃদ্ধির সাথে যুক্ত ঝুঁকির কারণগুলি মূলত প্রতিরোধযোগ্য,” তিনি যোগ করেছেন।

“করুণ জনসংখ্যার এই প্রতিরোধযোগ্য ঝুঁকির কারণগুলির উপর COVID-19 যে প্রভাব ফেলেছে সে সম্পর্কে ভবিষ্যতের অধ্যয়নগুলি খুব বলবে।”

এই ঝুঁকির কারণগুলি – স্থূলতা, তামাক এবং অ্যালকোহল গ্রহণ, আসীন জীবনধারা, এবং গুণমান হ্রাস এবং পর্যাপ্ত বিশ্রামের অভাব – মহামারী চলাকালীন সমস্তই আরও বেড়ে গিয়েছিল, ডাক্তার উল্লেখ করেছেন।

“করুণ জনসংখ্যার এই প্রতিরোধযোগ্য ঝুঁকির কারণগুলির উপর COVID-19 যে প্রভাব ফেলেছে সে সম্পর্কে ভবিষ্যতের অধ্যয়নগুলি খুব বলবে,” তিনি যোগ করেছেন।

পুরুষ ক্যান্সার রোগী

“অধ্যয়নটি একটি বিরক্তিকর প্রবণতার আরও প্রমাণ যা চিকিত্সকদের কাছে উপাখ্যানের চেয়ে বেশি সত্য বলে জানা গেছে, যা হল যে তরুণদের মধ্যে ক্যান্সারের হার বাড়ছে,” একজন ডাক্তার ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন। (iStock)

উদ্ধৃত সমস্ত ঝুঁকির কারণগুলির মধ্যে, স্ট্রেস এবং একটি আসীন জীবনযাত্রার প্রভাবগুলি সবচেয়ে কম মূল্যায়ন করা হয়েছে, ডাক্তার বলেছেন।

“যদিও আমরা ক্যান্সারের ঝুঁকিকে প্রভাবিত করে এমন লাইফস্টাইল ফ্যাক্টরগুলি বোঝার ক্ষেত্রে আরও দক্ষ হয়ে উঠছি, জৈবিক প্রক্রিয়াগুলি বোঝার জন্য এখনও অনেক কাজ করা দরকার,” তিনি বলেছিলেন।

প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য ‘মেজর স্টেপ ফরোয়ার্ড’ যেহেতু নতুন ব্লাড ক্যান্সার ড্রাগ FDA অনুমোদন পেয়েছে

“প্রতিদিন, আমরা ক্যান্সারের জটিলতা সম্পর্কিত নতুন তথ্য উন্মোচন করছি, এবং আমরা এখন একটি মোড়ের মধ্যে আছি, যেখানে আমাদের বার্ধক্যজনিত রোগ হিসাবে ক্যান্সার সম্পর্কে আমাদের বোঝার চ্যালেঞ্জ করা উচিত।”

জেনে নিন ক্যান্সার প্রতিরোধের উপায়

যদিও রোগের অন্তর্নিহিত জেনেটিক কারণ এবং বায়োমার্কার রয়েছে, ডঃ গ্যারি দীর্ঘস্থায়ী এবং প্রতিরোধযোগ্য অসুস্থতা হ্রাস করার উপায়গুলি খুঁজে বের করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন “ম্যালিগন্যান্সির হারে আরোহণের প্রবণতাকে বিপরীত।”

ক্যান্সারে আক্রান্ত মহিলা

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ক্যান্সারের তীব্র বৃদ্ধি সত্ত্বেও, 2019 সালে স্তন ক্যান্সার এখনও 50 এবং তার কম বয়সের মধ্যে সর্বাধিক মোট সংখ্যা চিহ্নিত করেছে। (iStock)

“স্তন এবং গাইনোকোলজিক্যাল ক্যান্সার 30 থেকে 39 বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বেশি ঘটনা অব্যাহত রয়েছে এবং এটি এই বয়সের ব্যক্তিদের জন্য স্ক্রীনিং, সর্বোত্তম অনুশীলন, নির্দেশিকা এবং ঝুঁকি-হ্রাস কৌশলগুলির একটি ঘনিষ্ঠ পরীক্ষার অনুরোধ করা উচিত – বিশেষ করে যারা পারিবারিক ইতিহাস এবং অন্যান্য অ-প্রতিরোধযোগ্য ঝুঁকির কারণ সহ,” তিনি বলেছিলেন।

নতুন এআই টেকের লক্ষ্য হল সর্বোত্তম চিকিৎসার জন্য ক্যান্সারের উৎপত্তি শনাক্ত করা: ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’

চিকিত্সক মানসিক স্বাস্থ্য এবং খাদ্যের পাশাপাশি স্বাস্থ্যের সামাজিক নির্ধারকগুলির উপর ফোকাস করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন যা এই ঝুঁকির কারণগুলিকে প্রভাবিত করে।

“সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হল অভিনয় করা, আপনার শরীরকে সরানো,” তিনি বলেছিলেন। “কোভিড সব বয়সের মানুষকে বাড়িতে আশ্রয় নিতে বাধ্য করেছে, এবং এর ফলে আমাদের মধ্যে বেশিরভাগই একটি বর্ধিত আসীন জীবনধারার সাথে খাপ খাইয়ে নিয়েছে।”

তিনি যোগ করেছেন, “আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা একটি সক্রিয় জীবনধারাকে অগ্রাধিকার দিই, এবং এমনকি একটি ছোট কাজও একটি বড় পার্থক্য করতে পারে।”

“সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল কাজ করা, আপনার শরীরকে সরানো।”

“ওষুধ হিসাবে খাদ্য” নীতিটি গ্রহণ করাও গুরুত্বপূর্ণ, গ্যারি বলেছিলেন।

“উদ্ভিদ-ফরোয়ার্ড ডায়েটে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্রুসিফেরাস সবজি ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে,” তিনি উল্লেখ করেছেন।

“আমরা এও জানি, এই গবেষণায় যেমন হাইলাইট করা হয়েছে, তামাক (সব ধরনের, ভ্যাপিং সহ) এবং অ্যালকোহল গ্রহণ একটি প্রধান কারণ, এবং আমাদের অভ্যাস এবং কীভাবে সেগুলি পরিচালনা করা যায় সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।”

নতুন মেডিকেল রিপোর্টে বিএমআই পরিমাপকে ‘বর্ণবাদী’ বলে মনে করা হয়েছে: ‘এটি রাজনীতি, ওষুধ নয়’

“সুস্থতার সৌন্দর্য হল যে আমরা যখন একটি ক্ষেত্রকে উন্নত করার জন্য কাজ করি, তখন সুবিধাগুলি অন্যান্য ক্ষেত্রেও প্রসারিত হয়,” তিনি বলেছিলেন।

“ক্যান্সারের ঝুঁকি একটি গুরুত্বপূর্ণ এবং প্রধান বিবেচনা এবং ঝুঁকির কারণ, তবে আমাদের সামগ্রিক সুস্থতার উপর অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতার প্রভাব সম্পর্কেও আমাদের সচেতন হতে হবে।”

গবেষণার সীমাবদ্ধতা ছিল

যে কোনো গবেষণার মতো, এর সাথে কিছু সীমাবদ্ধতা ছিল, গ্যারি উল্লেখ করেছেন।

একটি হল অধ্যয়নের সময়কাল নিজেই; এটি 2010 এবং 2019 এর মধ্যে করা হয়েছিল।

“এটি কোভিড -19 লকডাউনের সহবাস এবং ক্যান্সারের ঝুঁকির কারণগুলির উপর প্রভাবের সম্পূর্ণ চিত্র আঁকে না,” ডাক্তার বলেছেন।

জিমে স্বাস্থ্য এবং ফিটনেস মহিলা

ফক্স নিউজ ডিজিটালকে একজন ডাক্তার বলেছেন, “আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা একটি সক্রিয় জীবনধারাকে অগ্রাধিকার দিই, এবং এমনকি একটি ছোট পদক্ষেপও একটি বড় পার্থক্য আনতে পারে।” (iStock)

“অতিরিক্ত, অধ্যয়নের নোট হিসাবে, স্থূলত্বের মতো দীর্ঘস্থায়ী রোগের স্ক্রিনিং টুল হিসাবে বডি মাস ইনডেক্স (BMI) এর ব্যবহার, যা ক্যান্সারের ঝুঁকির সাথে যুক্ত, প্রশ্ন করা হয়েছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“এটি একটি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় কারণ আমরা আরও সঠিক প্রতিবেদনের জন্য এই কমরবিডিটিগুলি পরিমাপ করার উপায়গুলি পুনঃমূল্যায়ন করতে চাই,” তিনি যোগ করেছেন।

গ্যারি বলেন, ভবিষ্যতে, সমান্তরাল অধ্যয়ন যা যুবক-যুবতীদের অন্যান্য দীর্ঘস্থায়ী অসুস্থতার নিদর্শনগুলির দিকে নজর দেয়, যার মধ্যে আসীন জীবনধারা এবং খাদ্যের প্রভাব রয়েছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“যদিও জ্ঞান শক্তি, আমাদের ডেটা এবং এই জ্ঞানের উপর কাজ করতে হবে যাতে ‘সুস্থতা’ আর কেবল একটি গুঞ্জন বা মানসিকতা না থাকে এবং সুস্থতা অর্জনের ক্রিয়াগুলি স্পষ্টভাবে সংজ্ঞায়িত, ব্যক্তিগতকৃত, অ্যাক্সেসযোগ্য এবং সকলের সাথে একত্রিত হয়। যে আমরা করি।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য গবেষণা লেখকদের কাছে পৌঁছেছে।

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ইলিনয় 2019 সাল থেকে প্রথম হামের কেস রিপোর্ট করেছে: ‘পরিচিত সবচেয়ে সংক্রামক রোগগুলির মধ্যে একটি’

News Desk

সপ্তাহান্তে পড়ুন: যদি আপনি সেগুলি মিস করেন তবে স্বাস্থ্যের সপ্তাহের শীর্ষ খবর

News Desk

প্রিয় প্রাক্তন কেডিকেএ-টিভি ব্যক্তিত্ব জন বার্নেট CTE সন্দেহ করেছেন

News Desk

Leave a Comment