Image default
স্বাস্থ্য

আমেরিকার গ্লোবাল এইচআইভি/এইডস প্রোগ্রামের পথপ্রদর্শক বছরের পর বছর হতাশার পর আশার কথা স্মরণ করেন

ডাঃ জন এনকেনগাসং, যিনি বর্তমানে বিশ্বব্যাপী এইডস প্রচেষ্টার তত্ত্বাবধান করেন, 2004 সালে PEPFAR প্রবর্তনের আগে আফ্রিকার মরিয়া দৃশ্যের কথা স্মরণ করেন।বুশ প্রশাসনের উদ্যোগে PEPFAR এইচআইভি যত্নে বিপ্লব ঘটিয়েছে, হার্ড-হিট দেশগুলিতে আনুমানিক 25 মিলিয়ন জীবন বাঁচিয়েছে।কংগ্রেসে তহবিল সংক্রান্ত বিতর্ক কর্মসূচির ভবিষ্যতকে হুমকির মুখে ফেলেছে, তিনি বলেন।

এইচআইভি এবং এইডস নিয়ে কাজ করা আফ্রিকার কয়েকটি আধুনিক ক্লিনিকের মধ্যে তার অফিসের জানালার মধ্য দিয়ে, যিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্রের হুমকিপ্রাপ্ত বিশ্বব্যাপী এইডস প্রচেষ্টার তত্ত্বাবধান করেন, তিনি সারা দিন ট্যাক্সির শব্দ শুনতে পেতেন।

যদি তিনি মাথা ঘুরিয়ে জানালার বাইরে তাকান, ডঃ জন এনকেনগাসং বলেন, তিনি জানতেন তিনি কী দেখতে পাবেন: আরেকটি হতাশ পরিবার একজন মৃত প্রিয়জনকে নিয়ে যাচ্ছে — একজন পুরুষ বা মহিলা ইতিমধ্যেই কোমায় চলে গেছে, একটি লাঠি-পাতলা শিশু — এবং সাহায্য খুঁজে পাওয়ার আশায়।

বুশ প্রশাসন 2004 সালে PEPFAR নামে পরিচিত এইডস ত্রাণের জন্য মার্কিন রাষ্ট্রপতির জরুরি ত্রাণ পরিকল্পনা শুরু করার আগে। দক্ষিণ আফ্রিকা এবং সাহারার মধ্যে কোথাও প্রায় কোনও সাশ্রয়ী কার্যকর চিকিত্সা ছিল না, কোনও দ্রুত এইচআইভি পরীক্ষা বা উচ্চমানের সরকারি ল্যাব ছিল না, এবং এইডস রোগীদের জন্য কয়েকটি বিছানা।

এইচআইভি/এইডস 2030 সালের মধ্যে নির্মূল করা যেতে পারে যদি দেশগুলি জাতিসংঘের মতে সঠিক পদক্ষেপ নেয়

Nkengasong আফ্রিকাতে এইচআইভি এবং এইডস নিয়ে কাজ করে কয়েক দশক অতিবাহিত করেছে, একটি কর্মজীবন যা মার্কিন প্রোগ্রামের সাথে জড়িত যে 20 বছর আগে এটির প্রবর্তনের পর থেকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ কিছু দেশে যত্নকে রূপান্তরিত করেছে এবং আনুমানিক 25 মিলিয়ন জীবন বাঁচিয়েছে। তিনি কংগ্রেসে তহবিল নিয়ে লড়াইয়ের সময় অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে কথা বলেছিলেন যা এইডস প্রোগ্রামের ভবিষ্যতকে বাধাগ্রস্ত করে।

স্টেট ডিপার্টমেন্টের ব্যুরোর অফ গ্লোবাল হেলথ সিকিউরিটি অ্যান্ড কূটনীতির নতুন প্রধান অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ জন এনকেনগাসং, 19 সেপ্টেম্বর, 2023-এ নিউ ইয়র্ক সিটিতে 2023 কনকর্ডিয়া বার্ষিক সম্মেলনের সময় বক্তৃতা করছেন৷ Nkengasong আফ্রিকায় এইচআইভি এবং এইডস নিয়ে কাজ করে কয়েক দশক কাটিয়েছে। (কনকর্ডিয়া সামিটের জন্য রিকার্ডো সাভি/গেটি ইমেজ)

বিরোধীরা বলছেন যে এইচআইভি/এইডস তহবিল পরোক্ষভাবে বিদেশে গর্ভপাতকে সমর্থন করতে পারে, যদিও বিডেন প্রশাসন এবং পিইপিএফএআর-এর রক্ষকরা বলছেন যে এটি করার কোনও প্রমাণ নেই। মুষ্টিমেয় রক্ষণশীল আইন প্রণেতারা কয়েক মাস ধরে বিধিনিষেধ সংযুক্ত না হলে তহবিল অবরুদ্ধ করার হুমকি দেওয়ার পরে, মার্চের শেষের দিকে একটি আপস করা হয়েছিল যা তহবিল এক বছরের জন্য বাড়িয়ে দেয়।

কিন্তু কর্মসূচির উকিলরা সতর্ক করে দেন যে পুরো পাঁচ বছরের পুনর্নবীকরণ ছাড়াই এর ভবিষ্যত সন্দেহের মধ্যেই থেকে যায় কারণ গর্ভপাত এবং প্রজনন অধিকার নিয়ে রাজনৈতিক বিতর্ক আরও বেশি লড়াইয়ে পরিণত হয়।

PEPFAR-এর আগে, বেশিরভাগ ক্ষেত্রে, আইভরি কোস্টের আবিদজানে Nkengasong-এর সংক্রামক রোগের ক্লিনিক পরিবারগুলিকে কোনও যত্ন দিতে পারে না। তাদের প্রিয়জনের শেষ সময়ে, যে পরিবারগুলি প্রায়শই সেখানে এসেছিল তাদের পার্কিং লটে বাইরে কুঁকড়ে থাকতে দেওয়া হয়েছিল।

তারা “মানুষের একটি কঙ্কালকে ঘিরে রাখবে, তাদের শরীরে মাংসের আভা দিয়ে,” এনকেনগাসং স্মরণ করে। “তারা তাদের প্রিয়জনকে ধরে রেখেছে, তাদের যথাসাধ্য সান্ত্বনা দিয়েছে।”

শীঘ্রই, তার জানালা দিয়ে কান্নার শব্দ উঠবে। কান্না 2000-এর দশকের মাঝামাঝি আফ্রিকার মিলিয়ন মিলিয়নের মধ্যে একটি এইচআইভি/এইডস-এর জন্য আরেকটি মৃত্যুর সংকেত দেয়।

দৃশ্যটি পুনরাবৃত্তি করা হবে “প্রায় ঘন্টায় ঘন্টায়,” নেকেনগাসং বলেছেন। কখনও কখনও তিনি উঠে পর্দা বন্ধ করে দিতেন, একটি মহামারীর দুর্দশাকে আটকাতেন যা তিনি তখন কান্ড করতে পারেননি।

দুই দশক পরে, এনকেনগাসং বলেছেন, ওয়াশিংটনে তার অফিস থেকে এই অঞ্চলে তার ভ্রমণ পুরুষ, মহিলা এবং শিশুদের সাথে আনন্দদায়ক বৈঠক নিয়ে আসে যাদের জীবন PEPFAR-এর মাধ্যমে রক্ষা করা হয়েছিল, এটি একটি একক রোগের বিরুদ্ধে সর্বকালের বৃহত্তম সরকারী প্রচেষ্টা হিসাবে কৃতিত্বপূর্ণ।

সব মিলিয়ে, ইউএস প্রোগ্রাম এইচআইভি যত্ন এবং চিকিত্সা, স্থানীয় চিকিৎসা ব্যবস্থা এবং সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে সামাজিক কর্মসূচিতে $110 বিলিয়ন খরচ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে এটি সাব-সাহারান আফ্রিকা এবং অন্যান্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে 25 মিলিয়ন জীবন বাঁচিয়েছে, যার মধ্যে 5.5 মিলিয়ন শিশু রয়েছে।

‘কফিনের সমৃদ্ধিশীল শিল্প’

এনকেনগাসং, যিনি ক্যামেরুনে জন্মগ্রহণ করেছিলেন এবং বেলজিয়ামে স্নাতক অধ্যয়ন করেছিলেন, তিনি 1990-এর দশকে আফ্রিকাতে কাজ করেছিলেন, যখন এইডস মহামারীটি নিয়ন্ত্রণ করা হয়নি।

এটি একটি “কফিনের সমৃদ্ধ শিল্প” তৈরি করেছে, তিনি বলেছিলেন। সংক্রামক রোগ নিয়ে কাজ করার জন্য উগান্ডা, রুয়ান্ডা, কেনিয়া এবং অন্য কোথাও শহর পরিদর্শন করে, তিনি সমস্ত আকারের হস্তনির্মিত কফিন দ্বারা সারিবদ্ধ রাস্তায় ভ্রমণ করবেন।

সংক্রামক-রোগ ক্লিনিকের শয্যা পূর্ণ ছিল “শিশুদের মতো দেখতে প্রাপ্তবয়স্করা সেখানে শুয়ে আছে, কারণ এইচআইভি যা করেছে। সেই কুৎসিত মুখ,” এনকেনগাসং স্মরণ করে।

প্রারম্ভিক রেট্রোভাইরাল ওষুধের সাথে প্রতি বছর প্রতি রোগীর গড় $10,000, সাব-সাহারান আফ্রিকায় মাত্র 50,000 এইচআইভি-সংক্রমিত মানুষ 1990-এর দশকের মাঝামাঝি থেকে শেষের দিকে কার্যকর চিকিত্সা গ্রহণ করছে বলে অনুমান করা হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যা বলেছিল তার বাইরে ছিল 10 মিলিয়ন মানুষ এইচআইভি এবং এইডস নিয়ে বসবাস করছে।

‘আহা’ মুহূর্ত

2002 সালের বসন্তের একদিন, যখন তিনি তার ল্যাবে পরীক্ষা নিরীক্ষা করছিলেন, তখন একটি বড় আমেরিকান প্রতিনিধি দল হঠাৎ আবিদজানের ক্লিনিকে এসে পৌঁছায়।

স্বাস্থ্য সচিব টমি থম্পসন এবং অন্যান্য নেতৃস্থানীয় মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা ব্যবসার প্রতিনিধি এবং বিশ্বাস-ভিত্তিক সংস্থার সদস্যদের সাথে সুবিধাটিতে ভিড় করেছিলেন।

“আমার মনে আছে দরজা খোলার এবং প্রথম ব্যক্তি যিনি হেঁটেছিলেন তিনি ড. ফৌসি,” এনকেনগাসং বর্ণনা করেছিলেন। অ্যান্টনি ফাউসি, একজন নেতৃস্থানীয় এইচআইভি গবেষক, তখন ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একজন শীর্ষ কর্মকর্তা এবং এইচআইভি এবং এইডসের কাজের ক্ষেত্রে নেকেনগাসং-এর একজন নেতা ছিলেন। “এবং তিনি বললেন, ‘জন, তোমাকে আবার দেখে ভালো লাগলো।’ এবং আমি খুব উত্তেজিত ছিলাম।”

Nkengasong এবং তার সহকর্মীদের অজানা, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কন্ডোলিজা রাইস এবং অন্যান্য কর্মকর্তারা ব্যক্তিগতভাবে রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশের কাছে মামলা করেছিলেন যে বিশ্বব্যাপী এইচআইভি মহামারী যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র একটি বিশাল পার্থক্য করতে পারে।

বুশ প্রশাসনের জন্য, মহামারীটি এমন একটি সময়ে ভাল করার সুযোগ পেশ করেছিল যখন মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তানে এবং পরবর্তীতে ইরাকে যুদ্ধ চালাচ্ছিল সেইসাথে সেপ্টেম্বর 11, 2001 এর হামলার পর।

আমেরিকানরা তার ল্যাবে দেখানোর নয় মাস পরে, “আমরা সিএনএন-এ খবর দেখছি, এটি ছিল স্টেট অফ দ্য ইউনিয়ন অ্যাড্রেস,” এনকেঙ্গাসন স্মরণ করেছিলেন। “এবং প্রেসিডেন্ট বুশ PEPFAR শুরু করার ঘোষণা দিয়েছেন।”

সেই রাতে, রাষ্ট্রপতি বিশ্বজুড়ে এইডস মহামারী মোকাবেলায় পরবর্তী পাঁচ বছরে প্রাথমিক $ 15 বিলিয়ন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এনকেঙ্গাসন এটিকে বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চলে এইডসের বিরুদ্ধে লড়াই করা নিজের এবং অন্যদের জন্য “আহা মুহূর্ত” বলে অভিহিত করেছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

দুই দশক পরে, 2004 সালে বিশ্বব্যাপী এইডস-এর মৃত্যু তাদের সর্বোচ্চ থেকে প্রায় 70% কমেছে। সাব-সাহারান আফ্রিকা এখনও সবচেয়ে ঝুঁকিপূর্ণ অঞ্চল এবং এইচআইভি আক্রান্ত মানুষের দুই-তৃতীয়াংশের বাসস্থান। কিন্তু PEPFAR প্রোগ্রাম এবং অন্যরা সংক্রামক রোগের মোকাবিলা করার জন্য স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে শক্তিশালী করেছে, লক্ষ লক্ষ মানুষের জন্য চিকিৎসার ব্যবস্থা করেছে এবং মহিলাদের সহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ জনসংখ্যার জন্য সহায়তা প্রসারিত করেছে।

আবিদজানে ফিরে যাওয়ার সময়, এনকেনগাসং একটি সুস্থ 17-বছর-বয়সী মেয়ের সাথে দেখা করেন, চিকিৎসা চিকিৎসার কারণে লক্ষ লক্ষের মধ্যে একটি জন্মের সময় সংক্রমণ থেকে রক্ষা পায় যা তাদের সংক্রামিত মায়েদের থেকে এইচআইভি সংক্রমণ প্রতিরোধ করে।

এই গত গ্রীষ্মে, তিনি নামিবিয়ার একটি ক্লিনিকে গিয়েছিলেন যেখানে এইচআইভি সংক্রামিত মায়েরা “সুপার হেলদি” বাচ্চাদের জন্ম দিয়েছিলেন চিকিত্সার জন্য ধন্যবাদ যা তাদের সংক্রমণ থেকে রক্ষা করেছিল।

“আমি কিছু বাচ্চাকে ধরলাম এবং তাদের দিকে তাকালাম,” তিনি বলেছিলেন। তাদের ধরে রেখে তিনি ভাবতেন যে যথাযথ যত্ন না থাকলে তাদের কী হত।

“এবং তারা আপনাকে কেবল সেই হাসি দেয়,” তিনি বলেছিলেন।

Source link

Related posts

9/11 এর পরে ক্যান্সার: নিউ জার্সির লোকটি আক্রমণের কয়েক বছর পরে একাধিক মায়লোমাকে পরাজিত করেছে, প্রতিজ্ঞা করেছে যে সে ‘বাঁচতে লড়াই করবে’

News Desk

ফ্লোরিডা ব্রেন টিউমার রোগী তার অস্ত্রোপচারের সময় গিটার বাজায়: ‘এটি বন্য’

News Desk

প্রতিবেদনগুলি প্রকাশ করে যে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বাড়ছে

News Desk

Leave a Comment