Image default
স্বাস্থ্য

আমেরিকানদের আরও ঘুমের প্রয়োজন, কম চাপ, বিশেষজ্ঞরা বলছেন, গ্যালাপ পোল উদ্বেগজনক ফলাফল প্রকাশ করে

অনেক আমেরিকান খুব কম ঘুম পাচ্ছে এবং খুব বেশি স্ট্রেস পাচ্ছে।

একটি নতুন গ্যালাপ পোল প্রকাশ করেছে যে 57% প্রাপ্তবয়স্করা “বেশি ঘুম পেলে ভাল বোধ করবে”, যেখানে 42% বলেছেন যে তারা “যতটা ঘুমাতে চান ততটুকু” পান।

এই ফলাফলগুলি গত দশকে প্রায় বিপরীত হয়েছে, গ্যালাপ একটি প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে। 2013 সালে শেষ পরিমাপ পাওয়া গেছে যে 56% আমেরিকান তাদের প্রয়োজনীয় ঘুম পেয়েছে যখন 43% পায়নি।

ঘুমের অভাব একটি ‘নিরব মহামারী’ এর কারণ হতে পারে, বিশেষজ্ঞরা সতর্ক করেছেন

সামগ্রিকভাবে, যাইহোক, আমেরিকানরা গত কয়েক দশকের তুলনায় কম ঘন্টা ঘুম পাচ্ছে।

1942 সালে, 59% আমেরিকানরা প্রতি রাতে আট ঘন্টা বা তার বেশি ঘুম পাচ্ছে, যেখানে মাত্র 3% পাঁচ ঘন্টা বা তার কম ঘুম পাচ্ছে।

57 শতাংশ প্রাপ্তবয়স্ক বলেছেন যে তারা “আরো ঘুমালে ভাল বোধ করবে,” একটি নতুন গ্যালাপ পোল প্রকাশ করেছে। (আইস্টক)

2024 সালে, মাত্র 25% আমেরিকানরা গড়ে আট ঘন্টা ঘুমান, এবং 20% পাঁচ বা তার কম ঘুমানোর রিপোর্ট করেছেন।

সমীক্ষা অনুসারে অল্পবয়সী মহিলাদের পর্যাপ্ত ঘুম পাওয়ার সম্ভাবনা সবচেয়ে কম – যেখানে 36% মহিলা বনাম 48% পুরুষ পর্যাপ্ত ঘুম পাচ্ছেন।

ঘুমের ব্যাধি এবং আত্মহত্যা: একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ সম্পর্কিত লিঙ্কটি প্রকাশ করেছেন

গ্যালাপ অনুসারে পুরুষ এবং মহিলা উভয়ের জন্য ঘুমের পরিমাণ “2013 এবং 2004 সালে আগের রিডিং থেকে উল্লেখযোগ্য হ্রাস” দেখিয়েছে – এবং এখন পর্যন্ত প্রতিটি গ্রুপের জন্য সর্বনিম্ন পরিমাপ করা হয়েছে।

পতনটি সমস্ত বয়সের গোষ্ঠীতে পাওয়া গেছে, যদিও 18 থেকে 29 বছর বয়সী তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয়ে ছোট পার্থক্য দেখা গেছে।

স্ট্রেস-ঘুমের সংযোগ

গ্যালাপ পরামর্শ দিয়েছিল যে মানসিক চাপের বৃদ্ধি ঘুমের এই নিম্নমুখী প্রবণতাকে চালিত করতে পারে, কারণ আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন “স্ট্রেস এবং ঘুমের মানের মধ্যে একটি শক্তিশালী সংযোগ” রিপোর্ট করেছে।

জরিপে দেখা গেছে যে 63% আমেরিকান যারা আরও বেশি ঘুমাতে চান তারাও “প্রায়শই মানসিক চাপ অনুভব করেন।”

কম্পিউটারে ক্লান্ত মহিলা

গ্যালাপ জরিপে দেখা গেছে, মহিলারা প্রায়শই মানসিক চাপ অনুভব করেন। (আইস্টক)

“গত 30 বছরে, 2003 সালে তীক্ষ্ণ পতনের পর স্ট্রেসড আমেরিকানদের সংখ্যা একটি স্থির প্রবণতায় রয়েছে,” গ্যালাপ রিপোর্ট করেছে৷

“সবচেয়ে সাম্প্রতিক তথ্যগুলি দেখায় যে সমস্ত আমেরিকানদের প্রায় অর্ধেক, 49%, প্রায়ই স্ট্রেস অনুভব করে – গত দুই দশকে 16 পয়েন্ট বেড়েছে এবং আজ পর্যন্ত গ্যালাপের প্রবণতার মধ্যে সর্বোচ্চ।”

6টি বায়োমার্কার অপ্টিমাইজ করে আপনার ঘুমের উন্নতি করুন: ‘স্বাস্থ্যের জন্য অবিচ্ছেদ্য’

গ্যালাপের মতে, অল্পবয়সী মহিলারাও প্রায়শই মানসিক চাপ অনুভব করেন, “পুরুষদের তাদের বয়স 14 পয়েন্ট ছাড়িয়ে যায়”।

ডাঃ মার্ক সিগেল, NYU ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং একজন ফক্স নিউজ মেডিকেল কন্ট্রিবিউটর, ঘুম এবং মানসিক চাপের মধ্যে এই সম্পর্কটিকে নিশ্চিত করেছেন, এটিকে “আমেরিকার নিউজরুম”-এ বৃহস্পতিবার উপস্থিতির সময় “চিন্তার চক্র” বলে অভিহিত করেছেন।

ডাঃ.  আমেরিকার নিউজরুমে মার্ক সিগেল

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজের একজন মেডিক্যাল কন্ট্রিবিউটর, “আমেরিকার নিউজরুম”-এ বৃহস্পতিবার উপস্থিতির সময় ঘুম এবং চাপের মধ্যে সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন। তিনি উল্লেখ করেছেন যে স্মার্টফোনের স্ক্রিনের নীল আলোর এক্সপোজার অন্যান্য সমস্যার মধ্যে মানুষকে জাগ্রত রাখতে পারে। (ফক্স সংবাদ)

“তারা সংযুক্ত,” তিনি বলেন.

“আপনি যদি বেশি চাপ পান তবে আপনার ঘুম হয় না; যদি আপনি না ঘুমান তবে আপনি আরও চাপ পান।”

সিগেল ব্যাখ্যা করেছিলেন যে “এই সমস্ত কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যায়,” যেহেতু নিদ্রাহীনতা প্রায়শই ক্যাফেইন দিয়ে প্রতিকার করা হয় – তবুও ক্যাফিন “আপনার ঘুমের চক্রে হস্তক্ষেপ করে।”

“আপনি যদি বেশি চাপ পান তবে আপনার ঘুম হয় না; যদি আপনি না ঘুমান তবে আপনি আরও চাপ পান।”

ঘুমের জন্য ঘুমের আগে অ্যালকোহল পান করার ক্ষেত্রেও একই কথা যায়, যা “পরে যায় এবং আপনি মাঝরাতে জেগে যান,” ডাক্তার সতর্ক করে দিয়েছিলেন।

স্মার্টফোন স্ক্রিনের নীল আলোর এক্সপোজার মানুষকে জাগ্রত রাখতে পারে, সিগেল বলেছেন।

একজন সকালের মানুষ হতে চান? এই 6 টি বিশেষজ্ঞ টিপস আপনাকে সেখানে পেতে পারে

“এই সব স্বাস্থ্যের জন্য খুব খারাপ,” তিনি বলেন. “এটি হৃদরোগের দিকে পরিচালিত করে, এটি আপনার স্ট্রোকের ঝুঁকি বাড়ায়, এটি আপনার ওজন বাড়ায়।”

বিশেষত অল্পবয়সী মহিলাদের জন্য, সোশ্যাল মিডিয়ার ব্যবহার সহ বেশ কয়েকটি কারণ তাদের ঘুম হারাতে পারে, যা “উদ্বেগ বাড়াতে পারে,” সিগেল বলেছিলেন।

ফোনে মানুষ

ঘুম-স্ট্রেস চক্র শেষ করার একটি সম্ভাব্য সমাধান হল “ঘুমের স্বাস্থ্যবিধি” অনুশীলন করা, একজন ডাক্তার বলেছেন, যার মধ্যে রয়েছে আপনার সেলফোন থেকে দূরে একটি অন্ধকার ঘরে ঘুমানো। (আইস্টক)

ঘুম-স্ট্রেস চক্রের একটি সম্ভাব্য সমাধান হল “ঘুমের স্বাস্থ্যবিধি” অনুশীলন করা, সিগেল পরামর্শ দিয়েছেন, যার মধ্যে রয়েছে আপনার সেল ফোন থেকে দূরে একটি অন্ধকার ঘরে ঘুমানো।

“আমি মানসিক চাপ এবং নিদ্রাহীনতাকে একই জিনিস হিসাবে বিবেচনা করি,” তিনি বলেছিলেন। “তাই আমি ঘুমের ওষুধে বিশ্বাস করি না… তুমি শুধু সমস্যাটা ঢেকে রাখছ।”

তিনি যোগ করেছেন, “আপনি কেন চিন্তিত এবং আমি উদ্বেগ সম্পর্কে আমি কী করতে পারি তা জানতে চাই।”

আলো নিভিয়ে ঘুমানো এবং চোখ বন্ধ করে ঘুমানো আপনার স্বাস্থ্যকে রক্ষা করতে পারে: অধ্যয়ন

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, উটাহ-ভিত্তিক ঘুম বিশেষজ্ঞ এবং RAND কর্পোরেশনের সিনিয়র আচরণগত বিজ্ঞানী, একটি সাক্ষাত্কারে ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে কোভিড মহামারী থেকে মানসিক চাপের মাত্রা “খুব বেশি” রয়ে গেছে।

“(জনসংখ্যার জন্য) একাধিক চাহিদা নেভিগেট করছে, যার মধ্যে অল্পবয়সীরা যারা স্কুলে যাচ্ছেন বা এই অস্থির জগতে নতুন চাকরি শুরু করছেন, এটি বোধগম্য যে তারা স্ট্রেস বৃদ্ধির সম্মুখীন হচ্ছে, এবং এটি ঘুমের ব্যাঘাতের বৃদ্ধিকে প্রকাশ করছে।”

ডাঃ.  ওয়েন্ডি ট্রক্সেল হেডশট

ডাঃ ওয়েন্ডি ট্রক্সেল, RAND কর্পোরেশনের সিনিয়র আচরণগত বিজ্ঞানী, “শেয়ারিং দ্য কভার: এভরি কাপলস গাইড টু বেটার স্লিপ” এর লেখক এবং sleepfoundation.org-এর বৈজ্ঞানিক উপদেষ্টা। “একটি সংস্কৃতি হিসাবে,” তিনি বলেছিলেন, “আমরা গত 10 বছরে ঘুমের গুরুত্ব সম্পর্কে আরও সচেতন হয়েছি, যা একটি দুর্দান্ত জিনিস।” (ডিয়েন বাল্ডউইন)

কিছু ক্ষেত্রে, ট্রক্সেল উল্লেখ করেছেন, ঘুমের অভাবকে “সম্মানের ব্যাজ” হিসাবে পরিধান করা হয়েছে প্রমাণ করার জন্য যে লোকেরা ব্যস্ত বা উত্পাদনশীল।

“কিন্তু আমি মনে করি যে সাংস্কৃতিক ভুল ধারণাটি হ্রাস পেতে শুরু করেছে,” তিনি বলেছিলেন।

“বাস্তবতা হল, একটি সংস্কৃতি হিসাবে, আমরা গত 10 বছরে ঘুমের গুরুত্ব সম্পর্কে আরও সচেতন হয়েছি, যা একটি দুর্দান্ত জিনিস।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ঘুমকে প্রভাবিত করে এবং তদ্বিপরীত চাপের “দুষ্টচক্র” ভাঙ্গার জন্য, ট্রক্সেল বেশ কয়েকটি টিপস অফার করেছে, যার মধ্যে একটি ধারাবাহিক ঘুম এবং জেগে ওঠার সময়সূচী বজায় রাখা রয়েছে যাতে স্ট্রেস “আপনার জীবনে আক্রমণ না করে”।

ঘুমের বিশেষজ্ঞ উল্লেখ করেছেন, বিছানার আগে একটি উইন্ড-ডাউন রুটিন অন্তর্ভুক্ত করা মানসিক চাপের মাত্রাও কমিয়ে আনতে পারে।

এই রুটিনগুলির মধ্যে গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, সঙ্গীর সাথে আলিঙ্গন করা, জার্নালিং, মৃদু যোগব্যায়াম করা বা গান শোনার মতো শিথিল ক্রিয়াকলাপ জড়িত থাকতে পারে।

মানুষ রাতে তার বিছানায় ধ্যান করে

ঘুমানোর আগে উইন্ড-ডাউন ক্রিয়াকলাপগুলির মধ্যে গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম, সঙ্গীর সাথে আলিঙ্গন করা, সাংবাদিকতা করা, মৃদু যোগাসন করা বা গান শোনা অন্তর্ভুক্ত থাকতে পারে। (আইস্টক)

ট্রক্সেল বলেন, “এটি এমন কিছু খোঁজার বিষয়ে যা আপনি আচারানুষ্ঠান করতে পারেন এবং মঞ্চ সেট করার জন্য রাতের বেলায় করতে পারেন … দিনের সমস্ত চাহিদা এবং চাপকে একপাশে রেখে ঘুমানোর জন্য এবং (যাওয়ার) জন্য প্রস্তুতি নেওয়ার জন্য,” ট্রক্সেল বলেছিলেন।

মানসিক চাপের কারণে মাঝরাতে জেগে থাকা লোকেদের জন্য, তিনি বিছানা থেকে উঠতে, উইন্ড-ডাউন কার্যকলাপ সম্পাদন করার এবং তারপরে বিছানায় ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন।

স্টিমুলাস কন্ট্রোল নামক এই কৌশলটি মস্তিষ্ককে মানসিক চাপের চিন্তাভাবনা করার জন্য একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস তৈরি করতে বাধা দেয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমাদের সবার মাঝে মাঝে স্ট্রেস-সম্পর্কিত ঘুমের ব্যাঘাত ঘটে, তবে এটি যদি রাতের পর রাত ঘটতে শুরু করে তবে এটি অভ্যাস গঠনে পরিণত হয়,” তিনি বলেছিলেন।

“এবং সেখানেই আমরা অনিদ্রার মতো আরও দীর্ঘস্থায়ী সমস্যা দেখতে পাই। সুতরাং, যদি আপনি এটি ঘটতে দেখেন, তাহলে এটিকে একটি অভ্যাস হিসাবে বিবেচনা করুন যা আপনার মস্তিষ্ক শিখছে – এবং এটি ভেঙে ফেলুন।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন foxnews.com/health.

অ্যাঞ্জেলিকা স্টেবিল ফক্স নিউজ ডিজিটালের জীবনধারা লেখক।

Source link

Related posts

স্বাস্থ্য সপ্তাহান্তে রাউন্ডআপ: একজন মায়ের স্বাস্থ্য মিশন, ঘুম-অবরোধকারী খাবার, তাপজনিত অসুস্থতা এবং আরও অনেক কিছু

News Desk

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

News Desk

মারবার্গ ভাইরাস ‘পরবর্তী মহামারী হয়ে উঠবে না’ তবে পর্যবেক্ষণ করা উচিত, ডাক্তার বলেছেন

News Desk

Leave a Comment