Image default
স্বাস্থ্য

আপনি একটি স্বাস্থ্য প্রশিক্ষক দেখে আলঝাইমার ঝুঁকি কমাতে পারেন? জ্ঞানীয় অধ্যয়ন প্রস্তাব করে যে এটি সম্ভব

যেমন একজন ফিটনেস প্রশিক্ষক আপনাকে শারীরিক শক্তি তৈরি করতে সাহায্য করতে পারে, তেমনি একজন স্বাস্থ্য এবং জীবনধারা প্রশিক্ষক কি আপনাকে আলঝেইমার রোগ হওয়ার সম্ভাবনা কমাতে সাহায্য করতে পারে?

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকো (ইউসিএসএফ) এর নেতৃত্বে একটি সাম্প্রতিক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে স্বাস্থ্য এবং জীবনধারায় ব্যক্তিগতকৃত কোচিং এর ফলে আরও ভাল জ্ঞানীয় স্কোর, জীবনের মান উন্নত এবং ডিমেনশিয়ার ঝুঁকি কমে যায়।

সিস্টেম্যাটিক মাল্টি-ডোমেন আলঝেইমার রিস্ক রিডাকশন ট্রায়াল (SMARRT) শিরোনাম, গবেষণাটি 27 নভেম্বর JAMA ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হয়েছিল।

আলঝেইমারস আক্রান্ত কলোরাডো মহিলা 4 বছরেরও বেশি সময় পরেও প্রাণবন্ত: ‘আমি আত্মসমর্পণ করতে অস্বীকার করি’

তথ্যটি আগস্ট 2018 থেকে আগস্ট 2022 পর্যন্ত সংগ্রহ করা হয়েছিল এবং অক্টোবর 2022 থেকে সেপ্টেম্বর 2023 পর্যন্ত বিশ্লেষণ করা হয়েছিল।

70 থেকে 89 বছর বয়সের মধ্যে মোট 172 জন বয়স্ক প্রাপ্তবয়স্ক যারা ইতিমধ্যেই ডিমেনশিয়ার জন্য উচ্চ ঝুঁকিতে ছিলেন তাদের হয় একটি “ব্যক্তিগত, মাল্টি-ডোমেন হস্তক্ষেপ গ্রুপ” বা একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীতে রাখা হয়েছিল যারা কোনো কোচিং পায়নি।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটি, সান ফ্রান্সিসকোর নেতৃত্বে একটি সাম্প্রতিক সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে স্বাস্থ্য এবং জীবনধারায় ব্যক্তিগতকৃত কোচিং এর ফলে আরও ভাল জ্ঞানীয় স্কোর, জীবনের মান উন্নত হয় এবং ডিমেনশিয়ার ঝুঁকি কমে যায়। (আইস্টক)

অংশগ্রহণকারীরা সকলেই স্মৃতিভ্রংশের জন্য আটটি ঝুঁকির কারণের মধ্যে অন্তত দুটি প্রদর্শন করেছেন, যার মধ্যে রয়েছে আসীন জীবনযাপন, দুর্বল ঘুম, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, বর্তমান ধূমপানের অবস্থা, বিষণ্নতা, সামাজিক বিচ্ছিন্নতা এবং জ্ঞানীয় পতনের ঝুঁকির সাথে যুক্ত প্রেসক্রিপশন ওষুধের ব্যবহার।

উপবাস আলঝেইমার রোগের লক্ষণ কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়: ‘গভীর প্রভাব’

অধ্যয়ন শুরু হওয়ার আগে, অংশগ্রহণকারীরা তাদের উন্নতি করতে চেয়েছিলেন এমন ঝুঁকির কারণগুলি বেছে নিতে স্বাস্থ্য প্রশিক্ষকের সাথে দেখা করেছিলেন।

দুই বছরের সময়কালে, তারা তাদের লক্ষ্যের দিকে তাদের অগ্রগতি নিয়ে আলোচনা করতে প্রতি কয়েক মাসে তাদের কোচের সাথে দেখা করে।

কন্ট্রোল গ্রুপের তুলনায়, হস্তক্ষেপ গ্রুপ অধ্যয়নের সময়কালের শেষে জ্ঞানীয় পরীক্ষার স্কোরে 74% উন্নতি দেখিয়েছে।

বয়স্ক মানুষের সাথে নার্স

দুই বছরের সময়কালে, অংশগ্রহণকারীরা (ছবিতে নয়) তাদের লক্ষ্যের দিকে অগ্রগতি নিয়ে আলোচনা করতে প্রতি কয়েক মাসে তাদের কোচদের সাথে দেখা করে। (আইস্টক)

তারা ডিমেনশিয়া ঝুঁকির কারণগুলির 145% উন্নতি এবং জীবনের মানের 8% বৃদ্ধির অভিজ্ঞতাও পেয়েছে, গবেষণায় পাওয়া গেছে।

“এটি প্রথম ব্যক্তিগতকৃত হস্তক্ষেপ, জ্ঞানের একাধিক ক্ষেত্রগুলিতে ফোকাস করে, যেখানে ঝুঁকি ফ্যাক্টর লক্ষ্যগুলি একটি অংশগ্রহণকারীর ঝুঁকি প্রোফাইল, পছন্দ এবং অগ্রাধিকারের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যা আমরা মনে করি এক-আকার-ফিট-সমস্ত পদ্ধতির চেয়ে বেশি কার্যকর হতে পারে, “প্রথম লেখক এবং প্রধান তদন্তকারী ক্রিস্টিন ইয়াফে, এমডি, ইউসিএসএফ-এর মনোরোগবিদ্যায় গবেষণার ভাইস চেয়ার, বিশ্ববিদ্যালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন।

“আপনি নিয়মিতভাবে যত বেশি মানসিকভাবে চাহিদাপূর্ণ ক্রিয়াকলাপগুলিতে নিযুক্ত হন, বয়সের সাথে সাথে আপনার স্মৃতিভ্রংশ বা জ্ঞানীয় প্রতিবন্ধকতার ঝুঁকি কম হয়।”

“শুধুমাত্র আমরা ঝুঁকির কারণগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য হ্রাস খুঁজে পাইনি, এটি শুধুমাত্র কয়েকটি পরীক্ষার মধ্যে একটি যা জ্ঞানের ক্ষেত্রে একটি সুবিধা দেখিয়েছে যা সম্ভবত কম ডিমেনশিয়া ঝুঁকিতে অনুবাদ করে।”

আলঝেইমারের রক্ত ​​পরীক্ষা 2024 সালের প্রথম দিকে বাজারে আসতে পারে, গবেষকরা বলছেন

ক্যালিফোর্নিয়ার ফার্মাসিউটিক্যাল কোম্পানি TrueBinding-এর নিউরোলজি রিসার্চ গ্রুপের ডিরেক্টর ড. সুহেল রসুল SMARRT গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু জ্ঞানীয় কোচিং এর সম্ভাব্য সুবিধার বিষয়ে তার ইনপুট শেয়ার করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “‘এটি ব্যবহার করুন বা হারান’ তত্ত্বটি মস্তিষ্কের প্রশিক্ষণের ধারণাকে ভিত্তি করে।

“একটি বহুল প্রচলিত বিশ্বাস অনুসারে, আপনি নিয়মিতভাবে যত বেশি মানসিকভাবে চাহিদাপূর্ণ ক্রিয়াকলাপগুলিতে নিযুক্ত হবেন, বয়সের সাথে সাথে আপনার স্মৃতিভ্রংশ বা জ্ঞানীয় প্রতিবন্ধকতার ঝুঁকি কম হবে।”

নার্সের সাথে বয়স্ক মহিলা

যারা হস্তক্ষেপ করেছিলেন তারা ডিমেনশিয়া ঝুঁকির কারণগুলিতে 145% উন্নতি এবং জীবনের মান 8% বৃদ্ধির অভিজ্ঞতা পেয়েছেন, গবেষণায় দেখা গেছে। (আইস্টক)

তত্ত্বটি পর্যবেক্ষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যে কিছু লোক যখন জটিল কাজ করে বা ক্রসওয়ার্ড পাজল, পাজল বা নতুন শখ গ্রহণের মতো ক্রিয়াকলাপে নিয়োজিত হয় তখন ডিমেনশিয়ার হার কম বলে মনে হয়, রসুল উল্লেখ করেছেন।

“কম্পিউটারে মস্তিষ্ক প্রশিক্ষণ গেমগুলি মানসিক দক্ষতা পরীক্ষা করার জন্য তৈরি করা হয়েছে যেমন যুক্তি, স্মৃতি এবং সমস্যা সমাধান, ক্ষমতা যা বয়সের সাথে সাথে খারাপ হতে পারে বা ধীর হতে পারে।”

ক্যালিফোর্নিয়ার একটি পুষ্টি-প্রযুক্তি সংস্থা L-Nutra Inc.-এর সিইও এবং বোর্ডের চেয়ারম্যান ড. জোসেফ আন্টুনও SMARRT গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু জ্ঞানীয় কোচিংয়ের সম্ভাব্য সুবিধার বিষয়ে তাঁর অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন৷

8টি সবচেয়ে বড় আলঝেইমার রোগের মিথ – এবং তাদের পিছনের সত্য

“কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে মস্তিষ্কের প্রশিক্ষকের সাথে নিয়মিত কাজ করা মস্তিষ্কের স্বাস্থ্যে সহায়তা করতে পারে এবং নিউরোপ্লাস্টিসিটি বিকাশ করতে পারে, যা মস্তিষ্কের নিরাময় করার ক্ষমতা, নতুন নিউরন বৃদ্ধি করে এবং উদ্দীপনার প্রতিক্রিয়া হিসাবে সিনাপটিক সংযোগ তৈরি করে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

সামাজিক মিথস্ক্রিয়া দ্বারা উদ্দীপনা, একটি নতুন শখ শেখা বা এমনকি গান শোনাও মস্তিষ্কের মেরামত করতে সহায়তা করতে পারে।

“যখন নিয়মিত ব্যায়াম, সঠিক পুষ্টি এবং মানসম্পন্ন ঘুমের মতো অন্যান্য কৌশলগুলির সাথে মস্তিষ্কের প্রশিক্ষক থেকে প্রাপ্ত উদ্দীপনাকে সংযুক্ত করা হয়, তখন মস্তিষ্ক নিজেকে মেরামত করতে শুরু করতে পারে।”

সামাজিক মিথস্ক্রিয়া দ্বারা উদ্দীপনা, একটি নতুন শখ শেখা বা এমনকি গান শোনাও মস্তিষ্কের মেরামত করতে সহায়তা করতে পারে, আন্টুন যোগ করেছেন।

শারীরিক থেরাপি সেশন

ব্যায়াম এবং ডায়েটের মতো প্রধান জীবনধারার পরিবর্তনগুলিতে জড়িত হওয়ার আগে, বিশেষজ্ঞরা বলেছিলেন যে প্রথমে একজন ডাক্তারের সাথে চেক ইন করা গুরুত্বপূর্ণ। (আইস্টক)

তিনি বলেন, “রোগের চিকিৎসার জন্য এক সময়ে শরীরের অনেকগুলো দিককে সম্বোধন করা প্রয়োজন, যেমনটা আপনি ছাদের গর্ত মেরামত করার সময় করতেন এবং যত বেশি গর্ত আপনি ঢেকে দেবেন, সমস্যা সমাধানে আপনি তত বেশি সাফল্য পাবেন,” তিনি বলেন।

হিদার এম. স্নাইডার, পিএইচডি, শিকাগো, ইলিনয়ের আলঝেইমার অ্যাসোসিয়েশনের চিকিৎসা ও বৈজ্ঞানিক সম্পর্কের ভাইস প্রেসিডেন্ট, যিনি SMARRT গবেষণায় জড়িত ছিলেন না, উল্লেখ করেছেন যে জীবনধারা এবং আচরণগত হস্তক্ষেপ একাধিক উপাদানের সমন্বয়ে “রক্ষার জন্য একটি থেরাপিউটিক কৌশল হিসাবে প্রতিশ্রুতি দেখায়” মস্তিষ্কের স্বাস্থ্য।”

লুকানো পেটের চর্বি লক্ষণগুলি দেখা দেওয়ার 15 বছর আগে আলঝেইমার রোগের ঝুঁকির সংকেত দিতে পারে, গবেষণায় দেখা গেছে

স্নাইডার 2015 থেকে একটি পূর্ববর্তী গবেষণার দিকে ইঙ্গিত করেছেন, ফিনিশ জেরিয়াট্রিক ইন্টারভেনশন স্টাডি টু প্রিভেন্ট কগনিটিভ ইমপেয়ারমেন্ট অ্যান্ড ডিসেবিলিটি (ফিঙ্গার)।

“ফিঙ্গার সমীক্ষা রিপোর্ট করেছে যে শারীরিক কার্যকলাপ, পুষ্টি নির্দেশিকা, জ্ঞানীয় প্রশিক্ষণ, সামাজিক কার্যকলাপ এবং হৃদরোগ সংক্রান্ত ঝুঁকির কারণগুলির পরিচালনার সমন্বয় স্বাস্থ্যকর বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে জ্ঞানীয় হ্রাসের ঝুঁকি বাড়ায়, ” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বয়স্ক মহিলা সালাদ খাচ্ছেন

একটি পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে ভাল পুষ্টি, ব্যায়াম, জ্ঞানীয় প্রশিক্ষণ, সামাজিক ক্রিয়াকলাপ এবং হৃদয়-স্বাস্থ্যকর আচরণের সংমিশ্রণ সুস্থ বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে জ্ঞানকে সুরক্ষিত করে যাদের ডিমেনশিয়ার ঝুঁকি বেড়েছে। (আইস্টক)

“বিশ্বব্যাপী ভৌগলিক এবং সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় জনসংখ্যার মধ্যে ফিঙ্গার গবেষণার ফলাফলের সাধারণীকরণ, অভিযোজনযোগ্যতা এবং স্থায়িত্ব পরীক্ষা করার জন্য এই কাজটি প্রসারিত করার জরুরি প্রয়োজন।”

ফক্স নিউজ ডিজিটাল ফলাফলের উপর আরও মন্তব্য করার জন্য SMARRT অধ্যয়নের লেখকদের সাথে যোগাযোগ করেছে।

সম্ভাব্য সীমাবদ্ধতা

জেসিকা ক্যাল্ডওয়েল, পিএইচডি, লাস ভেগাসের ক্লিভল্যান্ড ক্লিনিকের উইমেনস অ্যালঝাইমারস মুভমেন্ট প্রিভেনশন সেন্টারের ডিরেক্টর, আল্জ্হেইমার প্রতিরোধে স্বাস্থ্য কোচিং ব্যবহার করার কিছু সম্ভাব্য সীমাবদ্ধতা নির্দেশ করেছেন।

তিনি নতুন গবেষণায় জড়িত ছিলেন না।

“কোচিং চিরকাল স্থায়ী হবে বলে আশা করা যায় না, তবে দীর্ঘমেয়াদে স্বাস্থ্য পরিবর্তন করতে হবে।”

“ঝুঁকিতে থাকা প্রত্যেকের জন্য কোচিং করা সম্ভব নাও হতে পারে, কারণ এটি ব্যয়বহুল হতে পারে এবং আমরা এখনও জানি না কত ঘন ঘন বা দীর্ঘ কোচিং প্রয়োজন,” ক্যালডওয়েল ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“যে কোনও ক্ষেত্রেই, কোচিং চিরকাল স্থায়ী হবে বলে আশা করা যায় না, তবে দীর্ঘমেয়াদে স্বাস্থ্য পরিবর্তন করতে হবে।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ক্যালডওয়েল আরও উল্লেখ করেছেন যে কেউ ব্যায়াম এবং ডায়েটের মতো প্রধান জীবনধারার পরিবর্তনে জড়িত হওয়ার আগে, পরিবর্তনের জন্য যথেষ্ট সুস্থ এবং সম্ভাব্য ঝুঁকিগুলি বোঝার জন্য প্রথমে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

আলঝাইমার সচেতনতা

আলঝেইমার অ্যাসোসিয়েশনের একজন প্রতিনিধি বলেছেন, “আপনার স্বাস্থ্য এবং সুস্থতার নিয়ন্ত্রণ নিয়ে এবং আপনার জীবনের যে দিকগুলিকে আপনি সবচেয়ে অর্থবহ মনে করেন তার উপর আপনার শক্তি ফোকাস করার মাধ্যমে আলঝেইমারের সাথে ভালভাবে বেঁচে থাকা সম্ভব।” (আইস্টক)

যদিও একটি সম্পূর্ণ পুনরুদ্ধার একটি “গ্যারান্টি করা কঠিন জিনিস,” আন্টউন বলেন, স্বাস্থ্য কোচিংয়ের মতো অনুশীলনগুলি সবচেয়ে কার্যকর হয় যখন প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে বা জ্ঞানীয় পতনের খুব প্রাথমিক পর্যায়ে ব্যবহার করা হয়।

ভবিষ্যতে, অধ্যয়নের লেখক ইয়াফে আশা করেন যে “আলঝাইমার এবং সম্পর্কিত ডিমেনশিয়ার চিকিত্সা কার্ডিওভাসকুলার রোগ ব্যবস্থাপনার মতো হবে, ঝুঁকি-হ্রাস এবং রোগের প্রক্রিয়ার জন্য নির্দিষ্ট ওষুধের সংমিশ্রণ সহ।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আলঝেইমার অ্যাসোসিয়েশনের স্নাইডার যোগ করেছেন, “আপনার স্বাস্থ্য এবং সুস্থতার নিয়ন্ত্রণ নিয়ে এবং আপনার জীবনের যে দিকগুলিকে আপনি সবচেয়ে অর্থবহ মনে করেন সেগুলিতে আপনার শক্তিকে ফোকাস করার মাধ্যমে আলঝেইমারের সাথে ভালভাবে বেঁচে থাকা সম্ভব।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

নিউইয়র্কের মহিলারা এখন প্রেসক্রিপশন ছাড়াই জন্মনিয়ন্ত্রণ কিনতে পারবেন, হোচুল ঘোষণা করেছেন

News Desk

কার্ডিয়াক অ্যারেস্টের লিঙ্গ-নির্দিষ্ট সতর্কতা লক্ষণগুলি গবেষণায় প্রকাশিত হয়েছে: ‘প্রতিরোধের জন্য নতুন দৃষ্টান্ত’

News Desk

কার্বন মনোক্সাইডের মৃত্যু বাড়ছে, পরিবারগুলিকে বিপদে ফেলছে: ‘আমার ছেলে বেঁচে থাকা ভাগ্যবান’

News Desk

Leave a Comment