Image default
স্বাস্থ্য

আপনি একটি প্রস্টেট চেক প্রয়োজন? রাজা চার্লস তৃতীয় সাধারণ পুরুষদের স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়ান

এমনকি রাজাদেরও প্রস্টেটের সমস্যা থাকে।

কিং চার্লস III শুক্রবার লন্ডন ক্লিনিকে ভর্তি করা হয়েছিল, একটি বেসরকারি হাসপাতালে, যেখানে একটি বর্ধিত প্রস্টেটের কারণে তিনি একটি নির্ধারিত পদ্ধতির মধ্য দিয়েছিলেন, বাকিংহাম প্যালেস নিশ্চিত করেছে।

একটি রাজকীয় সূত্র ফক্স নিউজ ডিজিটালকে জানিয়েছে, চিকিত্সা সফল হয়েছে এবং রাজা “বেশ ভালো করছেন”।

প্রাসাদ জোর দিয়েছিল যে তার অবস্থা অ-ক্যান্সার।

প্রস্টেটের সফল চিকিৎসার পর কিং চার্লস ‘বেশ ভালো করছেন’

একাধিক রিপোর্ট অনুসারে প্রাসাদ প্রথম পরিকল্পিত চিকিত্সা প্রকাশ করার পরে গত সপ্তাহে “প্রস্টেট চেক” এর জন্য গুগল অনুসন্ধানগুলি বেড়েছে।

রাজকীয় বিশেষজ্ঞদের মতে, 75 বছর বয়সী ব্রিটিশ রাজা উপসর্গগুলি অনুভব করছেন এমন পুরুষদের চিকিত্সার যত্ন নেওয়ার জন্য উত্সাহিত করার আশা করছেন।

কিং চার্লস তৃতীয়কে লন্ডন ক্লিনিক প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছিল যেখানে একটি বর্ধিত প্রস্টেটের কারণে তিনি একটি নির্ধারিত পদ্ধতির মধ্য দিয়েছিলেন, বাকিংহাম প্যালেস শুক্রবার নিশ্চিত করেছে। (গেটি ইমেজ)

BPH কি?

বেনাইন প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া, বা বিপিএইচ, একটি অ-ক্যান্সারবিহীন অবস্থা যা প্রস্টেট বড় হয়ে গেলে ঘটে।

ইউসি সান দিয়েগো স্কুল অফ মেডিসিনের ইউরোলজির সহযোগী অধ্যাপক এবং ইউসি সান দিয়েগো হেলথের ইউরোলজিস্ট শেঠ বেচিস, এমডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমরা জানি না কী কারণে কিছু পুরুষের অন্যদের তুলনায় বড় প্রোস্টেট হয়।” (তিনি রাজা চার্লসের যত্নের সাথে জড়িত ছিলেন না।)

কিং চার্লস তৃতীয় একটি বর্ধিত প্রস্টেটের জন্য আগামী সপ্তাহে ‘সংশোধনী পদ্ধতি’র মধ্য দিয়ে যাবেন

“প্রোস্টেট হল মানবদেহের কয়েকটি অঙ্গের মধ্যে একটি যা প্রাপ্তবয়স্ক অবস্থায় বৃদ্ধি পেতে থাকে,” তিনি যোগ করেন।

প্রোস্টেট বৃদ্ধির সাথে সাথে, বর্ধিত প্রোস্টেট টিস্যু মূত্রনালীকে সংকুচিত করতে পারে, যা মূত্রাশয়ের সাথে সংযোগকারী নল যা শরীর থেকে প্রস্রাব নিষ্কাশনে সহায়তা করে।

রাজা তৃতীয় চার্লস

রাজকীয় বিশেষজ্ঞদের মতে, ব্রিটিশ রাজা উপসর্গের সম্মুখীন হওয়া পুরুষদের চিকিৎসার জন্য উৎসাহিত করবেন বলে আশা করছেন। (গেটি ইমেজ)

BPH মূত্রনালী দিয়ে প্রস্রাবের প্রবাহ হ্রাস করে, মূত্রাশয় খালি করা আরও কঠিন করে তোলে।

এর ফলে প্রস্রাব করার সময় পুরুষদের বেশি চাপ পড়তে পারে।

BPH-এর অন্যান্য সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে ঘন ঘন প্রস্রাব করা, রাতে প্রস্রাব করা, প্রস্রাব প্রবাহ শুরু করতে অসুবিধা, দুর্বল প্রস্রাব প্রবাহ যা থেমে যায় এবং শুরু হয়, প্রস্রাবের শেষে ড্রিবলিং এবং মূত্রাশয় খালি করতে অসুবিধা।

অবস্থার জন্য চিকিত্সা

জনস হপকিন্স মেডিসিনের ওয়েবসাইট অনুসারে ইউরোলজিস্টরা প্রায়শই আমেরিকান ইউরোলজিক্যাল অ্যাসোসিয়েশন (AUA) লক্ষণ সূচক ব্যবহার করে সবচেয়ে উপযুক্ত চিকিত্সা নির্ধারণে সহায়তা করে।

পুরুষদের জন্য তারা যে ধরণের তরল গ্রহণ করছে তার একটি তালিকা নেওয়াও গুরুত্বপূর্ণ।

সবচেয়ে রক্ষণশীল এবং সর্বনিম্ন আক্রমণাত্মক পন্থা হল সহজ জীবনধারার পরিবর্তনগুলি বাস্তবায়ন করা।

মায়ো ক্লিনিকের মতে, কিছু পুরুষ তাদের প্রতিদিনের তরল গ্রহণের পরিমাণ বুঝতে পারে না, তাই কেবলমাত্র অতিরিক্ত মদ্যপান এড়ানো, বিশেষ করে বিছানার আগে, উপসর্গগুলি উপশম করতে সাহায্য করতে পারে।

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

পুরুষদের জন্য তারা যে ধরণের তরল গ্রহণ করছে তার একটি তালিকা নেওয়াও গুরুত্বপূর্ণ, কারণ প্রচুর ক্যাফিন এবং অ্যালকোহল পান করলে অবস্থা আরও খারাপ হতে পারে, বিশেষ করে রাতে।

যদি জীবনযাত্রার পরিবর্তনগুলি লক্ষণগুলির উন্নতি না করে, তবে পরবর্তী পদক্ষেপটি প্রস্টেটের মধ্য দিয়ে যাওয়ার পথটি খুলতে সাহায্য করার জন্য ওষুধ গ্রহণ করা হয় যাতে প্রস্রাবের নিষ্কাশন করা সহজ হয়, মায়ো ক্লিনিক জানিয়েছে।

ডাক্তারের কাছে মানুষ

একটি বর্ধিত প্রোস্টেটের চিকিত্সার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, যার প্রতিটির নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া এবং সম্ভাব্য জটিলতা রয়েছে। (আইস্টক)

কিছু ওষুধ, যা আলফা-ব্লকার নামে পরিচিত, প্রোস্টেটের পেশীগুলিকে শিথিল করে এটি সম্পন্ন করে, অন্যদিকে 5-আলফা-রিডাক্টেস ইনহিবিটর নামে পরিচিত, প্রোস্টেটকে সঙ্কুচিত করে কাজ করে।

এই চিকিৎসা চিকিত্সা প্রায়শই অস্ত্রোপচারের মতো কার্যকর নয়, তবে বিশেষজ্ঞ উল্লেখ করেছেন।

হাই-প্রোফাইল কেসের মধ্যে একজন অনকোলজিস্টের কাছ থেকে প্রোস্টেট ক্যান্সারের মিথ এবং সাধারণ ভুল ধারণা

একটি বর্ধিত প্রোস্টেটের চিকিত্সার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে, যার প্রতিটির নিজস্ব পার্শ্ব প্রতিক্রিয়া এবং সম্ভাব্য জটিলতা রয়েছে।

এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ যে পদ্ধতিটির জন্য সাধারণ অ্যানেস্থেশিয়া প্রয়োজন, যদি এটি বীর্যপাতের কার্যকারিতা রক্ষা করে এবং এটি একটি ক্যাথেটার জড়িত কিনা, বিশেষজ্ঞরা সুপারিশ করেন।

বেচিস ফক্স নিউজ ডিজিটালের জন্য বেশ কয়েকটি অস্ত্রোপচারের বিকল্প পর্যালোচনা করেছেন।

প্রোস্ট্যাটিক ইউরেথ্রাল লিফট (UroLift)

UroLift অফিসে বা অপারেটিং রুমে সাধারণ এনেস্থেশিয়া ছাড়াই সঞ্চালিত হয়।

“একটি ক্যামেরা (সিস্টোস্কোপ) মূত্রনালীতে ঢোকানো হয় এবং প্রোস্টেটের স্তরে অগ্রসর হয়,” বেচিস বলেন।

ডাক্তারের কাছে মানুষ

এটি বিবেচনা করা গুরুত্বপূর্ণ যে পদ্ধতির জন্য সাধারণ অ্যানেশেসিয়া প্রয়োজন এবং এটি একটি ক্যাথেটার জড়িত কিনা, বিশেষজ্ঞরা সুপারিশ করেন। (আইস্টক)

ইয়েল মেডিসিন অনুসারে, কোনও টিস্যু কাটা, গরম বা অপসারণ করার পরিবর্তে, ইউরোলজিস্ট প্রোস্টেটের বর্ধিত অংশটিকে পথের বাইরে ধরে রাখতে বিশেষ ক্লিপ ব্যবহার করেন যাতে প্রস্রাব আরও সহজে নিষ্কাশন করতে পারে।

পদ্ধতিটি বীর্যপাতের ফাংশন সংরক্ষণ করে এবং একটি ক্যাথেটার প্রয়োজন হয় না; কিন্তু বেচিসের মতে, প্রোস্টেটের আকার এবং আকৃতির উপর ভিত্তি করে শুধুমাত্র একটি নির্বাচিত গোষ্ঠী যোগ্য।

জলীয় বাষ্প তাপ থেরাপি (রেজুম)

এই পদ্ধতিটি ডাক্তারের অফিসে বা অপারেটিং রুমে সঞ্চালিত হয়। এটি সাধারণ অ্যানেশেসিয়া প্রয়োজন হয় না।

একটি ক্যামেরা মূত্রনালীতে ঢোকানো হয় এবং প্রোস্টেটের স্তরে অগ্রসর হয়, যেখানে মূত্রনালীর চারপাশে প্রতিবন্ধক টিস্যু ধ্বংস করার জন্য বাষ্প ইনজেকশন দেওয়া হয়, বেচিস বলেন।

“আমরা জানি না কি কারণে কিছু পুরুষের অন্যদের তুলনায় বড় প্রোস্টেট আছে।”

“আপনি (দুই থেকে পাঁচ) দিনের জন্য অস্ত্রোপচারের পরে একটি ক্যাথেটার থাকবে এবং একটি আলফা-ব্লকার ওষুধ চালিয়ে যাবেন, যেমন ট্যামসুলোসিন,” তিনি যোগ করেছেন।

বেশিরভাগ রোগীর জন্য ইজাকুলেটরি ফাংশন সংরক্ষিত থাকে, তবে পুনরুদ্ধারের মধ্যে বেশ কয়েক দিনের জন্য একটি ক্যাথেটার এবং একটি আলফা ব্লকার অন্তর্ভুক্ত থাকে।

ডাক্তারের কাছে মানুষ

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) বলছে, 2024 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোস্টেট ক্যান্সারের একটি অনুমান 299,010 নতুন কেস হবে এবং প্রায় 35,250 জন মারা যাবে। (আইস্টক)

বেচিসের মতে, লক্ষণগুলির সর্বাধিক উন্নতি দেখতে তিন থেকে ছয় মাস পর্যন্ত সময় লাগতে পারে।

যদিও এটি ভাল রিপোর্ট করা ফলাফল সহ একটি অপেক্ষাকৃত নতুন পদ্ধতি, দীর্ঘমেয়াদী ডেটা এখনও উপলব্ধ নয়, ডাক্তার উল্লেখ করেছেন।

প্রোস্টেটের ফটোভাপোরাইজেশন (PVP)

“একটি সিস্টোস্কোপ মূত্রনালীর মাধ্যমে মূত্রাশয়ের মধ্যে ঢোকানো হয় এবং প্রোস্টেট টিস্যুকে বাষ্পীভূত করার জন্য একটি বিশেষ লেজার ব্যবহার করা হয়,” বেচিস এই পদ্ধতি সম্পর্কে বলেন।

মায়ো ক্লিনিক অনুসারে পদ্ধতিটি টিস্যু কাটা বা স্ক্র্যাপ করে না।

কারণ পিভিপির ফলে অনেক কম রক্তপাত হয়, যারা অ্যান্টিকোয়াগুলেশন ওষুধ খান তাদের জন্য এটি একটি ভাল বিকল্প, বেচিস যোগ করেছেন।

ফ্লোরিডা মেডিক্যাল টেক কোম্পানি প্রোস্টেট ক্যান্সার থেরাপির জন্য নভেল এআই পরীক্ষা চালু করেছে

অস্ত্রোপচারের পরে রোগীদের একটি ক্যাথেটার রাখতে হবে এবং সম্ভবত এক রাত হাসপাতালে থাকতে হবে।

সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে রক্তক্ষরণের পাশাপাশি সংক্রমণ, মূত্রাশয় আঘাত বা প্রস্রাবের অসংযম।

ওয়াটারজেট থেরাপি (অ্যাকোব্লেশন)

এই পদ্ধতির সাথে, একটি সিস্টোস্কোপ মূত্রনালী দিয়ে মূত্রাশয়ের মধ্যে ঢোকানো হয়।

তারপরে একটি আল্ট্রাসাউন্ড একটি ফোকাসড ওয়াটার জেটকে নির্দেশ করতে ব্যবহৃত হয়, যা পরিধিগতভাবে প্রোস্টেট টিস্যুকে ধ্বংস করে, বেচিস বলেন।

এটি দ্রুত এবং দক্ষ, কিন্তু তুলনামূলকভাবে নতুন – “তাই দীর্ঘমেয়াদী ফলাফল এখনও সম্পূর্ণরূপে সংগ্রহ করা হয়নি,” তিনি উল্লেখ করেছেন।

“প্রস্টেট হল মানবদেহের কয়েকটি অঙ্গের মধ্যে একটি যা প্রাপ্তবয়স্ক অবস্থায় বৃদ্ধি পেতে থাকে।”

পুরুষরা সাধারণত এই পদ্ধতির পরে বীর্যপাতের ফাংশন সংরক্ষণ করতে পারে, তবে অস্ত্রোপচারের পরে একটি ক্যাথেটার থাকবে এবং সাধারণত হাসপাতালে এক রাত থাকবেন।

সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে রক্তক্ষরণ, সংক্রমণ, মূত্রাশয় আঘাত বা প্রস্রাবের অসংযম।

প্রোস্টেটের ট্রান্সুরথ্রাল রিসেকশন (TURP)

এই পদ্ধতির মাধ্যমে, মূত্রনালী দিয়ে মূত্রাশয়ের মধ্যে একটি ক্যামেরা ঢোকানো হয়।

একটি অস্ত্রোপচারের যন্ত্র তারপর একটি বৈদ্যুতিক প্রবাহ তৈরি করতে ব্যবহার করা হয় যা প্রোস্টেটে “চিপ দূরে” যতক্ষণ না মূত্রনালী আর বাধা না থাকে, বেচিস বলেন।

পদ্ধতি কোন incisions ছাড়া সঞ্চালিত হয়.

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অস্ত্রোপচারের পরে আপনার একটি ক্যাথেটার থাকবে এবং রক্তপাত বন্ধ না হওয়া পর্যন্ত হাসপাতালে এক রাত থাকবেন,” বেচিস বলেছিলেন।

সম্ভাব্য জটিলতার মধ্যে রয়েছে রক্তক্ষরণ, সংক্রমণ, মূত্রাশয় আঘাত বা প্রস্রাবের অসংযম।

হাসপাতালে মানুষ

একটি রোবট-সহায়তা ল্যাপারোস্কোপিক প্রোস্টেটেক্টমির পরে, রোগীরা এক থেকে দুই দিনের জন্য হাসপাতালে পুনরুদ্ধার করার আশা করতে পারে, সাত থেকে 10 দিনের জন্য অস্ত্রোপচারের পরে একটি ক্যাথেটার স্থাপন করা হয়। (আইস্টক)

যেহেতু মূত্রাশয়টি অকার্যকর হওয়ার জন্য “পুনরায় প্রশিক্ষিত” হয়, প্রস্রাবের ফুটো ধীরে ধীরে হ্রাস পায়।

রোবট-সহায়তা ল্যাপারোস্কোপিক প্রোস্টেটেক্টমি

এই পদ্ধতিটি প্রায়ই বড় প্রোস্টেটের জন্য সংরক্ষিত।

“এটি একটি আরও জড়িত অস্ত্রোপচার যা পেটের মধ্য দিয়ে যায়, রক্ত ​​সঞ্চালনের প্রয়োজন, অন্ত্র বা পেটের কাঠামোতে আঘাত, বা মূত্রাশয় ফুটো সহ জটিলতার ঝুঁকি সহ,” বেচিস বলেছিলেন।

এই প্রক্রিয়া চলাকালীন, পেটে একাধিক ছোট ছেদ তৈরি করা হয় এবং মূত্রাশয়ের একটি ছেদনের মাধ্যমে প্রোস্টেট অপসারণের জন্য ছোট রোবোটিক যন্ত্র ব্যবহার করা হয়, ডাক্তার বলেছেন।

বেচিসের মতে, রোগীরা হাসপাতালে এক থেকে দুই দিনের জন্য পুনরুদ্ধারের আশা করতে পারেন, অস্ত্রোপচারের পরে সাত থেকে 10 দিনের জন্য একটি ক্যাথেটার স্থাপন করা হয়।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

আমেরিকান ক্যান্সার সোসাইটি (ACS) অনুসারে, 2024 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোস্টেট ক্যান্সারের একটি অনুমান 299,010 নতুন কেস হবে এবং প্রায় 35,250 জন মারা যাবে।

ফক্স নিউজ ডিজিটালের স্টেফানি জিয়াং-পাউনন প্রতিবেদনে অবদান রেখেছেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

‘I Live in Hell’: The Psychic Wounds of Ukraine’s Soldiers

News Desk

ইন্দোনেশিয়ার রেইনফরেস্টের ওরাঙ্গুটান নিজের মুখের ক্ষতের চিকিত্সা করে, গবেষকরা বলেছেন: ‘ইচ্ছাকৃতভাবে প্রদর্শিত হয়েছে’

News Desk

প্রিন্সেস কেট মিডলটন ক্যান্সার নির্ণয়ের পরে ‘প্রতিরোধমূলক কেমোথেরাপি’ নিচ্ছেন: ‘প্রতিদিন শক্তিশালী’

News Desk

Leave a Comment