আপনার প্রিয় টিভি শো হারানোর শোক?  আপনি একা নন, অধ্যয়ন পরামর্শ দেয়: ‘পুরোপুরি বোধগম্য’
স্বাস্থ্য

আপনার প্রিয় টিভি শো হারানোর শোক? আপনি একা নন, অধ্যয়ন পরামর্শ দেয়: ‘পুরোপুরি বোধগম্য’

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

ব্রেক আপ করা কঠিন, বিশেষ করে যখন এটি একটি প্রিয় টেলিভিশন শো আসে, একটি গবেষণায় পাওয়া গেছে।

দীর্ঘকাল ধরে চলমান অস্ট্রেলিয়ান সোপ অপেরা সিরিজ “নেবারস” 37 বছর পর বাতিল করা হলে, এর অনুগত ভক্তদের কাছ থেকে যথেষ্ট হৈচৈ হয়েছিল।

জরিপ করা দর্শকরা বলেছেন যে তারা দুঃখের আবেগ অনুভব করেছেন যেন তারা একটি ভাল বন্ধুকে হারিয়েছেন।

জিন জেড হ্যাপিনেস একটি আশ্চর্যজনক জিনিস দ্বারা চালিত হয়, গ্যালাপ পোল ফাইন্ডস

অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির একজন সিনিয়র সাইকোলজি লেকচারার ডঃ অ্যাডাম গেরেস, ফ্যানদের কাচা আবেগকে আলোড়িত করার কারণগুলিকে আরও ভালভাবে বোঝার জন্য গবেষণাটি শুরু করেছিলেন।

গেরেস ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “আমাদের প্রিয় টেলিভিশন সিরিজ শেষ হয়ে গেলে আমরা প্রায়ই ক্ষতির অনুভূতি অনুভব করি কারণ আমরা আমাদের প্রিয় চরিত্রগুলির সাথে সম্পর্ক তৈরি করি।”

একটি মনস্তাত্ত্বিক একটি অধ্যয়ন শুরু করেছেন যেগুলি ফ্যাক্টরদের কাঁচা আবেগগুলিকে আলোড়িত করে যখন একটি প্রিয় টিভি শো শেষ হয় তা আরও ভালভাবে বোঝার জন্য৷ (আইস্টক)

“যখন একটি সিরিজ শেষ হয় বা একটি (প্রিয়) চরিত্র মারা যায়, লোকেরা প্রায়শই দুঃখ এবং অবিশ্বাস অনুভব করে, প্রায় যেন তাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক শেষ হয়ে যাচ্ছে।”

গবেষণাটি 12 জুন PLOS One জার্নালে প্রকাশিত হয়েছিল।

‘প্যারাসামাজিক সম্পর্ক’ বোঝা

মনোবিজ্ঞানীরা এই ঘটনাটিকে উল্লেখ করেন – যেখানে দর্শকরা তাদের প্রিয় শোতে চরিত্রগুলির সাথে একতরফা সংযোগ গড়ে তোলেন – একটি “প্যারাসামাজিক সম্পর্ক” হিসাবে।

পূর্ববর্তী গবেষণায়, গবেষকরা দেখেছেন যে প্যারাসামাজিক সম্পর্কের তীব্রতা হল ব্রেকআপ যন্ত্রণার সবচেয়ে শক্তিশালী ভবিষ্যদ্বাণী।

বিষণ্ণতা এবং উদ্বেগ তরুণ প্রাপ্তবয়স্কদের কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ প্রভাবিত করতে পারে, হার্ভার্ড সমীক্ষায় দেখা গেছে

গেরেস, গবেষণার লেখক, অস্ট্রেলিয়া এবং যুক্তরাজ্যে বসবাসকারী “প্রতিবেশীদের” ভক্তদের নিয়োগ করেছিলেন যে তারা কীভাবে অনুভব করেছিল যে সিরিজটি বন্ধ হয়ে আসছে।

তিনি ফক্সকে বলেন, “আমি ভক্তদের তাদের ক্ষতি এবং দুঃখের অনুভূতি, সিরিজটি দেখার কারণ, তাদের (পছন্দের) চরিত্রগুলি সম্পর্কে তারা কেমন অনুভব করেছিল এবং তারা এই সিরিজের সমাপ্তির স্মৃতিচারণ করতে কতটা সক্ষম বলে মনে করেছিল সে সম্পর্কে জরিপ করেছি,” তিনি ফক্সকে বলেছিলেন। নিউজ ডিজিটাল।

প্রতিবেশীরা কাস্ট করেছে

অস্ট্রেলিয়ার মেলবোর্নে 29 শে জুন, 2022-এ “প্রতিবেশী”-এর কাস্টদের ফাইনাল ইভেন্টে যোগ দিতে দেখানো হয়েছে। (গেটি ইমেজ)

1,289 জন উত্তরদাতা যারা সমীক্ষার উত্তর দিয়েছেন, তাদের মধ্যে 76% মহিলা, যাদের গড় বয়স 45 বছর।

তাদের মধ্যে নব্বই শতাংশ সপ্তাহে গড়ে পাঁচটি পর্ব দেখেছে। বেশিরভাগ লোক একাই শো দেখেছে।

“অনুরাগীরা যারা আরও বেশি দুঃখ, অবিশ্বাস এবং হতাশ হয়েছিলেন তারাই সিরিজের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন,” গেরেস বলেছিলেন।

“আমাদের প্রিয় টেলিভিশন সিরিজ শেষ হলে আমরা প্রায়ই ক্ষতির অনুভূতি অনুভব করি কারণ আমরা আমাদের প্রিয় চরিত্রের সাথে সম্পর্ক তৈরি করি।”

সিরিজটি শেষ হওয়ায় হতবাক বোধ করা সত্ত্বেও, দর্শকরা বলেছেন যে তারা তাদের জীবনে সিরিজটি পেয়ে কৃতজ্ঞ বোধ করেছেন।

বিষণ্নতায় আক্রান্ত রোগীদের মধ্যে, পরিচিত ঘ্রাণগুলি সুখী স্মৃতি জাগিয়ে তুলতে সাহায্য করতে পারে, অধ্যয়ন দেখায়: ‘চক্রটি ভেঙে দিন’

“তারা এটিকে বিনোদন এবং উত্তেজনার জন্য দেখেছিল, যা বোঝায় যে এটি একটি নাটক সিরিয়াল বা সোপ অপেরা, সেইসাথে সামাজিক সমস্যাগুলি নিয়ে চিন্তা করা এবং জীবনধারা এবং পরিস্থিতিগুলির সাথে উন্মোচিত হতে পারে যা তারা দৈনন্দিন বিশ্বে সম্মুখীন হতে পারে না,” তিনি যোগ করেন৷

যারা তাদের প্রিয় চরিত্রের সাথে শক্তিশালী সংযোগ গড়ে তুলেছেন তারা আরও শোক এবং ক্ষতির বোধ বেশি অনুভব করেছেন।

একটি ‘ভার্চুয়াল ফ্রেন্ড গ্রুপ’

ক্যালিফোর্নিয়ার নিউপোর্ট বিচে মিডিয়া সাইকোলজি রিসার্চ সেন্টারের ডিরেক্টর ডঃ পামেলা রুটলেজ ফক্স ডিজিটাল নিউজকে বলেন, “অধ্যয়নটি একটি দীর্ঘ-চলমান সিরিজের নিয়মিত দর্শকদের কাছ থেকে যে প্রভাবগুলি আশা করব তা ক্যাপচার করে।”

রুটলেজ গবেষণায় জড়িত ছিলেন না।

স্ট্রিমিং টিভি

স্ট্রিমিং এখন লোকেদের শেষ হওয়া শোগুলিকে পুনরায় দেখার অনুমতি দেয়, যাতে তারা বিশেষ করে কঠিন সময়ে “পুরনো বন্ধুদের” দেখার মতো আরাম অনুভব করতে পারে, একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

“নেবারস” এর মতো শোগুলি একটি “ভার্চুয়াল ফ্রেন্ড গ্রুপ” তৈরি করে, তিনি বলেছিলেন — “ফ্রেন্ডস,” “দ্য অফিস” এবং “চিয়ার্স” এর মতো শোতে সমন্বিত কাস্টের মতো এবং সেই অনুষ্ঠানগুলি বন্ধ হয়ে গেলে ভক্তরা কেমন অনুভব করেছিলেন।

“কিছু লোক একটি শো খুঁজে পায় … একটি অসন্তুষ্ট কাজ বা অবিশ্বস্ত বন্ধুত্বের চেয়ে বেশি আনন্দদায়ক।”

গেরেস সেই অনুভূতির প্রতিধ্বনি করেছেন, উল্লেখ করেছেন যে এই দর্শকরা যে দুঃখ এবং ক্ষতির অনুভূতি অনুভব করেছিলেন তা টিভি শো, চলচ্চিত্র এবং বই সহ অন্যান্য সিরিজের জন্য একই রকম হতে পারে।

“সুতরাং, আপনি যদি ‘লস্ট’ বা ‘গেম অফ থ্রোনস’-এর শেষে দু: খিত এবং হতাশ বোধ করেন বা ‘ইয়েলোস্টোন’-এর সমাপ্তি নিয়ে আতঙ্কিত হন তবে এটি পুরোপুরি বোধগম্য, ” তিনি বলেছিলেন।

প্যারাসামাজিক সম্পর্কের ইতিবাচক প্রভাব

“বেশিরভাগ গবেষণা ইতিবাচক আবেগ, অন্তর্গত, মানসিকতা এবং সামাজিক দক্ষতার পরিপ্রেক্ষিতে প্যারাসামাজিক সম্পর্কের ইতিবাচক প্রভাবকে সমর্থন করে,” রুটলেজ একটি ইমেলে উল্লেখ করেছেন।

স্ট্রিমিং এখন লোকেদের শেষ হওয়া শোগুলিকে পুনরায় দেখার অনুমতি দেয়, যাতে তারা “পুরনো বন্ধুদের” দেখার মতো একই স্বাচ্ছন্দ্য অনুভব করতে পারে, বিশেষত কঠিন সময়ে, তিনি চালিয়ে যান।

প্রেম এবং রোমান্স কীভাবে মস্তিষ্ককে প্রভাবিত করে? একটি সম্পর্ক বিশেষজ্ঞের মধ্যে ওজন

“মহামারীর সামাজিক বিচ্ছিন্নতার সময়, ‘অফিস’ এবং ‘ফ্রেন্ডস’ সর্বাধিক-প্রবাহিত তালিকার শীর্ষে ছিল কারণ তারা একাকীত্ব হ্রাস করার জন্য, আত্মীয়তা এবং সংযোগের অনুভূতি প্রদান করেছিল,” রুটলেজ যোগ করেছেন।

অনেক শো শুধুমাত্র বিনোদনমূলক নয়, কিন্তু মানুষকে তাদের নিজের জীবন নেভিগেট করতেও সাহায্য করতে পারে।

মহিলা দু: খিত ল্যাপটপ

অনেক শো শুধুমাত্র বিনোদনমূলক নয়, এটি মানুষকে তাদের নিজস্ব জীবনযাত্রায়ও সাহায্য করতে পারে, একজন মনোবিজ্ঞানী বলেছেন। (আইস্টক)

“দর্শকরা অর্থ খুঁজে পেতে পারে এবং গল্পের লাইন এবং সম্পর্কগুলি থেকে অন্তর্দৃষ্টি অর্জন করতে পারে যা তারা তাদের নিজের জীবনের জন্য প্রযোজ্য বলে মনে করে, যেমন তাদের নিজের আবেগ সম্পর্কে আরও ভাল বোঝা বা নির্দিষ্ট চ্যালেঞ্জ এবং জীবনের পছন্দগুলি কীভাবে পরিচালনা করতে হয়,” রুটলেজ বলেছিলেন।

“কিছু লোক একটি শো খুঁজে পায় … একটি অসন্তুষ্ট কাজ বা অবিশ্বস্ত বন্ধুত্বের চেয়ে বেশি আনন্দদায়ক।”

একটি শো বাতিলের বিষয়ে দর্শকদের প্রতিক্রিয়া প্রায়শই তাদের ব্যক্তিগত পরিস্থিতির উপর নির্ভর করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“কিছু পরাসামাজিক সম্পর্ক সরাসরি চরিত্রের সাথে যুক্ত থাকে, যেখানে কেউ একটি চরিত্রের সাথে দৃঢ়ভাবে সনাক্ত করে এবং তাদের মাধ্যমে শোটি অনুভব করে, অন্যরা আত্মহারা না হয়ে শোতে নিমজ্জিত হওয়ার অনুভূতি রাখে,” রুটলেজ বলেছিলেন।

গবেষণায় বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে, গেরেস স্বীকার করেছেন।

ইউজিন পলি

“শোটির অর্থ কী তা নিয়ে চিন্তা করা এবং কীভাবে এটি আপনার জীবনে ইতিবাচকভাবে অবদান রেখেছে তার প্রশংসা করা কিছু দৃষ্টিকোণ এবং গ্রহণযোগ্যতা প্রদান করতে পারে,” একজন মনোবিজ্ঞানী পরামর্শ দিয়েছেন। (আইস্টক)

সমীক্ষাটি সম্পন্ন করা অনেকেই নিজেদের শো-এর “বড় ভক্ত” হিসেবে বর্ণনা করেছেন এবং সময়ের সাথে তাদের দুঃখের অনুভূতি কীভাবে পরিবর্তিত হয়েছে তা গবেষণাটি মূল্যায়ন করেনি।

“আমার নমুনা দর্শকদের নিয়ে গঠিত যারা সিরিজের সাথে বেশ জড়িত ছিল। আরও নৈমিত্তিক দর্শকরা সিরিজের শেষের দিকে কম নেতিবাচক প্রতিক্রিয়া অনুভব করতে পারে,” গেরেস বলেছেন।

‘নতুন মনস্তাত্ত্বিক অ্যাডভেঞ্চার’ সন্ধান করুন

তাদের প্রিয় শো শেষ হওয়ার পরে যদি লোকেদের ক্ষতি বা কষ্টের অনুভূতি থাকে তবে তাদের বিব্রত বোধ করা উচিত নয়, বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“শোটির অর্থ কী তা নিয়ে চিন্তা করা এবং কীভাবে এটি আপনার জীবনে ইতিবাচক অবদান রেখেছে তার প্রশংসা করা কিছু দৃষ্টিকোণ এবং গ্রহণযোগ্যতা প্রদান করতে পারে,” রুটলেজ বলেছিলেন।

মহিলা টিভি শো কাঁদছে

গবেষণায় এমন দর্শকদের অন্তর্ভুক্ত করা হয়েছে যারা সিরিজে “বেশ জড়িত” ছিল এবং নেতিবাচক আবেগ অনুভব করার সম্ভাবনা বেশি ছিল, গবেষক বলেছেন। (আইস্টক)

ক্ষতির সাথে মোকাবিলা করার একটি উপায় হল সোশ্যাল মিডিয়ায় অন্যান্য অনুরাগীদের সাথে সেই দুঃখ ভাগ করে নেওয়া এবং প্রিয় মুহূর্ত বা চরিত্রগুলিকে ব্যবসা করা।

“স্বাচ্ছন্দ্য, পরিচিতি এবং মানসিক ব্যস্ততার পরিপ্রেক্ষিতে পুরানো অনুষ্ঠানের মতো ফলপ্রসূ কিছু হবে না – তবে, অতীতের জন্য খুব বেশি দিন ধরে থাকা স্বাস্থ্যকর নয়,” রুটলেজ বলেছিলেন।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews/health

“হারানো অনুষ্ঠানের প্রশংসা করা এবং আপনি যে জিনিসগুলিকে মূল্যবান মনে করেন সেগুলি সম্পর্কে চিন্তা করা একজন ভক্তকে নতুন চরিত্র এবং গল্পের লাইন খুঁজতে সাহায্য করতে পারে যা নতুন মনস্তাত্ত্বিক অ্যাডভেঞ্চার তৈরি করে।”

Source link

Related posts

সাউথ ক্যারোলিনার আইনপ্রণেতারা ৬ সপ্তাহের গর্ভপাতের নিষেধাজ্ঞা পাস করেছে

News Desk

মারবার্গ ভাইরাস ‘পরবর্তী মহামারী হয়ে উঠবে না’ তবে পর্যবেক্ষণ করা উচিত, ডাক্তার বলেছেন

News Desk

প্যারিস খাটের পোকা নিয়ে হামাগুড়ি দিচ্ছে। এমনকি তারা ট্রেনেও চড়ছে।

News Desk

Leave a Comment