Image default
স্বাস্থ্য

আপনার কি একই সময়ে কোভিড এবং ফ্লু ভ্যাকসিন নেওয়া উচিত?

এই সপ্তাহে ভ্যাকসিনস সামিট বোস্টনে উপস্থাপিত গবেষণার ফলাফল অনুসারে, কোভিড এবং ফ্লু ভ্যাকসিন একই সাথে গ্রহণ করা নিরাপদ এবং এমনকি উপকারী হতে পারে।

একটি সমীক্ষায়, গবেষকরা দেখেছেন যে যারা একই সময়ে দুটি শট খেয়েছেন তাদের মধ্যে কোভিডের বিরুদ্ধে অ্যান্টিবডির উচ্চ মাত্রা দেখা গেছে যারা বিভিন্ন অনুষ্ঠানে দুটি ভ্যাকসিন পেয়েছেন তাদের তুলনায়।

ম্যাসাচুসেটসে 42 জন স্বাস্থ্যসেবা কর্মীদের মধ্যে, তাদের মধ্যে 12 জন গত শরতের একই দিনে একটি বাইভালেন্ট কোভিড বুস্টার এবং একটি সিজনাল ইনফ্লুয়েঞ্জা শট পেয়েছিলেন।

মার্কিন স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য কোভিড এবং ফ্লু ভ্যাকসিনের হার কমছে, সিডিসি রিপোর্ট: ‘বিরক্ত প্রবণতা’

30 জনের আরেকটি দল একই মাসের মধ্যে দুটি পৃথক দিনে দুটি শট পেয়েছে।

তিন থেকে চার সপ্তাহ পরে, যারা একই সাথে উভয় টিকা নিয়েছিলেন তাদের মধ্যে আলাদাভাবে শট নেওয়ার তুলনায় কোভিড-লড়াইকারী অ্যান্টিবডির মাত্রা বেশি ছিল।

গবেষকরা দেখেছেন যে যারা একই সময়ে কোভিড এবং ফ্লু শট উভয়ই পেয়েছেন তাদের মধ্যে কোভিডের বিরুদ্ধে অ্যান্টিবডির উচ্চ স্তর দেখা গেছে যারা বিভিন্ন অনুষ্ঠানে দুটি ভ্যাকসিন পেয়েছেন তাদের তুলনায়। (iStock)

যে উচ্চ স্তরের সুরক্ষা ছয় মাস পর্যন্ত সনাক্ত করা হয়েছিল, গবেষকরা খুঁজে পেয়েছেন।

গবেষণার প্রধান লেখক এবং ম্যাসাচুসেটসের কেমব্রিজে রাগন ইনস্টিটিউটের সিস্টেম সেরোলজি ল্যাবের একজন ইন্টার্ন সুজানা বারুচ বলেছেন, “আমরা দেখিয়েছি যে কোভিড অ্যান্টিবডি প্রতিক্রিয়াগুলি উচ্চতর এবং আরও টেকসই ছিল যদি একই দিনে COVID এবং ফ্লু ভ্যাকসিন দেওয়া হয়।” সম্মেলনে

কোভিড ভ্যাকসিন পোল প্রাপ্তবয়স্কদের অর্ধেকেরও বেশি খুঁজে পেয়েছে ভ্যাক্সকে ‘না ধন্যবাদ’ বলার সম্ভাবনা রয়েছে

গবেষণার ফলাফলগুলি প্রিপ্রিন্ট সার্ভার BioRxiv-এ প্রকাশিত হয়েছে, কিন্তু সেগুলি বর্তমানে পিয়ার রিভিউ প্রক্রিয়ার মধ্যে রয়েছে এবং এখনও একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়নি৷

ভ্যাকসিন সহ স্বাস্থ্যসেবা কর্মী

নতুন গবেষণার অনুসন্ধানগুলি প্রিপ্রিন্ট সার্ভার BioRxiv-এ প্রকাশিত হয়েছে, কিন্তু তারা বর্তমানে পিয়ার রিভিউ প্রক্রিয়ার মধ্যে রয়েছে এবং এখনও একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়নি। (iStock)

“আমরা ভেবেছিলাম যে এই ফলাফলগুলি অবিলম্বে জনস্বাস্থ্যের সিদ্ধান্ত নেওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল,” গবেষণাগারের পরিচালক এবং জ্যেষ্ঠ লেখক রায়ান ম্যাকনামারা ডেটার প্রাথমিক প্রকাশের ব্যাখ্যায় বলেছেন।

“আমি বলার আগে আমাকে আরও ডেটা দেখতে হবে যে তাদের একত্রিত করা একটি ভাল কৌশল।”

ডাবল টিকা দেওয়ার পরে মানবদেহ কেন উচ্চতর অনাক্রম্যতা প্রতিক্রিয়া তৈরি করে, ম্যাকনামারা অনুমান করেছিলেন যে একযোগে ডোজগুলি একটি একক শটের চেয়ে বেশি প্রতিরোধ ব্যবস্থাকে উদ্দীপিত করতে পারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) তার ওয়েবসাইটে বলে যে “একই ভিজিটে একটি ফ্লু ভ্যাকসিন এবং COVID-19 ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হয় যদি আপনি যোগ্য হন এবং প্রতিটি ভ্যাকসিনের সময় সঠিক হয়।”

সিডিসি লোগো

জর্জিয়ার আটলান্টায় সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সদর দফতরের একটি সাধারণ দৃশ্য। CDC তার ওয়েবসাইটে বলেছে যে “একই ভিজিটে একটি ফ্লু ভ্যাকসিন এবং COVID-19 ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দেওয়া হয় যদি আপনি যোগ্য হন এবং প্রতিটি ভ্যাকসিনের সময় সঠিক হয়।” (রয়টার্স/তামি চ্যাপেল/ফাইল ছবি)

কিছু গবেষণায় দেখা গেছে, যাইহোক, উভয় টিকা একত্রে গ্রহণ করলে পার্শ্বপ্রতিক্রিয়ার তীব্রতা বাড়তে পারে।

JAMA নেটওয়ার্ক ওপেনে প্রকাশিত 2022 সালের একটি গবেষণায়, যে সমস্ত অংশগ্রহণকারীরা একই সময়ে উভয় শট নিয়েছেন তারা 11% পর্যন্ত বেশি পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেছেন, যার মধ্যে মাথাব্যথা, পেশী ব্যথা এবং ক্লান্তি রয়েছে।

সর্দি, ফ্লু, কোভিড-১৯ এবং আরএসভি: কীভাবে ভিন্ন উপসর্গ শনাক্ত করবেন এবং নিরাপদ থাকবেন

অন্যান্য গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ডুয়াল শট গ্রহণ করা বয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি কিছুটা বাড়িয়ে তুলতে পারে।

ডাঃ মার্ক সিগেল, এনওয়াইইউ ল্যাঙ্গোন মেডিকেল সেন্টারের মেডিসিনের ক্লিনিকাল অধ্যাপক এবং ফক্স নিউজ মেডিক্যাল কন্ট্রিবিউটর, ফক্স নিউজ ডিজিটালকে মন্তব্য করেছেন যে অধ্যয়নের আকার খুব ছোট ছিল, যার মধ্যে মাত্র 42 জন স্বাস্থ্যকর্মী রয়েছে।

ডঃ মার্ক সিল

ফক্স নিউজের চিকিৎসা অবদানকারী ডাঃ মার্ক সিগেল বলেছেন যে নতুন গবেষণার ফলাফল “ক্লিনিকাল অনুশীলনের পরিবর্তন” এর নিশ্চয়তা দেয় না। (ফক্স সংবাদ)

“আমি ফলস্বরূপ ক্লিনিকাল অনুশীলন পরিবর্তন করব না,” সিগেল বলেছেন, যিনি গবেষণায় জড়িত ছিলেন না।

“এটি কিছুটা বোধগম্য হয় যে একই সময়ে দুটি অ্যান্টিজেন (ফ্লু এবং SARS COV-2) এর সংস্পর্শে ইমিউন সিস্টেমকে প্রাইমিং করা আরও শক্তিশালী সামগ্রিক প্রতিরোধের প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে,” ডাক্তার বলেছিলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“কিন্তু নেতিবাচক দিক হল যে আপনি যদি পার্শ্বপ্রতিক্রিয়া অনুভব করেন, তাহলে আপনি জানতে পারবেন না কোন ভ্যাকসিন এগুলি ঘটিয়েছে, যেহেতু সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলি কিছুটা একই রকম – যেমন পেশী ব্যথা, মাথাব্যথা এবং হাতের ব্যথা।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

সিগেল তার নিজস্ব অনুশীলনে বলেছিলেন, তিনি টিকা দেওয়ার প্রবণতা রাখেন যদি না রোগী একই সময়ে শট দিতে চায়।

ডাক্তার যোগ করেছেন, “আমি বলার আগে আমাকে আরও ডেটা দেখতে হবে যে তাদের একত্রিত করা একটি ভাল কৌশল।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

সেন্ট লুইস নার্সিং হোম সতর্কতা ছাড়াই বন্ধ, 170 জন বাসিন্দা এবং তাদের পরিবারকে অবাক করে

News Desk

আমেরিকানরা 23টি প্রধান পেশার মধ্যে নার্সদের সবচেয়ে বেশি বিশ্বাস করে, নতুন জরিপ দেখায়: ‘সর্নাক্তে’

News Desk

বেসাল সেল কার্সিনোমা, জো বিডেনের বুক থেকে ত্বকের ক্যান্সার সরানো হয়েছে: কী জানতে হবে

News Desk

Leave a Comment