আন্তর্জাতিকভাবে ভ্রমণ?  ফার্মাসিস্টের মতে, এই ওষুধগুলি সঙ্গে আনা বেআইনি হতে পারে
স্বাস্থ্য

আন্তর্জাতিকভাবে ভ্রমণ? ফার্মাসিস্টের মতে, এই ওষুধগুলি সঙ্গে আনা বেআইনি হতে পারে

এই কন্টেন্ট অ্যাক্সেসের জন্য ফক্স নিউজে যোগ দিন

এছাড়াও আপনার অ্যাকাউন্টের সাথে নিবন্ধ এবং অন্যান্য প্রিমিয়াম সামগ্রী নির্বাচন করতে বিশেষ অ্যাক্সেস – বিনামূল্যে।

আপনার ইমেল প্রবেশ করে এবং চালিয়ে যান, আপনি ফক্স নিউজের ব্যবহারের শর্তাবলী এবং গোপনীয়তা নীতিতে সম্মত হচ্ছেন, যার মধ্যে রয়েছে আমাদের আর্থিক প্রণোদনার বিজ্ঞপ্তি।

একটি বৈধ ইমেইল ঠিকানা লিখুন।

সমস্যা হচ্ছে? এখানে ক্লিক করুন.

গ্রীষ্মকালীন ভ্রমণের মরসুম শুরু হওয়ার সাথে সাথে, 77% আমেরিকান ভ্রমণের জন্য একটি প্রেসক্রিপশনের ওষুধ প্যাক করার আশা করে — তবে প্রায় অর্ধেকই পরীক্ষা করে না যে এই ওষুধগুলি অন্য দেশে আনা বৈধ কিনা।

অতিরিক্তভাবে, এক চতুর্থাংশেরও বেশি আমেরিকানদের আন্তর্জাতিক ভ্রমণের সময় ওষুধ বাজেয়াপ্ত করা হয়েছে, মে 2024 সালের এক জরিপ অনুসারে 1,048 জন উত্তরদাতা সিঙ্গেলকেয়ার, একটি বিনামূল্যের প্রেসক্রিপশন সেভিংস পরিষেবা।

ডালাস-ফোর্ট ওয়ার্থে অবস্থিত ফার্মেসি এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ ডঃ জেনিফার বুর্জোয়া, ফার্মডি, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “যুক্তরাষ্ট্রে সাধারণত নির্ধারিত কিছু ওষুধ অন্য দেশে অবৈধ বা কঠোরভাবে নিয়ন্ত্রিত হতে পারে।”

5 টি গোপন গ্রীষ্ম-ভ্রমণ প্যাকিং হ্যাকগুলি বহন করার স্থানকে সর্বাধিক করতে এবং চাপ কমাতে

এখানে এই বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ বিবরণ আছে.

4 ধরনের ওষুধ যা আন্তর্জাতিক ভ্রমণের জন্য অবৈধ হতে পারে

“সাধারণত, যেসব ওষুধের অপব্যবহার বা নির্ভরশীলতার উচ্চ সম্ভাবনা রয়েছে তাদের কঠোর প্রবিধানের সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেশি,” বুর্জোয়া সতর্ক করে দিয়েছিলেন।

Jennifer Bourgeois, PharmD, SingleCare-এর একজন ফার্মেসি এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ যিনি ডালাস-ফোর্ট ওয়ার্থে অবস্থিত, এই গ্রীষ্মকালীন ভ্রমণের মরসুমে প্রেসক্রিপশন ওষুধের সাথে ভ্রমণের জন্য টিপস শেয়ার করেছেন৷ (জেনিফার বুর্জোয়া/সিঙ্গেল কেয়ার)

এর মধ্যে নিয়ন্ত্রিত পদার্থ রয়েছে, যেগুলি আসক্তি এবং অপব্যবহারের সম্ভাবনার কারণে কঠোরভাবে নিয়ন্ত্রিত হয়, তিনি বলেন।

উদ্দীপক, যা ADHD-এর মতো অবস্থার জন্য ব্যবহৃত হয় এবং কিছু দেশে অবৈধ বলে বিবেচিত হয়, সেগুলিও সেই বিভাগে অন্তর্ভুক্ত।

ওজেম্পিক এবং ওয়েগোভি কিডনি রোগের চিকিত্সা হিসাবে দ্বিগুণ হতে পারে, গবেষণা পরামর্শ দেয়

বুর্জোয়া প্রেসক্রিপশনের ওষুধের নিম্নলিখিত তালিকা শেয়ার করেছেন যেগুলি সীমান্তের ওপারে পরিবহন করা অবৈধ হতে পারে।

নং 1: মাদকদ্রব্য এবং ওপিওডস

অক্সিকোডোন, হাইড্রোকডোন এবং কোডাইনের মতো ওষুধগুলি অনেক দেশে নিয়ন্ত্রিত বা নিষিদ্ধ করা হয়েছে কারণ তাদের অপব্যবহারের সম্ভাবনা রয়েছে, বুর্জোয়া অনুসারে।

নং 2: সাইকোট্রপিক ওষুধ

মানসিক স্বাস্থ্যের অবস্থার জন্য ওষুধ, যেমন অ্যাম্ফেটামাইনস (অ্যাডারেল), বেনজোডিয়াজেপাইনস (জানাক্স) এবং কিছু অ্যান্টিডিপ্রেসেন্টস, সীমাবদ্ধ হতে পারে।

প্যাকিং ঔষধ বিভক্ত

আমেরিকানরা এই বছর গ্রীষ্মে ভ্রমণের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে, 77% একটি প্রেসক্রিপশনের ওষুধ প্যাক করার আশা করে — তবে প্রায় অর্ধেকই পরীক্ষা করে না যে এই ওষুধগুলি অন্য দেশে আনা বৈধ কিনা, একটি সমীক্ষায় দেখা গেছে। (আইস্টক)

নং 3: ঔষধি গাঁজা

“এমনকি যদি সেগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু রাজ্যে বৈধ হয়, তবে গাঁজা এবং গাঁজা থেকে প্রাপ্ত পণ্যগুলি অনেক দেশেই অবৈধ,” বুর্জোয়া সতর্ক করে দিয়েছিলেন৷

নং 4: শক্তিশালী ব্যথানাশক

কিছু দেশ শক্তিশালী ব্যথানাশক, যেমন ট্রামাডল, যা কনজিপ এবং আল্ট্রাম ব্র্যান্ডের নামে বিক্রি হওয়া একটি ওপিওড, মাঝারি থেকে গুরুতর ব্যথার চিকিৎসার জন্য সীমাবদ্ধ করে।

ভ্রমণের আগে কীভাবে বৈধতা পরীক্ষা করবেন

“বিদেশে নিষিদ্ধ ওষুধ আনার ফলে ওষুধ বাজেয়াপ্ত, জরিমানা এবং সম্ভাব্য গ্রেপ্তারের মতো গুরুতর পরিণতির সম্ভাবনা থাকতে পারে,” বুর্জোয়া সতর্ক করে দিয়েছিলেন৷

উটাহ মা তার মেয়ের বন্ধ ডায়াবেটিস ওষুধের অ্যাক্সেসের জন্য লড়াই করেছেন: ‘জীবন রক্ষাকারী’

“গুরুতর ক্ষেত্রে, যাত্রীদের আটক করা হতে পারে, বিচার করা হতে পারে এবং এমনকি জেলে যেতে পারে।”

আইনি সমস্যাগুলিও ভ্রমণ পরিকল্পনায় বিলম্ব এবং জটিলতার কারণ হতে পারে, তিনি যোগ করেছেন।

প্রসাধন ব্যাগে ওষুধ

সমস্ত ওষুধ চেক করা ব্যাগের পরিবর্তে আপনার ক্যারি-অন লাগেজে রাখা উচিত, একজন বিশেষজ্ঞ সুপারিশ করেছেন। এইভাবে, অপ্রত্যাশিত ভ্রমণ বিলম্ব হলে, আপনি এখনও আপনার ওষুধগুলি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। (আইস্টক)

বিদেশ ভ্রমণের সময় আপনার প্রেসক্রিপশন প্যাক করার আগে, বুর্জোয়া আপনার গন্তব্য দেশের দূতাবাস বা কনস্যুলেট ওয়েবসাইট এবং ওষুধ সংক্রান্ত আইনগুলি পরীক্ষা করার পরামর্শ দেয়।

“আপনি আপনার ডাক্তার, ফার্মাসিস্ট বা ট্রাভেল এজেন্টের সাথেও পরামর্শ করতে পারেন, যারা আপনার গন্তব্যের উপযোগী পরামর্শ দিতে সক্ষম হতে পারে,” তিনি যোগ করেছেন।

আপনি যে দেশে যাওয়ার পরিকল্পনা করছেন সেখানে যদি আপনার ওষুধের জন্য নির্দিষ্ট বিধিনিষেধ থাকে, তবে দেশটির দূতাবাসের নির্দেশাবলী অনুসরণ করা ভাল যাতে আপনি ভ্রমণের সময় আপনার ওষুধ খাওয়া চালিয়ে যেতে পারেন।

“বিদেশে নিষিদ্ধ ওষুধ আনার ফলে গুরুতর পরিণতি হতে পারে।”

“উদাহরণস্বরূপ, অনেক দেশ নির্দিষ্ট কিছু ওষুধের মাত্র 30 দিনের সরবরাহের অনুমতি দেয় এবং আপনাকে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর কাছ থেকে একটি প্রেসক্রিপশন বা একটি মেডিকেল শংসাপত্র বহন করতে হবে,” বুর্জোয়া বলেছেন।

আপনি যদি জানেন যে আপনি দূরে থাকাকালীন আপনার প্রেসক্রিপশনের একটি রিফিল করতে হবে, তবে আপনি চলে যাওয়ার দুই সপ্তাহ আগে আপনার ফার্মেসির সাথে চেক করুন।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) একটি তৈরি করার সুপারিশ করে আপনি চলে যাওয়ার অন্তত এক মাস আগে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা একজন ভ্রমণ স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে অ্যাপয়েন্টমেন্ট, যেমন তার ওয়েবসাইটে বলা আছে।

ওষুধ দিয়ে প্যাকিং

বিদেশ ভ্রমণের সময় আপনার প্রেসক্রিপশন প্যাক করার আগে, ওষুধ সংক্রান্ত আইনের জন্য আপনার গন্তব্য দেশের দূতাবাস বা কনস্যুলেট ওয়েবসাইটগুলি দেখুন, একজন বিশেষজ্ঞ সুপারিশ করেন। (আইস্টক)

“ফার্মাসিস্টকে আপনার বীমা থেকে রিফিল বা ‘অবকাশ ওভাররাইড’ অনুরোধ করতে হতে পারে,” বুর্জোয়া উল্লেখ করেছেন৷

যদি আপনার ওষুধের গন্তব্য দেশে একেবারেই অনুমোদিত না হয়, তাহলে বুর্জোয়া আপনার চিকিৎসা পরিকল্পনার বিকল্প এবং সম্ভাব্য সমন্বয় নিয়ে আলোচনা করার জন্য আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করার পরামর্শ দেন।

প্রেসক্রিপশন প্যাক করার আগে কি জানতে হবে

আপনি যে দেশে যাচ্ছেন সেখানে আপনার ওষুধের অনুমতি থাকলেও, বুর্জোয়ার মতে, আন্তর্জাতিকভাবে ভ্রমণ করার সময় কিছু মৌলিক নির্দেশিকা অনুসরণ করা এখনও গুরুত্বপূর্ণ।

প্রথমত, আপনার প্রেসক্রিপশনের একটি অনুলিপি বা আপনার ডাক্তারের স্বাক্ষরিত একটি মেডিকেল ডকুমেন্ট সবসময় আপনার জন্য কেন ওষুধ থাকা অপরিহার্য তা ব্যাখ্যা করা গুরুত্বপূর্ণ।

“ব্যক্তিগত ব্যবহারের পরিমাণ অতিক্রম করা সন্দেহ বাড়াতে পারে।”

এর ওয়েবসাইটে, সিডিসি আপনার প্রেসক্রিপশনের একটি কপি পরিবারের সদস্য বা বন্ধুর সাথে বাড়িতে রেখে দেওয়ার পরামর্শ দেয় যদি আপনি আপনার কপি হারিয়ে ফেলেন বা জরুরি রিফিলের প্রয়োজন হয়।

গ্রীষ্মকালীন ভ্রমণ: এই ছুটিতে কীভাবে একটি ক্যারি-অন (এবং এর বেশি কিছু নয়!) প্যাক করবেন

“এছাড়াও, প্রেসক্রিপশনের লেবেল স্পষ্টভাবে প্রদর্শন করার জন্য সমস্ত ওষুধ তাদের আসল প্যাকেজিংয়ে রাখুন,” বুর্জোয়া পরামর্শ দিয়েছেন।

উপরন্তু, তিনি বলেন, প্রেসক্রিপশনের নাম আপনার পাসপোর্টের নামের সাথে মেলে তা নিশ্চিত করুন।

“আপনার ভ্রমণের সময়কালের জন্য আপনার প্রয়োজনীয় পরিমাণ এবং একটি ছোট বাফার বহন করুন,” বুর্জোয়া বলেন। “ব্যক্তিগত ব্যবহারের পরিমাণ অতিক্রম করা সন্দেহ বাড়াতে পারে।”

প্রেসক্রিপশন ধরে থাকা মহিলা

এমনকি আপনি যে দেশে যাচ্ছেন সেখানে আপনার ওষুধের অনুমতি থাকলেও, আন্তর্জাতিকভাবে ভ্রমণ করার সময় কিছু মৌলিক নির্দেশিকা অনুসরণ করা এখনও গুরুত্বপূর্ণ। (আইস্টক)

এছাড়াও, গন্তব্য দেশ দ্বারা প্রয়োজন হলে কাস্টমস এ আপনার ওষুধ ঘোষণা করতে ভুলবেন না, তিনি বলেন।

সমস্ত ওষুধ চেক করা ব্যাগের পরিবর্তে আপনার ক্যারি-অন লাগেজে রাখা উচিত। এইভাবে, অপ্রত্যাশিত ভ্রমণ বিলম্ব হলে, আপনি এখনও আপনার প্রয়োজনীয় ওষুধ অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

5 অতিরিক্ত ঔষধ ভ্রমণ টিপস

সীমান্তের ওপারে ওষুধ আনার সময় বুর্জোয়া নিম্নলিখিত অতিরিক্ত বিষয়গুলিকে বিবেচনা করতে হবে।

নং 1: টাইম জোন মাথায় রাখুন

“দীর্ঘস্থায়ী অবস্থার জন্য প্রতিদিনের ওষুধ গ্রহণ করা বিভ্রান্তিকর হতে পারে যখন আপনি বিশ্বজুড়ে ভ্রমণ করেন,” তিনি সতর্ক করে দিয়েছিলেন।

“গুরুতর ক্ষেত্রে, যাত্রীদের আটক করা হতে পারে, বিচার করা হতে পারে এবং এমনকি জেলে যেতে পারে।”

“সময়-জোনের পার্থক্যের দিকে মনোযোগ দিন এবং আপনার শেষ ডোজ অনুযায়ী ওষুধ খান, দিনের স্থানীয় সময় নয়।”

নং 2: OTC নিয়ম দেখুন

“ওভার-দ্য-কাউন্টার ওষুধের জন্য আপনার গন্তব্য দেশের আইন পরীক্ষা করা গুরুত্বপূর্ণ,” বুর্জোয়া বলেছেন।

ওষুধ প্যাকিং

“আপনার ভ্রমণের সময়কালের জন্য আপনার প্রয়োজনীয় পরিমাণ (ঔষধ) বহন করুন, সাথে একটি ছোট বাফার,” একজন বিশেষজ্ঞ পরামর্শ দিয়েছেন। “ব্যক্তিগত ব্যবহারের পরিমাণ অতিক্রম করা সন্দেহ বাড়াতে পারে।” (আইস্টক)

“উদাহরণস্বরূপ, সিউডোফেড্রিন – সাধারণত ব্র্যান্ড ড্রাগ সুডাফেড নামে পরিচিত, যা মার্কিন যুক্তরাষ্ট্রে কাউন্টারে কেনা হয় – জাপান এবং মেক্সিকোতে নিষিদ্ধ।”

নং 3: নন-ফার্মেসি বিক্রেতাদের কাছ থেকে কিনবেন না

আপনি যদি আন্তর্জাতিকভাবে ভ্রমণ করেন, তাহলে এমন কোনো ওষুধ কিনবেন না যা ফার্মেসিতে বিক্রি হয় না, বুর্জোয়া বলেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“অনেক উন্নয়নশীল দেশে নকল ওষুধ সাধারণ এবং গুণমান নিশ্চিত করা হয় না।”

নং 4: স্ট্যাপল স্টক আপ

ভ্রমণের আগে, ফার্মেসি থেকে ওভার-দ্য-কাউন্টার ওষুধ এবং ভ্রমণের আকারের আইটেমগুলি মজুত করুন, বুর্জোয়া বলেছেন।

শিশু টিকা পায়

“আপনার ফার্মাসিস্টের সাথে ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য রোগ সম্পর্কে কথা বলুন এবং আপনি সুরক্ষিত আছেন তা নিশ্চিত করার জন্য একটি ভ্রমণ স্বাস্থ্য পরামর্শের অনুরোধ করুন,” একজন বিশেষজ্ঞ সুপারিশ করেছেন। (জুলিয়ান স্ট্রাটেনশুল্ট/ডিপিএ)

ভ্রমণের জন্য সাধারণ ওভার-দ্য-কাউন্টার ওষুধের মধ্যে রয়েছে ডায়রিয়াস, গতির অসুস্থতার ওষুধ, অ্যালার্জির ওষুধ এবং ব্যথা এবং জ্বরের ওষুধ।

নং 5: রোগের ঝুঁকি বুঝুন

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ভ্রমণ করেন, তবে আপনি যে দেশে যাওয়ার পরিকল্পনা করছেন সেগুলির রোগের ঝুঁকি বোঝা গুরুত্বপূর্ণ।

“হেপাটাইটিস এ, হলুদ জ্বর এবং টাইফয়েডের মতো রোগগুলি টিকার মাধ্যমে প্রতিরোধ করা যেতে পারে,” বুর্জোয়া বলেছেন৷

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আপনার ফার্মাসিস্টের সাথে ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য রোগ সম্পর্কে কথা বলুন এবং আপনি সুরক্ষিত আছেন তা নিশ্চিত করার জন্য একটি ভ্রমণ স্বাস্থ্য পরামর্শের অনুরোধ করুন,” তিনি চালিয়ে যান।

“এটি অত্যাবশ্যক যে আপনি আপনার টিকা নেওয়ার জন্য শেষ মিনিট পর্যন্ত অপেক্ষা করবেন না, কারণ অ্যান্টিবডি তৈরি হতে সাধারণত 14 দিন পর্যন্ত সময় লাগে।”

ফক্স নিউজ ডিজিটাল মন্তব্যের জন্য ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে পৌঁছেছে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

Source link

Related posts

আমরা কি আল্জ্হেইমের রোগকে বিপরীত করতে পারি? বিশেষজ্ঞরা ডিমেনশিয়া মোকাবেলার জন্য ‘নতুন দৃষ্টান্ত’ পরামর্শ দেন

News Desk

নিউইয়র্ক রাজ্যের বাইরের টেলিহেলথ গর্ভপাত পরিদর্শনের জন্য ডাক্তারদের রক্ষা করতে

News Desk

নারীর জীবন রক্ষা পায় যখন ফুল-বডি স্ক্যান কোনো লক্ষণ ছাড়াই মারাত্মক অবস্থা শনাক্ত করে

News Desk

Leave a Comment