Image default
স্বাস্থ্য

আত্মহত্যা ঘিরে কলঙ্ক দূর করা

কানসাস সিটি, মিসৌরিতে বাড়িতে বাগান করা, ক্ল্যান্সি মার্টিনকে খুব কমই এমন একজনের মতো দেখায় যিনি বছরের পর বছর ধরে আত্মহত্যার ভয়ঙ্কর চিন্তা নিয়ে সংগ্রাম করেছেন। “এটা ছিল সারাদিন, প্রতিদিন, মরতে চাই, নিজের জীবন নিতে চাই,” তিনি বলেছিলেন।

এটি তরুণ, খুব অল্প বয়সী শুরু হয়েছিল। ছয়টায় তিনি একটি বাসের সামনে দৌড়ে যান – কয়েক বছর ধরে প্রথম দশটি আত্মহত্যার চেষ্টা। “একবার আমি নিজেকে একটি বিল্ডিং থেকে ধাক্কা দিয়েছিলাম,” তিনি স্মরণ করেন, “এবং একজন বন্ধু, যে প্রায় আমার সাথে চলে গিয়েছিল, আমাকে পেছন থেকে ধরেছিল, যে সেখানে ছিল তা আমি জানতাম না। এটা একটি অলৌকিক ঘটনা যে আমি বেঁচে আছি। এবং আমি সেই অলৌকিক ঘটনার জন্য কৃতজ্ঞ!”

clancy-martin.jpg

ছয় বছর বয়সে ক্ল্যান্সি মার্টিনের অসংখ্য আত্মহত্যার প্রচেষ্টা শুরু হয়।

সিবিএস নিউজ

ছয় বছর বয়সে আত্মহত্যার চিন্তাভাবনা বিরল হতে পারে, কিন্তু এখন 56 বছর বয়সী মার্টিন আত্মহত্যার দ্বারা মারা যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি জনসংখ্যার একটির সাথে মানানসই: সাদা পুরুষ, মধ্যবয়সী এবং বয়স্ক। কিন্তু আমেরিকায় আজ, প্রতিটি জনসংখ্যাই ঝুঁকির মধ্যে রয়েছে, বলেছেন মনোরোগ বিশেষজ্ঞ ক্রিস্টিন ইউ মাউটির, যিনি আমেরিকান ফাউন্ডেশন ফর সুইসাইড প্রিভেনশনের প্রধান। “আত্মহত্যার ধারণা আসলে সাধারণ জনগণের মধ্যে খুব সাধারণ,” তিনি বলেছিলেন।

উদাহরণস্বরূপ, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের একটি সাম্প্রতিক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে হাইস্কুলের প্রতি পাঁচজন শিক্ষার্থীর মধ্যে একজন আত্মহত্যার চেষ্টা করার কথা ভাবছে।

মাউটির বলেছেন এটি একটি জনস্বাস্থ্য সংকট, বিশুদ্ধ এবং সহজ। “মার্কিন যুক্তরাষ্ট্রে গত বছরে 13 মিলিয়ন আমেরিকান (এবং তারা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের) মত কিছু সময়ে আত্মহত্যার গুরুতর চিন্তাভাবনা করছে,” মাউটিয়ার বলেছিলেন।

নিউইয়র্ক সিটির ভাইব্রেন্ট ইমোশনাল হেলথের একজন মনোবিজ্ঞানী টিয়া ডোলের মতে, 2021 সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 50,000 মানুষ আত্মহত্যার মাধ্যমে মারা গেছে। তিনি নিঃসঙ্গতার একটি মহামারীকে দোষারোপ করেন। “এই দেশের মানুষ সত্যিই বিচ্ছিন্নতার সাথে, দুঃখের সাথে, উদ্বেগের সাথে লড়াই করছে এবং আত্মহত্যা তাদের জন্য একটি বিকল্প,” তিনি বলেছিলেন।

আমেরিকান ফাউন্ডেশন ফর সুইসাইড প্রিভেনশনের মতে, প্রতিদিন গড়ে 132 জন আমেরিকান আত্মহত্যা করে। “একজন আত্মহত্যার মৃত্যু অনেক বেশি,” বলেছেন মাউটির। “সুতরাং, প্রতিদিন 130-কিছু আসলে জীবনের একটি বিশাল এবং দুঃখজনক ক্ষতি, অনেক সময় অকালে, অনেকবার প্রতিরোধযোগ্য।”

এবং প্রতিরোধ, তিনি বলেন, বিষয়ের চারপাশে কলঙ্ক থেকে মুক্তি পাওয়ার মাধ্যমে শুরু করতে হবে: “আমরা গবেষণা থেকে জানি যে অল্পবয়সী এবং প্রাপ্তবয়স্করা – তাদের কিছু শতাংশ, যেমন অর্ধেক – আত্মহত্যার চেষ্টা না করা পর্যন্ত তাদের অভিজ্ঞতা সম্পর্কে কাউকে জানায় না কারণ আমার লজ্জা বোধ করা উচিত বলে স্টিগমা ছবিটিকে মেঘলা করে দিচ্ছে। মানসিক স্বাস্থ্যের যন্ত্রণা এবং আত্মহত্যার চিন্তার এই মানবিক অভিজ্ঞতার কারণে আমি নিজেকে প্রকাশ করতে পারি না।”

আত্মহত্যার ধারণা সম্পর্কে কথা বলার সাথে যে কলঙ্ক তারা এটির মধ্য দিয়ে যাওয়ার সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। “এটি তাদের খোলার জন্য পদক্ষেপ নিতে, তারা কী অনুভব করছে সে সম্পর্কে কথা বলতে এবং তারপরে তাদের প্রয়োজনীয় সহায়তা পেতে সক্ষম হতে বাধা দেয়,” মাউটিয়ার বলেছিলেন।

লেখক কার্লা ফাইন দুই দশকেরও বেশি সময় ধরে আত্মহত্যা সম্পর্কে লিখছেন এবং বলছেন। “এখনও, এমনকি যখন আমরা প্রতিটি বিষয় নিয়ে কথা বলি, এবং সীমার বাইরে কিছুই নেই, আত্মহত্যা সীমার বাইরে,” তিনি বলেছিলেন।

সম্প্রীতি

তার যাত্রা তার নিজের বিধ্বংসী অভিজ্ঞতা দিয়ে শুরু হয়েছিল: তার স্বামী 43 বছর বয়সে নিজেকে হত্যা করেছিল। “আমি রাগান্বিত ছিলাম, এবং আমি বিভ্রান্ত ছিলাম, এবং আমি আতঙ্কিত ছিলাম, এবং আমি অবিশ্বাসে ছিলাম এবং আমি অসাড় হয়ে পড়েছিলাম। “ঠিক বলেছেন।

ডাঃ হ্যারি রেইস, কার্লার স্বামী, একজন বোর্ড-প্রত্যয়িত ইউরোলজিস্ট এবং NYU মেডিকেল স্কুলের একজন সহকারী অধ্যাপক, তিনি মারা যাওয়ার সময় তার কর্মজীবনের শীর্ষে ছিলেন।

ফাইন বলেছিলেন যে তার মৃত্যুর চারপাশের কলঙ্ক তাকে মিথ্যা বলতে চালিত করেছিল: “আমার প্রথম প্রতিক্রিয়া ছিল সত্য না বলা। আমি লোকেদের বলেছিলাম যে হ্যারি হৃদরোগে মারা গেছে।”

কেন? “আমি তখন ভেবেছিলাম যে আমি তাকে রক্ষা করছি। আমি চাই না যে লোকেরা তাকে পাগল ভাবুক। তিনি একজন দুর্দান্ত ডাক্তার। আমি চাইনি যে লোকেরা ভাবুক, ‘হ্যারির কী সমস্যা?’ এবং তারপর আমি ভাবলাম, ‘এক মিনিট অপেক্ষা করুন। আমি মনে করি আমি নিজেকে রক্ষা করছি।’

ডোলে বলেন, “মানুষ যখন আত্মহত্যা করে মারা যায়, তখন আমি মনে করি যে লোকেরা মারা যাওয়া ব্যক্তির সম্পর্কে একটি চরিত্রের বিচার করে, তার মানে তাদের সাথে কিছু ভুল আছে, তারা ব্যর্থ হয়েছে বা তারা খারাপ ব্যক্তি।”

Dole নতুন পরিমার্জিত 988 সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের প্রধান, একটি $232 মিলিয়ন ফেডারেল অর্থায়নে পরিচালিত প্রকল্প৷ গত বছর, এর প্রশিক্ষিত পরামর্শদাতারা পাঁচ মিলিয়ন কলের উত্তর দিয়েছিলেন। ডলে বলেন, “আপনার একজন আত্মহত্যাকারী যুবক আছে, তারা একজন গ্রহণযোগ্য প্রাপ্তবয়স্কের সাথে কথা বলে, এবং এটি তাদের আত্মহত্যার ঝুঁকি 40% কমিয়ে দেয়।”

“আপনি আমাকে বলছেন যে ফোনে 15 থেকে 20 মিনিট আক্ষরিক অর্থে কারো জীবন বাঁচাতে পারে?” স্পেন্সার জিজ্ঞাসা.

“হ্যাঁ! আমরা মানুষের সাথে কথা বলি, রূপকভাবে এবং আক্ষরিক অর্থে, সেতুর বাইরে। কিছু লোক যখন সেতুতে দাঁড়িয়ে থাকে তখন আমাদের কল করবে এবং আমরা তাদের সাথে কথা বলব। কখনও কখনও আমরা তাদের অবস্থানে জরুরি পরিষেবা পাঠাই।”

“আপনি কারো জীবন বাঁচিয়েছেন এমন অনুভূতির চেয়ে আনন্দদায়ক আর কী হতে পারে?”

“ওহ, না, মানুষ নিজের জীবন বাঁচায়,” ডলে জবাব দিল। “তাদের পরামর্শদাতাদের দ্বারা সরঞ্জাম দেওয়া হয় এবং তারা নিজেদের বাঁচানোর সিদ্ধান্ত নেয়।”

ক্ল্যান্সি মার্টিনের শেষ আত্মহত্যার চেষ্টার পাঁচ বছরেরও বেশি সময় হয়ে গেছে। ইউনিভার্সিটি অফ মিসৌরি-কানসাস সিটির একজন অধ্যাপক, তিনি তার জীবন বাঁচানোর সাথে তার অভিজ্ঞতার (“হাউ নট টু কিল ইয়োরসেলফ: অ্যা পোর্ট্রেট অফ দ্য সুইসাইডাল মাইন্ড”) একটি বই লেখার কৃতিত্ব দেন।

কিভাবে-না-করে-নিজেকে-প্যানথিয়ন.jpg

প্যান্থিয়ন

তিনি শুধু কলঙ্ককে অস্বীকার করেননি, মার্টিন তার মতো সংগ্রামরত অন্যদের সাথে যুক্ত ছিলেন। “এটি সম্পর্কে আমার চিন্তাভাবনা অলৌকিকভাবে – আমি খুব কৃতজ্ঞ! – পরিবর্তিত হয়েছে,” তিনি বলেছিলেন। “এটি আর আমার গভীর বিশ্বাসের কাঠামোর অংশ নয় যেভাবে এটি ছিল।”

মাউটিয়ার বলেছিলেন, “যখন আপনি এমন কিছু নিয়ে বাস করেন যেটিকে আপনি আপনার নিজের হতে পারে অনন্য এবং ব্যক্তিগত হতাশা বলে মনে করেন, এবং আপনি শেষ পর্যন্ত এটির সাথে বেরিয়ে আসার জন্য যথেষ্ট সাহসী হন, শুধুমাত্র এটি খুঁজে বের করার জন্য, অনুমান করুন, আপনার আশেপাশের একটি বৃহৎ শতাংশ লোকের সাথে সম্পর্কিত। এটির জন্য – এটি একটি শক্তিশালী অভিজ্ঞতা।”

স্পেন্সার মার্টিনকে জিজ্ঞাসা করলেন, “আপনি কি নিজেকে বিশ্বাস করতে দেন যে আপনি আর কখনও চেষ্টা করবেন না?”

“আপনি জানেন, আমি এটি বলার সাথে সাথে আমি কাঠের উপর ধাক্কা দিতে চাই,” তিনি উত্তর দিয়েছিলেন, “কিন্তু আমি মনে করি না যে আমি কখনও তৈরি করতে যাচ্ছি – আমি এটি জোরে বলতে চাই না! – তবে হ্যাঁ, আমি নিজেকে অনুমতি দিচ্ছি বিশ্বাস করা যে আমি আর কখনও চেষ্টা করব না।”

আপনি বা আপনার পরিচিত কেউ যদি মানসিক যন্ত্রণায় বা আত্মঘাতী সংকটে থাকেন, তাহলে আপনি 988 নম্বরে কল বা টেক্সট করে 988 সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনে পৌঁছাতে পারেন। এছাড়াও আপনি এখানে 988 সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে চ্যাট করতে পারেন।

মানসিক স্বাস্থ্যের যত্নের সংস্থান এবং সহায়তা সম্পর্কে আরও তথ্যের জন্য, ন্যাশনাল অ্যালায়েন্স অন মেন্টাল ইলনেস (NAMI) হেল্পলাইনে সোমবার থেকে শুক্রবার, সকাল 10 টা থেকে 10 pm ET, 1-800-950-NAMI (6264) বা ইমেল info@ এ যোগাযোগ করা যেতে পারে। nami.org

আরও তথ্যের জন্য:

হার্ডকভার, ইবুক এবং অডিও ফরম্যাটে ক্ল্যান্সি মার্টিন (প্যানথিয়ন) দ্বারা “হাউ নট টু কিল ইওরসেল্ফ: অ্যা পোর্ট্রেট অফ দ্য সুইসাইডাল মাইন্ড” অ্যামাজন, বার্নস অ্যান্ড নোবেল এবং Bookshop.org এর মাধ্যমে উপলব্ধ
ক্ল্যান্সি মার্টিন, অধ্যাপক, ইউনিভার্সিটি অফ মিসৌরি-কানসাস সিটি আমেরিকান ফাউন্ডেশন ফর সুইসাইড প্রিভেনশন ভাইব্রেন্ট ইমোশনাল হেলথ, নিউ ইয়র্ক সিটি “নো টাইম টু সে গুডবাই: সারভাইভিং দ্য সুইসাইড অফ আ লাভড ওয়ান” ট্রেড পেপারব্যাক, ইবুক এবং অডিওতে কার্লা ফাইন (হারমনি) দ্বারা বিন্যাস, Amazon, Barnes & Noble এবং Bookshop.orgcarlafine.com এর মাধ্যমে উপলব্ধ

গল্পটি তৈরি করেছেন অ্যামিয়েল উইসফোগেল। সম্পাদক: ক্যারল রস।


আরো দেখুন:


যত্নশীল চিঠিগুলি কীভাবে আত্মহত্যা প্রতিরোধ করে

08:28

প্রবণতা খবর

সুসান স্পেন্সার

সুসান স্পেন্সার

Source link

Related posts

অ্যারন রজার্সের অ্যাকিলিস টেন্ডন টিয়ার কি?

News Desk

FDA দ্বারা অনুমোদিত কিছু লোকের জন্য COVID বুস্টার ডোজ

News Desk

ফেডস আগুনে 2 জনের মৃত্যুর পরে Toos বৈদ্যুতিক স্কুটার ব্যবহার করার বিরুদ্ধে সতর্ক করে৷

News Desk

Leave a Comment