Image default
স্বাস্থ্য

আত্মহত্যার সতর্কতা চিহ্নগুলি বেশিরভাগ আমেরিকানদের দ্বারা মিস করা হয়, নতুন জরিপ দেখায়: এটি ‘আশঙ্কাজনক’

এই গল্পটি আত্মহত্যা নিয়ে আলোচনা করেছে। আপনি বা আপনার পরিচিত কেউ যদি আত্মহত্যার চিন্তা করে থাকেন, তাহলে অনুগ্রহ করে সুইসাইড অ্যান্ড ক্রাইসিস লাইফলাইনের সাথে 988 বা 1-800-273-টক (8255) এ যোগাযোগ করুন।

আত্মহত্যা প্রতিরোধযোগ্য — তবে বেশিরভাগ আমেরিকান সতর্কতা চিহ্নগুলি অনুপস্থিত।

রোড আইল্যান্ডের সিভিএস হেলথের একটি নতুন সমীক্ষা অনুসারে, 18 থেকে 34 বছর বয়সী এক তৃতীয়াংশেরও বেশি – বা 36% – বলে যে তারা গত বছরের কোন এক সময়ে আত্মহত্যার কথা চিন্তা করেছে৷

যাইহোক, এক তৃতীয়াংশেরও কম (32%) দৃঢ়ভাবে একমত যে তারা সম্ভাব্য ঝুঁকিপূর্ণ কারও সতর্কতা লক্ষণগুলি চিনতে পারে, যেখানে 10 জনের মধ্যে মাত্র চারজন (43%) আত্মহত্যা প্রতিরোধে সহায়তা এবং তথ্য সরবরাহ করে এমন সংস্থান সম্পর্কে দৃঢ়ভাবে সচেতন, পোল পাওয়া গেছে

সিডিসি ডেটা অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহত্যার হার সর্বকালের উচ্চে পৌঁছেছে

একই সময়ে, মার্কিন প্রাপ্তবয়স্কদের একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ (89%) বলেছেন যে তারা আত্মহত্যা প্রতিরোধের প্রচেষ্টাকে প্রধান অগ্রাধিকার বলে মনে করেন।

অনলাইন সমীক্ষায় 2,016 মার্কিন প্রাপ্তবয়স্ক 18 এবং তার বেশি বয়সী মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যা সম্পর্কিত সমস্যাগুলি সম্পর্কে জরিপ করা হয়েছে।

CVS Health দ্বারা পরিচালিত একটি নতুন সমীক্ষা অনুসারে, 18 থেকে 34 বছর বয়সী প্রাপ্তবয়স্কদের এক তৃতীয়াংশেরও বেশি (36%) বলেছেন যে তারা গত বছরের কোনো এক সময়ে আত্মহত্যার কথা চিন্তা করেছেন। (iStock)

“এটি দেখায় যে আমেরিকান জনসাধারণের জাতীয় আত্মহত্যার সংখ্যা কমাতে সহায়তা করার আকাঙ্ক্ষা রয়েছে, তবে বেশিরভাগই এটি কীভাবে করবেন তা হারিয়ে ফেলেছেন,” সিভিএস হেলথের আচরণগত স্বাস্থ্য এবং মানসিক সুস্থতার সভাপতি কারা ম্যাকনাল্টি একটি সাক্ষাত্কারে বলেছিলেন। ফক্স নিউজ ডিজিটাল।

ডাঃ রায়ান সুলতান, একজন বোর্ড-প্রত্যয়িত মনোরোগ বিশেষজ্ঞ, নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণা অধ্যাপক এবং ইন্টিগ্রেটিভ সাইক এনওয়াইসি-এর মেডিকেল ডিরেক্টর, জরিপে জড়িত ছিলেন না কিন্তু বলেছেন যে তিনি ফলাফল “আতঙ্কজনক” বলে মনে করেছেন।

নেব্রাস্কা শিশুদের হাসপাতালে আত্মহত্যা প্রতিরোধ কর্মসূচি উৎসাহজনক, ‘জীবন রক্ষাকারী’ নোটের ওপর জোর দেয়

অল্পবয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা আত্মহত্যার চিন্তা করেছে তাদের উচ্চ ভাগের বিষয়ে, সুলতান বলেন, “এই উদ্বেগজনক হার এই জনসংখ্যার মুখোমুখী গভীর মানসিক এবং মনস্তাত্ত্বিক চ্যালেঞ্জগুলিকে আন্ডারস্কোর করে, সম্ভবত সামাজিক চাপ, অর্থনৈতিক অস্থিতিশীলতা এবং সামাজিক মিডিয়ার ব্যাপক প্রভাবের মতো কারণগুলির দ্বারা বৃদ্ধি পায়।”

তিনি যোগ করেছেন, “তবুও, আত্মহত্যার ধারণার ক্রমবর্ধমান ঘটনা সত্ত্বেও, এই সতর্কতা লক্ষণগুলি সনাক্ত এবং মোকাবেলা করার আমাদের সম্মিলিত ক্ষমতা অপর্যাপ্ত রয়ে গেছে।”

বিষন্ন কিশোর

একটি নতুন সমীক্ষায় এক তৃতীয়াংশেরও কম (32%) অল্প বয়স্ক প্রাপ্তবয়স্করা (18 থেকে 34 বছর বয়সী) দৃঢ়ভাবে একমত যে তারা সম্ভাব্য ঝুঁকিতে থাকা কারও সতর্কতা লক্ষণগুলি চিনতে পারে। (iStock)

সুলতান ফক্স নিউজ ডিজিটালকে বলেন, আত্মহত্যা প্রতিরোধে গুরুত্ব দেওয়া এবং হস্তক্ষেপ করার জন্য ব্যবহারিক জ্ঞান এবং দক্ষতার মধ্যে ব্যবধান একটি “তাত্ক্ষণিক উদ্বেগের ক্ষেত্র”।

“মানসিক স্বাস্থ্য কলঙ্কিত এবং স্বাস্থ্য বীমা সীমাবদ্ধতার কারণে অ্যাক্সেস করা কঠিন,” তিনি যোগ করেছেন।

অল্প বয়স্কদের মধ্যে আত্মহত্যার হার

মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর শীর্ষ নয়টি প্রধান কারণের মধ্যে আত্মহত্যা এবং 10 থেকে 34 বছর বয়সী আমেরিকানদের জন্য মৃত্যুর একটি প্রধান কারণ হিসাবে অব্যাহত রয়েছে, ম্যাকনাল্টি উল্লেখ করেছেন।

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “তরুণ প্রজন্ম তাদের বাবা-মা বা দাদা-দাদির চেয়ে ভিন্ন জগতে বাস করছে।”

একজন পথচারী, একজন অফ-ডিউটি ​​প্যারামেডিকের দ্বারা যুবতী মহিলার আত্মহত্যার কথা বলা হয়েছে: ‘আপনি কি ঠিক আছেন?’

“বয়স্ক প্রজন্ম যেভাবে জীবনের মাইলফলক অর্জন করেছে এবং অন্যদের সাথে সংযুক্ত হয়েছে” তা একেবারেই আলাদা, তিনি বলেন, “আজ তরুণরা যা অনুভব করে।”

তিনি যোগ করেছেন, “সাম্প্রতিক মহামারীর উপর স্তর, বিশ্বব্যাপী ঘটনা যা সংবাদ বা সামাজিক মিডিয়াতে সম্প্রচারিত হয়, এবং বিদ্যমান মানসিক স্বাস্থ্য উদ্বেগের শীর্ষে অন্যান্য মনোসামাজিক এবং পরিবেশগত পরিবর্তনশীল, এবং এই কারণগুলি একসাথে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে ঝুঁকিকে তীব্র করতে পারে।”

হতাশাগ্রস্ত মানুষ

10 জনের মধ্যে মাত্র চারজন (43%) আত্মহত্যা প্রতিরোধে সহায়তা এবং তথ্য প্রদান করে এমন সংস্থান সম্পর্কে দৃঢ়ভাবে সচেতন। (iStock)

বয়ঃসন্ধিকালের এবং তরুণ প্রাপ্তবয়স্করাও উন্নয়নমূলক পরিবর্তনের কারণে মানসিক স্বাস্থ্যের প্রভাবের জন্য আরও বেশি ঝুঁকিপূর্ণ, ম্যাকনাল্টি যোগ করেছেন, এবং তারা যে মানসিক চাপ অনুভব করছেন তা অভ্যন্তরীণভাবে তৈরি করার প্রবণতা রয়েছে।

“একই সময়ে, এই বয়স যখন তারা প্রায়শই পিতামাতার কাছ থেকে বিচ্ছিন্ন হওয়া এবং আরও স্বায়ত্তশাসন লাভের বিষয়ে দ্বন্দ্বে পড়ে,” তিনি বলেছিলেন।

সতর্কতা সংকেত জেনে নিন

ম্যাকনাল্টি বলেন, প্রতিরোধের সর্বোত্তম মোড হল নিয়মিতভাবে প্রিয়জনকে চেক ইন করা এবং তারা কীভাবে করছে তা বোঝা।

“আমেরিকান জনসাধারণের জাতীয় আত্মহত্যার সংখ্যা কমাতে সহায়তা করার ইচ্ছা আছে, কিন্তু বেশিরভাগই কীভাবে তা করতে হয় তা নিয়ে হারিয়ে গেছে।”

“এটি করার মাধ্যমে, আপনি মানসিক স্বাস্থ্যের কোনও পরিবর্তন লক্ষ্য করতে পারেন এবং আত্মহত্যার লক্ষণগুলির আগে সমর্থন দিতে শুরু করতে পারেন,” তিনি বলেছিলেন।

“যদি আপনার প্রিয়জনের একটি পূর্ব-বিদ্যমান মানসিক স্বাস্থ্য সমস্যা থাকে, যেমন বিষণ্নতা, পদার্থের ব্যবহার ব্যাধি, উদ্বেগ বা সাইকোসিস, তারা আত্মহত্যার চেষ্টা করার উচ্চ ঝুঁকিতে থাকে।”

আত্মহত্যার চিন্তার জন্য অন্যান্য ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে খাওয়ার ব্যাধি, ট্রমা বা ব্যক্তিত্ব-সম্পর্কিত ব্যাধি, ম্যাকনাল্টি সতর্ক করেছেন।

ফোনে হতাশ মহিলা

যদি কেউ আত্মহত্যার ধারণার লক্ষণ প্রকাশ করে, বিশেষজ্ঞরা অবিলম্বে 988 নম্বরে কল করে বা টেক্সট করে বা 988lifeline.org-এ চ্যাট করে সাহায্য চাওয়ার আহ্বান জানান। (iStock)

“তবে, এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে শুধুমাত্র মানসিক অসুস্থতাই আত্মহত্যার চিন্তাভাবনা করে না – এটি এই অবস্থা এবং জীবনের চ্যালেঞ্জগুলির থেকে কষ্টের সংমিশ্রণ যা এই ধরনের অনুভূতি এবং আচরণের দিকে পরিচালিত করতে পারে,” তিনি যোগ করেছেন।

বিশেষজ্ঞ উল্লেখ করেছেন যে দীর্ঘস্থায়ী চাপ এবং জীবন-পরিবর্তনকারী ঘটনাগুলির মতো পরিবেশগত কারণগুলির পাশাপাশি মানসিক স্বাস্থ্য সমস্যা বা আত্মহত্যার পারিবারিক ইতিহাসও আত্মহত্যার প্রবণতায় অবদান রাখতে পারে।

আর্মি ভেটেরান বলেছেন 12টি আত্মহত্যার প্রচেষ্টার পরে ঈশ্বরের প্রতি বিশ্বাস তার জীবন বাঁচিয়েছে: ‘আমার থেকেও শক্তিশালী কিছু’

ম্যাকনাল্টির মতে, প্রিয়জন আত্মহত্যার কথা ভাবতে পারে এমন কিছু লক্ষণের মধ্যে রয়েছে শূন্যতার অনুভূতি বা তারা মারা যাওয়া ভালো, তাদের অ্যালকোহল বা মাদকের ব্যবহার বাড়ানো বা প্রিয়জনকে বিদায় জানানো।

“আপনি যদি উপরের কোনটি শুনতে পান তবে এটি সাহায্য চাওয়ার সময়,” তিনি বলেছিলেন।

“সম্ভাব্য সতর্কতা চিহ্নগুলিতে কাজ করা অস্বস্তিকর বোধ করতে পারে, কিন্তু বাস্তবে, এটি সাহসী এবং একটি জীবন বাঁচাতে পারে।”

মহিলারা কথা বলছেন

একজন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “উন্মুক্ত এবং সৎ সংলাপ স্বাস্থ্যকর সম্পর্ককে উন্নীত করতে পারে এবং বিচ্ছিন্নতার অনুভূতি কমাতে পারে যে কেউ সংগ্রাম করছে।” (iStock)

সুলতান আরও উল্লেখ করেছেন যে আত্মহত্যার ধারণা কালো বা সাদা নয়, বরং এটি একটি বর্ণালী।

“যদিও আত্মহত্যা করার সক্রিয় পরিকল্পনা বা উদ্দেশ্যগুলি এই বর্ণালীটির আরও গুরুতর প্রান্তে রয়েছে, এমনকি আত্মহত্যা সম্পর্কে প্যাসিভ চিন্তাভাবনাগুলিকে কখনই বরখাস্ত করা উচিত নয়,” তিনি বলেছিলেন।

“এমনকি আত্মহত্যা সম্পর্কে নিষ্ক্রিয় চিন্তাগুলিকে কখনই বরখাস্ত করা উচিত নয়।”

“এই ধরনের চিন্তাভাবনা, যদিও সর্বদা সক্রিয় পরিকল্পনা বা প্রচেষ্টার দিকে পরিচালিত করে না, তবে তাদের এবং তাদের জীবনে থাকা ব্যক্তিদের উভয়ের জন্য হলুদ বা লাল পতাকা উত্থাপন করা উচিত”।

“আত্মঘাতী ভাবনার প্রতিটি অভিব্যক্তি বা ইঙ্গিত, যতই আপাতদৃষ্টিতে সৌম্য মনে হোক না কেন, মনোযোগ, বোঝাপড়া এবং উপযুক্ত হস্তক্ষেপের নিশ্চয়তা দেয়।”

আত্মহত্যা সম্পর্কে পৌরাণিক কাহিনী ডিবাঙ্কিং

সবচেয়ে সাধারণ ভুল ধারণাগুলির মধ্যে একটি হল যে সংকটে থাকা লোকেদের কাছে “আত্মহত্যা” শব্দটি উল্লেখ করা তাদের এটিতে কাজ করার সম্ভাবনা বাড়িয়ে দেয়, ম্যাকনাল্টি বলেছেন।

“উন্মুক্ত এবং সৎ কথোপকথনগুলি স্বাস্থ্যকর সম্পর্ককে উন্নীত করতে পারে এবং বিচ্ছিন্নতার অনুভূতি কমাতে পারে যা কেউ সংগ্রাম করছে এমন অভিজ্ঞতা হতে পারে,” তিনি বলেছিলেন।

লোকেরা ভুলভাবে বিশ্বাস করতে পারে যে আত্মহত্যা এমন কিছু নয় যা প্রতিরোধ করা যায়, ম্যাকনাল্টি উল্লেখ করেছেন।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

“আত্মহত্যা খুবই জটিল, এবং এটি মনে হতে পারে যে একটি প্রচেষ্টা বন্ধ করা অসম্ভব, কিন্তু বাস্তবতা হল, যদি আমরা সতর্কতা সংকেতগুলি নিয়ে আলোচনা চালিয়ে যাই এবং উপলব্ধ সংস্থানগুলির সাথে প্রয়োজনীয় লোকদের সংযুক্ত করি, তাহলে আমাদের দেশব্যাপী আত্মহত্যার হার কমানোর আরও ভাল সুযোগ থাকবে৷ ,” সে বলেছিল.

“আত্মহত্যার ধারণা বা অভিপ্রায় সহ বেশিরভাগ লোক অত্যন্ত দ্বিধাগ্রস্ত, অসহনীয় ব্যথা দ্বারা চালিত হয়। কাউকে পেশাদার সাহায্য পাওয়ার জন্য গাইড করা সেই সমালোচনামূলক স্কেলকে উপেক্ষা করতে পারে। লোকেরা সাধারণত মরতে চায় না – তারা কষ্টের অবসান চায়।”

হতাশাগ্রস্ত মহিলা

একজন মনোবিজ্ঞানী আত্মহত্যা সচেতনতা এবং প্রতিরোধের মধ্যে “এই ব্যবধানটি পূরণ করতে” উন্নত শিক্ষা, খোলা আলোচনা এবং সম্পদে উন্নত অ্যাক্সেসের আহ্বান জানিয়েছেন। (iStock)

সুলতান আত্মহত্যা সচেতনতা এবং প্রতিরোধের মধ্যে “ব্যবধান পূরণ” করার জন্য উন্নত শিক্ষা, খোলা আলোচনা এবং সম্পদে উন্নত অ্যাক্সেসের আহ্বান জানিয়েছেন।

“এটি কেবল লক্ষণগুলি সনাক্ত করার বিষয়ে নয় – এটি তাদের উপর কাজ করার ক্ষমতা অনুভব করার বিষয়ে,” তিনি বলেছিলেন। “কেবল তাহলেই আমরা আশা করতে পারি যে আমাদের তরুণ প্রজন্মের মধ্যে আত্মঘাতী ভাবনার ক্রমবর্ধমান জোয়ার বন্ধ হবে।”

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

যদি কেউ আত্মহত্যার ধারণার লক্ষণ প্রকাশ করে, বিশেষজ্ঞরা অবিলম্বে 988 নম্বরে কল করে বা টেক্সট করে বা 988lifeline.org-এ চ্যাট করে সাহায্য চাওয়ার আহ্বান জানান।

CVSHealth.com বিভিন্ন জনসংখ্যা এবং তাদের অনন্য মানসিক স্বাস্থ্যের চাহিদাকে কেন্দ্র করে বেশ কিছু মানসিক স্বাস্থ্য গাইড, পডকাস্ট এবং প্রশিক্ষণও অফার করে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

ব্লাড গ্রুপেই জানা যাবে যৌন সক্ষমতা!

News Desk

প্রাক্তন ফার্স্ট লেডি রোজালিন কার্টার ডিমেনশিয়ায় আক্রান্ত, পরিবার ঘোষণা করেছে

News Desk

টিনা টার্নার মৃত্যুর আগে কিডনি রোগে ভুগছিলেন: ‘আমি নিজেকে বড় বিপদে ফেলেছি’

News Desk

Leave a Comment