Image default
স্বাস্থ্য

আতঙ্কে মৌবাসী "বিষাক্ত বাতাস" দাবানলের প্রেক্ষিতে

সপ্তাহ পর ক বিধ্বংসী দাবানল লাহাইনার ঐতিহাসিক মাউই শহর জুড়ে, বাসিন্দারা তাদের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানের অবশিষ্টাংশ সংগ্রহের জন্য কাজ করছে। তবে দাবানলের হুমকি এখনও শেষ হয়নি – এখন, তারা “বিষাক্ত বাতাসের” মুখোমুখি হচ্ছে।

দাবানলের ধোঁয়া বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে, বিশেষ করে শ্বাসকষ্টের সমস্যা। কিন্তু যখন সেগুলি শহরগুলির মধ্যে দিয়ে জ্বলে, তখন অগ্নিশিখা শিল্প সামগ্রী, বিল্ডিং, গাড়ি এবং আরও কিছু জিনিস পুড়িয়ে দেয় যা বিষাক্ত রাসায়নিক মুক্ত করতে পারে।

রাজ্যের স্বাস্থ্য দফতরের মতে, লাহাইনায় “ভঞ্জন ও ছাইতে উপস্থিত বিষাক্ত দূষকগুলি” একটি শীর্ষ বিপদের উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, যেমন অন্যান্য ভারী ধাতু এবং রাসায়নিকগুলি যা শহরের ছাইয়ের মধ্যে থাকতে পারে, যেমন অ্যাসবেস্টস৷ ডায়ানা ফেলটন, রাজ্যের বিষ বিশেষজ্ঞ, আগে হাওয়াই পাবলিক রেডিওকে বলেছিলেন যে সমস্ত বিষাক্ত পদার্থ পরিষ্কার করার আগে “এটি দীর্ঘ সময় লাগবে”।

ছাই এবং ধ্বংসাবশেষে ভরা এলাকা “খুব সাবধানে, খুব সতর্কতার সাথে যোগাযোগ করা উচিত,” ফেলটন স্টেশনকে বলেন, শহরের অনেক পুরানো বিল্ডিংয়ে সীসা রং বা অ্যাসবেস্টস থাকতে পারে, যে দুটিই শ্বাস নেওয়া বা স্পর্শ করলে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

“আপনি সত্যিই এই জিনিসগুলির কোনটির সংস্পর্শে আসতে চান না,” ফেলটন বলেছিলেন।

EPA বর্তমানে এলাকা থেকে বিপজ্জনক উপকরণ অপসারণের জন্য কাজ করছে, একটি প্রক্রিয়া যা দুটি পর্যায় নিয়ে গঠিত। সংস্থাটি বলেছে যে এটি পেইন্ট, ক্লিনার, দ্রাবক, ব্যাটারি এবং অন্যান্য আইটেমগুলির পাশাপাশি অ্যাসবেস্টস এবং প্রোপেন ট্যাঙ্কের মতো চাপযুক্ত জ্বালানী সিলিন্ডারগুলি সরিয়ে ফেলবে। এই আইটেমগুলি “নিরাপদভাবে সংগ্রহ করা হবে এবং দ্বীপের বাইরে একটি বিশেষ সুবিধায় নিষ্পত্তি করা হবে,” সংস্থাটি বলে।

মাউই কাউন্টি কাউন্সিলের সদস্য তামারা পল্টিন, যিনি দুর্যোগ, স্থিতিস্থাপকতা, আন্তর্জাতিক বিষয়াবলী এবং পরিকল্পনা কমিটির চেয়ারম্যান, বলেছেন তিনি বিশ্বাস করেন “এটি বিষাক্ত।”

“আর্সেনিক, অ্যাসবেস্টস, সীসা। পোড়া অঞ্চলের কাছাকাছি, আমরা স্বেচ্ছাসেবকদের কাছ থেকে শুনেছি এর প্রতিকূল প্রভাব আছে,” তিনি বলেন। “আমি শুনেছি একজন মহিলার কাশিতে অনেক দিন থাকার পর রক্ত ​​পড়ছে।”

কিলি অ্যাডলফো একজন স্থানীয় বাসিন্দা যিনি কিছু প্রভাব অনুভব করেছিলেন। তিনি বলেছিলেন যে একটি এলাকা যেখানে অনেকগুলি সরিয়ে নেওয়া হয়েছিল, যেটি রেড জোন নামে পরিচিত, সেখানে “বুকে জ্বলন্ত অনুভূতি” এবং গলা ছেড়ে গেছে।

“আমাকে অবশ্যই একটি শ্বাসযন্ত্র ব্যবহার করতে হবে,” অ্যাডলফো বলেছিলেন। “এটি আপনাকে ধুলো, সূক্ষ্ম কণা থেকে রক্ষা করে, কিন্তু বিষাক্ত বাতাস নয়। এবং আমি এখন দুই সপ্তাহ ধরে এখানে আছি।”

CDC এর মতে, দাবানলের ছাই চোখ, নাক, ত্বক এবং শরীরের অন্যান্য অংশে জ্বালাতন করতে পারে। শিশুরা এবং যাদের হাঁপানি, সিওপিডি বা হৃদরোগ আছে তারা বিশেষ করে দুর্বল, যেমন গর্ভবতী তারা। বিভাগটি বলেছে যে ছাই অঞ্চলে যারা সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে তাদের শ্বাসযন্ত্র পরা উচিত।

আরেক বাসিন্দা, কেকোয়া ল্যান্সফোর্ড বলেছেন যে তিনি দাবানল থেকে শ্বাসকষ্টের সমস্যাও অনুভব করেছেন।

“আমি খুব ভালো শ্বাস নিতে পারছিলাম না,” তিনি বলেছিলেন। “এবং কয়েকদিন ধরে আমি কালো জিনিস এবং বাজে জিনিসগুলি কাশিতে থাকি।”

এবং এটি একটি সমস্যা যা অ্যাডলফো মনে করেন যে কোনো সময় শীঘ্রই দূর হবে না।

“20 বছর পরে, 10 বছর পরে ফিরে আসুন,” তিনি বলেছিলেন, “এবং আপনি দেখতে পাবেন কতজন স্থানীয় লোক অসুস্থ।”

আরও লি কোহেন

li.jpg

Source link

Related posts

আলঝেইমারের রক্ত ​​পরীক্ষা 2024 সালের প্রথম দিকে বাজারে আসতে পারে, গবেষকরা বলছেন

News Desk

মাছ ধরা এবং এর স্বাস্থ্য উপকারিতা: পুরুষরা যত বেশি মাছ ধরতে যান, তাদের মানসিক স্বাস্থ্য তত ভালো, গবেষণায় দেখা গেছে

News Desk

শিশু, অল্পবয়সী শিশুরা বেশি স্ক্রীন টাইমের সংস্পর্শে আসে যা উন্নয়নমূলক বিলম্বের সাথে যুক্ত: অধ্যয়ন

News Desk

Leave a Comment