Image default
স্বাস্থ্য

অ্যাসপার্টাম এবং অটিজম: গর্ভাবস্থার মধ্যে ডায়েট সোডা পান করা পুরুষ সন্তানদের মধ্যে রোগ নির্ণয়ের সাথে যুক্ত, গবেষণা বলছে

গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলারা যারা ডায়েট সোডা বা অ্যাসপার্টেমযুক্ত অন্যান্য খাবার এবং পানীয় গ্রহণ করেন তাদের ছেলেদের মধ্যে অটিজম নির্ণয়ের উচ্চ হারের অভিজ্ঞতা হতে পারে, একটি নতুন গবেষণায় প্রকাশিত হয়েছে।

সান আন্তোনিওর ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারের (ইউটি হেলথ সান আন্তোনিও) গবেষকরা দেখেছেন যে ছেলেদের মধ্যে যারা অটিজম রোগে আক্রান্ত হয়েছে, তাদের মায়েরা অন্তত একটি ডায়েট সোডা – বা সমপরিমাণ পরিমাণে খাওয়ার রিপোর্ট করার সম্ভাবনা তিনগুণ বেশি। অ্যাসপার্টামের পাঁচটি ট্যাবলেটপ প্যাকেটের মধ্যে — প্রতিদিন।

“আমাদের গবেষণা কার্যকারণ প্রমাণ করে না – এটি প্রমাণ করে না যে মায়েদের ডায়েট সোডা এবং বিশেষত অ্যাসপার্টাম গ্রহণ, গর্ভাবস্থায় বা স্তন্যপান করানোর সময় শিশুর অটিজমের ঝুঁকি বাড়ায় – তবে এটি একটি বড় সতর্কতা পতাকা উত্থাপন করে,” বলেছেন প্রধান লেখক শ্যারন পার্টেন ফাউলার , পিএইচডি, ফক্স নিউজ ডিজিটালের সাথে একটি সাক্ষাত্কারে ইউটি হেলথ সান আন্তোনিওর মেডিসিনের সহযোগী সহকারী অধ্যাপক।

অ্যাসপার্টাম ভবিষ্যতের প্রজন্মে স্মৃতিশক্তি এবং শেখার ঘাটতি ঘটাতে পারে, একটি নতুন গবেষণা পরামর্শ দেয়

গবেষণায়, গবেষকরা অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত 235 জন শিশুর মায়ের অ্যাসপার্টাম সেবনের রিপোর্ট বিশ্লেষণ করেছেন।

তারপরে তারা সেই ফলাফলগুলিকে 121 টি শিশুর একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীর সাথে তুলনা করে যাদের “সাধারণ স্নায়বিক বিকাশ” হয়েছিল।

সান আন্তোনিও (ইউটি হেলথ সান আন্তোনিও) এর ইউনিভার্সিটি অফ টেক্সাস হেলথ সায়েন্স সেন্টারের একটি নতুন সমীক্ষা অনুসারে, গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলারা যারা ডায়েট সোডা বা অ্যাসপার্টেমযুক্ত অন্যান্য খাবার এবং পানীয় গ্রহণ করেন তারা তাদের ছেলেদের মধ্যে অটিজম নির্ণয়ের উচ্চ হার অনুভব করতে পারে। (iStock)

স্নায়বিকভাবে সাধারণ শিশুদের তুলনায়, অটিজমে আক্রান্ত পুরুষ সন্তানরা জরায়ুতে থাকাকালীন বা বুকের দুধ খাওয়ানোর সময় দৈনিক ভিত্তিতে অ্যাসপার্টাম-মিষ্টিজাত পণ্যের সংস্পর্শে আসার সম্ভাবনা তিনগুণেরও বেশি ছিল।

“আমরা ছেলেদের মধ্যে অটিজমের জন্য এই সমিতিগুলি দেখেছি কিন্তু মেয়েদের অটিজমের জন্য নয়,” ফাউলার উল্লেখ করেছেন।

লস অ্যাঞ্জেলেসের মা বলেছেন অটিজমে আক্রান্ত বাচ্চাদের ‘ফিক্সিং’ করার দরকার নেই, স্পাইকের ক্ষেত্রে আরও বেশি বোঝার আহ্বান জানান

“আমরা অটিজম ডিসঅর্ডারে আক্রান্ত ছেলেদের জন্যও এই অ্যাসোসিয়েশন দেখেছি, কিন্তু অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) সহ সমস্ত ছেলেদের জন্য নয় – একটি ছাতা বিভাগ যাতে কম গুরুতরভাবে জীবন-পরিবর্তনকারী অবস্থার অন্তর্ভুক্ত থাকে, যেমন অ্যাসপারজার সিন্ড্রোম, পাশাপাশি সম্ভাব্য আরও গুরুতর অটিজম ব্যাধি হিসাবে শ্রেণীবদ্ধ শর্ত।”

ডঃ শ্যারন ফাউলার

ড. শ্যারন ফাউলার, সান আন্তোনিও (ইউটি হেলথ সান আন্তোনিও) এ টেক্সাস ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্স সেন্টারের মেডিসিনের সহকারী অধ্যাপক, নতুন গবেষণার প্রধান লেখক। (সান আন্তোনিওতে টেক্সাস স্বাস্থ্য বিজ্ঞান কেন্দ্র বিশ্ববিদ্যালয়)

অটিজমে আক্রান্ত একটি ছেলের প্রারম্ভিক জীবনে প্রতিদিন এই খাদ্য পণ্যগুলির সংস্পর্শে আসার সম্ভাবনা এই অবস্থার তীব্রতার সাথে বৃদ্ধি পায়, এই অবস্থার আগের সূত্রপাত এবং মায়ের অ্যাসপার্টাম-মিষ্টিযুক্ত ডায়েট সোডা/পানীয় এবং প্যাকেট বিশেষভাবে ব্যবহার করা, ফাউলার উল্লেখ করেছেন .

অধ্যয়নের সীমাবদ্ধতা

এর লেখকদের মতে গবেষণার কিছু সীমাবদ্ধতা ছিল।

মায়েদের খাদ্যতালিকাগত তথ্য তাদের গর্ভাবস্থা এবং নার্সিং অভিজ্ঞতার বেশ কয়েক বছর পরে, পূর্ববর্তীভাবে সংগ্রহ করা হয়েছিল; প্রকৃত গর্ভাবস্থা এবং নার্সিং পিরিয়ডের আগে এবং সময়কালে তাদের গ্রহণ পরিমাপ করা আদর্শ হবে, ফাউলার উল্লেখ করেছেন।

নিয়মিত চিনি বনাম। কৃত্রিম সুইটনার: আপনার জন্য অন্যটির চেয়ে একটি কি খারাপ? বিশেষজ্ঞরা চিম ইন করুন৷

“এছাড়াও, এই গবেষণায় বেশিরভাগ অটিজম কেস (87%) পুরুষ ছিল,” তিনি যোগ করেছেন।

“একটি বৃহত্তর অধ্যয়ন জনসংখ্যার মধ্যে এই একই সম্পর্কগুলি অধ্যয়ন করা গুরুত্বপূর্ণ হবে, সম্ভাব্যভাবে, বৃহত্তর সংখ্যক মহিলা এবং সেইসাথে পুরুষ সন্তানের সাথে, এবং মায়েদের অতিরিক্ত ঝুঁকির কারণগুলি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করা যা শিশুদের ঝুঁকিকে প্রভাবিত করতে পারে। উন্নয়নশীল অটিজম।”

ডায়েট কোক

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে ছেলেদের মধ্যে অটিজম ধরা পড়েছে, তাদের মায়েরা প্রতিদিন অন্তত একটি ডায়েট সোডা – বা অ্যাসপার্টামের পাঁচটি ট্যাবলেটপ প্যাকেটের সমপরিমাণ পরিমাণে পান করার রিপোর্ট করার সম্ভাবনা তিনগুণ বেশি ছিল। (গেটি ইমেজ)

গর্ভাবস্থায় মহিলাদের এই পণ্যগুলির ব্যবহার সম্পর্কে সতর্কতা পতাকা উত্থাপন করার জন্য এটি প্রথম কাগজ নয়, ফাউলার বলেছেন।

“2010 সাল থেকে, গর্ভাবস্থায় ডায়েট সোডা এবং অন্যান্য ডায়েট পানীয় পান করা মহিলাদের সন্তানদের মধ্যে স্বাস্থ্য ঝুঁকির বিষয়ে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে,” তিনি বলেছিলেন।

এই স্বাস্থ্যঝুঁকিগুলির মধ্যে শৈশবকাল থেকে পরবর্তী শৈশব পর্যন্ত অকাল হওয়ার ঝুঁকি, সেইসাথে অতিরিক্ত ওজন বা স্থূলতার ঝুঁকি অন্তর্ভুক্ত রয়েছে।

Fowler গর্ভবতী, স্তন্যপান করানো বা গর্ভবতী হওয়ার কথা ভাবছেন এমন মহিলাদের সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অ্যাসপার্টাম-যুক্ত পানীয় এড়াতে অনুরোধ করেন।

“সাম্প্রতিক একটি গবেষণায় দেখানো হয়েছে যে খাদ্য পানীয়গুলিতে ব্যবহৃত নেতৃস্থানীয় মিষ্টিগুলি গর্ভের শিশুর চারপাশে থাকা অ্যামনিয়োটিক তরল এবং শিশুর নাভির রক্তের মধ্যে পাওয়া গেছে,” বলেছেন ফাউলার৷

“এটি প্রমাণ করে যে যখন একজন মহিলা এই খাবার মিষ্টি পান করেন, তখন তারা এটি নিজেই গর্ভের মধ্যে তৈরি করে এবং যে তরলটিতে শিশুটি ভাসছে। তারা মায়ের রক্তের চেয়েও সেখানে বেশি ঘনীভূত হতে পারে।”

অটিজম সচেতনতা

নিউইয়র্কের ডঃ রবার্ট মেলিলো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “গত 30 বছরে অটিজমের হার আকাশচুম্বী হয়েছে, যা 10,000-এর মধ্যে 1 থেকে এখন 36-এ 1-এ পৌঁছেছে, ছেলেদের হার মেয়েদের চারগুণে নির্ণয় করা হচ্ছে।” (iStock)

বর্তমানে, মার্কিন যুক্তরাষ্ট্রে 23 জনের মধ্যে একজন আট বছর বয়সী ছেলেদের এএসডি রোগ নির্ণয় করা হয়েছে, ফাউলার বলেছেন – “একটি ঐতিহাসিকভাবে অভূতপূর্ব সংখ্যায় আক্রান্ত হতে পারে।”

“এদিকে, 24% থেকে 30% গর্ভবতী মহিলারা ডায়েট সোডা এবং/অথবা ডায়েট সুইটনার ব্যবহার করার কথা জানিয়েছেন,” তিনি বলেছিলেন।

“কিন্তু যখন মা এই পণ্যগুলি পান করেন, তখন তিনি দুইজনের জন্য পান করেন।”

গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের জন্য পছন্দের সেরা পানীয় হল জল।

মানব ও প্রাণীর গবেষণার ফলাফলের আলোকে, ফাউলার গর্ভবতী, স্তন্যপান করানো বা গর্ভবতী হওয়ার কথা ভাবছেন এমন মহিলাদের সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অ্যাসপার্টাম-যুক্ত পানীয় এড়ানোর জন্য অনুরোধ করেন।

ক্যান্সারের ঝুঁকির সতর্কতার পরে শিল্প বিশেষজ্ঞদের দ্বারা সুরক্ষিত অ্যাসপার্টাম: ‘সীমিত প্রমাণ’

“যদিও আমাদের কাছে এখনও চূড়ান্ত উত্তর নেই, মহিলারা তাদের অনাগত সন্তানদের রক্ষা করার জন্য উপলব্ধ ডেটার উপর এখন কাজ করতে পারে,” তিনি বলেছিলেন।

গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের জন্য পছন্দের সেরা পানীয় হল জল, ফাউলার বলেন।

“আমি তাদের আরও জল পান করার জন্য অনুরোধ করব – হয় স্থির বা ঝকঝকে – এবং প্রাকৃতিক স্বাদ যোগ করতে, যেমন ফলের রসের স্প্ল্যাশ, তাজা লেবু বা কমলার টুকরো, বা গুঁড়ো পুদিনা পাতা।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

ড. রবার্ট মেলিলো, একজন মস্তিষ্ক এবং অটিজম গবেষক যিনি নিউ ইয়র্কের রকভিল সেন্টারে একটি ক্লিনিকাল অনুশীলনও চালান, তিনি এই গবেষণায় জড়িত ছিলেন না কিন্তু বলেছিলেন যে এর ফলাফলগুলি তার নিজস্ব গবেষণার সাথে সারিবদ্ধ।

“গত 30 বছরে অটিজমের হার আকাশচুম্বী হয়েছে, 10,000-এর মধ্যে 1 থেকে এখন 36-এ 1-এ পৌঁছেছে, ছেলেদের হার মেয়েদের চারগুণে নির্ণয় করা হচ্ছে,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷ “অন্যান্য গবেষণায় দেখা গেছে যে এই বৃদ্ধি শুধুমাত্র উন্নত স্বীকৃতি এবং রোগ নির্ণয়ের কারণে নয় – এটি প্রধান চালক হিসাবে পরিবেশগত কারণগুলির দিকে নির্দেশ করে।”

গর্ভবতী মহিলার জল পান করা

গর্ভবতী বা স্তন্যদানকারী মহিলাদের জন্য পছন্দের সেরা পানীয় হল জল, ডাঃ ফাউলার বলেন। তিনি বলেছিলেন যে তিনি “তাদের আরও জল পান করার জন্য অনুরোধ করবেন – হয় স্থির বা ঝলমলে – এবং প্রাকৃতিক স্বাদ যোগ করতে, যেমন ফলের রসের স্প্ল্যাশ, তাজা লেবু বা কমলার টুকরো, বা গুঁড়ো পুদিনা পাতা।” (iStock)

মেলিলো, “ডিসকানেক্টেড কিডস: দ্য গ্রাউন্ডব্রেকিং ব্রেইন ব্যালেন্স প্রোগ্রাম ফর চিলড্রেন উইথ অটিজম, এডিএইচডি, ডিসলেক্সিয়া এবং অন্যান্য স্নায়বিক ব্যাধি” এর লেখক উল্লেখ করেছেন যে অটিজম আক্রান্ত বাচ্চাদের মস্তিষ্কে কিছু রাসায়নিকের ভারসাম্যহীনতা থাকতে পারে – নিউরোট্রান্সমিটার গ্লুটামেট এবং গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড (GABA) – যা অ্যাসপার্টেম দ্বারা ট্রিগার হতে দেখা গেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“এই গবেষণাটি নিশ্চিত করে যে আগে সন্দেহ করা হয়েছিল – যে অ্যাসপার্টাম গর্ভাবস্থায় সেবন করলে ঝুঁকি বাড়াতে পারে,” তিনি বলেছিলেন।

“সুসংবাদ হল যে গর্ভাবস্থায় ডায়েট সোডা এবং (অন্যান্য উত্স) অ্যাসপার্টাম এড়ানো অটিজম বা অন্য কোনও বিকাশজনিত অক্ষমতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে পারে,” ডাক্তার বলেছিলেন।

“এটি গর্ভবতী হওয়ার অন্তত ছয় মাস আগে শুরু করা উচিত।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

এফডিএ অনুসারে দই খাওয়া একটি সাধারণ রোগ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে

News Desk

বেসাল সেল কার্সিনোমা, জো বিডেনের বুক থেকে ত্বকের ক্যান্সার সরানো হয়েছে: কী জানতে হবে

News Desk

কলোরাডো এই বছর মানুষের মধ্যে তার প্রথম পশ্চিম নীল ভাইরাস কেস রিপোর্ট

News Desk

Leave a Comment