Image default
স্বাস্থ্য

অ্যারন রজার্সের অ্যাকিলিস টেন্ডন টিয়ার কি?

কোয়ার্টারব্যাক অ্যারন রজার্স সোমবার নিউইয়র্ক জেটসের সাথে তার নিয়মিত সিজনে আত্মপ্রকাশ করেছিল তবে মনে হচ্ছে তার পরে তার মরসুম অত্যন্ত স্বল্পস্থায়ী হবে তার অ্যাকিলিস টেন্ডন ছিঁড়ে ফেলে, NFL মঙ্গলবার নিশ্চিত করেছে. এখানে সেই আঘাতের অর্থ কী এবং পুনরুদ্ধার কেমন হতে পারে।

অ্যারন রজার্সের কী হয়েছিল?

রজার্স, 39, তাদের সিজন ওপেনারের প্রায় পাঁচ মিনিটের মধ্যে বাফেলো বিলসের লিওনার্ড ফ্লয়েড দ্বারা ট্যাকল করেছিলেন। এখনও ফুটবল ধরে রেখে, কোয়ার্টারব্যাক রক্ষণাত্মক প্রান্ত থেকে দৌড়ানোর চেষ্টা করেছিল কিন্তু ফ্লয়েড তাকে টার্ফে নামিয়ে দিয়েছিল।

পরে, রজার্স ঠিক আছে বলে মনে হয়েছিল এবং উঠে দাঁড়াল। কিন্তু শীঘ্রই তিনি মাঠে বসে পড়েন এবং তাকে সাহায্য করা হয়। মঙ্গলবার সকালে সিবিএস স্পোর্টস এনএফএল ইনসাইডার জোনাথন জোনস রিপোর্ট করেছেন যে এমআরআই তার অ্যাকিলিস টেন্ডনে একটি অশ্রু প্রকাশ করেছে।

অ্যাকিলিস টেন্ডন ফেটে যাওয়া কি?

অ্যাকিলিস টেন্ডন হিলের কাছে নীচের পায়ের পিছনে অবস্থিত। মায়ো ক্লিনিক অনুসারে, অ্যাকিলিসের আঘাতগুলি সাধারণত খেলাধুলার সময় ঘটে। যাইহোক, যে কেউ তাদের অ্যাকিলিস টেন্ডন ছিঁড়ে ফেলতে পারে – যা বাছুরের পেশীকে হিলের হাড়ের সাথে সংযুক্ত করে – যদি টেন্ডনটি অতিরিক্ত প্রসারিত হয়।

যখন অ্যাকিলিস টেন্ডন ফেটে যায়, আপনি একটি পপিং শব্দ শুনতে পারেন। এটি একটি তীক্ষ্ণ ব্যথার মতো অনুভব করতে পারে, যেন আপনি বাছুরের পিঠে লাথি মেরেছেন এবং আপনি আপনার পা নীচের দিকে বাঁকতে বা আপনার পায়ের আঙ্গুলের উপর হাঁটতে পারবেন না।

খেলাধুলা করার সময় ক্রীড়াবিদরা সাধারণত তাদের অ্যাকিলিস টেন্ডন ছিঁড়ে ফেলে, মায়ো ক্লিনিকের মতে, কেউ পড়ে গেলে বা গর্তে গেলে আঘাতও ঘটতে পারে।

যখন টেন্ডন ফেটে যায়, তখন বিরতি সাধারণত গোড়ালি থেকে প্রায় 2.5 ইঞ্চি উপরে থাকে।

অ্যাকিলিস টেন্ডন ইনজুরির জন্য পুনরুদ্ধার

মায়ো ক্লিনিকের মতে, হিলের উপরের অংশে রক্তের প্রবাহ কম থাকে, যা নিরাময়ের ক্ষমতাকে ধীর করে দিতে পারে। আপনি যখন আপনার পা নড়াচড়া করেন তখন টেন্ডনটি ব্যবহার করা হয় এবং অ্যাকিলিস ফেটে গেছে কিনা তা দেখতে ডাক্তাররা সাধারণত তথাকথিত “থম্পসন টেস্ট” ব্যবহার করেন। হসপিটাল ফর স্পেশাল সার্জারির মতে, যদি তারা বাছুরের পেশী চেপে ধরে এবং পা নড়াচড়া না করে, তাহলে সম্ভবত টেন্ডনটি আর পেশীর সাথে সংযুক্ত থাকে না।

ডাক্তাররা এক্স-রে, আল্ট্রাসাউন্ড ব্যবহার করতে পারেন বা, যেমনটি রজার্সের ক্ষেত্রে ছিল, একটি এমআরআই নির্ধারণ করতে যদি ইনজুরি হয়ে থাকে।

হাসপাতালের সাইট অনুসারে, পুনরুদ্ধারের জন্য সাধারণত 8 থেকে 10 সপ্তাহ সময় লাগে কাস্ট বা ব্রেসের পাশাপাশি চার থেকে ছয় মাসের শারীরিক থেরাপির মাধ্যমে। অ্যাথলিটদের মতো সক্রিয় ব্যক্তিরা টেন্ডন মেরামত করার জন্য অস্ত্রোপচার করতে পারেন যাতে এটি যথাযথভাবে নিরাময় হয় এবং শক্তি পুনরুদ্ধার হয়।

“ছেঁড়া অ্যাকিলিস টেন্ডন সহ উচ্চ-ক্ষমতাসম্পন্ন ক্রীড়াবিদদের প্রায় সবসময় অস্ত্রোপচারের মাধ্যমে চিকিত্সা করা হয় যাতে একটি শক্তিশালী টেন্ডন প্রদান করা হয় যা পুনরায় ফেটে যাওয়ার সম্ভাবনা কম থাকে,” হাসপাতাল বলেছে, ননসার্জিক্যাল চিকিত্সা সাধারণত রোগীর কার্যকলাপের স্তরের উপর ভিত্তি করে নির্ধারিত হয়, বয়স এবং অন্যান্য শর্ত। অর্থোপেডিক সার্জন রোগীদের অস্ত্রোপচারের পক্ষে বা বিপক্ষে এই সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারেন।

রজার্স টিয়ার ঠিক করার জন্য অস্ত্রোপচার করবে কিনা তা এখনও স্পষ্ট নয়, তবে এনএফএল অনুসারে আঘাতটি মরসুমের শেষ হবে।

অস্ত্রোপচারে, সাধারণত একটি ছোট ছেদ তৈরি করা হয় এবং শরীরের অন্য অংশ থেকে গ্রাফ্ট করা একটি টেন্ডন রুপুচার ঠিক করতে এবং অ্যাকিলিসকে পুনরায় সংযোগ করতে ব্যবহার করা যেতে পারে। হাসপাতালের মতে, আরও ছোট ছেদ সহ একটি ন্যূনতম আক্রমণাত্মক পদ্ধতি রয়েছে।

এই ধরনের আঘাতের চেষ্টা এবং প্রতিরোধ করার জন্য, ক্রিয়াকলাপের আগে প্রসারিত করা এবং উষ্ণ হওয়া দরকারী হতে পারে, সেইসাথে পরে শীতল হওয়া, হাসপাতালের মতে। ওয়ার্কআউটগুলি মিশ্রিত করা যাতে আপনি টেন্ডন বেশি ব্যবহার না করেন তাও সাহায্য করতে পারে।

সিবিএস নিউজ থেকে আরও

ক্যাটলিন ও’কেন

caitlin-okane.jpg

Source link

Related posts

বয়স্কদের দ্বারা নিয়মিত ইন্টারনেট ব্যবহার তাদের ডিমেনশিয়া ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

খারাপ বায়ুর গুণমানে ব্যায়ামের স্বাস্থ্যের প্রভাব

News Desk

প্রত্যাহারকৃত আপেলসস এখন 200 টিরও বেশি সীসা বিষক্রিয়ার ক্ষেত্রে যুক্ত

News Desk

Leave a Comment