অন্য যে কোন বয়সের গোষ্ঠীর চেয়ে আজকে কে গাঁজা নিয়ে পরীক্ষা করছে তা দেখুন
স্বাস্থ্য

অন্য যে কোন বয়সের গোষ্ঠীর চেয়ে আজকে কে গাঁজা নিয়ে পরীক্ষা করছে তা দেখুন

আজকাল মারিজুয়ানা চেষ্টা করার জন্য দ্রুত বর্ধমান জনসংখ্যা বিদ্রোহী কিশোর নয়।

আবার অনুমান করো.

ন্যাশনাল সার্ভে অন ড্রাগ ইউজ অ্যান্ড হেলথ থেকে নতুন গবেষণা, একটি বার্ষিক ফেডারেল রিপোর্ট যা 50 বছরেরও বেশি আগে শুরু হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রে তামাক, অ্যালকোহল এবং অবৈধ ওষুধের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের উপর আপ-টু-ডেট ডেটা সরবরাহ করার জন্য, একটি খুব ভিন্ন আবিষ্কার আছে.

পরিবর্তে, এটি 65 বছর বা তার বেশি বয়সের লোকেরা যারা অন্য যে কোনও বয়সের চেয়ে বেশি মারিজুয়ানা নিয়ে পরীক্ষা করছে।

বেশি সংখ্যক মহিলা অ্যালকোহল-সম্পর্কিত পরিস্থিতিতে মারা যাচ্ছে, গবেষণায় দেখা গেছে

সংখ্যাটি আসলে 2009 সাল থেকে তিনগুণ বেড়েছে, 2019 সালে 11% থেকে 32% হয়েছে।

2021 সালে বয়স্ক আমেরিকানদের পট চেষ্টা করার সংখ্যা আরও 35% বেড়েছে, গবেষকরা উল্লেখ করেছেন, কারণ মহামারী চলাকালীন জরিপ পদ্ধতি পরিবর্তিত হয়েছিল।

নিউ ইয়র্ক সিটি-ভিত্তিক মনোরোগ বিশেষজ্ঞ ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, বেশ কয়েকটি কারণ বয়স্ক আমেরিকানদের মধ্যে গাঁজা ব্যবহারকে চালিত করছে। এর মধ্যে রয়েছে “শারীরিক অসুস্থতার সংমিশ্রণ, গাঁজার বর্ধিত সাংস্কৃতিক গ্রহণযোগ্যতা এবং একটি থেরাপিউটিক এজেন্ট হিসাবে গাঁজাকে প্রচার করার লক্ষ্যে বিপণন প্রচেষ্টা।” (এপি ছবি/জিম মোনে, ফাইল)

সামান্য কম বয়সী 60-64 জনসংখ্যার মধ্যে, অর্ধেকেরও বেশি গাঁজা ব্যবহারের রিপোর্ট করেছে।

নিউ ইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আসক্তি এবং ফরেনসিক সাইকিয়াট্রিস্ট ডঃ এলি জি আউন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন, “বয়স্কদের জন্য, প্রথমবারের মতো গাঁজা নিয়ে পরীক্ষা করা বিভিন্ন কারণের দ্বারা চালিত হয়।”

এর মধ্যে রয়েছে “শারীরিক অসুস্থতার সংমিশ্রণ, গাঁজার বর্ধিত সাংস্কৃতিক গ্রহণযোগ্যতা এবং একটি থেরাপিউটিক এজেন্ট হিসাবে গাঁজাকে প্রচার করার লক্ষ্যে বিপণন প্রচেষ্টা,” যোগ করেছেন আউন, যিনি আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন বোর্ড অফ ট্রাস্টির সদস্যও।

“মার্কুয়ানা মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ব্যবহৃত ফেডারেল অবৈধ ড্রাগ।”

তিনি উল্লেখ করেছেন যে বয়স্ক লোকেরা ড্রাগ নিয়ে পরীক্ষা করছে “এর ব্যাপক ব্যবহারের সমর্থনে প্রমাণের অভাব সত্ত্বেও।”

এক দশকেরও বেশি আগে, 65 বছর বা তার বেশি বয়সীদের মধ্যে মাত্র 1% লোক গত মাসে 2021 সালের সেই সংখ্যার পাঁচ গুণের তুলনায় মারিজুয়ানা ব্যবহার করেছে বলে জানিয়েছে।

আপনার মৃত্যুর ঝুঁকি কমাতে চান? একটি ভাল রাতের ঘুম পাওয়া আগের চেয়ে অনেক বেশি জরুরি

যেহেতু মিনেসোটা জুন মাসে গাঁজা বৈধ করার জন্য 23 তম রাজ্যে পরিণত হয়েছে, জরিপ অনুসারে, কার্যত প্রতিটি অন্যান্য বয়সের বেশিরভাগ প্রাপ্তবয়স্করা এটি নিয়ে অন্তত একবার পরীক্ষা করেছেন।

বেবি বুমার অবসর নিচ্ছে

“মারিজুয়ানা – যাকে গাঁজাও বলা যেতে পারে – মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ব্যবহৃত ফেডারেল অবৈধ ড্রাগ, 2019 সালে আনুমানিক 48.2 মিলিয়ন মানুষ এটি ব্যবহার করে,” রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির ওয়েবসাইট অনুসারে৷

গাঁজা গাছের কিছু অংশ দ্বারা অনুপ্রাণিত আগাছা, পাত্র বা ডোপ সহ এর আরও বেশ কয়েকটি নাম রয়েছে — যাতে 100 টিরও বেশি যৌগ রয়েছে, যার মধ্যে রয়েছে টেট্রাহাইড্রোকানাবিনল (THC), যা মন পরিবর্তন করতে পারে।

এটিতে অন্যান্য সক্রিয় যৌগও রয়েছে, যেমন ক্যানাবিডিওল (সিবিডি), যা “উচ্চ” সৃষ্টি করে না।

কম্পিউটারে হতাশা

বৈধকরণ এবং ডিসপেনসারি সাম্প্রতিক বছরগুলিতে বিনোদনমূলক গাঁজার সাথে যুক্ত কলঙ্ককে কমিয়ে দিয়েছে, একটি নতুন প্রতিবেদনে পাওয়া গেছে যে আরও বেশি ব্যবহারিক উদ্দেশ্যে যেমন ঘুম এবং ব্যথা নিয়ন্ত্রণের জন্য আরও বেশি বয়সের আমেরিকানরা ওষুধের চেষ্টা করছেন। (Cyberguy.com)

“65 বছরের বেশি বয়সী জনসংখ্যার মধ্যে গাঁজার ব্যবহার সাম্প্রতিককাল পর্যন্ত বিরল ছিল, যেহেতু বেবি বুমাররা এই বয়সে পৌঁছেছে,” উইলিয়াম সি. কের, এমেরিভিল, সিএ-তে পাবলিক হেলথ ইনস্টিটিউটের অলাভজনক অ্যালকোহল রিসার্চ গ্রুপের বৈজ্ঞানিক পরিচালক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

যদিও অনেক বয়স্ক আমেরিকান ড্রাগটি ব্যবহার করে দেখেছেন, বেশিরভাগই এটি নিয়মিত ব্যবহার করেন না।

মাইগ্রেনের বিষয়ে সচেতন হোন কারণ বিশেষজ্ঞরা দুর্বল হয়ে যাওয়া ব্যথা থেকে মুক্তি পাওয়ার টিপস প্রকাশ করেছেন

65 বছরের বেশি বয়সীদের মধ্যে 5% এবং 60-64 বছর বয়সীদের মধ্যে 10% 2021 সালে গত মাসে গাঁজা সেবনের রিপোর্ট করেছে, 24% তরুণ প্রাপ্তবয়স্কদের তুলনায়।

যদিও অনেক বয়স্ক আমেরিকান ড্রাগটি ব্যবহার করে দেখেছেন, বেশিরভাগই এটি নিয়মিত ব্যবহার করেন না।

বেবি বুম জেনারেশনের অনেক আমেরিকান 1970-এর দশকে যখন মাদকের পরীক্ষা-নিরীক্ষার প্রচলন ছিল তখন তারা তরুণ প্রাপ্তবয়স্ক হয়ে ওঠায় গাঁজার চেষ্টা করেছিল, 1979 সালে গত মাসে সেই 18-25 জনের মধ্যে 36% মারিজুয়ানা ধূমপান করেছিল, রিপোর্ট অনুসারে।

কিন্তু 1980-এর দশকে রাষ্ট্রপতি রোনাল্ড রিগান মাদকদ্রব্যের অপব্যবহার বিরোধী আইন পাস করার পর এই সংখ্যা হ্রাস পায় যা মাদক রাখার জন্য শাস্তি বৃদ্ধি করে।

এটি বয়স্ক আমেরিকানদের কয়েক দশক ধরে ড্রাগ এড়াতে প্ররোচিত করেছিল, আংশিকভাবে এটির সাথে যুক্ত হওয়া কলঙ্কের কারণে।

একটি প্রয়োজন ‘অনন্য সমস্যা বোঝার’

কিন্তু বৈধকরণ এবং ডিসপেনসারি সাম্প্রতিক বছরগুলিতে বিনোদনমূলক ওষুধের সাথে সংযুক্ত কলঙ্ককে কমিয়ে দিয়েছে, আরও বেশি বয়স্ক আমেরিকানরা ঘুম এবং ব্যথা নিয়ন্ত্রণের মতো আরও ব্যবহারিক উদ্দেশ্যে ওষুধের চেষ্টা করছে।

তবুও সীমিত বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে, সিডিসি সতর্ক করে, যা এই ধারণাটিকে সমর্থন করে যে ওষুধটি কার্যকরভাবে বেশিরভাগ ধরণের তীব্র বা দীর্ঘস্থায়ী ব্যথার চিকিত্সা করে – যদিও ব্যথা নিয়ন্ত্রণ ওষুধ ব্যবহারের সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি।

পিঠে ব্যথা সহ বয়স্ক লোক

আমেরিকানদের এই বয়স্ক গোষ্ঠীর জন্য অনন্য সমস্যাগুলি বোঝার জন্য গবেষণার প্রয়োজন, যেমন স্বাস্থ্য সমস্যা এবং ওষুধের সাথে মিথস্ক্রিয়া। (iStock)

“সুতরাং এই গোষ্ঠীর জন্য অনন্য সমস্যাগুলি যেমন স্বাস্থ্য সমস্যা এবং ওষুধের সাথে মিথস্ক্রিয়া বোঝার জন্য গবেষণার প্রয়োজন আছে,” কের ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

বেবি বুমারের আগে পুরানো প্রজন্ম, যেমন নীরব প্রজন্ম, যারা বিনোদনমূলক আগাছা সাধারণ হওয়ার আগে বেড়ে উঠেছিল তারা এখনও এর বিনোদনমূলক ব্যবহার সম্পর্কে সন্দিহান, সাম্প্রতিক একটি প্রতিবেদন অনুসারে।

পিউ রিসার্চ জরিপ অনুসারে, গত বছরের হিসাবে, 75 বছরের বেশি বয়সীদের মধ্যে মাত্র 30% এর বিনোদনমূলক ব্যবহারকে বৈধতা দেওয়ার পক্ষে সমর্থন করে, যেখানে 65-74 বছর বয়সী আমেরিকানদের 53% এর তুলনায়, যা জাতীয় গড় প্রতিদ্বন্দ্বী, একটি পিউ রিসার্চ সমীক্ষা অনুসারে।

প্রতিবন্ধী ড্রাইভিং, বিষক্রিয়া, অপ্রত্যাশিত নেশার প্রভাব

“অ্যালকোহলের পরে, গাঁজা হল এমন পদার্থ যা প্রায়শই প্রতিবন্ধী ড্রাইভিংয়ের সাথে যুক্ত হয়,” সিডিসি তার ওয়েবসাইটে সতর্ক করে।

এবং লোকেরা যেভাবে মারিজুয়ানা ব্যবহার করে তাও ব্যক্তিদের আরও ঝুঁকিতে ফেলতে পারে।

একই সূত্র বলেছে, মারিজুয়ানা ধূমপানের তুলনায় ভোজ্য, যা খাবার বা পানীয়তে গাঁজা মিশ্রিত হয়, তাদের বিষক্রিয়ার ঝুঁকি বেশি থাকে।

মহিলা গামি নিচ্ছেন

সিডিসি অনুসারে গাঁজা ধূমপানের তুলনায় মারিজুয়ানা মিশ্রিত ভোজ্যতে বিষক্রিয়ার ঝুঁকি বেশি। (iStock)

তারা কার্যকর হতে আধা ঘন্টা থেকে দুই ঘন্টা পর্যন্ত সময় নিতে পারে, তাই সিডিসি অনুসারে লোকেরা অজান্তে খুব বেশি খেতে পারে, যা বিষক্রিয়া বা গুরুতর আঘাতের কারণ হতে পারে।

THC এর সঠিক পরিমাণ পরিমাপ করা প্রায়শই কঠিন।

নেশার প্রভাবগুলি প্রত্যাশার চেয়েও বেশি সময় স্থায়ী হতে পারে, লোকেরা যে অন্যান্য ওষুধগুলি গ্রহণ করছে তার সাথে মিথস্ক্রিয়া, তারা সম্প্রতি যে খাবার গ্রহণ করেছে এবং তারা যে নির্দিষ্ট পরিমাণে ব্যবহার করেছে তার উপর নির্ভর করে।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

অতিরিক্তভাবে, THC এর সঠিক পরিমাণ পরিমাপ করাও প্রায়শই কঠিন, তাই লোকেরা তাদের শক্তি এবং তারা কতক্ষণ শরীরে থাকে তা দেখে অবাক হতে পারে, CDC যোগ করেছে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

মানুষের বয়স বাড়ার সাথে সাথে এবং অনেক বয়স্ক প্রাপ্তবয়স্কদের সাথে একাধিক ওষুধ খাওয়ার সাথে সাথে বিপাক প্রক্রিয়া ধীর হয়ে যায়, অপ্রীতিকর এবং সম্ভাব্য ক্ষতিকারক পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে মারিজুয়ানা ব্যবহার করার সময় এই বিশেষ জনসংখ্যার অতিরিক্ত সতর্ক হওয়া দরকার।

Source link

Related posts

ভয়ংকর ‘ব্ল্যাক ফাঙ্গাস’-এ আক্রান্তের কারণ, লক্ষণ ও প্রতিরোধের উপায়

News Desk

অগ্নিনির্বাপক কর্মীরা বিষাক্ত ফেনা থেকে ঝুঁকি নিয়ে লড়াই করে "চিরকালের রাসায়নিক"

News Desk

মহিলারা চিনি-মিষ্টিযুক্ত পানীয় পান করে লিভার ক্যান্সার, রোগের ঝুঁকি বাড়িয়েছে, গবেষকরা খুঁজে পেয়েছেন

News Desk

Leave a Comment