Image default
স্বাস্থ্য

অনুপস্থিত ম্যামোগ্রাম: 20% এরও বেশি মহিলা স্তন ক্যান্সার স্ক্রীনিং নির্দেশিকা অনুসরণ করেন না, গবেষণা বলছে

একটি নতুন প্রতিবেদনে দেখা গেছে যে 50 থেকে 74 বছর বয়সী মার্কিন মহিলাদের মধ্যে 21.7% – প্রায় পাঁচজনের মধ্যে একজন – প্রস্তাবিত ফ্রিকোয়েন্সিতে ম্যামোগ্রাম স্ক্রীনিং পাচ্ছেন না।

ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ), ডাক্তার এবং রোগ বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত, স্তন ক্যান্সার শনাক্ত করার জন্য 50 থেকে 74 বছর বয়সী মহিলাদের জন্য প্রতি দুই বছরে ম্যামোগ্রাম করার সুপারিশ করে।

হেল্পঅ্যাডভাইজার, ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি অনলাইন স্বাস্থ্য এবং অর্থ সংস্থান, সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে সমীক্ষার তথ্য বিশ্লেষণ করে সেই বয়সের সীমার প্রতিটি রাজ্যে মহিলাদের ভাগ নির্ধারণ করতে যাদের দুই বছরের মধ্যে ম্যামোগ্রাম করা হয়নি।

নতুন স্তন ক্যান্সার স্ক্রিনিং নির্দেশিকাগুলি মহিলাদের জন্য 40 বছর বয়সে ম্যামোগ্রাম শুরু করার আহ্বান জানিয়েছে

13টি রাজ্যের অন্তত এক চতুর্থাংশ মহিলা বিশেষজ্ঞের সুপারিশ অনুসরণ করছেন না, প্রতিবেদনে পাওয়া গেছে।

অ-সম্মতির সর্বোচ্চ ডিগ্রী সহ রাজ্যটি ছিল ওয়াইমিং, যেখানে 50-74 বছর বয়সী 34.2% মহিলার দুই বছরের মধ্যে ম্যামোগ্রাম করা হয়নি।

একটি নতুন রিপোর্টে দেখা গেছে যে 50 থেকে 74 বছর বয়সী মার্কিন মহিলাদের মধ্যে 21.7% – প্রায় পাঁচজনের মধ্যে একজন – প্রস্তাবিত ফ্রিকোয়েন্সিতে ম্যামোগ্রাম স্ক্রিনিং পাচ্ছেন না। (iStock)

হেল্পঅ্যাডভাইজার-এর একজন সিনিয়র মেডিকেয়ার এবং স্বাস্থ্য বীমা বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান ওয়ারস্টেল বলেছেন, “প্রথমিত ব্যবধানে বয়স্ক মহিলাদের একটি জঘন্য শতাংশ ম্যামোগ্রাম গ্রহণ করছে না।”

একজন ডাক্তারের মতে স্তন ক্যান্সার সম্পর্কে 5টি প্রচলিত মিথ এবং ভুল ধারণা

“এই বয়সের প্রতি পাঁচজন মহিলার মধ্যে একজন নিজেকে ঝুঁকির মুখে ফেলে, এটি সত্যিই আপনাকে উদ্বিগ্ন করে তোলে,” তিনি বলেছিলেন।

“এরা আপনার মা, বোন, স্ত্রী এবং বন্ধু।”

স্ক্রিনিং এড়িয়ে যাওয়ার কারণ

ডাঃ ইথান কোহেন, একজন স্তন রেডিওলজিস্ট এবং হিউস্টন, টেক্সাসের এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের ব্রেস্ট ইমেজিংয়ের একজন সহযোগী অধ্যাপক, যিনি এই গবেষণায় জড়িত ছিলেন না, বলেছেন ম্যামোগ্রাফি না মেনে চলার একাধিক কারণ রয়েছে।

“সবচেয়ে সাধারণ হল যত্নের ক্ষেত্রে আর্থ-সামাজিক বাধা, স্ক্রীনিংয়ের সুবিধা সম্পর্কে সীমিত জ্ঞান, ভৌগলিক সীমাবদ্ধতা, ম্যামোগ্রাফিতে অস্বস্তি, পরীক্ষা বা সম্ভাব্য ফলাফল থেকে উদ্বেগ, প্রস্তাবিত স্ক্রীনিং বিরতি এবং পূর্ববর্তী নেতিবাচক স্বাস্থ্যসেবা এনকাউন্টারগুলির সাথে বিভ্রান্তি,” তিনি ফক্সকে বলেন। নিউজ ডিজিটাল।

মহিলা ম্যামোগ্রাম করছেন

ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিসেস টাস্ক ফোর্স (ইউএসপিএসটিএফ) স্তন ক্যান্সার সনাক্ত করতে 50 থেকে 74 বছর বয়সী মহিলাদের জন্য প্রতি দুই বছরে ম্যামোগ্রাম করার সুপারিশ করে। (iStock)

অধ্যয়নের লেখক ওয়ারস্টেল বিশ্বাস করেন যে স্বাস্থ্য পরিচর্যার ক্ষেত্রে অনেক লোক “আমার সাথে এটি ঘটবে না” ফাঁদে পড়ে।

“অথবা সম্ভবত তারা মনে করে যে অজ্ঞতাই আনন্দ এবং তারা জানে না,” তিনি বলেছিলেন।

“আমরা সবাই সম্ভবত কিছু পরিমাণে এর জন্য দোষী।”

কিছু লোক হয়তো জানেন না যে ম্যামোগ্রামগুলি প্রতিরোধমূলক যত্ন হিসাবে বিবেচিত হয় এবং বেশিরভাগ স্বাস্থ্য বীমা পরিকল্পনার অধীনে বিনামূল্যে পরিষেবা হিসাবে সুরক্ষিত থাকে, তিনি উল্লেখ করেছেন।

“অনেক লোক বুঝতে ব্যর্থ হয় যে ম্যামোগ্রামের মতো অনেক ধরণের প্রতিরোধমূলক যত্ন সঠিক পরিস্থিতিতে একটি জিনিস খরচ করবে না।”

“আমরা অনুমান করার প্রবণতা রাখি যে যখনই আমরা একজন ডাক্তারের সাথে দেখা করি, তখন আমাদের পকেটে পৌঁছাতে হবে, এবং এটি আমাদের কিছুকে দূরে রাখে,” ওয়ারস্টেল বলেছিলেন।

“অনেক লোক বুঝতে ব্যর্থ হয় যে ম্যামোগ্রামের মতো অনেক ধরণের প্রতিরোধমূলক যত্ন সঠিক পরিস্থিতিতে একটি জিনিস খরচ করবে না।”

ম্যামোগ্রাম এক্স-রে

কিছু লোক এটাও জানে না যে ম্যামোগ্রামগুলি প্রতিরোধমূলক যত্ন হিসাবে বিবেচিত হয় এবং বেশিরভাগ স্বাস্থ্য বীমা পরিকল্পনার অধীনে বিনামূল্যে পরিষেবা হিসাবে সুরক্ষিত থাকে, গবেষণা লেখক উল্লেখ করেছেন। (iStock)

মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও লক্ষাধিক বীমাবিহীন মহিলা রয়েছে, তবে, যাদের একটি কভার ম্যামোগ্রামের অ্যাক্সেস নেই এবং তারা পকেট থেকে একটির জন্য অর্থ প্রদান করতে সক্ষম নাও হতে পারে, তিনি উল্লেখ করেছেন।

“অবশেষে, অনেক লোকই সুপারিশকৃত বয়স এবং ফ্রিকোয়েন্সি সম্পর্কে সচেতন নাও হতে পারে যেখানে ম্যামোগ্রাম করা উচিত,” ওয়ারস্টেল বলেছিলেন।

সম্মতি বাড়ানোর উপায়

যদিও স্বাস্থ্য সংস্থাগুলি সাধারণত স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতা তৈরির জন্য বেশ ভাল কাজ করে, ওয়ারস্টেল বলেছিলেন, তারা ভাগ করে নিতে কম পড়ে যেতে পারে যে বেশিরভাগ মানুষের জন্য ম্যামোগ্রাম বিনামূল্যে হতে পারে।

স্তন ক্যান্সারের ওষুধের সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে, নতুন গবেষণা প্রকাশ করে

“ডাক্তার এবং অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীরাও ম্যামোগ্রাম সম্পর্কে বার্ষিক অনুস্মারক প্রেরণ এবং তাদের রোগীদের সাথে যোগাযোগ করার ক্ষেত্রে আরও উদ্যোগ নিতে পারে যে এতে সম্ভবত তাদের কোনও খরচ হবে না,” তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন।

“আমরা সকলেই আমাদের প্রিয়জনকে ম্যামোগ্রামের গুরুত্ব স্মরণ করিয়ে এবং তাদের অ্যাপয়েন্টমেন্ট নিতে উত্সাহিত করার মাধ্যমে আমাদের ভূমিকা পালন করতে পারি।”

উপকারিতা বনাম ম্যামোগ্রামের ঝুঁকি

কোহেন বলেন, একমাত্র ব্যক্তি যাদের সুপারিশকৃত স্ক্রীনিং সময়সূচী অনুসরণ করা উচিত নয়, তারা হলেন এমন মহিলা যারা অস্ত্রোপচারের মাধ্যমে উভয় স্তন অপসারণ করেছেন এবং একাধিক গুরুতর চিকিৎসা সংক্রান্ত সমস্যা সহ বয়স্ক মহিলারা, যারা তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পুঙ্খানুপুঙ্খ আলোচনার পরে সিদ্ধান্ত নিয়েছেন যে এর সুবিধাগুলি স্ক্রীনিং আর প্রযোজ্য নয়।

স্ক্রীনিং ম্যামোগ্রাফি জীবন বাঁচায়, কোহেন বলেছিলেন, কারণ এটি প্রাথমিকভাবে সনাক্ত করে, উপসর্গবিহীন স্তন ক্যান্সার যখন এটি আরও সহজে চিকিত্সাযোগ্য।

“নিয়মিত স্ক্রীনিং করা হয় না এমন মহিলাদের লক্ষণগত ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে, যার পূর্বাভাস আরও খারাপ এবং চিকিত্সা করা আরও কঠিন।”

তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “নিয়মিত স্ক্রিনিং করা হয় না এমন মহিলাদের লক্ষণগত ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি, যার পূর্বাভাস আরও খারাপ এবং চিকিত্সা করা আরও কঠিন।”

কোহেনের মতে, ডেটা ইঙ্গিত দেয় যে ম্যামোগ্রাফি স্ক্রীনিং স্তন ক্যান্সারে মৃত্যু 20% থেকে 50% কমিয়ে দেয়।

মহিলা ম্যামোগ্রাম করছেন

স্ক্রীনিং ম্যামোগ্রাফি জীবন বাঁচায়, কোহেন বলেছিলেন, কারণ এটি প্রাথমিকভাবে সনাক্ত করে, উপসর্গবিহীন স্তন ক্যান্সার যখন এটি আরও সহজে চিকিত্সাযোগ্য। (iStock)

“নিয়মিত ম্যামোগ্রাম করার প্রধান ঝুঁকি হল আমরা যাকে মিথ্যা-ইতিবাচক ফলাফল বলি, যেখানে ম্যামোগ্রাম এমন একটি অনুসন্ধানকে সনাক্ত করে যা আরও পরীক্ষার প্রয়োজন এবং শেষ পর্যন্ত এটি স্তন ক্যান্সার নয়”।

“অন্য কথায়, স্ক্রীনিংয়ের প্রধান ঝুঁকি হল একটি সৌম্য ফাইন্ডিং (অর্থাৎ, ক্যান্সার নয়) সনাক্ত করা যা আরও পরীক্ষার প্রয়োজন হতে পারে।”

প্রাথমিক পর্যায়ে স্তন ক্যান্সারে আক্রান্ত বেশিরভাগ মহিলা 5 বছরেরও বেশি সময় ধরে বেঁচে থাকবেন, গবেষণায় দেখা গেছে

কিছু স্বাস্থ্যসেবা প্রদানকারী, তবে, ম্যামোগ্রামের প্রয়োজনীয়তা নিয়ে সন্দিহান – বা এমনকি তাদের নিরাপত্তা নিয়েও প্রশ্ন তোলেন।

ডাঃ জেন সিমন্স, একজন কার্যকরী মেডিসিন চিকিত্সক এবং পেনসিলভানিয়ার রিয়েল হেলথ MD-এর ইন্টিগ্রেটিভ অনকোলজিস্ট, দাবি করেন যে ম্যামোগ্রামগুলি “বেদনাদায়ক, আঘাতমূলক এবং স্তনে ক্ষতিকারক, ক্যান্সার সৃষ্টিকারী বিকিরণ প্রদান করে।”

মহিলা ম্যামোগ্রাম করছেন

ফক্স নিউজ ডিজিটালের সাথে অন্তর্দৃষ্টি ভাগ করে নেওয়া পেনসিলভানিয়ার একজন ইন্টিগ্রেটিভ অনকোলজিস্টের মতে ম্যামোগ্রামগুলি “বেদনাদায়ক, আঘাতমূলক এবং স্তনে ক্ষতিকারক, ক্যান্সার সৃষ্টিকারী বিকিরণ সরবরাহ করে”। (iStock)

সিমন্স মিথ্যা ইতিবাচক ঝুঁকি সম্পর্কে কোহেনের পয়েন্ট প্রতিধ্বনিত.

“অতিরিক্ত দৃষ্টিভঙ্গি, একটি আল্ট্রাসাউন্ড, একটি এমআরআই এবং একটি বায়োপসির জন্য 50% মহিলাকে তাদের স্ক্রীনিং ম্যামোগ্রাম থেকে ফেরত ডাকা হবে,” তিনি বলেছিলেন।

“যদিও স্ক্রীনিং ম্যামোগ্রাম একটি বিনামূল্যের পরিষেবা, এই অতিরিক্ত গবেষণাগুলি খুব ব্যয়বহুল। এটি বিশেষত সমস্যাযুক্ত যখন আমরা এই সত্যটি বিবেচনা করি যে বেশিরভাগ সময়, এগুলি মিথ্যা ইতিবাচক এবং কোনও উদ্বেগজনক প্যাথলজি নেই।”

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

একটি সম্ভাব্য স্ক্রীনিং বিকল্প হিসাবে, সিমন্স উল্লেখ করেছেন যে QT ইমেজিং (পরিমাণগত ট্রান্সমিশন আল্ট্রাসাউন্ড) আগামী কয়েক বছরের মধ্যে উপলব্ধ হতে প্রস্তুত।

“কিউটি ইমেজিং একটি অভিনব ইমেজিং কৌশল যা নিরাপদ, দ্রুত, তুলনামূলকভাবে সস্তা, এমআরআই-এর 40 গুণ রেজোলিউশন রয়েছে এবং বর্তমান সমস্ত স্তন ইমেজিং কৌশলগুলিকে প্রতিস্থাপন করতে প্রস্তুত,” সিমন্স ভবিষ্যদ্বাণী করেছিলেন।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

QT ইমেজিং-এর ওয়েবসাইট, যদিও বলেছে যে প্রযুক্তিটি “ম্যামোগ্রাফি স্ক্রীনিং এর প্রতিস্থাপনের উদ্দেশ্যে নয়।”

জে বেকার, এমডি, উত্তর ক্যারোলিনার ডিউক হেলথের একজন স্তন ইমেজিং বিশেষজ্ঞ, জুন মাসে বলেছিলেন যে নিয়মিত স্ক্রীনিং 25% থেকে 40% পর্যন্ত জীবন হারাতে পারে, ডিউকের ওয়েবসাইট অনুসারে।

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

মেলিসা রুডি স্বাস্থ্য সম্পাদক এবং ফক্স নিউজ ডিজিটালের লাইফস্টাইল দলের সদস্য।

Source link

Related posts

সাধারণ রান্নার উপাদান ডিমেনশিয়া মৃত্যুর ঝুঁকি কমাতে পারে, গবেষণা পরামর্শ দেয়

News Desk

একজন ডাক্তারকে জিজ্ঞাসা করুন: ‘কেন আমার চোখ প্রায়শই রক্তাক্ত হয়?’

News Desk

গবেষণায় দেখা গেছে যে রক্তের নমুনার ভিত্তিতে প্রোটিনগুলি ভবিষ্যদ্বাণী করতে পারে যে 10 বছরের মধ্যে কে ডিমেনশিয়া হবে

News Desk

Leave a Comment