Image default
স্বাস্থ্য

অনন্য থেরাপি অটিজমে আক্রান্ত কিছু যুবককে অন্যদের সাথে ভালোভাবে যোগাযোগ করতে সাহায্য করে

নিউইয়র্কের একজন স্পিচ প্যাথলজিস্ট অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার (এএসডি) আক্রান্ত তরুণ প্রাপ্তবয়স্কদের তাদের সামাজিক দক্ষতা বিকাশে সহায়তা করার জন্য ইম্প্রোভাইজেশনাল থিয়েটার ব্যবহার করছেন, যা “ইমপ্রোভ” নামে পরিচিত।

বব ডোমিঙ্গো, পিএইচডি, একজন স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট এবং নিউ ইয়র্কের ব্রুকভিলে লং আইল্যান্ড ইউনিভার্সিটি পোস্টের সহকারী অধ্যাপক, ASD-এ আক্রান্তদের সাহায্য করার জন্য তার দক্ষতা এবং উন্নতির ভালবাসাকে একত্রিত করছেন।

“ইম্প্রোভের মাধ্যমে, আমি আমার বক্তৃতা, ভাষা এবং যোগাযোগের জ্ঞানকে ইম্প্রুভ গেমস এবং ক্রিয়াকলাপের সাথে একত্রিত করতে সক্ষম হয়েছি, স্বতঃস্ফূর্ত, অলিখিত ‘দৃশ্য’ বা কথোপকথনের বিকাশে অন্যদের সাথে যোগাযোগের নতুন, মজার উপায় খুলতে পারি,” ডমিঙ্গো ফক্স নিউজকে বলেছেন। একটি সাক্ষাৎকারে ডিজিটাল।

বিশ্ব অটিজম সচেতনতা দিবস: 2024 সালে আপনি কীভাবে আপনার সমর্থন দেখাতে পারেন

এএসডি আক্রান্ত ব্যক্তিদের জন্য, লক্ষণগুলি তীব্রতায় পরিবর্তিত হতে পারে।

ডোমিঙ্গো এবং অন্যান্য বিশেষজ্ঞদের মতে, লোকেরা সম্পূর্ণ অমৌখিক থেকে সম্পূর্ণ মৌখিক যে কোনও জায়গায় হতে পারে।

বব ডোমিঙ্গো, পিএইচডি, একজন স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথলজিস্ট এবং লং আইল্যান্ড ইউনিভার্সিটি পোস্টের সহকারী অধ্যাপক, এএসডি আক্রান্তদের সাহায্য করার জন্য তার দক্ষতা এবং উন্নতির ভালবাসাকে একত্রিত করছেন। (অ্যামি ম্যাকগরি)

এখানে কি জানতে হবে.

অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারের লক্ষণ

ডোমিঙ্গো অনুসারে, ব্যাধিযুক্ত ব্যক্তিদের প্রায়ই সামাজিক এবং জ্ঞানীয় প্রতিবন্ধকতা থাকে যা অন্যদের সাথে যোগাযোগ করা কঠিন করে তোলে।

তারা সীমিত মনোযোগের প্রবণ হতে পারে, যা তাদের পক্ষে অন্যরা কী বলছে তা বোঝা কঠিন করে তুলতে পারে।

“ব্যক্তি (হতে পারে) কথোপকথনে উপযুক্ত সামাজিক দক্ষতা ব্যবহার করতে অক্ষম,” ডমিঙ্গো বলেছিলেন।

2 বছরের কম বয়সী বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম ছোট বাচ্চাদের মধ্যে সংবেদনশীল পার্থক্যের সাথে যুক্ত, নতুন গবেষণায় দেখা গেছে

যারা এই ব্যাধিতে আক্রান্ত তারা চোখের যোগাযোগ বজায় রাখতে, বিষয়গুলি ব্রোচ করতে এবং কথোপকথনের সময় ঘুরে দাঁড়াতেও লড়াই করতে পারে, তিনি যোগ করেছেন।

এএসডি আক্রান্ত ব্যক্তিরা “স্ব-ওকালতি” নিয়েও লড়াই করতে পারে, ডোমিঙ্গো বলেছিলেন, যার অর্থ তারা তাদের চিন্তাভাবনা, অনুভূতি এবং প্রয়োজনগুলিকে মৌখিকভাবে প্রকাশ করতে অক্ষম।

ইম্প্রুভ ক্লাস

ডোমিংগোর ক্লাসে 19 থেকে 30 বছরের বেশি বয়সের ASD সহ 8 থেকে 12 জন তরুণ মৌখিক প্রাপ্তবয়স্ক এবং বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র এবং অধ্যাপক রয়েছে। (অ্যামি ম্যাকগরি)

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর রিপোর্টে বলা হয়েছে, 2023 সালের মার্চ পর্যন্ত 36 জনের মধ্যে একজন (2.8%) 8 বছর বয়সী শিশু অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত হয়েছে।

বর্তমানে অটিজমের কোনো নিরাময় নেই, তবে মায়ো ক্লিনিক ওয়েবসাইট অনুসারে, নিবিড়, প্রাথমিক চিকিত্সা এই ব্যাধিতে আক্রান্তদের জীবনে একটি পার্থক্য আনতে সাহায্য করতে পারে।

অটিজম ‘বহির্মুখী’? কিছু বাচ্চাদের জন্য, ব্যাধিটি 6 বছর বয়সের মধ্যে অদৃশ্য হয়ে যায় বলে মনে হয়, ‘উৎসাহজনক’ অধ্যয়নের ফলাফল

ডোমিঙ্গো বলেছিলেন যে তিনি আশা করেন যে তার উন্নতির ক্লাসগুলি ইন্টারেক্টিভ সংলাপ অনুশীলনের মাধ্যমে যোগাযোগকে শক্তিশালী করতে সহায়তা করবে।

“গেম এবং ক্রিয়াকলাপগুলি সক্রিয় শ্রবণকে উত্সাহিত করে, যা আন্তঃব্যক্তিক যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ,” তিনি বলেছিলেন।

ইম্প্রুভ কি?

ইমপ্রোভ হল একটি লাইভ পারফরম্যান্স যেখানে অভিনেতারা স্বতঃস্ফূর্তভাবে দৃশ্য এবং চরিত্র তৈরি করে যা দর্শকদের বা হোস্টের পরামর্শের উপর ভিত্তি করে সংলাপে যুক্ত হয়, বিশেষজ্ঞদের মতে।

বিনিময় হাস্যকর বা গুরুতর হতে পারে.

ইম্প্রোভ ট্রুপের সদস্যরা “হ্যাঁ/এবং” মিথস্ক্রিয়ায় অংশগ্রহণ করে, যা হল যখন একজন ব্যক্তি কিছু বলে এবং অন্যজন “হ্যাঁ, এবং” দিয়ে প্রতিক্রিয়া জানিয়ে সম্মত হন – যা কথোপকথনটিকে আরও সহজে এগিয়ে নিয়ে যায়।

ইম্প্রুভ পারফর্মার

ইমপ্রুভে, অভিনেতারা স্বতঃস্ফূর্তভাবে দৃশ্য এবং চরিত্র তৈরি করে যা দর্শক বা হোস্টের পরামর্শের ভিত্তিতে সংলাপে জড়িত। (আইস্টক)

ডোমিংগোর ক্লাসে 19 থেকে 30 বছরের বেশি বয়সের ASD সহ 8 থেকে 12 জন তরুণ মৌখিক প্রাপ্তবয়স্ক এবং বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র এবং অধ্যাপক রয়েছে।

তারা প্রতি সপ্তাহে LIU পোস্ট ক্যাম্পাসে মিলিত হয় এবং জুম সেশনও থাকে, যে সময় তারা কথা বলা, শোনা এবং চোখের যোগাযোগ বজায় রাখার অনুশীলন করে।

অ্যাসপার্টাম এবং অটিজম: গর্ভাবস্থার মধ্যে ডায়েট সোডা পান করা পুরুষ সন্তানদের মধ্যে রোগ নির্ণয়ের সাথে যুক্ত, গবেষণা বলছে

ডমিঙ্গো ফক্স নিউজ ডিজিটালকে বলেন, “ইমপ্রোভ লোকেদের একে অপরের সাথে মজাদার, হুমকিহীন উপায়ে কথা বলতে সাহায্য করে।”

প্রতিটি ক্লাসের শুরুতে, গ্রুপটি শ্বাস, কণ্ঠস্বর, মুখের অভিব্যক্তি এবং শারীরিক নড়াচড়ার অনুশীলন করার জন্য একটি বৃত্তে জড়ো হয়।

ইম্প্রুভ পারফর্মার

প্রশিক্ষক ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি আশা করেন যে অভ্যাসটি এএসডি সহ যারা গ্রহণ করে “তাদের ক্লাসের বাইরে ভাল ভাষাগত এবং আন্তঃব্যক্তিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে।” (আইস্টক)

এরপরে, ছাত্রদের জুটিবদ্ধ করা হয় এবং ভূমিকা বরাদ্দ করা হয়, এবং তারপর ইম্প্রুভ সেশন শুরু করার জন্য একটি প্রম্পট দেওয়া হয়।

ডোমিঙ্গো বলেন, সামাজিক এনকাউন্টারের উদাহরণগুলির মধ্যে থাকতে পারে যে লোকেরা একটি পার্টিতে কী আমন্ত্রণ জানাবে, অন্য ব্যক্তির জন্য কী উপহার কিনতে হবে বা একটি নির্দিষ্ট পরিস্থিতিতে একজন অংশীদারকে কীভাবে সমর্থন দেখাতে হবে তা অন্তর্ভুক্ত করে।

এই জুটিকে একটি পরিষ্কার শুরু, মধ্য এবং শেষের সাথে একটি কথোপকথন নিয়ে আসার দায়িত্ব দেওয়া হয়েছে।

ডোমিঙ্গোর ইঙ্গিত দ্বারা পরিচালিত, এই জুটিকে একটি স্পষ্ট শুরু, মধ্য এবং শেষের সাথে একটি কথোপকথন নিয়ে আসার দায়িত্ব দেওয়া হয়েছে যাতে একটি দ্বন্দ্ব এবং একটি সমাধান অন্তর্ভুক্ত থাকে।

ডোমিঙ্গো বলেন, “তারা ইম্প্রোভে যে অভ্যাসটি গ্রহণ করে আশা করি তাদের ক্লাসের বাইরে ভাল ভাষাগত এবং আন্তঃব্যক্তিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে।”

বাস্তব জীবনের সুবিধা

ফক্স নিউজ ডিজিটালের সাথে কথা বলা অভিভাবকদের মতে, ইম্প্রুভ থেরাপি কিছু শিক্ষার্থীদের সাহায্য করছে বলে মনে হচ্ছে।

নিউইয়র্কের লং আইল্যান্ডের অ্যান্টনি এবং ডেবোরা ডি’আলেসান্দ্রি বলেছেন, তাদের 23 বছর বয়সী ছেলে অ্যান্থনি জোসেফ ডি’আলেসান্দ্রি অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডারে আক্রান্ত হয়েছে।

“তিনি খুব বুদ্ধিমান এবং নিজের উপায়ে খুব মজার। কিন্তু তিনি সবসময় সংযোগ করেন না,” ডেবোরা ডি’আলেসান্দ্রি একটি সাক্ষাত্কারে বলেছিলেন।

অটিজম হস্তক্ষেপ

মার্কিন যুক্তরাষ্ট্রে 36 জনের মধ্যে একজন (2.8%) 8 বছর বয়সী শিশু 2023 সালের মার্চ পর্যন্ত অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডারে আক্রান্ত হয়েছে, যেমন একটি CDC রিপোর্টে বলা হয়েছে। (আইস্টক)

যেহেতু তাদের ছেলে ইম্প্রুভ করা শুরু করেছে, তার বাবা-মা তার রান্নার ক্লাসের মতো অন্যান্য প্রোগ্রামগুলিতে তার মিথস্ক্রিয়ায় উন্নতি দেখেছেন।

“ববের ইম্প্রুভ অ্যান্টনিকে সেই প্রোগ্রামগুলিতে সাহায্য করেছে, যা অ্যান্টনির জন্য একটি বিশাল সাফল্য,” তার মা ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন৷

“তিনি অন্য লোকেদের সাথে আরও ভাল যোগাযোগ করতে শিখেছেন। তিনি শিখেছেন যে কখনও কখনও কৌতুক কথোপকথনে যোগ করে,” তিনি চালিয়ে যান। “তিনি একটি দলের সাথে কাজ করতেও শিখেছেন।”

লস অ্যাঞ্জেলেসের মা বলেছেন অটিজমে আক্রান্ত বাচ্চাদের ‘ফিক্সিং’ করার দরকার নেই, স্পাইকের ক্ষেত্রে আরও বেশি বোঝার আহ্বান জানান

আরেকজন অভিভাবক, এলিজাবেথ ম্যাথিউ, যিনি লং আইল্যান্ডেরও ছিলেন, ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে উন্নতির ক্লাসগুলি তার 19 বছর বয়সী ছেলেকে তার উদ্বেগ থেকে সাহায্য করেছে।

“ইম্প্রুভের মাধ্যমে কথা বলা এবং শেখার সামাজিক দিকটি তার আত্মবিশ্বাস বাড়িয়েছে,” তিনি বলেছিলেন।

“তার সমস্যাগুলির অংশে উদ্বেগ জড়িত এবং প্রথমে কী বলতে হবে তা না জানা, তাই এটি একটি শক্তিশালী আত্মবিশ্বাসকে সক্ষম করছে।”

“সমস্ত প্রাপ্তবয়স্ক যারা অটিজমের জন্য আনুষ্ঠানিক মানদণ্ড পূরণ করে তাদের সামাজিক দক্ষতার সাথে অসুবিধা হয়।”

বেশ কিছু পিয়ার-পর্যালোচিত গবেষণায় দেখা গেছে যে থিয়েটার-ভিত্তিক হস্তক্ষেপ ASD-এর সাথে তরুণ ব্যক্তিদের মধ্যে জ্ঞানীয় এবং আচরণগত উন্নতির দিকে পরিচালিত করে।

রেবেকা লান্ডা, পিএইচডি, মেরিল্যান্ডের বাল্টিমোরের কেনেডি ক্রিগার ইনস্টিটিউটের সেন্টার ফর অটিজম সার্ভিসেস, সায়েন্স অ্যান্ড ইনোভেশন (সিএএসএসআই)-এর নির্বাহী পরিচালক, ইম্প্রুভ ক্লাসের অংশ ছিলেন না কিন্তু ফক্স নিউজ ডিজিটালের কাছে এটি সম্পর্কে মন্তব্য করেছেন।

অটিজম নির্ণয় করতে সাহায্য করার জন্য গবেষকরা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করেন, গবেষণা বলছে

“সব প্রাপ্তবয়স্ক যারা অটিজমের জন্য আনুষ্ঠানিক মানদণ্ড পূরণ করে তাদের সামাজিক দক্ষতার সাথে অসুবিধা হয়। এই সমস্যার নির্দিষ্ট প্রকৃতি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে,” লান্ডা বলেন।

তিনি বলেছিলেন যে কোনও চাপ ছাড়াই পরিচিত পরিস্থিতিতে অসুবিধাগুলি কম উচ্চারিত হতে পারে।

এই সামাজিক চ্যালেঞ্জগুলি একজন ব্যক্তির সামগ্রিক সুস্থতার অনুভূতিকে প্রভাবিত করতে পারে, তিনি বলেন।

ইম্প্রুভ পারফর্মার

বেশ কিছু পিয়ার-পর্যালোচিত গবেষণায় দেখা গেছে যে থিয়েটার-ভিত্তিক হস্তক্ষেপ ASD-এর সাথে তরুণ ব্যক্তিদের মধ্যে জ্ঞানীয় এবং আচরণগত উন্নতির দিকে পরিচালিত করে। (আইস্টক)

“অটিস্টিক ব্যক্তিরা তাদের সামাজিক অসুবিধাগুলিকে মুখোশ দিতে পারে, যা ক্লান্তি সৃষ্টি করে এবং প্রায়শই উদ্বেগের সাথে যুক্ত হয়,” তিনি বলেছিলেন।

“অটিস্টিক ব্যক্তি ক্লাস উপভোগ করলে এবং অংশগ্রহণ করতে চাইলে ইম্প্রুভ ক্লাস সাহায্য করতে পারে।”

বিশেষজ্ঞ সতর্ক করেছেন, যাইহোক, একজন মানসিক স্বাস্থ্য পেশাদার এবং অটিজম বিশেষজ্ঞের এই ধরণের ক্লাসগুলি সহজতর করা উচিত।

ক্যালিফোর্নিয়ায় গুরুতর অটিজমে আক্রান্ত ব্যক্তি রুবিকের কিউব বিশ্বরেকর্ড: ‘আমাদের হৃদয়ে উচ্ছ্বাস’

“(তারা) অতিরিক্ত কোচিং এবং প্রতিফলন প্রদান করতে পারে অন্তর্দৃষ্টি এবং সচেতন সচেতনতাকে সমর্থন করার জন্য যা সাহায্য করছে, (শনাক্তকরণ) কোন দক্ষতাগুলি লক্ষ্যবস্তু এবং উন্নত করা যেতে পারে এবং (শনাক্তকরণ) বাস্তব জীবনের পরিস্থিতিতে কীভাবে দক্ষতা প্রয়োগ করা যায়,” তিনি বলেছিলেন। .

ডোমিঙ্গো বলেছেন যে তিনি আশা করেন যে আরও পেশাদাররা অটিজম আক্রান্তদের সাহায্য করার জন্য ইম্প্রুভ ব্যবহার করার কথা বিবেচনা করবেন।

অটিজম সচেতনতা

“অটিস্টিক ব্যক্তিরা তাদের সামাজিক অসুবিধাগুলিকে মুখোশ করতে পারে, যা ক্লান্তি সৃষ্টি করে এবং প্রায়শই উদ্বেগের সাথে যুক্ত হয়,” একজন বিশেষজ্ঞ বলেছেন। (আইস্টক)

2024 সালের মে মাসে, তিনি নিউ ইয়র্কের হোয়াইট প্লেইনসে বার্ষিক নিউ ইয়র্ক স্টেট স্পিচ-ল্যাংগুয়েজ-হিয়ারিং অ্যাসোসিয়েশন (এনওয়াইএসএসএলএইচএ) সম্মেলনে উপস্থাপনা করবেন। তিনি সামাজিক দক্ষতার সাথে সাহায্য করার জন্য ইম্প্রুভ ব্যবহার নিয়ে আলোচনা করবেন।

তিনি লং আইল্যান্ড ইউনিভার্সিটিতে বিভিন্ন বিষয়ে একটি কোর্স শেখাচ্ছেন যাতে ব্যক্তিদের সামাজিকভাবে যোগাযোগ করতে সাহায্য করার জন্য ইম্প্রুভ ব্যবহার করা হয়।

আমাদের স্বাস্থ্য নিউজলেটারের জন্য সাইন আপ করতে এখানে ক্লিক করুন

কিছু পরিবারের জন্য খরচ একটি বাধা হতে পারে, অভিভাবকরা উল্লেখ করেছেন।

অ্যান্টনি ডি’অ্যালেসান্ড্রিয়া ফক্স নিউজ ডিজিটালকে বলেছেন যে তিনি আশা করেন যে বীমা শেষ পর্যন্ত এই ইমপ্রুভ কোর্সের মতো বিকল্প পদ্ধতিগুলি কভার করবে।

ফক্স নিউজ অ্যাপ পেতে এখানে ক্লিক করুন

“আমরা মনে করি যে যদি এটি আরও মূলধারার হয় এবং বীমা কোম্পানিগুলি ট্যাব বাছাই করে তবে আমরা আমাদের সন্তানকে আরও উচ্চতায় উন্নীত করতে সক্ষম হব,” তিনি বলেছিলেন।

“এবং আমরা অনুভব করি যে একটি পুরো প্রজন্ম হতে চলেছে যা এটি বহন করতে পারে না।”

আরো স্বাস্থ্য নিবন্ধের জন্য, দেখুন www.foxnews.com/health.

অ্যামি ম্যাকগরি ফক্স নিউজ ডিজিটালের জন্য একজন অবদানকারী স্বাস্থ্য লেখক। টুইটারে তাকে অনুসরণ করুন @amymcgorry.

Source link

Related posts

অতি-প্রক্রিয়াজাত খাবারের প্রভাব কী? | জটিল

News Desk

কৃষ্ণাঙ্গ মাতৃস্বাস্থ্য বৈষম্য সম্পর্কে সচেতনতা বাড়াচ্ছেন ডাক্তার

News Desk

কানাডা প্রতিটি সিগারেটের উপর সতর্কতা লেবেল লাগাচ্ছে: "প্রতিটা পাফে বিষ"

News Desk

Leave a Comment