Image default
স্বাস্থ্য

অতিরিক্ত পানি পান করে কিশোরের মৃত্যু ‘রোধযোগ্য’

সারা বিশ্ব জুড়ে আমাদের রিপোর্টারদের খবরের জন্য বিনামূল্যে সকালের শিরোনাম ইমেল পান

আমাদের বিনামূল্যে সকালের শিরোনাম ইমেল সাইন আপ করুন

অত্যধিক পরিমাণে পানি পান করার পর মানসিকভাবে অসুস্থ কিশোরের মৃত্যু রোধ করা যেত যদি তার যত্ন ও চিকিৎসা ভিন্নভাবে দেওয়া হতো, একটি তদন্তে দেখা গেছে।

18 বছর বয়সী এই যুবককে 5 ডিসেম্বর 2018-এ তার নিজের পার্শ্ববর্তী একটি স্বাস্থ্য বোর্ডের একটি প্রাপ্তবয়স্ক মানসিক স্বাস্থ্য পরিষেবা ইনপেশেন্ট ইউনিটে কয়েক ঘণ্টার মধ্যে ভর্তি করা হয়েছিল কারণ সেখানে কোনও স্থানীয় বেড উপলব্ধ ছিল না – একটি পদক্ষেপকে “উচ্চ-ঝুঁকি” হিসাবে প্রতিবেদনে বর্ণিত হয়েছে কর্ম”.

7 ডিসেম্বর সন্ধ্যায়, অত্যধিক জল পান করার পরে তিনি খিঁচুনিতে আক্রান্ত হন এবং তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। তিন দিন পর পানির নেশায় তার মৃত্যু হয়।

মিস্টার ডি নামে পরিচিত এই কিশোরের পূর্বে চাইল্ড অ্যান্ড অ্যাডোলেসেন্ট মেন্টাল হেলথ সার্ভিসেস (সিএএমএইচএস) এর সাথে যোগাযোগ ছিল, যেখানে তাকে অত্যধিক পরিমাণে পানি পান করার পর চিকিত্সা করা হয়েছিল।

তার প্রাথমিক সূচনা সাইকোসিস ধরা পড়ে এবং দুই বছরের কমিউনিটি-ভিত্তিক CAMHS যত্ন পেয়েছিলেন।

স্কটল্যান্ডের মানসিক কল্যাণ কমিশনের একটি বেনামী তদন্তে উপসংহারে বলা হয়েছে যে “প্রতিটি স্বাস্থ্য বোর্ডের দ্বারা প্রদত্ত যত্ন এবং চিকিত্সার দিকগুলি ছিল যা ভিন্নভাবে পরিচালিত হলে, মিঃ ডি-এর মৃত্যু রোধ করতে পারে”।

প্রতিবেদনে, যা 10টি সুপারিশ করেছে, আরও বলেছে: “মিঃ ডি-এর মানসিক অসুস্থতার চিকিত্সার জন্য তার মৃত্যুর আগে দুই বছরে আরও দৃঢ় দৃষ্টিভঙ্গি নিশ্চিত করা হয়েছিল।”

16 বছর বয়সে জলের নেশার কারণে খিঁচুনি হওয়ার পরে 2017 সালের জানুয়ারিতে একটি তীব্র জেনারেল হাসপাতালে জরুরি অবস্থায় ভর্তি হওয়ার প্রায় দুই বছর পরে মিঃ ডি-এর মৃত্যু ঘটে।

খিঁচুনিটি প্রচুর পরিমাণে জল পান করার দ্বারা প্ররোচিত হয়েছিল, যা তিনি বিশ্বাস করেছিলেন যে তার সিস্টেম থেকে বিষাক্ত পদার্থগুলি সরিয়ে ফেলবে।

এটি প্রায় মারাত্মক পরিণতি সহ তার সোডিয়াম বিপাক (রক্তের লবণ) প্রভাবিত করে।

পরবর্তীতে তিনি ইনপেশেন্ট হিসেবে আরও বেশি সময় কাটিয়েছেন এবং CAMHS বিশেষজ্ঞ সাইকোসিস সার্ভিসের তত্ত্বাবধানে থাকা অবস্থায় 18 বছর বয়সে পরিণত হয়েছেন।

জটিল ক্লিনিকাল ইতিহাস সহ একজন অসুস্থ যুবককে রাতে অন্য স্বাস্থ্য বোর্ড এলাকায় স্থানান্তর করা একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ পদক্ষেপ ছিল।

সুজান ম্যাকগিনেস, মানসিক কল্যাণ কমিশন

পরিষেবাটি এমন একটি চিকিত্সা মডেল থেকে দূরে সরে যাচ্ছিল যা নির্ণয়ের বিন্দু থেকে কমপক্ষে তিন বছর ধরে প্রথম সূচনা সাইকোসিস সহ তরুণদের সমর্থন করে, যেখানে 18 বছর বয়সে প্রাপ্তবয়স্কদের মানসিক স্বাস্থ্য পরিষেবায় স্থানান্তর শুরু হয়েছিল।

মানসিক স্বাস্থ্য আইনের অধীনে আটক থাকার সময় তাকে ডিসেম্বর 2018 সালে স্কটল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

তদন্তে আরও দেখা গেছে যে হাসপাতালে ভর্তি হওয়ার 70 ঘন্টার মধ্যে, CAMHS কমিউনিটি টিমের সাথে তার বছরের যোগাযোগ থেকে মিঃ ডি-এর কেস রেকর্ড অনুপলব্ধ ছিল।

রিপোর্টে বলা হয়েছে: “প্রাসঙ্গিক কেস ফাইলের বিধান এবং একটি অবহিত এবং আপডেট করা ঝুঁকি মূল্যায়ন এবং যত্ন পরিকল্পনা তৈরির উভয় ক্ষেত্রেই তার চূড়ান্ত ভর্তির সময় চিকিত্সারত ওয়ার্ড কর্মীদের মূল ক্লিনিকাল বিশদ প্রদান করতে ব্যর্থতার অর্থ মিঃ ডি সক্ষম ছিলেন। ঝুঁকিপূর্ণ এবং চূড়ান্তভাবে মারাত্মক সাইকোসিস-চালিত আচরণে প্রশমিত হওয়া ছাড়াই।

প্রতিবেদনে স্বাস্থ্য বোর্ড, রয়্যাল কলেজ অফ সাইকিয়াট্রিস্ট, এনএইচএস এডুকেশন স্কটল্যান্ড এবং স্কটিশ সরকার সহ সংস্থাগুলিতে পরিবর্তনের জন্য সুপারিশ করা হয়েছে।

সেগুলির মধ্যে রয়েছে যে অন্যান্য স্বাস্থ্য বোর্ড থেকে উপস্থিত রোগীদের নিরাপদ স্থানান্তর বা পরিচালনার জন্য সরকারের আগামী ছয় মাসের মধ্যে মান নির্ধারণ করা উচিত।

মানসিক কল্যাণ কমিশনের সোশ্যাল ওয়ার্কের নির্বাহী পরিচালক সুজান ম্যাকগিনেস বলেছেন: “হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় একজন যুবকের এটি একটি দুঃখজনক মৃত্যু।

“আমাদের প্রতিবেদনে তার মৃত্যুর নেতৃত্বে জড়িত দুটি স্বাস্থ্য বোর্ডের দলগুলির গৃহীত পদক্ষেপ এবং সিদ্ধান্তের বিবরণ রয়েছে।”

তিনি বলেছিলেন যে মানসিক অসুস্থতার সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি “সুসঙ্গতভাবে পরিচালিত হয়নি”।

তিনি যোগ করেছেন: “আমরা আরও দেখতে পেলাম যে মিঃ ডি-এর শিশু ও কিশোর মানসিক স্বাস্থ্য পরিষেবা থেকে প্রাপ্তবয়স্ক মানসিক স্বাস্থ্য পরিষেবায় রূপান্তরের ক্ষেত্রে সমস্যা ছিল। বিদ্যমান নির্দেশিকা মানা হয়নি।

“আমরা দেখতে পেয়েছি যে যদিও পরিষেবাটির অন্য কোনও কার্যকর বিকল্প ছিল না, একটি জটিল ক্লিনিকাল ইতিহাস সহ একজন অসুস্থ যুবককে রাতে অন্য স্বাস্থ্য বোর্ড এলাকায় স্থানান্তর করা একটি উচ্চ-ঝুঁকিপূর্ণ পদক্ষেপ।

“মিঃ ডি-এর পরিবার আমাদের বলেছে যে তারা অনুভব করেছে যে তাদের কথা শোনা হয়নি। তারা অনুভব করেছিল যে তাদের উদ্বেগগুলিকে যথাযথ বিশ্বাস করা হয়নি।”

তিনি স্কটল্যান্ড জুড়ে মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলিকে প্রতিবেদনটি পড়ার জন্য এবং পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করেছিলেন যেখানে তারা বিশ্বাস করে যে তারা উন্নতি করতে পারে।

স্কটিশ সরকারের একজন মুখপাত্র বলেছেন: “যত্নরত কোনো ব্যক্তির মৃত্যু গ্রহণযোগ্য নয়।

“এটা অত্যাবশ্যক যে লোকেরা আমাদের মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলি ব্যবহার করে নিরাপদ বোধ করে এবং জানে যে তারা সঠিক সাহায্য পাবে, যখন তাদের প্রয়োজন হবে।

“এই ক্ষেত্রে প্রাসঙ্গিক স্বাস্থ্য বোর্ড এবং স্বাস্থ্য ও সামাজিক যত্ন অংশীদারিত্বগুলি সমস্ত স্বাস্থ্য বোর্ড এবং HSCP-এর জন্য সাধারণ সুপারিশগুলির পাশাপাশি নির্দিষ্ট সুপারিশ এবং শিক্ষার পয়েন্টগুলি দিয়ে জারি করা হয়েছে৷ আমরা আশা করি কমিশনের সুপারিশ পুরোপুরি বাস্তবায়ন হবে।

“মানসিক কল্যাণ কমিশন সুপারিশ করেছে যে স্কটিশ সরকার স্বাস্থ্য বোর্ডের মধ্যে রোগীদের নিরাপদ স্থানান্তরের জন্য মান নির্ধারণ করে।

“মানসিক স্বাস্থ্য পরিষেবাগুলির মধ্যে এবং এর মধ্যে পরিবর্তনের জন্য স্পষ্ট প্রত্যাশা সেট করতে আমরা আগামী সপ্তাহগুলিতে মূল মানসিক স্বাস্থ্য মানগুলি প্রকাশ করব।”

Source link

Related posts

ইউনাইটেড হেলথ বলেছে চেঞ্জ হেলথ কেয়ার সাইবারট্যাকের জন্য 872 মিলিয়ন ডলার খরচ হয়েছে

News Desk

নতুন প্রোস্টেট ক্যান্সারের চিকিত্সা দিগন্তে হতে পারে, যুক্তরাজ্যের গবেষকরা বলেছেন: ‘অত্যন্ত উত্তেজনাপূর্ণ’

News Desk

রিয়েলিটি তারকা মেনোপজ কলঙ্ক সম্পর্কে কথা বলেছেন: ‘কেন আমরা এটি সম্পর্কে আরও কথা বলতে পারি না?’

News Desk

Leave a Comment