Image default
স্বাস্থ্য

অকার্যকর উপাদান Dayquil, Sudafed, অন্যান্যদের শেষ বানান করতে পারে

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বিশেষজ্ঞরা নির্ধারণ করার পরে ফার্মেসিগুলি দোকানের তাক থেকে ডেকুইল, সুডাফেড এবং থেরাফ্লু সহ সাধারণ ওভার-দ্য-কাউন্টার ঠান্ডা ওষুধগুলি টানতে পারে ওষুধের একটি প্রধান উপাদান কাজ করে না.

এটি ভোক্তাদের অনুনাসিক ভিড় থেকে মুক্তির জন্য বিকল্প চিকিত্সা খুঁজতে এবং ওষুধ প্রস্তুতকারীরা নতুন ওষুধের ফর্মুলেশন তৈরি করতে তাড়াহুড়ো করতে পারে।

ফার্মাসিউটিক্যাল কোম্পানি জনসন অ্যান্ড জনসন দ্বারা তৈরি Sudafed-এর মতো ওষুধগুলি মৌখিক ডিকনজেস্ট্যান্টের জন্য মোটামুটি $2.2 বিলিয়ন বাজারের অংশ। এফডিএ বিশেষজ্ঞরা যে ওষুধটিকে অকার্যকর বলে মনে করেন ফেনাইলেফ্রিন ধারণকারী ফর্মুলেশন সহ পণ্যগুলি সেই বাজারের প্রায় চার-পঞ্চমাংশ তৈরি করে।

“অনাকাঙ্ক্ষিত পরিণতি”?

কনজিউমার হেলথকেয়ার প্রোডাক্টস অ্যাসোসিয়েশন (সিপিএইচএ) বজায় রাখে যে ফেনাইলেফ্রিন কার্যকর এবং এফডিএর নির্দেশিকা উল্লেখযোগ্য “নেতিবাচক অনিচ্ছাকৃত পরিণতি” হতে পারে। শিল্প বাণিজ্য গোষ্ঠীর মতে, দোকানের তাক থেকে সুদাফেডের মতো ওষুধগুলি টেনে আনা গ্রাহকদের জন্য হালকা অসুস্থতার চিকিত্সা করা কঠিন করে তুলবে।

বাজার থেকে জনপ্রিয় ওভার-দ্য-কাউন্টার ওষুধগুলি সরিয়ে দিলে কিছু লোককে “একটি ছোটখাটো অসুস্থতার জন্য একটি ফার্মাসিস্ট, ডাক্তার বা ক্লিনিকের সাহায্য নেওয়ার জন্য সময় বের করতে বাধ্য করবে তারা অন্যথায় স্ব-চিকিৎসা করতে পারে,” গ্রুপটি বলেছে। সিদ্ধান্ত নেওয়ার আগে বিবৃতি।

“অতিরিক্ত, কিছু ভোক্তা ইঙ্গিত দেয় যে তারা চিকিত্সা বিলম্বিত করতে পারে বা এড়িয়ে যেতে পারে, যা খারাপ ক্লিনিকাল ফলাফলের দিকে নিয়ে যেতে পারে যেমন তীব্র সাইনোসাইটিসে অগ্রগতি এবং সময়ের সাথে সাথে ডাক্তার এবং ক্লিনিক পরিদর্শনের চাহিদা বৃদ্ধি,” CPHA বলে।

ওয়ালগ্রিনস ফার্মেসি, ওভার-দ্য-কাউন্টার ওষুধ, কাশি, সর্দি এবং ফ্লু উপশম

ফার্মাসিউটিক্যাল কোম্পানি জনসন অ্যান্ড জনসন-এর Sudafed-এর মতো ওষুধগুলি মুখের ডিকনজেস্ট্যান্টের জন্য মোটামুটি $2.2 বিলিয়ন বাজারের অংশ। এফডিএ বিশেষজ্ঞরা যে ওষুধটিকে অকার্যকর বলে মনে করেন ফেনাইলেফ্রিন ধারণকারী ফর্মুলেশন সহ পণ্যগুলি সেই বাজারের প্রায় চার-পঞ্চমাংশ তৈরি করে।

জেফ গ্রিনবার্গ/এডুকেশন ইমেজ/গেটি ইমেজের মাধ্যমে ইউনিভার্সাল ইমেজ গ্রুপ

কোন ওষুধে ফেনাইলেফ্রিন থাকে?

ফেনাইলেফ্রিন এই এবং অন্যান্য ওটিসি প্রতিকারে ঠাসা নাকের জন্য পাওয়া যায়:

মিউসিনেক্স সাইনাস-ম্যাক্স রবিটুসিন পিক কোল্ড নাইট টাইম নাসাল রিলিফ সুডাফেড পিই সাইনাস কনজেশন থেরাফ্লু ভিক্স ডেকুইল এবং এনকুইল সিভিয়ার কোল্ড অ্যান্ড ফ্লু

Phenylephrine অন্যান্য ধরনের পণ্য যেমন হেমোরয়েড ক্রিম পাওয়া যায়, কিন্তু শুধুমাত্র মৌখিক আকারে একটি উপাদান হিসাবে অকার্যকর বলে মনে করা হয়।

এসব ওষুধের বাজার কত বড়?

সব বলা হয়েছে, ফেনাইলেফ্রিন সহ ডিকনজেস্ট্যান্ট বার্ষিক বিক্রয়ে প্রায় $1.8 বিলিয়ন হিসাবে, একটি এফডিএ রিপোর্ট অনুসারে।

ওষুধ প্রস্তুতকারীরা সিউডোফেড্রিন (পিএসই) ধারণকারী অনুনাসিক ডিকনজেস্ট্যান্টগুলির একটি পৃথক শ্রেণিও বাজারজাত করে। 2006 সালে, PSE সম্বলিত OTC ওষুধগুলিকে ফার্মেসি কাউন্টারের পিছনে সরানো হয়েছিল কারণ উদ্বেগের কারণে সেগুলি অবৈধ মেথামফেটামিন তৈরি করতে ব্যবহার করা যেতে পারে, যখন ফেনাইলেফ্রিনের সাথে ফর্মুলেশনগুলি আরও জনপ্রিয় হয়ে ওঠে।

2022 সালে, এফডিএ-র মতে, দোকানগুলি প্রায় 242 মিলিয়ন বোতল বা OTC কোল্ড এবং অ্যালার্জির মৌখিক ওষুধের প্যাকেজ বিক্রি করেছে, যার মধ্যে ফেনাইলেফ্রিন রয়েছে। তুলনা করে, একই বছর দোকানগুলি PSE-এর আনুমানিক 51 মিলিয়ন ইউনিট বিক্রি করেছিল, যা 2022 সালে $ 542 মিলিয়ন বিক্রয় প্রতিনিধিত্ব করে।

“2006 সালের পূর্বে PE সমন্বিত পণ্যের বিক্রয়, যার পরিমাণ ছিল বাজারের মাত্র একটি ছোট শতাংশ, ওটিসি ডিকনজেস্ট্যান্ট হিসাবে PSE ধারণকারী পণ্যগুলি বেড়েছে এবং স্থানচ্যুত হয়েছে, যদিও PSE-এর বিক্রি কম হলেও, রয়ে গেছে,” FDA উপসংহারে এসেছে৷

ফেডারেল এজেন্সি সম্ভাব্য “নেতিবাচক” প্রভাবকেও স্বীকার করেছে যে তাক থেকে মৌখিক পিই পণ্যগুলিকে টেনে আনলে গ্রাহকদের উপর হতে পারে।

প্রবণতা খবর

Source link

Related posts

মেনোপজকালীন মহিলারা যারা মাইগ্রেন পান তাদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেশি হতে পারে

News Desk

নতুন প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে রোগী এবং সরবরাহকারীদের দ্বারা ওষুধের ‘আতঙ্ক কেনা’ ওষুধের ঘাটতি সৃষ্টি করেছে

News Desk

বারবার চুমু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

News Desk

Leave a Comment