আসছে শীতকাল। শীতকালে ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যায়। এ সময় সব ধরনের ত্বকেরই একটু বাড়তি যত্ন দরকার হয়। এই সময়ে ত্বকের কোমলতা ও উজ্জ্বলতা ধরে রাখতে যত্ন নিন ঘরোয়া উপায়ে। আসুন জেনে নেই উপায়গুলো –

১. মুখ ধোয়ার সময় খুব ঠাণ্ডা বা গরম পানি ব্যবহার করবেন না। কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্তভাব ও আর্দ্রতা কমবে না।

২. মুখের ত্বক উজ্জ্বল করতে লেবু ব্যবহার করা হয়। লেবুতে অ্যাসিড রয়েছে, যা ঠাণ্ডা ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতকালে ত্বকে লেবু ব্যবহার না করাই ভালো।

৩. শীতে চালের গুঁড়োর ফেস প্যাক ব্যবহার করবেন না। চালের গুঁড়োতে স্টার্চ থাকে, যা ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতকালে চালের গুঁড়ো ব্যবহার করা উচিত নয়।

৪. শীতে ঘন ঘন মুখ ধোয়া হলে ত্বক শুষ্ক হয়ে ওঠে। তাই এই সময় ঘন ঘন মুখ ধোয়া এড়িয়ে চলুন।

৫. রাতে ঘুমানোর আগে মেকআপ তুলে মুখ ধুয়ে নিন। শীত মানেই ময়েশ্চারাইজার। তবে এমন ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে, যাতে কোনো ক্ষতিকারক উপাদান নেই। ঘুমানোর আগে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৬. প্রতিদিন সকালে, গোসলের পর ও রাতে ঘুমানোর আগে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে শীতের প্রকোপ থেকে মুক্তি মিলবে। আর রুক্ষ ত্বকও হয়ে উঠবে ঝলমলে।

৭. জলপাই তেল ব্যবহার করা যেতে পারে। জলপাই তেলবা ময়েশ্চারাইজার পুরো মুখে ভালো করে মালিশ করে ঘুমিয়ে পড়বেন, এতে ত্বক পরিষ্কার হবে এবং সকালে দেখবেন ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

তথ্য সূত্র: বোল্ডস্কাই, প্রথমআলো, উইকিপিডিয়া

Related posts

জেনে রাখুন সৌন্দর্য চর্চার গোপন রহস্য

News Desk

সারিয়ে ফেলুন ব্ল্যাকহেডস ৩টি উপাদানেই

News Desk

কাজল দিয়ে চোখের সাজ !

News Desk

Leave a Comment