free hit counter
বাড়িতেই দূর করে ফেলুন সান ট্যান
রূপচর্চা

বাড়িতেই দূর করে ফেলুন সান ট্যান

আবহবিদদের মতে এই বছর রেকর্ড গরম পড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এখনও চৈত্র চলছে, কিন্তু সূর্যের তাপে বৈশাখ ও জ্যৈষ্ঠের অনুভূতি। কর্মক্ষেত্রে বা বিভিন্ন প্রয়োজনে আমাদের বাইরে বেরোতে হয়। পরিণাম সান ট্যান। মুখে বা শরীরের অন্য অঙ্গ প্রত্যঙ্গে কালচে দাগ দেখতে কার ভালো লাগে? তাই এসব হটাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া দরকার। আজ রইল এমন কিছু উপায় যা খুব সহজেই ত্বকের ট্যান করতে সাহায্য করবে।

গাজর: গাজর ট্যান দূর করতে উপকারী। ট্যান পড়া অংশে গাজর পেস্ট করে মিনিট ১৫ ২০ লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে যেমন ত্বকের উজ্জ্বলতা বাড়বে তেমনই দূর হবে ট্যান।

অ্যালোভেরা: অ্যালোভেরা ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে ব্যবহার করা হয়। ব্রণ, ফুসকুড়ি বা ত্বককে মসৃণ রাখতে অ্যালোভেরা কাজে লাগে। ট্যান তুলতেও আপনারা এটি ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল বের করে নিয়ে যে অংশে ট্যান পড়েছে সেখানে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

লেবু: ত্বকের কালো দাগ দূর করতে পাতিলেবু সাহায্য করে। একটি লেবু কেটে রস বের করে নিন। এবার তুলো দিয়ে সেই রস ট্যান পড়া অংশে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। লেবু মেখে সরাসরি সূর্যালোকে বেরোবেন না।

পেঁয়াজ: চুলের বৃদ্ধিতে অনেকেই পেঁয়াজের রস ব্যবহার করে থাকেন । ট্যান দূর করতেও ব্যবহার করুন পেঁয়াজ। ট্যান পড়ে যাওয়া অংশে এক টুকরো পেঁয়াজ ৫ মিনিট ধরে ঘষে নিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

পাকা পেঁপে: পেঁপের শারীরিক গুনাগুন অনেক। পেঁপে খেলে ভালো থাকে লিভার, হজম শক্তি বৃদ্ধি পায়। পেঁপেতে উপস্থিত পেপটিন প্রধান উপকারী পদার্থ। পাকা পেঁপে দিয়ে সহজেই ট্যান তোলা যায়। এক টুকরো পাকা পেঁপে কালো জায়গায় ভালো করে ঘষুন। ৩০ মিনিট রেখে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। দ্রুত দূর হবে ট্যান।