free hit counter
উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক পেতে কাঁচা দুধের যত ব্যবহার
রূপচর্চা

উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক পেতে কাঁচা দুধের যত ব্যবহার

দুধের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ত্বকের যত্নে কাঁচা দুধের ব্যবহার প্রাচীনকাল থেকে হয়ে আসছে। ত্বকের ধরণ যেমনই হোক না কেন কাঁচা দুধ ব্যবহার করলে স্কিন এর উজ্জ্বলতা ফিরে আসবেই। কারণ দুধে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ডি, যা ত্বকে নতুন কোষ গঠনে সহায়তার পাশাপাশি ত্বকের ইলাস্টিসিটি বাড়িয়ে ত্বককে করে দাগমুক্ত আর প্রাণবন্ত। এ ছাড়া, দুধে থাকা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম ত্বকের তারুণ্য ধরে রাখা সঙ্গে পোড়া দাগও দূর করতে সাহায্য করে।

সম্প্রতি রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটের প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এ ছাড়া ত্বকের যত্নে দুধ কীভাবে ব্যবহার করা যায়, সে বিষয়ে ও বিস্তারিত জানানো হয়েছে।

উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক পেতে কাঁচা দুধের যত ব্যবহার –

(১) কাঁচা দুধ, বেসন ও মুলতানি মাটির প্যাক

কাঁচা দুধ, বেসন ও মুলতানি মাটির প্যাক
ছবি: সংগৃহিত

এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য দারুণ কাজ করে। কাঁচা দুধের ল্যাকটিক এসিড প্রাকৃতিক ব্লিচের কাজ করে ত্বকের রঙ হালকা করে। বেসন ও মুলতানি মাটি ত্বকের তৈলাক্ততা দূর করে এবং সেই সাথে ত্বককে গভীর থেকে পরিস্কার করে। একটা পাত্রে ১ চা চামচ বেসন, ১ চা চামচ মুলতানি মাটি ও ২ টেবিল চামচ কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার হাতে অল্প পানি নিয়ে মুখে লাগিয়ে আলতো হাতে ম্যাসাজ করতে হবে। এতে করে মুখের ত্বকের গভীর থেকে ময়লা উঠে আসবে। এবার মুখ ভালো করে ধুয়ে নিতে হবে।

(২) কাঁচা দুধ ও কলার প্যাক

কাঁচা দুধ ও কলার প্যাক
ছবি: ইন্টারনেট

এই প্যাকটির জন্য লাগবে অর্ধেক পাঁকা কলা ও পরিমাণ মত (প্রায় ২ চা চামচ) কাঁচা দুধ। কলা খুব ভালো করে ম্যাশ করে নিতে হবে। এর সাথে অল্প অল্প করে কাঁচা দুধ মিশিয়ে একটি থকথকে মিশ্রণ বানাতে হবে। এই প্যাকটি মুখে লাগিয়ে রাখতে হবে ২০ মিনিট। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সাথে সাথে ত্বককে ময়শ্চারাইজও করবে। এজন্য এটি ধোয়ার পর আলাদা করে ময়শ্চারাইজার লাগানোর কোন দরকার নেই।

(৩) কাঁচা দুধ, পেঁপে ও মধুর প্যাক

কাঁচা দুধ, পেঁপে ও মধুর প্যাক
ছবি: সংগৃহিত

এই প্যাকটি মূলত বয়স্ক ত্বকের জন্য। যাদের ত্বকে হালকা রিংকেল পড়ে গেছে তারা এই প্যাকটি থেকে অনেক উপকার পাবেন। দুই টুকরা পাঁকা পেঁপে খুব ভালো করে ম্যাশ করে নিতে হবে। এর সাথে মিশাতে হবে দুই চা চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ মধু। এটি মুখে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে ফেলতে হবে।

(৪) কাঁচা দুধ, মধু ও লেবুর রসের প্যাক

কাঁচা দুধ, মধু ও লেবুর রসের প্যাক
ছবি: ইন্টারনেট

কাঁচা দুধ মধু ও লেবুর রসের সাথে মিশালে এটি প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে যা কেমিকেল ব্লিচের মত কোন ধরণের ক্ষতি ছাড়াই ত্বকের রঙ হালকা করে। দুই চা চামচ কাঁচা দুধের সাথে এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রেখে দিতে হবে ১৫ থেকে ২০ মিনিট। এরপর পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে। আপনার ত্বকের উজ্জ্বলতা দেখে আপনি নিজেই অবাক হয়ে যাবেন।

(৫) শুধুই কাঁচা দুধ

শুধুই কাঁচা দুধ
ছবি: সংগৃহিত

আর এত কিছু যদি আপনার জন্য কষ্টকর মনে হয় তবে আপনার জন্য অতি সহজ একটা রূপচর্চার উপায় বলে দিচ্ছি। শুধু কাঁচা দুধ হাতে নিয়ে মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। আপনি যদি প্রত্যেকদিন এই শুধু কাজটিও করতে পারেন, তাহলেও আপনার ত্বক আস্তে আস্তে অনেক উজ্জ্বল হয়ে যাবে।

তথ্য সূত্র: ইন্টারনেট (সংগৃহিত)