Image default
আন্তর্জাতিক

রকেট উৎক্ষেপণের সাত মিনিটের মধ্যেই ধ্বংস করল জাপান

ছবি: সংগৃহীত

মহাকাশে স্যাটেলাইটবাহী একটি রকেট উৎক্ষেপণে ব্যর্থ হয়েছে জাপান। উৎক্ষেপণের মাত্র কয়েক মিনিট পরেই স্বংক্রিয় নির্দেশনার মাধ্যমে এটিকে ধ্বংস করা হয়েছে। কাগোশিমার দক্ষিণ জাপানি প্রিফেকচারের উচিনৌরা স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হয়। বুধবার (১২ অক্টোবর) জাপানের মহাকাশ সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল-জাজিরার।

এপসিলন-৬ রকেটটি উক্ষেপণে ব্যর্থতার প্রধান কারণ হলো এটির কক্ষপথের অবস্থান ঠিক ছিল না। ফলে উৎক্ষেপণের সাত মিনিটের মধ্যেই এটিকে থামিয়ে দেওয়া হয়েছে। এ ধরনের ব্যর্থতার ঘটনা প্রায় ২০ বছরে মধ্যে জাপানে প্রথম।

জাপানের এয়ারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএক্সএ) প্রেসিডেন্ট হিরোশি ইয়ামাকাওয়া প্রত্যাশিত সাফল্য না পাওয়ার জন্য ক্ষমা চেয়েছেন। তাছাড়া ব্যর্থতার তদন্তে তিনি সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন।

জাপানের সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, বুধবারের স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে ব্যাপক প্রত্যাশা ছিল। কারণ এর মাধ্যমে স্যাটেলাইট ব্যবসায় নতুন দিগন্ত উন্মোচিত হতে পারতো সংস্থাটির। জেএক্সএর প্রকল্পটির প্রধান ইয়াসুহিরো ফানো বলেন, উৎক্ষেপণের তৃতীয় ও শেষ ধাপে একটি টেকনিক্যাল ইস্যু শনাক্ত করা হয়। অর্থাৎ যখন উৎক্ষেপণ শুরু হবে ঠিক তখন।

তিনি বলেন, এরপরই রকেটটি ধ্বংসের স্বংক্রিয় নির্দেশনা দেওয়া হয়। কারণ পরিকল্পনা অনুযায়ী এটি কক্ষপথে না পৌঁছাতে পারলে, কোথায় যেতো সেটা আমারা জানতাম না।

Source link

Related posts

রেড লাইন অতিক্রম: যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি

News Desk

ফিলিপাইন আক্রান্ত হলে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

News Desk

ইসরাইলি সেনার গুলিতে ফিলিস্তিনি ফুটবলারের মৃত্যু

News Desk

Leave a Comment