Image default
আন্তর্জাতিক

ভারতকে দুই প্লেন করোনা চিকিৎসা সরঞ্জাম পাঠাল রাশিয়া

মস্কো থেকে বৃহস্পতিবার সকালে ভারতের দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে দুটি বিমান। এই দুই বিমানে অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটরসহ বেশকিছু করোনা চিকিৎসা সরঞ্জাম ভারতকে দিয়েছে রাশিয়া।

এর আগে বুধবার ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন নরেন্দ্র মোদি।

ভারতের গণমাধ্যমগুলো জানাচ্ছে, বৃহস্পতিবার ভারতে পৌঁছানো বিমান দুটিতে রয়েছে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ।

বুধবার কথা হয় মোদি-পুতিনের। সেই ফোনালাপ প্রসঙ্গে নিজের টুইটারে মোদি লেখেন, ‘করোনা মহামারির আবহে পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আমরা আলোচনা করেছি। এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া আমাদের সাহায্য করেছে। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমি ধন্যবাদ জানিয়েছি।’

২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় রাশিয়ার স্পুটনিক-ভি। এই ভ্যাকসিন বিশ্বে বাজারজাত করছে ‘রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড’। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ টিকা।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু ও শনাক্তের অতীতের সব রেকর্ড ভেঙেছে। একদিনে নতুন করে মারা গেছেন তিন হাজার ৬৪৫ জন। আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৯ হাজারের বেশি মানুষ।

Related posts

দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে সামরিক আইন জারি পুতিনের

News Desk

আজ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপিত

News Desk

মাঙ্কিপক্সের নতুন নাম এমপক্স

News Desk

Leave a Comment