Image default
আন্তর্জাতিক

উত্তাল ইরান, নিহত বেড়ে ৩১

হিজাব-বিরোধী বিক্ষোভে উত্তাল ইরান

হিজাব ঠিকমতো না পরায় পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহশা আমিনির মৃত্যুকে ঘিরে ইরানে সহিংসতা চরম আকার ধারণ করেছে। রাস্তায় রাস্তায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশ।

বিক্ষোভকারীদের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ৩১ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। নরওয়ে ভিত্তিক এক এনজিও এই তথ্য জানিয়েছে।

ইরানের মানবাধিকার সংস্থার (আইএইচআর) পরিচালক মাহমুদ আমিরি মোঘাদ্দাম এক বিবৃতিতে বলেন, ইরানের জনগণ তাদের মৌলিক অধিকার ও মানবিক মর্যাদা আদায়ে রাস্তায় নেমেছে। কিন্তু ইরান সরকার বুলেট দিয়ে তাদের শান্তিপূর্ণ বিক্ষোভ দমন করছে।

গত শুক্রবার পুলিশের হেফাজতে মারা যান মাহশা। এরপর আজ পর্যন্ত টানা সাত দিনের মতো চলছে দেশটিতে বিক্ষোভ। বিক্ষোভ দমাতে দেশটির কর্তৃপক্ষ সামাজিম যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ-ইন্সটাগ্রাম সেবাও বন্ধ করে দিয়েছে। এছাড়া ইরানজুড়ে উল্লেখযোগ্য ইন্টারনেট পরিষেবাও বিপর্যয় ঘটেছে। দেশটির লাখ লাখ মানুষ এখন অফলাইনে।

আইএইচআর নিশ্চিত করেছে, ইরানের ৩০ টির বেশি শহরে এবং অন্যান্য নগর কেন্দ্রেও বিক্ষোভ চলছে। দেশটির নিরাপত্তাবাহিনী গণহারে বিক্ষোভকারীদের এবং সিভিল সোসাইটির অ্যাক্টিভিস্টদের গ্রেপ্তার করছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমে কুর্দিস্তানে বিক্ষোভে নামে মানুষ। এর পর পুরো ইরানজুড়ে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।

এমকে

Source link

Related posts

যুদ্ধের ময়দানেই মারা গেলেন রুশ ৪০ বিমান ভূপাতিত করা ‘কিয়েভের ভূত’

News Desk

শ্রীলঙ্কা এখনও অগ্নিগর্ভ

News Desk

বিশ্ববাজারে আরও কমল খাদ্যপণ্য ও ভোজ্যতেলের দাম

News Desk

Leave a Comment