Image default
আন্তর্জাতিক

আফগানিস্তানে উদ্ধারকারী দল পাঠাতে চায় তুরস্ক

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে আটকে পড়া বাসিন্দাদের উদ্ধারে হিমশিম খাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। এক্ষেত্রে উদ্ধারকারী দল পাঠিয়ে সহযোগিতা করতে চায় তুরস্ক। এদিকে প্রতিবেশী দেশের এমন বিপর্যয়ে জরুরি মানবিক সহায়তা পাঠাতে চাচ্ছে চীন। খবর আল জাজিরার।

গত ২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের কবলে পড়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। বুধবারের (২২ জুন) ৫.৯ মাত্রার ভূমিকম্পের আঘাতে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পাকটিকা ও খোস্ত প্রদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। এতে ইতোমধ্যে ১ হাজারের বেশি মানুষ মারা গেছে। আহত হয়েছে আরও অন্তত দেড় হাজার।

ভূমিকম্প সৃষ্ট ধ্বংসযজ্ঞের মধ্যে উদ্ধার অভিযান পরিচালনা ক্ষমতাসীন তালেবানের জন্য বড় পরীক্ষা হয়ে দেখা দিয়েছে বলে মনে করা হচ্ছে। গত বছরের আগস্টে আফগানিস্তানের ক্ষমতার দখল নেয় সাবেক বিদ্রোহী গোষ্ঠীটি। বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রে রিজার্ভের অর্থ আটকে থাকা ও নিয়মিত বৈদেশিক সাহায্য বন্ধ হয়ে যাওয়ায় তালেবান সরকার চরম অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে।

এমন পরিস্থিতিতে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে তালেবান কর্তৃপক্ষ। সরকারের শীর্ষ কর্মকর্তা আনাস হাক্কানি বলেছেন, সরকার তার নিজস্ব সক্ষমতায় যতটুকু সম্ভব ততটুকু নিয়েই কাজ করছে। সেই সঙ্গে আমরা আশা করি, আন্তর্জাতিক সম্প্রদায় ও ত্রাণ সহায়তা সংস্থাগুলো আমাদের জনগণের এ বিপদের সময়ে সহযোগিতার হাত নিয়ে এগিয়ে আসবে।

ইতোমধ্যে সহযোগিতার প্রস্তাব দিয়ে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জাতিসংঘ বলেছে, আফগানিস্তানে উদ্ধার অভিযান পরিচালনা করার মতো সক্ষমতা তাদের নেই। তবে চাইলে এক্ষেত্রে সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে তুরস্ক। দেশটি আফগান সরকারের অনুমতির অপেক্ষায় রয়েছে।

আফগানিস্তানে জাতিসংঘের দূত রমিজ আলাকবারোভ বলেন, আমরা ইতোমধ্যে এ বিষয়ে তুর্কি দূতাবাসের সঙ্গে কথা বলেছি। তারা আনুষ্ঠানিক অনুমতির জন্য অপেক্ষা করছেন।

এদিকে আফগানিস্তানের চরম এ বিপদে মানবিক সহায়তা পাঠাতে চেয়েছে প্রতিবেশী দেশ চীন। বুধবার নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন আফগানিস্তানে ভূমিকম্পে হতাহতে সমবেদনা প্রকাশ করেন।

ওয়েবিন বলেন, আফগানিস্তান চীনের প্রতিবেশি বন্ধু এবং আফগানের পক্ষ থেকে চাহিদা মোতাবেক জরুরি মানবিক সহায়তা দিতে প্রস্তুত বেইজিং। ভূমিকম্পে আফগানিস্তানে থাকা কোনো চীনের নাগরিক এখন পর্যন্ত হতাহতের খবর পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছেন চীনা মুখপাত্র।

২০০২ সালের পর আফগানিস্তানের সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প হয়েছে বুধবার ভোরে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তি হয়েছে পাকিস্তান সীমান্তবর্তী দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে। বিভিন্ন স্থানে ভবন ধসে পড়েছে। ধ্বংসস্তূপে আটকে পড়াদের উদ্ধার কাজে সহায়তায় নেমেছে আফগান প্রশাসন। এ ঘটনায় দেশজুড়ে শোক বইছে।

Related posts

মার্কিন চাপে আফগানদের জন্য বরাদ্দ অর্থ আটকে দিল আইএমএফ

News Desk

ইউক্রেন যুদ্ধে ৪৫০ রুশ সেনা নিহত: ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

News Desk

অর্থনীতির সংকট গভীর ও দীর্ঘ হচ্ছে

News Desk

Leave a Comment