free hit counter
আন্তর্জাতিক

৬০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করল ইরান

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএতে ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার প্রতিবাদে তেহরান শতকরা ৬০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে।

তেহরানের পক্ষ থেকে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে একটি চিঠি দিয়ে ইউরেনিয়াম ৬০ ভাগ সমৃদ্ধকরণের বিষয়টি জানানো হয়েছে।খবর ইসনা ও সিবিএস নিউজের।

ভূগর্ভস্থ পরমাণু কেন্দ্রে এই ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ চালিয়ে যাচ্ছে ইরান। ফোরদো পরমাণু কেন্দ্রে চলছে ইউরেনিয়াম তৈরির কাজ।

২০১৫ সালের আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী, বিদ্যুতের চাহিদা মেটাতে ইরানের ২০ শতাংশের বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনে ছাড় রয়েছে। তার বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন নিষেধ।

কিন্তু গত কয়েক বছর ধরেই আমেরিকাসহ কয়েকটি পশ্চিমা দেশ এবং ইসরাইল মনে করে আসছে ইরানের পরমাণু বিদ্যুৎ কর্মসূচির আসল উদ্দেশ্য পরমাণু অস্ত্র তৈরি করা।

ইরানের ওপর চাপ সৃষ্টি করার জন্য আমেরিকা এবং ইউরোপের তিন দেশ সম্প্রতি ইরান-বিরোধী একটি প্রস্তাব পাস করেছে।

ইউরেনিয়াম শতকরা ষাট ভাগ সমৃদ্ধকরণের বিষয়টি ইরানের পক্ষ থেকে আইএই’র জন্য শক্তিশালী বার্তা।

তবে পরমাণু বোমা তৈরি করতে গেলে ৯০ শতাংশ বা তার বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন।

আইএইএর বোর্ড অব গভর্নর্সে পাস হওয়া প্রস্তাবের জবাবে ইরান অন্য পদক্ষেপ হিসেবে নাতাঞ্জ ও ফোর্দো পরমাণু স্থাপনায় দুটি আইআর-২এম এবং আইআর-৪ সেন্ট্রিফিউজ বসিয়েছে। তেহরানের এই পদক্ষেপের অর্থ হচ্ছে যে ইরান বাস্তবিক অর্থে যেকোনভাবেই হোক উচ্চমাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রক্রিয়া শুরু করেছে যা আগামী কয়েকদিনের মধ্যে শেষ হবে।

এছাড়া, ইরান নাতাঞ্জ ও ফোরদো পরমাণু স্থাপনার দুটি খালি হলে নতুন সেন্টিফিউজ বসিয়েছে। ইরানের বিরুদ্ধে যে প্রস্তাব পাস করা হয়েছে- এগুলো হচ্ছে তার বিরুদ্ধে চূড়ান্ত জবাব।

Bednet steunen 2023