free hit counter
৫৩ জন সহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন, সাহায্যের হাত বাড়াল ভারতীয় নৌবাহিনী
আন্তর্জাতিক

৫৩ জন সহ নিখোঁজ ইন্দোনেশিয়ার সাবমেরিন, সাহায্যের হাত বাড়াল ভারতীয় নৌবাহিনী

ইন্দোনেশিয়ার সাবমেরিনকে খুঁজতে হাত বাড়িয়ে দিয়েছে ভারত। ৫৩ জনকে নিয়ে কেআরআই নাঙ্গালা নামের ওই ইন্দোনেশিয়ার সাবমেরিনটি নিখোঁজ হয়ে যায় বুধবার। একটি টর্পেডো ড্রিল চলাকালীন এই ঘটনা ঘটে। সেটিকে উদ্ধার করতে ভারত ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেসেল পাঠিয়ে দিয়েছে।

ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেসেল সেই ধরণের জলযান যা সমুদ্রের গভীরে হারিয়ে যাওয়া কোনও জলযান বা এমন জাতীয় কোনও কিছুকে খুঁজতে ব্যবহার করা হয়। ভারত তেমনই জলযান পাঠিয়ে দিয়েছে ইন্দোনেশিয়াকে সাহায্য করার জন্য।

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, ‘২১ এপ্রিল ইন্টারন্যাশনাল সাবমেরিন এস্কেপ এবং রেসকিউ লিয়াসিয়ন অফিসের তরফে আমাদের নৌবাহিনীকে সাহায্য করার জন্য একটি বার্তা পাঠানো হয়। সেখানে বলা হয়, ৫৩ জনকে নিয়ে কেআরআই নাঙ্গালা নামের একটু ইন্দোনেশিয়ার সাবমেরিনটি নিখোঁজ হয়ে গিয়েছে। সেটি বালিদ্বীপের ২৫ মাইল উত্তরে কাজ করছিল। কাজ চলাকালীনই সেটি নিখোঁজ হয়ে গিয়েছে। একে খুঁজতে সাহায্য করতে হবে।

সাবমেরিন রেসকিউ টিম তখনই দরকার পড়ে যখন কোনও সাবমেরিন হারিয়ে যায় এবং সেই জলযান ও তার মধ্যে আটকে থাকা মানুষদের উন্নত প্রযুক্তির মাধ্যমে উদ্ধার করা যায়। ভারতীয় নৌবাহিনীর ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেসেল সমুদ্রের ১০০০ মিটার গভীর পর্যন্ত কোনও বস্তুকে খুঁজতে সক্ষম। এর মধ্যে উন্নত প্রযুক্তির সাইড স্ক্যান সোনার এবং রিমোটলি অপারেটেড ভেহিকল রয়েছে যা এই কাজ করতে সক্ষম।

ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেসেলটি বিশাখাপত্তনম থেকে ছাড়ে ইন্দোনেশিয়ার ওই সাবমেরিনটি খুঁজে বার করার জন্য। সাবমেরিন নিখোঁজ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই ভারতের এই জলযান রওনা দেয়। এটিকে ২৫০০ নটিক্যাল মাইল পেরোতে হবে ঘটনাস্থলে পৌঁছতে গেলে।

আগে নিখোঁজ হয়ে যাওয়া সাবমেরিনের স্থান সঠিক ভাবে খুঁজবে ডিপ সাবমারজেন্স রেসকিউ ভেসেল। এরপরে দ্য সাবমেরিন রেসকিউ ভেহিকল যাবে। সেটি আবার ওই সাবমেরিনের মধ্যে কেউ আটকা পড়ে থাকলে তাদেরকে উদ্ধার করবে।

সাবমেরিন রেসকিউ ভেহিকল দ্রুত কোনও কিছুর দরকার পড়লে তা পৌঁছে দিতেও সাহায্য করে থাকে। প্রসঙ্গত ভারত হল সেই কয়েকটি দেশের মধ্যে পড়ে যারা সমুদ্রের অতলে নিখোঁজ হয়ে যাওয়া যে কোনও সাবমেরিনকে খুঁজে আনতে পারে।