free hit counter
আন্তর্জাতিক

৫০ বছর উদযাপনে চাঁদে রকেট পাঠাচ্ছে নাসা

এই ফ্লাইটটি তৈরি করতে এক দশক সময় লেগেছে

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, চাঁদে অবতরণের জন্য বিশাল একটি রকেট প্রস্তুত করা হয়েছে। সোমবার (২৩ আগস্ট) এই রকেটটি উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে।

নাসার কর্মকর্তারা বলছেন, এই ফ্লাইট কতটা প্রস্তুত আছে তা জানার জন্য সোমবার এক পর্যবেক্ষণ পরীক্ষা চালানো হয়। এবং তারা মনে করছেন, এতে মূল প্রযুক্তিগত কোন ত্রুটি নেই। এই রকেট যেটি মহাকাশে উৎক্ষেপণ ব্যবস্থা বা এএসএল নামে পরিচিত সেটি একটি ক্যাপসুল বহন করবে। এ ক্যাপসুলের নাম ওরাইঅন। ওরাইঅন চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে। তবে এই যাত্রায় কোন মানুষ থাকবে না কিন্তু পরবর্তী মিশনগুলোতে মহাকাশচারিরা যোগ দেবেন।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে এই এসএলএসটি উৎক্ষেপণ করা হবে। স্থানীয় সময় সোমবার সকাল আটটা ৩৩ মিনিটে শুরু করে যানটি দু’ঘণ্টার মধ্যে পৃথিবীর বায়ুমণ্ডল ত্যাগ করবে।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেমস ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলছেন, পর্যালোচনা থেকে আমরা কোন নেতিবাচক ফলাফল পাইনি। এবং এনিয়ে আমাদের মধ্যে কোন ভিন্নমতও তৈরি হয়নি।

চাঁদে মানুষ প্রথমবারের মতো পা রাখে অ্যাপোলো-১৭ রকেটে চড়ে। আগামী ডিসেম্বর মাসে ঐ ঘটনার ৫০ বছর উৎযাপন করা হবে। তাই নাসার জন্য এই যান উৎক্ষেপণ একটি বড় ঘটনা হতে যাচ্ছে।

টিএপি

Source link