free hit counter
আন্তর্জাতিক

২১ বছরের আগে আগ্নেয়াস্ত্র বিক্রি নিষিদ্ধ নিউইয়র্কে

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র আইন আরও কঠোর করতে বারবার বার্তা দিয়ে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার প্রেসিডেন্টের সেই বার্তায় সাড়া দিয়েছেন নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল।

মঙ্গলবার (৭ জুন) গোটা প্রদেশের আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন আনার জন্য বেশ কয়েকটি বিলে সই করেছেন ডেমোক্র্যাটিকে পার্টির এই নেত্রী। যার মধ্যে অন্যতম হল সেমিঅটোম্যাটিক রাইয়েল কেনার সময়সীমা বৃদ্ধি। খবর আনন্দবাজার পত্রিকার।

এর আগে নিউইয়র্কের কোনো বাসিন্দার ১৮ বছর বয়স হলেই ওই ধরনের আগ্নেয়াস্ত্র কেনার অনুমোদন দেয়া হতো। নতুন আইনে সেই বয়সই বাড়িয়ে করা হয়েছে ২১ বছর। শুধু তাই নয়, আগ্নেয়াস্ত্র কেনার জন্য এখন থেকে বিশেষ অনুমোদনও লাগবে। সেই সঙ্গেই পরিবর্তন আনা হয়েছে আরও কয়েকটি আগ্নেয়াস্ত্র সংক্রান্ত আইনে।

মাসখানেক আগে নিউইয়র্কের বাফেলোয় একটি সুপার মার্কেটে গুলি চালিয়ে ১০ জন কৃষ্ণাঙ্গকে হত্যা করেছিল ১৮ বছর বয়সী এক শ্বেতাঙ্গ তরুণ। পুলিশের গুলি থেকে আত্মরক্ষার জন্য হামলার সময় বুলেট প্রুফ জ্যাকেটও পরেছিলেন তিনি। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই দুই সপ্তাহ আগে টেক্সাস প্রদেশের উভালডেতে একটি প্রাথমিক স্কুলে হামলা চালায় আরেক বন্দুকধারী। গত দুদিনেও যুক্তরাষ্ট্রের তিনটি এলাকায় বন্দুকধারীর হামলায় আরও ৯ জনের প্রাণহানি হয়েছে। টেক্সাসের স্কুলে ক্ষুদে শিক্ষার্থী মৃত্যুর ঘটনার পর থেকেই আগ্নেয়াস্ত্র আইন আরও কঠোর করতে বারবার প্রস্তাব দিয়ে গেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। ক্যাথিই প্রথম সেই পথে হাঁটলেন।

মঙ্গলবার সিনেটে নতুন বিল পাসের পর ক্যাথি বলেন, এরপরে এই প্রদেশে বন্দুকের হামলায় মৃত্যুর ঘটনা কমে আসবে বলে আশা করছি। নতুন এই বিল আইনে পরিণত হতে ৩০ থেকে ৯০ দিন সময় লাগবে বলে আইনজ্ঞরা জানিয়েছেন।

ডি- এইচএ

Source link