free hit counter
আন্তর্জাতিক

স্বর্ণ সংগ্রহে গিয়ে অবৈধ খনিতে ভূমিধসে ১২ নারীর মৃত্যু

ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রা প্রদেশে একটি অবৈধ স্বর্ণ-খনিতে দুর্ঘটনায় ১২ জন নারী নিহত হয়েছেন। ভূমিধসে মাটি চাপা পড়ায় তাঁরা প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে। বার্তা সংস্থা এএফপি’র বরাতে সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।খনিজ সম্পদে সমৃদ্ধ ইন্দোনেশিয়ায় অনুমতিহীন খনিগুলোতে এ ধরনের দুর্ঘটনা স্বাভাবিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

. . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . . .
পরিত্যক্ত বিভিন্ন সাইটে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ না করেই অবশিষ্ট মূল্যবান ধাতু স্বর্ণ সংগ্রহে গেলে এসব দুর্ঘটনা ঘটে থাকে।এর মধ্যে গত বৃহস্পতিবার দুপুরের পর উত্তর সুমাত্রার মান্দাইলিং নাতাল জেলায় ভূমিধসের পর চাপা পড়ে ৩০ থেকে ৫৫ বছর বয়সি ১২ নারী নিহত হন।

তাঁরা সেখানে পরিত্যক্ত একটি অবৈধ খনি থেকে স্বর্ণ সংগ্রহের জন্য মাটি খনন করছিলেন।ওই খনিতে কাজ করা অপর দুই নারী দুর্ঘটনা থেকে বেঁচে ফেরার পর গ্রামে গিয়ে কর্তৃপক্ষকে পুরো বিষয়টি জানান।খবর পেয়ে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে কয়েক ঘণ্টা চেষ্টা চালিয়ে মরদেহগুলো উদ্ধার করেন। পরে মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হয়।এর আগে গত বছর সুলায়েসি দ্বীপের পারিগি মউতংয়ে একটি অবৈধ স্বর্ণ খনি ধসে ছয় শ্রমিক প্রাণ হারান।