free hit counter
আন্তর্জাতিক

সৌদি সফরের পক্ষে সাফাই গাইলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

ওয়াশিংটন পোস্টে এক উপসম্পাদকীয়তে আসন্ন সৌদি আরব সফরের পক্ষে নিজের বক্তব্য তুলে ধরে সাফাই গেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটিকে একঘরে করার প্রতিশ্রুতির পর তার এই সফর নিয়ে চলছে ব্যাপক সমালোচনা।

মূলত তেলসমৃদ্ধ দেশটিতে সফর করা কেন জরুরি তাই-ই উপসম্পাদকীয়তে ব্যাখ্যা তুলে ধরেছেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, মানবাধিকার বিষয়ে আমার অবস্থান স্পষ্ট ও দীর্ঘস্থায়ী। আমি যখন বিদেশ সফরে যাই, মৌলিক স্বাধীনতার বিষয়টি সবসময় গুরুত্ব দিই। খবর ডয়চে ভেলের।

পড়ুন : ওয়াশিংটন পোস্টে প্রকাশিত জো বাইডেনের উপসম্পাদকীয়

আগামী ১৩-১৬ জুলাই মধ্যপ্রাচ্যে সফরে সৌদি আরবে যাওয়ার আগে ইসরায়েল ও অধিকৃত ফিলিস্তিন অঞ্চলে যাবেন জো বাইডেন। এর আগে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত ওই উপসম্পাদকীয়তে তিনি লেখেন, পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তার পররাষ্ট্র নীতি মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল করে তুলেছে। এতে ইউক্রেনে রুশ আগ্রাসন এবং চীনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে তিনি মার্কিন নিরাপত্তার বিষয়টিকেও যুক্ত করেছেন তিনি।

পাশাপাশি, সৌদি আরব কেন যুক্তরাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ সেটিও তুলে ধরেছেন ওই উপসম্পাদকীয়তে। তিনি লিখেছেন, ৮০ বছর ধরে এই অঞ্চলের অন্যতম কৌশলগত অংশীদার দেশের সঙ্গে সম্পর্কে ‘বিচ্ছেদ নয়, পুনর্নির্মাণ’ করা উচিৎ।

ডি- এইচএ

Source link