free hit counter
আন্তর্জাতিক

সৌদি রেস্তোরাঁয় বোরকা-জুব্বা নিষিদ্ধ!

প্রতীকী ছবি

সৌদি আরব মানেই চোখের সামনে ভেসে ওঠে জুব্বা পরা পুরুষ আর বোরকা পরা নারীর চলাচলের ছবি। অথচ সেই সৌদি আরবের একটি রেস্তোরাঁতেই এবার বোরকা-জুব্বা নিষিদ্ধ করা হলো। অর্থাৎ এখন থেকে ওই রেস্তোরাঁয় বোরকা-জুব্বা পরা নারী-পুরুষ প্রবেশ করতে পারবেন না।

ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বিষয়টির অবতারণা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, বুধবার এই নীতি গ্রহণ করেন রেস্তোরাঁটির ফরাসি মালিক। সৌদির কাঁধে চেপেই মুসলিম রীতির বিরুদ্ধে নিষেধাজ্ঞা! এর পেছনে প্রকৃতপক্ষে কী উদ্দেশ্যে সে বিষয়ে সৌদি নাগরিকরা কৌতুহল প্রকাশ করেছেন। অনেকে সেখানে সরেজমিনে গিয়েও সত্যতা যাচাই করে এসেছেন।

বোরকা-জুব্বা নিষিদ্ধের ঘটনা চাপা থাকেনি। ইতোমধ্যে দেশব্যাপী আগুনের ফুলকির মতো এ খবর ছড়িয়ে পড়েছে। বিতর্কিত এই নীতির মাধ্যমে রেস্তোরাঁটি সৌদি আরবের মুসলিম নাগরিকদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছে। এর ফলে ওই রেস্তোরাঁটির আয়োন্নতি কমে গেছে।

কতৃপক্ষের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন সৌদির বেশ কয়েকজন নাগরিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে বয়ে চলেছে সমালোচনার ঝড়। আমিরা আল কাহতানী বলেন, এই রেস্তোরাঁ কোনো তারার যোগ্য নয়। সৌদি পুরুষদের জোব্বা ও নারীদের হিজাবের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন তারা। জেদ্দা থেকে বের করে দেয়া উচিত এদের। আমাদের ধর্মকে অসম্মান করছে তারা, খুব রাগ লাগছে।

ডি- এইচএ

Source link