Image default
আন্তর্জাতিক

সৌদিতে কমানো হলো তারাবির নামাজ

করোনাভাইরাসের কারণে সৌদি আরবের মক্কার গ্রান্ড মসজিদ ও মদিনার মসজিদে তারাবির নামাজ কমানো হয়েছে। দেশটির প্রধান এ দুটি মসজিদে তারাবির নামাজ ২০ রাকাতের পরিবর্তে ১০ রাকাত করার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটির সংবাদমাধ্যম সৌদি গেজেটের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতির মধ্যেই সৌদিতে মঙ্গলবার থেকে রোজা শুরু হচ্ছে। এ সময়ে সংক্রমণ যেন দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্য কঠোর পদক্ষেপ নেওয়া হচ্ছে। সৌদির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ দেশটির প্রধান দুই মসজিদে তারাবির নামাজ কমানো নির্দেশ দিয়েছেন।

গতকাল রোববার সৌদির সব মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং মসজিদের ইমামদের উদ্দেশে জারি করা এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে টেলিগ্রামের মাধ্যমে নতুন নির্দেশনা অন্তর্ভুক্ত করা হয়েছে।

এর আগে দুই পবিত্র মসজিদে রমজান মাসে ওমরাহ এবং নামাজ আদায়ের জন্য অনুমতি দেয় সৌদি কর্তৃপক্ষ। তবে এবারের রমজানে ইতিকাফ এবং ইফতারের আয়োজনে নিষেধাজ্ঞা আনা হয়েছে। শুধুমাত্র ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজন ওই দুই মসজিদে ওমরাহ পালন এবং নামাজ আদায় করতে পারবেন।

সৌদি আরবের দুই প্রধান মসজিদের দায়িত্বে থাকা শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, ‘করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে মসজিদের প্রেসিডেন্সি এবং ওমরাহ পালনকারীদের সেবায় নিয়োজিত অন্যান্য সংস্থা পূর্বসতর্কতা ও সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েছে। সেগুলো কঠোরভাবে মেনে চলতে হবে। এ ছাড়া মসজিদুল হারামে এবার ইতিকাফ ও ইফতারের আয়োজন বাতিল করা হয়েছে।’

Related posts

পৃথিবীর তাপমাত্রা দেড় ডিগ্রিতে আটকানোর সিদ্ধান্ত বহাল

News Desk

ইরানের ওপর একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীনের

News Desk

এবার পশ্চিমবঙ্গে ভয়াবহ রূপ নিচ্ছে করোনা পরিস্থিতি, শবদেহ ঢুকতে পারে গঙ্গায়!

News Desk

Leave a Comment