free hit counter
আন্তর্জাতিক

সোভিয়েত ইউনিয়ন নেতা মিখাইল গর্বাচেভ আর নেই

সর্বশেষ সোভিয়েত প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ

সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ নেতা মিখাইল গর্বাচেভ আর নেই। মঙ্গলবার (৩০ আগস্ট) রাশিয়ার সেন্ট্রাল ক্লিনিকাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯১ বছর।

হাসপাতালটি এক বিবৃতিতে উল্লেখ করে, গুরুতর ও দীর্ঘকালীন অসুখে ভুগে মিখাইল গর্বাচেভ মঙ্গলবার না ফেরার দেশে চলে গেলেন। খবর বিবিসি, সিএনএন, রয়টার্সের।

এক সময়ের কমিউনিস্ট নেতা গর্বাচেভের হাত দিয়েই ১৯১৭ সালের বিপ্লবের মাধ্যমে গড়ে ওঠা রুশ সমাজতন্ত্রের পতন হয়েছিল। আবার ওই পতনের মধ্য দিয়ে বিশ্বে অবসান ঘটেছিল স্নায়ুযুদ্ধের।

তাই বিশ্বে এক পক্ষের কাছে স্নায়ুযুদ্ধের অবসান ঘটানোর জন্য তিনি নন্দিত, আরেক পক্ষের কাছে রুশ সমাজতন্ত্রের পতন ঘটানোর জন্য নিন্দিত।

১৯৮৫ সালে রুশ কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নেতা ও রাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেয়া গর্বাচেভ পেরেস্ত্রোইকা ও গ্লাসনস্ত নামে উদারীকরণের যে দুই কর্মসূচি হাতে নিয়েছিলেন, তাই রুশ সমাজতন্ত্রের পতন ত্বরান্বিত করেছিল বলে তার সমালোচকরা বলে থাকেন।

প্রবাদপ্রতীম কমিউনিস্ট নেতা লেনিনের গড়ে তোলা সোভিয়েত ইউনিয়ন ১৯৯১ সালে ভেঙে পড়লে পৃথক পৃথক ১৫টি জাতিরাষ্ট্র গড়ে ওঠে, তার মধ্যে সবচেয়ে বড় দেশ হলো আজকের রাশিয়া।

ডি- এইচএ

Source link