free hit counter
আন্তর্জাতিক

সেতুধসের ঘটনায় গ্রেপ্তার ৯

ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে ব্রিটিশ আমলের একটি ঝুলন্ত সেতুধসে শতাধিক নিহতের ঘটনায় সেতুটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের ৯ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রবিবার সন্ধ্যায় মোরবি জেলায় মাচ্চু নদীর ওপর ওই ঝুলন্ত সেতুটি কয়েকশ মানুষ নিয়ে হুড়মুড়িয়ে ধসে পড়ে, এতে অন্তত ১৩৫ জন নিহত হন। খবর সিএনএনের।

স্থানীয় কর্তৃপক্ষ সোমবার সকালে নিহতের সংখ্যা ১৪১ বলে জানালেও পরে তা সংশোধন করে ১৩৫ নিহত হয়েছেন বলে নিশ্চিত করে। সেই সময় সেতুতে থাকা অনেকেই অন্ধকারের মধ্যে ছিটকে নদীতে পড়ে যান। সোশ্যাল মিডিয়ায় আসা ভিডিওতে ভেঙে পড়া সেতু থেকে বহু মানুষকে ঝুলে থাকতেও দেখা গেছে। এ সময় সাহায্যের জন্য অনেকে চিৎকার করছিলেন।

নিহতদের মধ্যে বহু শিশু, নারী ও বৃদ্ধ আছেন। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে নতুন করে কাউকে খুঁজে পাওয়ার আশা ক্রমেই মিলিয়ে যাচ্ছে।

আহমেদাবাদ থেকে ৩০০ কিলোমিটার দূরে সেতুটি নির্মাণ করা হয়েছিল ১৯ শতকে, ভারতে ব্রিটিশ শাসনের সময়। স্থানীয়দের কাছে জুল্টো পুল নামে পরিচিত ২৩০ মিটার দীর্ঘ ওই সেতুতে অনেকেই বেড়াতে যান।

সাত মাস বন্ধ রেখে সংস্কারকাজ সেরে মাত্র পাঁচ দিন আগে গুজরাটের নববর্ষের দিন সেতুটি খুলে দেওয়া হয়েছিল। কেন সেটি ভেঙে পড়ল তা নিয়ে তদন্ত শুরু করেছে গুজরাট প্রশাসন।

পুলিশ জানিয়েছে, যে ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে, তারা সবাই ওরেভা গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট, এই কোম্পানি সেতুটি রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছে।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা অশোক কুমার যাদব জানিয়েছেন, তাদের সবাইকে অপরাধমূলক হত্যার জন্য জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আটক এই ৯ জনের মধ্যে দুজন সেতুস্থলে ম্যানেজার হিসেবে কাজ করেন, আর অন্য দুজন টিকিট বুকিং কেরানি।

Source link

Bednet steunen 2023