free hit counter
সুয়েজ আটকানো জাহাজের জরিমানা কমাল মিসর
আন্তর্জাতিক

সুয়েজ আটকানো জাহাজের জরিমানা কমাল মিসর

বিশ্ববাণিজ্যের অত্যন্ত গুরুত্বপূর্ণ পথ সুয়েজ খাল প্রায় এক সপ্তাহ আটকে রাখায় জাপানি জাহাজ এভার গ্রীন জন্য নির্ধারিত ক্ষতিপূরণ প্রায় অর্ধেকটাই কমিয়ে দিয়েছে মিসর। গত মঙ্গলবার সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান ওসামা রাবি এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, গত মার্চে অন্তত ছয়দিন খাল আটকে রাখার ঘটনায় এভার গ্রীন কাছে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ চাওয়া হয়েছিল। কিন্তু জাহাজে থাকা মালামালের আর্থিক মূল্য বিবেচনায় ক্ষতিপূরণের অংক ৪০ শতাংশ কমিয়ে ৫৫ কোটি ডলার করা হয়েছে।

গত এপ্রিলে এভার গ্রীন কর্তৃপক্ষকে ৯১ কোটি ৬০ লাখ ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিলেন মিসরের একটি আদালত।

এ বিষয়ে সুয়েজ প্রধান বলেন, জাহাজে থাকা পণ্যের মূল্য ২০০ কোটি ডলার অনুমান করে ওই আদেশ দিয়েছিলেন আদালত। কিন্তু জাহাজের মালিকপক্ষ জানিয়েছে, তাদের পণ্যের আনুমানিক মূল্য ৭৭ কোটি ৫০ লাখ ডলার। আমরা এটি মেনে নিয়ে ক্ষতিপূরণের পরিমাণ ৫৫ কোটি ডলারে নামিয়ে এনেছি।

গত ২৩ মার্চ সুয়েজ খাল ধরে এগোনোর সময় দুর্ঘটনার মুখে পড়ে এভার গ্রীন। প্রবল ধূলিঝড় ও জোরালো বাতাসে জাহাজটির মুখ ঘুরে গিয়ে খালের মধ্যে আড়াআড়িভাবে আটকে যায় বলে ধারণা করা হয়।

এর ফলে সাড়ে তিনশ’র বেশি মালবাহী জাহাজ খালের দু’দিকে আটকে পড়ে। এতে দৈনিক এক থেকে দেড় কোটি ডলারের রাজস্ব হারাতে হয়েছে বলে দাবি সুয়েজ কর্তৃপক্ষের।

Related posts

জাপান ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

News Desk

চীনের আধিপত্য রুখতে একমত যুক্তরাষ্ট্র-জাপান

News Desk

টুঙ্গিপাড়ার সড়কে সড়কে জাপান সরকারের ষ্টিট লাইট স্থাপন

News Desk
Bednet steunen 2023