free hit counter
আন্তর্জাতিক

সুদানে জাতিগত সংঘর্ষ, নিহত ১৫০

ছবি: বিবিসি

সুদানের দক্ষিণাঞ্চলীয় ব্লু নীল রাজ্যে জমি সংক্রান্ত বিরোধের জেরে দুই ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মানুষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৫০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরো ৮৬ জন।

শুক্রবার (২১ অক্টোবর) স্থানীয় সংবাদ সূত্রে জানা যায় এই তথ্য। খবর-বিবিসির।

স্থানীয় ওয়াদ আল-মাহি হাসপাতালের প্রধান আব্বাস মুসা বলেন, গত বুধবার ও বৃহস্পতিবার, দুই দিনে সংঘর্ষে নিহতদের মধ্যে নারী-শিশু, এমনকি বয়স্ক মানুষরাও রয়েছেন।

সহিংসতায় আরও ৮৬ জন আহত হন বলেও জানান তিনি।

জানা যায়, হাউসা ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে আরেক গোষ্ঠীর লোকজনের মধ্যে সংঘর্ষের সূত্রপাত গত সপ্তাহে। এই এলাকার বাসিন্দাদের অনেকেই বন্দুকযুদ্ধ আর বাড়িঘরে আগুন দেওয়ার কারণে আতঙ্কে ঘরছাড়া হয়েছেন। রাজধানী খার্তুমের দক্ষিণে ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) রোজাইরেসের কাছে ওয়াদ আল-মাহি এলাকায় এই সংঘর্ষের ঘটনার মূল কেন্দ্র।

বৃহস্পতিবার দামাজিনের রাস্তায় শত শত মানুষ নামেন এবং আঞ্চলিক গভর্নরের পদত্যাগের দাবি জানান। তারা সহিংসতা চান না বলেও উল্লেখ করেন তারা।

সুদানে জাতিসংঘের সহায়তা কার্যক্রমের প্রধান এডি রোই বলেছেন, তিনি ‘গভীরভাবে উদ্বিগ্ন’। ১৩ অক্টোবর সংঘর্ষ শুরুর পর থেকে ১৭০ জন নিহত ও ৩২৭ জন আহত হওয়ার কথা জানান তিনি।

গত জুলাই মাস থেকে শুরু হওয়া ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অক্টোবরের শুরুতে ১৪৯ জন নিহত হন। জাতিসংঘের সহায়তারকারী প্রতিষ্ঠান (ওসিএইচএ) বলছে, গত সপ্তাহে, নতুন করে যুদ্ধে আরও ১৩ জন নিহত হয়েছেন।

এমকে

Source link

Bednet steunen 2023