free hit counter
আন্তর্জাতিক

সিরিয়ায় কলেরায় ২৯ জনের মৃত্যু

ছবি: আল জাজিরা

সিরিয়ার সবচেয়ে জনবহুল প্রদেশ আলেপ্পোয় মহামারির মতো ছড়িয়ে পড়ছে কলেরা। গত কয়েক দিনে উত্তরাঞ্চলীয় এই প্রদেশটির বিভিন্ন এলাকায় কলেরায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২৯ জনের।

সোমবার (২৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, গত মাসে আলেপ্পোয় কলেরার প্রাদুর্ভাব ঘটে। শুরুর দিকে সেভাবে না ছড়ালেও গত কয়েক দিনে প্রদেশেটির গ্রাম ও শহরে শত শত রোগী কলেরায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। আগামী দিনগুলোতে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। খবর আল জাজিরার।

আলেপ্পোর ওপর দিয়ে বয়ে যাওয়া ইউফ্রেটিস নদীর পানি দুষণকেই সাম্প্রতিক এই প্রাদুর্ভাবের জন্য দায়ী করেছেন জাতিসংঘের সিরিয়া শাখার কর্মকর্তারা। তারা জানিয়েছেন, চলতি বছর নিম্ন বৃষ্টিপাত ও তাপপ্রবাহের কারণে নলকূপ ও সুপেয় পানির অন্যান্য উৎস শুকিয়ে যাওয়ায় বাধ্য হয়ে নদীর পানি পান করছেন আলেপ্পোর জনগণ; কিন্তু সেই পানি যথাযথভাবে জীবণুমুক্ত না করে পান করার কারণেই কলেরার এই প্রাদুর্ভাবের জন্য দায়ী।

দেশটির বর্তমান কলেরা সংক্রমণ পরিস্থিতিকে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় স্বাস্থ্যগত বিপর্যয় হিসেবে উল্লেখ করেছে জাতিসংঘের সিরিয়া শাখা কার্যালয়। কর্মকর্তারা জানিয়েছেন, পানি বিশুদ্ধকরণ বড়ি ও জীবনরক্ষাকারী অন্যান্য ওষুধের জন্য জরুরি ভিত্তিতে অর্থ চেয়ে ইতোমধ্যে জাতিসংঘে আবেদন করা হয়েছে।

এনজে

Source link

Bednet steunen 2023